কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনি যদি একজন পিসি গেমার হন, তাহলে আপনি এমন একজন যিনি সম্পদের সর্বোচ্চ ব্যবহার করেন। কখনও কখনও এটি করার সময়, আপনি একটি ব্লু স্ক্রীন ত্রুটিরও সম্মুখীন হতে পারেন৷ এই ধরনের একটি স্টপ ত্রুটি গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে উদ্বিগ্ন করে এবং এটি 0x00000016 কোডটি ফেলে দেয় . একই ত্রুটি কোড দুই ধরনের বাগ চেকের জন্য প্রয়োগ করা যেতে পারে। সেগুলো হল CID হ্যান্ডেল ক্রিয়েশন  এবং ভিডিও টিডিআর ত্রুটি। আপনি এই উভয় ত্রুটির জন্য সংশোধন করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

0x00000016 নীল স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আমরা সর্বদা প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরামর্শ দিই যাতে প্রয়োজন দেখা দিলে আপনি আপনার Windows 11/10/8/7 কম্পিউটারের আগের পরিচিত স্থিতিশীল অবস্থায় ফিরে যেতে পারেন৷

1] আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনার কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভারগুলি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বা কিছু ত্রুটির সম্মুখীন হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে৷ আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা কঠিন নয়। প্রয়োজনীয় কাজটি করতে শুধু ডিভাইস ম্যানেজারের কাছে যান। অথবা, আপনি আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইটের ডাউনলোড বিভাগে যেতে পারেন। আপনার কম্পিউটারে ইনস্টল করা থেকে নতুন সব ড্রাইভার পান৷

2] গেমটি পুনরায় ইনস্টল করুন

আপনি সেই গেমটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন যা আপনাকে ত্রুটি দিচ্ছে। এর জন্য প্রথমে আপনাকে গেমটি আনইনস্টল করতে হবে এবং তারপর আবার সেটআপ চালাতে হবে।

3] আপনার মনিটরের স্লিপ কার্যকারিতা নিষ্ক্রিয় করুন

কখনও কখনও ডিসপ্লের স্লিপ কার্যকারিতাও এই BSOD এর কারণ হতে পারে। কখনও কখনও যখন গ্রাফিক্স কার্ডের ড্রাইভারগুলি ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করা হয়, তখন ডিসপ্লেটি ঘুমিয়ে যায় এবং তারপর যখন এটি জাগ্রত হয়, এটি এই BSOD এর কারণ হতে পারে। এটি প্রতিরোধ করতে আপনি আপনার কম্পিউটারকে স্লিপ মোডে যাওয়া থেকে আটকানোর চেষ্টা করতে পারেন।

4] ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান

আপনি ব্লু স্ক্রীন ট্রাবলশুটারও চালাতে পারেন। অন্তর্নির্মিত ট্রাবলশুটারটি চালানো সহজ এবং BSOD গুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করে৷ Microsoft-এর অনলাইন Windows 10 ব্লু স্ক্রীন ট্রাবলশুটার হল একটি উইজার্ড যা নবাগত ব্যবহারকারীদের তাদের স্টপ ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করার জন্য। এটি পথ ধরে সহায়ক লিঙ্কগুলি অফার করে৷

5] বিবিধ সংশোধনগুলি

প্রথমত, আপনার কম্পিউটার প্রধান পাওয়ার ইনপুট সকেট থেকে পর্যাপ্ত শক্তি পাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্বিতীয়ত, আপনি আপনার কম্পিউটার অতিরিক্ত গরম হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন কারণ অত্যধিক গরম হওয়া হার্ডওয়্যার উপাদানগুলির ত্রুটির জন্য একটি প্রধান কারণ হতে পারে। আপনি কিছু অতিরিক্ত বায়ুচলাচল সেটআপ ইনস্টল করার চেষ্টা করতে পারেন বা একটি সিস্টেম কুলিং যোগ করতে পারেন।

তৃতীয়ত, আপনি যদি আপনার সিপিইউ বা জিপিইউকে ওভারক্লক করে থাকেন তবে আপনাকে এখনই এটি পূর্বাবস্থায় ফেরানোর চেষ্টা করা উচিত। আপনি আমাদের গাইডে এটি সম্পর্কে আরও জানতে পারেন:ওভারক্লকিং কি সত্যিই মূল্যবান?

চতুর্থত, আপনার কম্পিউটারে ইনস্টল করা হার্ডওয়্যারটি আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ করার জন্য শারীরিকভাবে ভাল অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করুন।

আমি নিশ্চিত যে এখানে কিছু আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10-এ 0xc0000142 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ aksdf.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি