কম্পিউটার

Windows 10/11 এ Win32kfull.sys ব্লু স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করবেন

যদি আপনি জানেন না, আপনার ডিভাইসে দুই ধরনের ডিভাইস ড্রাইভার ব্যবহার করা হয়। একটি হল সাধারণ ড্রাইভার যা একটি হার্ডওয়্যার উপাদান দ্বারা OS এর সাথে যোগাযোগ করার জন্য ব্যবহৃত হয়। অন্য প্রকার হল কার্নেল-মোড ড্রাইভার, যা অপারেটিং সিস্টেম বুট করার জন্য অপরিহার্য।

পরবর্তী বিভাগগুলিতে, আমরা কার্নেল-মোড ড্রাইভার এবং এটির সাথে সাধারণত যুক্ত একটি ত্রুটির বিষয়ে আলোচনা করব না৷

Windows 10/11-এ Win32kfull.sys ব্লু স্ক্রীন ত্রুটি কী?

win32kfull.sys ফাইলটি একটি কার্নেল-মোড ডিভাইস ড্রাইভার যা আপনার অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়েছে। এটি আপনার Windows OS এবং আপনার PC হার্ডওয়্যারের মধ্যে সফল যোগাযোগ নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটির কার্যকারিতা সহ, এটি অনুমান করা নিরাপদ যে এটি আপনার সিস্টেম বুট করার জন্য একটি গুরুত্বপূর্ণ ফাইল। যখন আপনার সিস্টেম এই ফাইলে সমস্যা শনাক্ত করে, তখন এটি প্রায়শই একটি BSOD-এ পরিণত হয়৷

অন্যান্য Windows 10/11 BSOD ত্রুটির মতো, win32kfull.sys ব্লু স্ক্রীন ত্রুটি সিস্টেম বুট পর্বের সময় দেখা দিতে পারে। এটি নির্দিষ্ট ফাংশন ব্যবহার করার চেষ্টা করার সময় বা একটি অ্যাপ্লিকেশন লোড করার চেষ্টা করার সময় প্রদর্শিত হতে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ Win32kfull.sys ব্লু স্ক্রিন ত্রুটির কারণ কী?

আপনি win32kfull.sys ত্রুটি জুড়ে আসতে পারেন কিছু কারণ আছে. কিন্তু কারণ যাই হোক না কেন, এটি সাধারণত একটি BSOD হতে পারে। সাধারণত, উইন্ডোজ ব্যবহারকারীরা এই ত্রুটিটি অনুভব করেন কারণ ডিভাইস ড্রাইভারটি দূষিত বা একটি ড্রাইভার আপনার ডিভাইসে ইনস্টল করা অন্যান্য সফ্টওয়্যার বা ড্রাইভারগুলির সাথে সংঘর্ষ করছে৷

কখনও কখনও, উইন্ডোজ যখন হার্ডওয়্যার সমস্যা, সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা বা পুরানো ফার্মওয়্যার শনাক্ত করে তখনও ত্রুটি দেখা দিতে পারে। এটি সাধারণত নিম্নলিখিত ত্রুটি বার্তাগুলির সাথে আসে:

  • win32kfull.sys পাওয়া যায়নি।
  • win32kfull.sys লোড হতে ব্যর্থ৷
  • win32kfull.sys ফাইলটি অনুপস্থিত বা দূষিত।
  • উইন্ডোজ শুরু হতে ব্যর্থ হয়েছে – win32kfull.sys।

Windows 10/11-এ Win32kfull.sys ব্লু স্ক্রীন ত্রুটি সম্পর্কে কী করবেন?

তাহলে, win32kfull.sys BSOD ত্রুটি ঠিক করতে আপনার কি করা উচিত? পড়া চালিয়ে যান।

সমাধান #1:আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন

পুরানো ডিভাইস ড্রাইভার win32kfull.sys BSOD ত্রুটির পিছনে প্রাথমিক অপরাধী। অতএব, আমরা আপনাকে প্রথমে আপনার ডিভাইস ড্রাইভার পরীক্ষা করার পরামর্শ দিই। নিশ্চিত করুন যে তারা সব আপডেট আছে।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. একবার ডিভাইস ম্যানেজার উইন্ডো পপ আপ হয়, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ক্লিক করুন বিভাগ এবং আপনার ডিভাইস ড্রাইভারের নাম খুঁজুন। তাদের উপর ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার ক্লিক করুন .
  3. আপনি যদি ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার অনুসন্ধান করতে চান তাহলে আপনাকে অনুরোধ করা হবে। আপনি যদি পূর্বের পদ্ধতিটি বেছে নেন, তবে আপনাকে আপনার স্থানীয় ফাইলগুলির মধ্যে যেকোনো ড্রাইভার সফ্টওয়্যারের জন্য অনুসন্ধান করতে হতে পারে। এই সময় লাগবে. যাইহোক, যদি আপনি পরবর্তীটি বেছে নেন, তাহলে Windows আপনার পক্ষ থেকে আপনার ডিভাইস ড্রাইভারের জন্য আপডেটগুলি অনুসন্ধান করবে৷
  4. আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার পর, আপনার পিসি রিবুট করুন।

আপনি যদি উপরের পদক্ষেপগুলিকে বেশ ভয়ঙ্কর মনে করেন তবে পরিবর্তে একটি তৃতীয় পক্ষের ডিভাইস ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করুন৷ আপনাকে যা করতে হবে তা হল একটি বৈধ ডিভাইস ড্রাইভার আপডেটার টুল ডাউনলোড এবং ইনস্টল করুন। এর পরে, এটি তার কাজ করতে দিন। এটা খুব সহজ!

সমাধান #2:যেকোন অমীমাংসিত উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

পূর্বে সম্পর্কিত বাগ এবং সমস্যাগুলি ঠিক করতে মাইক্রোসফ্ট নিয়মিতভাবে উইন্ডোজ আপডেট প্রকাশ করে। এবং কখনও কখনও, এই আপডেটগুলি ইনস্টল করা BSOD ত্রুটিগুলি সমাধান করতে সাহায্য করতে পারে, যার মধ্যে win32kfull.sys ত্রুটি রয়েছে৷

আপনি যদি উইন্ডোজ আপডেট করার চেষ্টা করতে চান তবে আপনার যা করা উচিত তা এখানে:

  1. উইন্ডোজ এ ক্লিক করুন মেনু।
  2. অনুসন্ধান বাক্সে, আপডেট টাইপ করুন এবং আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করুন বিকল্প।
  3. পপ আপ হওয়া মেনুতে, আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম।
  4. আপনার সিস্টেম যেকোন মুলতুবি আপডেট স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করবে। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. আপনার পিসি রিবুট করুন এবং win32kfull.sys BSOD ত্রুটির সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #3:সম্প্রতি ইনস্টল করা কোনো প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

যদি win32kfull.sys BSOD ত্রুটি একটি নতুন অ্যাপ বা প্রোগ্রাম ইনস্টল করার পরে দেখা যায়, তাহলে আমরা এটি আনইনস্টল করার পরামর্শ দিই। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য চয়ন করুন .
  2. দেখানো মেনুতে, সমস্যাযুক্ত প্রোগ্রামে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন .
  3. আন-ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন।
  4. আপনার পিসি রিস্টার্ট করুন এবং BSOD ত্রুটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #4:সিস্টেম ফাইল চেকার টুল চালান

আবার, win32kfull.sys ফাইলটি উইন্ডোজ সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি দূষিত হয়ে গেলে, সিস্টেম ফাইল চেকার টুল ব্যবহার করে এটি মেরামত করার চেষ্টা করুন। এটি একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা দূষিত সিস্টেম ফাইলগুলি স্ক্যান এবং ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে৷

টুলটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট কমান্ড প্রম্পট। সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন .
  2. sfc /scannow ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  3. কোনও দূষিত সিস্টেম ফাইলের জন্য উইন্ডোজ আপনার সিস্টেম স্ক্যান করা শুরু করবে। এতে সময় লাগতে পারে তাই ধৈর্য ধরুন। একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন।

সমাধান #5:আপনার RAM চেক করুন

র‍্যান্ডম-অ্যাক্সেস মেমরি বা RAM আপনার পিসির স্টোরেজ ডিভাইস হিসেবে কাজ করে। এতে ক্ষতি বা দুর্নীতি হলে, BSOD ত্রুটি দেখা দিতে পারে।

আপনার RAM এর সমস্যাগুলি পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি সহ উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক ইউটিলিটি ব্যবহার করুন:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট mdsched.exe এবং Enter চাপুন .
  3. চয়ন করুন এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)৷ . এই মুহুর্তে, আপনার পিসি মেমরি ডায়াগনস্টিক টুলে রিবুট হবে .
  4. F1 টিপুন মৌলিক পরীক্ষা বন্ধ করার চাবি।
  5. বিকল্পগুলিতে নেভিগেট করুন৷ মেনু।
  6. বর্ধিত বেছে নিতে নিচের তীরটি ব্যবহার করুন .
  7. F10 হিট করুন .
  8. স্ক্যান সম্পূর্ণ হলে, রিপোর্ট করা ত্রুটিগুলি নোট করুন।
  9. ESC টিপে টুল থেকে প্রস্থান করুন কী।

সমাধান #6:একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালান

এই সমাধানটির জন্য Windows Defender বা আপনার পছন্দের কোনো নামীদামী অ্যান্টিভাইরাস পণ্য ব্যবহার করে একটি সম্পূর্ণ অ্যান্টিভাইরাস স্ক্যান চালানো প্রয়োজন। যদি স্ক্যান করার পরেও সমস্যাটি অমীমাংসিত থেকে যায়, আপনি পরবর্তী সমাধান চেষ্টা করতে পারেন।

সমাধান #7:ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান

অন্য সব ব্যর্থ হলে, আপনি Microsoft দ্বারা তৈরি ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালাতে পারেন। অনেক Windows 10/11 ব্যবহারকারী এটি ব্যবহার করে সফলভাবে ত্রুটিটি সমাধান করেছেন৷

বটমলাইন

বিএসওডিতে পরিণত হওয়া ত্রুটিগুলি সত্যিই হতাশাজনক। সুতরাং, তাদের সমাধান করার জন্য আপনার যা করতে পারেন তা করা উচিত। আশা করি, এই নির্দেশিকা আপনাকে win32kfull.sys ত্রুটির মতো একটি কুখ্যাত BSOD সমস্যা সমাধান করতে সাহায্য করেছে। আপনার যদি আরও সাহায্যের প্রয়োজন হয়, পেশাদারদের কাছ থেকে সাহায্য চাইতে দ্বিধা করবেন না।


  1. Windows 10-এ win32kfull.sys ব্লু স্ক্রিন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10 এ mfewfpk.sys, epfwwfp.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজে "Bddci.sys" ব্লু স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করবেন