কম্পিউটার

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

আপনি Windows 10-এ কনটেক্সট মেনু, পিকচার টুল, ফটো অ্যাপ, পেইন্ট বা পেইন্ট 3D ব্যবহার করে একটি ছবি ঘোরাতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে। Windows 10-এর জন্য অনেকগুলি বিনামূল্যের ইমেজ এবং ফটো ভিউয়ার অ্যাপের পাশাপাশি ফটো এডিটিং সফ্টওয়্যার রয়েছে যা একটি ছবিকে ঘড়ির কাঁটার বিপরীত দিকে বা ঘড়ির কাঁটার দিকে ঘোরানোর বিকল্প নিয়ে আসে – তবে এই পোস্টে সমস্ত অন্তর্নির্মিত বিকল্পগুলি কভার করা হয়েছে৷

আপনার যদি JPG, HEIC, BMP, PNG, বা অন্য কিছু সাধারণ বিন্যাসের ছবি থাকে না কেন, আপনি সেগুলিকে 90 ডিগ্রি, 270 ডিগ্রি বা 180 ডিগ্রিতে ঘোরাতে সক্ষম হবেন। এছাড়াও আপনি ঘোরানো চিত্রটি সংরক্ষণ করতে পারেন৷ .

কম্পিউটারে একটি ছবি কিভাবে ঘোরানো যায়

এই বিকল্পগুলি যা আপনাকে Windows 10-এ কোনো 3য় পক্ষের টুল ব্যবহার না করেই ছবি বা ফটো ঘোরাতে সাহায্য করতে পারে:

  1. রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু ব্যবহার করে
  2. ছবির টুল ব্যবহার করা
  3. ফটো অ্যাপ
  4. মাইক্রোসফ্ট পেইন্ট
  5. 3D পেইন্ট করুন।

আসুন এই সমস্ত বিকল্পগুলি পরীক্ষা করি।

1] রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু ব্যবহার করে

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

এটি এমন একটি সহজ বিকল্প যার জন্য অনেক প্রচেষ্টার প্রয়োজন হয় না। আপনি একটি ছবি বা একাধিক ছবি ঘোরাতে পারেন৷ এক শটে এছাড়াও, এই বিকল্পটি ব্যবহার করার জন্য আপনাকে ছবি(গুলি) খুলতে হবে না।

ছবিগুলি ঘোরানোর জন্য, আপনাকে যা করতে হবে তা হল একটি ডিরেক্টরি বা ফোল্ডার অ্যাক্সেস করুন যেখানে আপনার ফটোগুলি সংরক্ষণ করা হয়৷ এখন আপনার পছন্দের ছবি নির্বাচন করুন এবং একটি ডান ক্লিক করুন. আপনি দুটি বিকল্প দেখতে পাবেন- বামে ঘোরান এবং ডানে ঘোরান . একটি বিকল্প নির্বাচন করুন এবং এটি নির্বাচিত চিত্রগুলিকে তাত্ক্ষণিকভাবে ঘোরাতে এবং ঘোরানো বিকল্পে সেভ করবে৷

2] পিকচার টুল ব্যবহার করা

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

পিকচার টুলস হল উইন্ডোজ 10 এর আরেকটি অন্তর্নির্মিত বিকল্প যা ফাইল এক্সপ্লোরারে উপলব্ধ। এই বিকল্পটি তখনই দৃশ্যমান হয় যখন আপনি কিছু ছবির থাম্বনেইল নির্বাচন করেন বা ছবিগুলি রয়েছে এমন একটি ফোল্ডার অ্যাক্সেস করেন৷ যদি রিবন মেনু কোনো কারণে নিষ্ক্রিয় হয়ে থাকে, তাহলে এই বিকল্পটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে এটি সক্রিয় করতে হবে।

প্রথম বিকল্পের মতো, এই বিকল্পটিরও আপনাকে ঘূর্ণনের জন্য একটি চিত্র খুলতে হবে না। তা ছাড়া, আপনি একাধিক ছবি একসাথে ঘোরাতে পারেন অথবা একটি একক চিত্র।

এই বিকল্পটি ব্যবহার করতে, আপনার চিত্রগুলি অবস্থিত এমন কিছু ড্রাইভ বা ফোল্ডারে যান। এর পরে, ছবি নির্বাচন করুন। আপনি রিবন মেনুতে Picture Tools অপশন দেখতে পাবেন। ছবি টুলের অধীনে, আপনি ডানদিকে ঘোরান দেখতে পাবেন এবং বামে ঘোরান বোতাম এই বোতামগুলি ব্যবহার করুন এবং ছবি(গুলি) অবিলম্বে ঘোরানো হবে৷

Picture Tools বিকল্পটি ছবি ঘোরানোর জন্য হটকিকেও সমর্থন করে . এর জন্য, প্রথমে কিছু ছবি নির্বাচন করুন এবং Alt+J টিপুন হটকি এখন, হটকি মোড সক্রিয় করা হয়েছে। এর পরে, আবার Alt+RR টিপুন ছবিগুলিকে ডানদিকে ঘোরানোর জন্য হটকি বা Alt+RL টিপুন ছবিগুলিকে বাম দিকে ঘোরাতে৷

3] ফটো অ্যাপ

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

ফটো অ্যাপ Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে এবং এতে অনেক ভালো বৈশিষ্ট্য রয়েছে। এটি ডার্ক মোডের সাথে আসে, আপনাকে পছন্দে ছবি যোগ করতে, ছবি এবং ভিডিও শেয়ার করতে, ছবির আকার পরিবর্তন করতে এবং আরও অনেক কিছু করতে দেয়। এটি Windows 10-এ একটি ছবি ঘোরানোর জন্যও একটি ভাল এবং নেটিভ বিকল্প।

ফটো অ্যাপ ব্যবহার করে একটি ছবি ঘোরাতে, স্টার্ট মেনু বা অনুসন্ধান বাক্স ব্যবহার করে অ্যাপটি চালু করুন। একটি ছবি খুলুন এবং তারপর ঘোরান আইকনে ক্লিক করুন এর ইন্টারফেসে উপরের মধ্যম অংশে (ফেভারিট আইকনের ঠিক পাশে) উপলব্ধ। এটি ইমেজটিকে ঘুরিয়ে দেবে৷

বিকল্পভাবে, আপনি Ctrl+Rও ব্যবহার করতে পারেন ফটো অ্যাপে একটি ছবি ঘোরানোর জন্য হটকি। ঘূর্ণনের পরে, আরো দেখুন ব্যবহার করুন আইকন (তিনটি বিন্দু) ফটো অ্যাপের উপরের ডানদিকে কোণায় উপলব্ধ, এবং এভাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন বিকল্প এটি সেভ অ্যাজ উইন্ডো খুলবে যা ব্যবহার করে আপনি আপনার পছন্দের যেকোনো ফোল্ডারে ঘোরানো ছবি সংরক্ষণ করতে পারবেন।

4] মাইক্রোসফ্ট পেইন্ট

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

মাইক্রোসফ্ট পেইন্ট একটি খুব পুরানো এবং জনপ্রিয় প্রোগ্রাম। এর আগে, এমন খবর ছিল যে মাইক্রোসফ্ট পেইন্ট প্রোগ্রামটি অবসর নিচ্ছে, কিন্তু পরে তারা পরিকল্পনা পরিবর্তন করে, এবং পেন্ট উইন্ডোজ 10-এ চালিয়ে যেতে থাকে। এই পেইন্টিং প্রোগ্রামটি একটি চিত্রকে 90 ডিগ্রি ঘড়ির কাঁটার দিকে, অ্যান্টিকাঁটার দিকে বা 180 ডিগ্রিতে ঘোরাতেও সহায়ক। আপনি ঘূর্ণিত চিত্রটিকে মূল বিন্যাসে (যদি সমর্থিত হয়) বা অন্য কোনো উপলব্ধ বিন্যাসে (যেমন BMP) সংরক্ষণ করতে পারেন , GIF , PNG , ইত্যাদি)। ধাপগুলো নিম্নরূপ:

  1. MS Paint চালু করুন
  2. একটি ছবি যোগ করতে ফাইল মেনু ব্যবহার করুন
  3. হোম অ্যাক্সেস করুন মেনু
  4. ড্রপ-ডাউন মেনু ঘোরান ব্যবহার করুন
  5. ঘোরানো ছবি সংরক্ষণ করতে ফাইল মেনু ব্যবহার করুন।

মাইক্রোসফ্ট পেইন্ট চালু করুন এবং তারপরে খুলুন এ ক্লিক করে একটি চিত্র যুক্ত করুন৷ ফাইল এর অধীনে বিকল্প উপলব্ধ মেনু।

ছবি যোগ হয়ে গেলে, হোম-এ যান ফাইল মেনুর ঠিক পাশে মেনু উপলব্ধ। সেখানে আপনি একটি রোটেট ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন . সেই মেনুটি ব্যবহার করুন এবং তারপরে আপনি ছবিটি ঘোরাতে পারেন। এটি আপনাকে একটি চিত্র উল্লম্বভাবে বা অনুভূমিকভাবে ফ্লিপ করতে দেয়৷

একবার ছবিটি পছন্দসই কোণে ঘোরানো হলে, ফাইল মেনুতে ক্লিক করুন এবং সংরক্ষণ করুন ব্যবহার করুন অথবা এভাবে সংরক্ষণ করুন ঘোরানো চিত্র সংরক্ষণ করার বিকল্প।

5] পেইন্ট 3D

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

Paint 3D হল Windows 10-এর একটি নেটিভ অ্যাপও। এতে বেশ কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যেমন আপনি 3D ছবি তৈরি করতে পারেন, বস্তুতে ইফেক্ট যোগ করতে পারেন বা ইমেজ ইনপুট করতে পারেন, স্টিকার, 2D আকারকে 3D তে রূপান্তর করতে পারেন ইত্যাদি। একটি ছবি ঘোরানো এবং ফ্লিপ করার বিকল্প। এছাড়াও আছে. এখানে ধাপগুলো আছে:

  1. পেইন্ট 3D খুলুন
  2. মেনু ব্যবহার করুন একটি ছবি যোগ করার জন্য আইকন
  3. অ্যাক্সেস ক্যানভাস মেনু
  4. ঘোরান বোতাম ব্যবহার করুন
  5. ছবি সংরক্ষণ করুন৷

অনুসন্ধান বাক্স বা স্টার্ট মেনু ব্যবহার করে পেইন্ট 3D খুলুন। এর পরে, মেনু-এ ক্লিক করুন উপরের বাম কোণে আইকন উপলব্ধ। এখন ফাইল ব্রাউজ করুন ব্যবহার করুন একটি ছবি যোগ করার জন্য বোতাম।

ইমেজ যোগ করা হলে, উপরের মাঝামাঝি বিভাগে উপলব্ধ ক্যানভাস মেনুতে ক্লিক করুন (এফেক্ট মেনুর ঠিক পাশে)। নীচের ডানদিকে, আপনি ঘোরান এবং উল্টান দেখতে পাবেন অধ্যায়. সেই বিভাগটি ব্যবহার করুন এবং ইনপুট চিত্রটি ঘোরান৷

এখন মেনু আইকন ব্যবহার করুন এবং তারপর সংরক্ষণ করুন নির্বাচন করুন অথবা এভাবে সংরক্ষণ করুন ঘোরানো ছবি সংরক্ষণ করার জন্য বোতাম।

উইন্ডোজ 10 এ একটি ছবি ঘোরানোর কিছু স্থানীয় উপায়।

উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়
  1. উইন্ডোজ 11 এ কিভাবে পিসির নাম পরিবর্তন করবেন

  2. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  3. উইন্ডোজ 10 এ কম্পিউটারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে স্ক্রীন ঘোরানো যায়