কম্পিউটার

Windows 11/10-এ ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY নীল স্ক্রীন

শুধু মেমরি পড়ার জন্য লেখার চেষ্টা করা হয়েছে নীল স্ক্রীনে একটি ত্রুটি কোড আছে 0x000000BE . আপনি যখন উইন্ডোজ বুট করার চেষ্টা করেন তখন এই ত্রুটি ঘটে। ত্রুটির জন্য বিভিন্ন কারণ আছে। তাদের মধ্যে কিছু ডিভাইস ড্রাইভারের ত্রুটি, কিছু হার্ডওয়্যার সমস্যা বা কম্পিউটারের BIOS এর মধ্যে একটি ত্রুটি। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি বিভিন্ন পদক্ষেপ নিতে পারেন। তবে মূল সমস্যাটি উইন্ডোজে বুট করার মধ্যেই রয়েছে কারণ আপনি উইন্ডোজে বুট করার সাথে সাথেই ত্রুটি দেখা দিতে পারে।

Windows 11/10-এ ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY নীল স্ক্রীন

শুধু মেমরি পড়ার জন্য লেখার চেষ্টা করা হয়েছে

ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY বাগ চেকের মান 0x000000BE। এটি জারি করা হয় যদি একজন ড্রাইভার শুধুমাত্র পঠনযোগ্য মেমরি বিভাগে লেখার চেষ্টা করে। যদি ত্রুটির জন্য দায়ী ড্রাইভারকে চিহ্নিত করা যায়, তাহলে তার নাম নীল স্ক্রিনে প্রিন্ট করা হয় এবং (PUNICODE_STRING) KiBugCheckDriver-এ মেমরিতে সংরক্ষণ করা হয়।

Windows 11/10-এ ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY ত্রুটি ঠিক করতে নিম্নলিখিত সম্ভাব্য সমাধানগুলি করা হবে:

    1. আপডেট, রোলব্যাক বা ড্রাইভার নিষ্ক্রিয় করুন।
    2. মেমরি ডায়াগনস্টিক চালান।
    3. BIOS আপডেট করুন।
    4. BIOS মেমরি অপশন নিষ্ক্রিয় করুন।
    5. ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান৷

আমি আপনাকে সেফ মোডে উইন্ডোজ বুট করার পরামর্শ দিচ্ছি এবং তারপর সম্ভব হলে আমাদের পরামর্শগুলি পালন করুন৷

1] আপডেট, রোলব্যাক বা ড্রাইভার নিষ্ক্রিয় করুন

এই ত্রুটিটি সাধারণত নিম্নলিখিত ফাইলগুলির কারণে হয় - iusb3hub.sys, ntkrnlpa exe বা vhdmp.sys, ntoskrnl.exe, ntfs.sys, dxgkrnl.sys, tcpip.sys, atikmdag.sys, win32k.sys৷ সুতরাং আপনি যদি এই স্টপ ত্রুটির কারণে ড্রাইভার ফাইলটি সনাক্ত করতে পারেন তবে এটি আপডেট করা বা রোল ব্যাক করা সাহায্য করতে পারে। কখনও কখনও, সমস্যাযুক্ত ড্রাইভারকে নীল স্ক্রিনে উল্লেখ করা হয়।

সুতরাং, আপনি বিরোধপূর্ণ ড্রাইভার আপডেট বা রোলব্যাক করার চেষ্টা করতে পারেন।

  • ঐচ্ছিক আপডেটের মাধ্যমে আপনার ড্রাইভার আপডেট করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা।
  • আপনি যদি সম্প্রতি কোনো ড্রাইভার আপডেট করেন, তাহলে হয়ত আপনি ড্রাইভারটিকে রোল ব্যাক করতে পারেন।

বিশেষ করে, আপনি আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট বা আনইনস্টল/পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন।

2] মেমরি ডায়াগনস্টিক চালান

Windows 11/10-এ ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY নীল স্ক্রীন

আপনার কম্পিউটারে মেমরি চেক চালান। WINKEY + R টিপে শুরু করুন চালান চালু করতে বোতামের সংমিশ্রণ ইউটিলিটি তারপর টাইপ করুন, mdsched.exe  এবং তারপর এন্টার টিপুন. এটি উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালু করবে এবং দুটি বিকল্প দেবে-

  1. এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)
  2. পরের বার যখন আমি আমার কম্পিউটার চালু করব তখন সমস্যার জন্য পরীক্ষা করুন

এখন, আপনার দ্বারা নির্বাচিত বিকল্প অনুসারে, কম্পিউটারটি পুনরায় চালু হবে এবং মেমরি-ভিত্তিক সমস্যাগুলি পরীক্ষা করবে। যদি আপনি সেখানে কোনো সমস্যা পান, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে এটিকে ঠিক করবে অন্যথায় কোনো সমস্যা সনাক্ত না হলে, এটি সম্ভবত সমস্যার কারণ নয়।

3] BIOS আপডেট করুন

ভুল কনফিগার করা বা বেমানান BIOS ফার্মওয়্যারও এই ত্রুটির কারণ হতে পারে। সুতরাং, এটি ঠিক করতে, আপনাকে BIOS আপডেট করতে হবে এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে হবে। এখন, এটি এমন কিছু নয় যা সবাই করতে পারে – তাই আপনাকে একজন বিশেষজ্ঞের সাহায্য নিতে হতে পারে।

4] BIOS মেমরি অপশন নিষ্ক্রিয় করুন

এটি করার জন্য, আপনাকে আপনার সিস্টেমের BIOS লিখতে হবে, উন্নত পৃষ্ঠা খুলতে হবে এবং আপনি সেখানে বিকল্পগুলি দেখতে পাবেন। BIOS-এ থাকাকালীন, আপনার পছন্দগুলি নির্বাচন করতে আপনাকে তীর এবং এন্টার কীগুলি ব্যবহার করতে হবে৷

যদি আপনি এটি খুঁজে না পান, তাহলে আপনার OEM থেকে নির্দিষ্ট নির্দেশাবলী দেখুন বা আপনার কাছে একটি কাস্টম-বিল্ট কম্পিউটার থাকলে, আপনার মাদারবোর্ডের নির্মাতার নির্দেশাবলী দেখুন৷

5] ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান

আপনি ব্লু স্ক্রীন ট্রাবলশুটারও চালাতে পারেন। ট্রাবলশুটার চালানো সহজ এবং স্বয়ংক্রিয়ভাবে BSOD ঠিক করে। মাইক্রোসফ্টের অনলাইন ব্লু স্ক্রীন ট্রাবলশুটার হল একটি উইজার্ড যা নতুন ব্যবহারকারীদের তাদের স্টপ ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করার জন্য। এটি পথ ধরে সহায়ক লিঙ্কগুলি অফার করে৷

এটা কেমন হয় তা আমাদের জানান৷

Windows 11/10-এ ATTEMPTED_WRITE_TO_READONLY_MEMORY নীল স্ক্রীন
  1. Windows 11/10-এ aksdf.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. DRIVER_VERIFIER_DMA_VIOLATION Windows 11/10 এ নীল স্ক্রীন ত্রুটি৷

  4. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি