কম্পিউটার

উইন্ডোজ ড্রাইভার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার [MTE ব্যাখ্যা করে]

যখন ড্রাইভারের কথা আসে, তখন অনেক লোক জানে না যে সেগুলি ইনস্টল করার সময় কী আশা করা উচিত। অনেকে ড্রাইভার এবং ব্যবহারকারী-স্তরের সফ্টওয়্যারের মধ্যে পার্থক্য বোঝে না, এবং এমনকি আরও বেশি লোক বুঝতে পারে না যে এটি কী বোঝায়। আপনি Windows, Linux, বা Macintosh ব্যবহার করুন না কেন, প্রতিটি অপারেটিং সিস্টেমে ড্রাইভার একটি মৌলিক ভূমিকা পালন করে। এই সেগমেন্টে, আমরা বিশেষ করে Windows ড্রাইভার, তাদের অনুক্রম এবং তাদের সাথে সবচেয়ে সাধারণ সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় সে সম্পর্কে কথা বলব৷

ড্রাইভার কি?

কোন ভুল করবেন না, ড্রাইভার এখনও একটি কম্পিউটার প্রোগ্রাম। যাইহোক, ড্রাইভাররা আসলে অন্যান্য প্রোগ্রামগুলিকে আপনার কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়। অন্য কোন ফ্রেমওয়ার্ক বা র‍্যাপার ব্যবহার না করে সরাসরি হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করে এমন যেকোন কিছুকে ড্রাইভার বলা হয়। যতক্ষণ পর্যন্ত আপনি এটি মনে রাখবেন, ড্রাইভারগুলি কী এবং তারা উইন্ডোজে কী ভূমিকা পালন করে তা বোঝা কঠিন হবে না৷

কার্নেল মোড বনাম ব্যবহারকারী মোড ড্রাইভার

ড্রাইভার দুটি প্রকারের সাথে একটি সাধারণ অনুক্রমের মধ্যে কাজ করে:কার্নেল মোড এবং ব্যবহারকারী মোড। পার্থক্যটি নীচে ব্যাখ্যা করা হয়েছে:

  • কার্নেল মোড ড্রাইভার শারীরিক মেশিনের সাথে যোগাযোগ করুন, সরাসরি এর সংস্থানগুলিতে অ্যাক্সেস করুন। কার্নেল স্তরে, ড্রাইভারদের কম্পিউটারের শারীরিক উপাদান যেমন চিপসেট, মেমরি, হার্ড ড্রাইভ এবং CPU-তে সরাসরি - নিরবচ্ছিন্ন এবং পরিচালনাহীন - অ্যাক্সেস থাকে। কার্নেল মোড ড্রাইভারের উদাহরণ হল CPU, নেটওয়ার্ক ইন্টারফেস, ভিডিও এবং হার্ড ডিস্ক ড্রাইভার। এই ড্রাইভারগুলি কার্নেল মোডে কাজ করে কারণ তাদের অবশ্যই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে একটি বিরামহীন বন্ধন তৈরি করতে হবে৷
  • ইউজার মোড ড্রাইভার অন্য ড্রাইভারের সাথে বা অপারেটিং সিস্টেমের উপরের "ব্যবহারকারী" স্তরের সাথে যোগাযোগ করুন। ব্যবহারকারীর স্তরে, ড্রাইভারদের রিসোর্সে সেকেন্ড-হ্যান্ড অ্যাক্সেস থাকে এবং একই স্তরে যোগাযোগ করে যা আপনি চালান অন্যান্য প্রোগ্রামগুলি করে। তাদের অবশ্যই Windows দ্বারা নির্ধারিত নিয়ম মেনে চলতে হবে এবং এর অবিচ্ছেদ্য সিস্টেমের বাইরে কাজ করতে হবে। যদি এই ড্রাইভারগুলির মধ্যে একটির সাথে একটি ত্রুটি ঘটে, তাহলে উইন্ডোজ চলতে পারে (অনেক ক্ষেত্রে), যেমনটি কার্নেল স্তরে অপারেটিং ড্রাইভারগুলির ক্ষেত্রে হয় না। অনেক ডিভাইস ব্যবহারকারী মোড ড্রাইভার ব্যবহার করতে বেছে নিতে পারে, যদিও এটি সম্ভবত তাদের দক্ষতা হ্রাস করতে পারে। যাইহোক, তারা অনেক নিরাপদ এবং একটি সিস্টেম ক্র্যাশ হওয়ার সম্ভাবনা কম। প্রায়শই, আপনি এই ধরনের ড্রাইভার ব্যবহার করে DVD ড্রাইভ এমুলেটর এবং ফায়ারওয়াল খুঁজে পেতে পারেন।

এখন যেহেতু আপনি এটির সারমর্ম পেয়েছেন, আসুন চালকের শ্রেণিবিন্যাস কেমন তা দেখে নেওয়া যাক:

উইন্ডোজ ড্রাইভার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার [MTE ব্যাখ্যা করে]

এই গ্রাফিক আপনাকে কী বলতে চাইছে তা বের করার জন্য আপনাকে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হতে হবে না। এমনকি আপনাকে চিত্রটি বুঝতে হবে না। আপনাকে শুধুমাত্র দেখতে হবে যে ব্যবহারকারী মোডে কার্নেল মোডের তুলনায় হার্ডওয়্যারে কম সরাসরি অ্যাক্সেস রয়েছে। ওহ, এবং হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকিয়ন লেয়ার (HAL)? এটি কেবলমাত্র একটি মাইক্রোসফ্ট বাস্তবায়ন যা হার্ডওয়্যারের সাথে সফ্টওয়্যারের যোগাযোগ সহজতর করতে সহায়তা করে। এটিই উইন্ডোজকে ডেভেলপারদের জন্য একটি আকর্ষণীয় পরিবেশ করে তোলে, বিশেষ করে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মগুলির সাথে অপারেটিং সিস্টেমের স্বচ্ছতা এবং অভিন্নতার কারণে৷

আপনি কখন ড্রাইভার আপডেট করবেন?

এটি এমন একটি প্রশ্ন যা সর্বদা বিভিন্ন লোকের মনে আসে যখন তারা নতুন ডিভাইস ইনস্টল করে এবং একটি নতুন ড্রাইভার উপলব্ধ হওয়ার বিজ্ঞপ্তি পায়। লোকেরা আপনাকে আপনার ড্রাইভারগুলিকে সর্বদা আপডেট রাখতে যতটা বলে, ড্রাইভারের কারণে আপনার কম্পিউটারে খুব কমই কোনও নিরাপত্তা সমস্যা রয়েছে। বেশিরভাগ ভাইরাস এবং অন্যান্য জিনিস আপনাকে ব্যবহারকারী পর্যায়ে সংক্রামিত করে, কার্নেল স্তরে নয়।

তাহলে কেন আপডেট ড্রাইভার ইনস্টল করবেন?

হার্ডওয়্যারের একটি টুকরো দ্বারা সৃষ্ট একটি সিস্টেম সমস্যার কারণে আপনার একটি আপডেট ড্রাইভার ইনস্টল করার একমাত্র কারণ। আপনি যদি আপনার কম্পিউটারে অদ্ভুত ভিডিও পেয়ে থাকেন, উদাহরণস্বরূপ, আপনার ভিডিও কার্ড ড্রাইভার আপডেট করার চেষ্টা করা উচিত। অনেক হার্ডওয়্যার সমস্যার সমাধান করা যেতে পারে শুধুমাত্র ড্রাইভার আপডেট করে অথবা নির্মাতার কাছ থেকে সর্বশেষ ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করে। অন্য কোনো কারণে ড্রাইভার আপডেট করা আপনার সিস্টেমে বিরূপ প্রভাব ফেলতে পারে। ড্রাইভার আপডেটের কারণে সৃষ্ট সমস্যার জন্য অনুসন্ধান করে আপনি এর প্রমাণ পাবেন। ফোরামে কিছু লোক একটি সমাধান হিসাবে ফিরে যাওয়ার পরামর্শ দেয়, এবং এটি কাজ করে!

এর একটি ব্যতিক্রম আছে। আপনি যদি বর্তমানে যেকোন অ্যাডাপ্টারের জন্য Windows এর মৌলিক ড্রাইভার ব্যবহার করছেন, তাহলে আপনি উন্নত কর্মক্ষমতার জন্য প্রস্তুতকারক ড্রাইভারগুলিতে আপগ্রেড করতে চাইতে পারেন।

কিভাবে আপনার ড্রাইভার আপডেট করবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজে ড্রাইভার আপডেট করতে, আপনার কন্ট্রোল প্যানেলে যান এবং "ডিভাইস এবং প্রিন্টার" এ ক্লিক করুন। একবার ভিতরে, "ডিভাইস ম্যানেজার" ক্লিক করুন। আপনি আপনার কম্পিউটারে সংযুক্ত ডিভাইসগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। আপনি যে ডিভাইসটির জন্য ড্রাইভার আপডেট করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার সফ্টওয়্যার" এ ক্লিক করুন।

উইন্ডোজ ড্রাইভার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার [MTE ব্যাখ্যা করে]

উইন্ডোজকে আপনার ডিভাইসের জন্য একটি ভাল নির্মাতা ড্রাইভার অনুসন্ধান করার অনুমতি দিতে "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" এ ক্লিক করুন৷ এটি স্বয়ংক্রিয়ভাবে সবচেয়ে স্থিতিশীল ডাউনলোড এবং ইনস্টল করবে৷

যদি এটি কোনও ড্রাইভার খুঁজে না পায় তবে কেবল ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান (যেমন nVidia) এবং তাদের ওয়েবসাইট থেকে আপনার ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন। কিছু সাইট এমনকি আপনি কোন ধরনের ডিভাইস চালাচ্ছেন তা শনাক্ত করতে সাহায্য করে, যদি আপনি জানেন না আপনার কম্পিউটারে কি আছে।

একজন নির্মাতার নতুন ড্রাইভার আপডেট করার আগে

আপনি যদি আপনার কম্পিউটারে একটি ডিভাইস ড্রাইভার আপডেট করছেন, তাহলে আপনি যা আপডেট করছেন তার সাথে এটি মিলে যায় কিনা তা দেখতে প্রথমে সংস্করণটি পরীক্ষা করে দেখুন। আপনি যে আপডেটটি ডাউনলোড করছেন তার একই সংস্করণের ড্রাইভার যদি আপনার কাছে থাকে তবে আপনাকে অবশ্যই এটি ইনস্টল করার দরকার নেই। আপনি যদি কোনো সমস্যা সংশোধন করার চেষ্টা করেন, তাহলে এটি কাজ করে কিনা তা দেখতে একটি পুরানো ড্রাইভারের কাছে ফিরে যাওয়ার কথাও বিবেচনা করুন।

ড্রাইভার সংস্করণ পরীক্ষা করতে, পূর্ববর্তী বিভাগে বর্ণিত "ডিভাইস ম্যানেজার"-এ ডিভাইসে যান। ডিভাইসটিতে ডান ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" ক্লিক করুন। "ড্রাইভার" ট্যাবটি নির্বাচন করুন এবং "ড্রাইভারের বিবরণ" এ ক্লিক করুন। আপনি বর্তমানে যে সংস্করণটি ব্যবহার করছেন এটি আপনাকে দেখাবে, যা আপনাকে তুলনা করতে সাহায্য করবে।

চূড়ান্ত চিন্তা

একটি হার্ডওয়্যার সমস্যা সমাধান করার চেষ্টা করার সময়, যদি ড্রাইভার আপডেট করা বা এটিকে রোল করা কাজ না করে, তাহলে আপনাকে হার্ডওয়্যারটি নিজেই প্রতিস্থাপন করতে হতে পারে, বিশেষ করে যদি সমস্যাগুলি স্বতঃস্ফূর্তভাবে শুরু হয়। হার্ডওয়্যারটি মারা গেলে এটি প্রায়শই ঘটে। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি গেম চালাচ্ছেন তখন একটি ভিডিও কার্ড হঠাৎ করে আপনার ডিসপ্লেতে বিকৃত ছবি দেখাতে শুরু করতে পারে। এটি জিপিইউ অতিরিক্ত গরম হওয়ার কারণে হতে পারে।

আপনার যদি এই আলোচনায় যোগ করার কিছু থাকে তবে এগিয়ে যান এবং নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করুন৷ আমরা আপনার কাছ থেকে শুনতে চাই!


  1. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

  3. সিপিইউ স্ট্রেস টেস্ট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. ফাইললেস ম্যালওয়্যার – এটি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার