কম্পিউটার

Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

sdbus.sys ফাইল C:\Windows\System32\Drivers-এ অবস্থিত , এবং এতে Windows অপারেটিং সিস্টেম সঠিকভাবে লোড এবং কনফিগার করার জন্য প্রয়োজনীয় কোড রয়েছে। একটি ADMA স্থানান্তর প্রক্রিয়া চলাকালীন, সিকিউর ডিজিটাল বাস ড্রাইভার (Sdbus.sys) অপারেটিং সিস্টেমের DMA ডেটা স্ট্রাকচারকে SD কার্ডের ADMA ডেটা স্ট্রাকচারে রূপান্তর করে। ডিএমএ এবং এডিএমএ ডেটা স্ট্রাকচারগুলি বর্ণনাকারী টেবিল হিসাবেও পরিচিত।

Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

যখন এই ফাইলটি সঠিকভাবে লোড হতে ব্যর্থ হয়, তখন আপনার সিস্টেমটি একটি ব্লু স্ক্রীন ত্রুটি ফেলতে পারে:

SDBUS_INTERNAL_ERROR (sdbus.sys}

Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি সফলভাবে ঠিক করার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন সবচেয়ে উপযুক্ত সমাধান এই পোস্টটি প্রদান করে৷

sdbus.sys নীল স্ক্রীন ত্রুটি সাধারণত নতুন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ইনস্টল করার পরে, উইন্ডোজ স্টার্টআপে বা যখন আপনি একটি নির্দিষ্ট sdbus.sys-সম্পর্কিত প্রোগ্রাম চালান তখন প্রদর্শিত হয়। এই ত্রুটিটি কখন ঘটে তার সঠিক সময় জানা সমস্যাটির সমাধান করা সহজ করে তোলে৷

sdbus.sys ত্রুটির কারণগুলির মধ্যে কিছু কারণ রয়েছে:

  • অসঙ্গত, পুরানো বা অনুপস্থিত ডিভাইস ড্রাইভার।
  • উইন্ডোজ রেজিস্ট্রিতে দূষিত বা অনুপস্থিত উপাদান।
  • অসম্পূর্ণ বা ভুল সফ্টওয়্যার ইনস্টলেশন।
  • মেমরি (RAM) সমস্যা।
  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার।

Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনি যদি এই সমস্যাটির সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান
  2. ড্রাইভার আপডেটের জন্য চেক করুন
  3. মেমরি সমস্যার জন্য স্ক্যান করুন
  4. CHKDSK চালান
  5. সিস্টেম ফাইল চেকার চালান
  6. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন
  7. Windows 11/10 মেরামত করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

1] ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান

এই সমাধানের জন্য আপনাকে Microsoft-এর ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটারে যেতে হবে। এটি নতুনদের এবং নবীন ব্যবহারকারীদের তাদের ব্লু স্ক্রিনগুলির সমস্যা সমাধান করতে এবং স্টপ ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে সহায়তা করে৷

2] ড্রাইভার আপডেটের জন্য চেক করুন

ঐচ্ছিক/ড্রাইভার আপডেট চেক করতে উইন্ডোজ আপডেট চালান। এছাড়াও আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে আপনার ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে পারেন।

3] মেমরি সমস্যার জন্য স্ক্যান করুন

RAM এ দুর্নীতি সম্ভাব্যভাবে Windows 10 কে অস্থির করে তুলতে পারে এবং এইভাবে Sdbus.sys ট্রিগার করতে পারে বিএসওডি। সুতরাং আপনি যদি একটি নতুন RAM স্টিক যোগ করেন, এটি সরিয়ে ফেলুন এবং এটি ত্রুটির কারণ কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে আপনাকে একটি মেমরি পরীক্ষা চালাতে হবে। উইন্ডোজ RAM-তে অস্বাভাবিকতার জন্য পরীক্ষা শুরু করবে। যদি এটি কোনো খুঁজে পায়, তাহলে আপনাকে প্রভাবিত RAM প্রতিস্থাপন করতে হবে।

4] CHKDSK চালান

এই BSOD সমস্যাটি সম্ভবত সিস্টেমের ত্রুটি বা হার্ড ড্রাইভে খারাপ সেক্টর থাকার কারণে ঘটে। এই ক্ষেত্রে, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে chkdsk চালাতে পারেন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করতে পারেন।

5] SFC স্ক্যান চালান

এই সমাধানটির জন্য আপনাকে SFC স্ক্যান চালাতে হবে এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন৷

6] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি আপনার সিস্টেমকে আগের পয়েন্টে পুনরুদ্ধার করতে পারেন। এটি আপনার সিস্টেমটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনবে যখন সিস্টেমটি সঠিকভাবে কাজ করছিল৷

7] উইন্ডোজ 11/10 মেরামত করুন

যদি উপরের পরামর্শগুলির কোনটিই সাহায্য না করে, তাহলে এই PC বা ক্লাউড রিসেট রিসেট করার চেষ্টা করুন। যদি এটিও সাহায্য না করে, তাহলে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে উইন্ডোজ মেরামত করতে হতে পারে।

এটি সাহায্য করা উচিত!

Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  1. Windows 10-এ win32kfull.sys ব্লু স্ক্রিন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ INTERNAL_POWER_ERROR ব্লু স্ক্রীন ঠিক করুন

  3. Windows 11/10 এ mfewfpk.sys, epfwwfp.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 11/10-এ HIDCLASS.sys ব্যর্থ ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন