কম্পিউটার

উইন্ডোজ প্রশ্নোত্তর:মেট্রো ডেস্কটপ নিষ্ক্রিয়, হ্যাক করা ইমেল অ্যাকাউন্ট, ব্যাকআপ আউটলুক ইমেল এবং আরও অনেক কিছু… (সপ্তাহ 10)

উইন্ডোজ প্রশ্নোত্তর:মেট্রো ডেস্কটপ নিষ্ক্রিয়, হ্যাক করা ইমেল অ্যাকাউন্ট, ব্যাকআপ আউটলুক ইমেল এবং আরও অনেক কিছু… (সপ্তাহ 10)হ্যালো আবার, সহকর্মী উইন্ডোজ ব্যবহারকারীরা! আমরা আরও এক সপ্তাহের জন্য "Windows বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন" এর সাথে আছি, যেখানে আপনি প্রশ্নগুলি জিজ্ঞাসা করবেন এবং আমাদের আবাসিক Windows বিশেষজ্ঞ আপনাকে সম্পূর্ণভাবে পরীক্ষিত এবং গবেষণা করা উত্তর দেবেন৷ আমাদের বিশেষজ্ঞদের কাছে একটি প্রশ্ন জমা দিতে, "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। MakeTechEasier-এর যেকোন পৃষ্ঠায় সাইডবারে বোতাম, অথবা আপনি windows-help [at] maketecheasier.com-এ একটি ইমেল পাঠাতে পারেন . এটি এমন একটি অভিজ্ঞতা যা আপনি অনুশোচনা করবেন না! আমরা আপনার সাথে কাজ করব যতক্ষণ আপনি আপনার সমস্যার সমাধান করতে চান, আপনাকে একটি পয়সাও চার্জ না করে!

প্রশ্ন:আমি উইন্ডোজ 8 ব্যবহার করছি এবং মেট্রো ডেস্কটপ দ্বারা বিরক্ত। আমি কি এটি নিষ্ক্রিয় করতে পারি?

উত্তর:দুর্ভাগ্যবশত, মেট্রো উইন্ডোজ 8-এ তৈরি করা হয়েছে এবং প্রচলিত পদ্ধতির মাধ্যমে অক্ষম করা যাবে না। যতদূর আমি দেখেছি, রেজিস্ট্রির মাধ্যমে এটি করার কোন সম্ভাবনা নেই। মেট্রো স্ক্রিন হল Windows 8 এর "নতুন স্টার্ট মেনু" এবং কিছু কার্যকারিতা ইন্টারফেসের সাথে অদৃশ্য হয়ে যাবে।

আমি যা পরামর্শ দেব তা হল আপনি যখনই চান ডেস্কটপে অ্যাক্সেস করতে আপনার কীবোর্ডে "Win+D" টিপুন। আপনি এটি করতে কম সময় নষ্ট করবেন। তা ছাড়া, উইন্ডোজের অন্য যেকোনো সংযোজনের মতো, আমাদের কেবল এটির সাথে থাকতে হবে। তাদের স্টার্ট বোতামটি অপসারণ করা তাদের জন্যও বিরক্তিকর হয়েছে যারা উইন্ডোজ 8 পরীক্ষা করেছেন এবং আমরা আশা করি যে মাইক্রোসফ্ট ওএস প্রকাশ করার আগে এটিকে ফিরিয়ে আনবে।

প্রশ্ন:আজ, আমি লক্ষ্য করেছি যে আমার বন্ধুরা আমার ইমেল ঠিকানা থেকে ইমেল পেয়েছে কিন্তু আমার কাছে কোনো ভাইরাস নেই, তাই এটি অবশ্যই একজন হ্যাকার। আমি কি এটিকে আবার ঘটতে বাধা দিতে পারি?

উত্তর:হ্যাঁ আপনি পারেন! আপনি হয় একজন "মাঝের মানুষ" এর শিকার হয়েছেন "ফিশিং" আক্রমণ, বা কিছু চতুর পাসওয়ার্ড-অনুমান। এই দুটিই অত্যন্ত বিপজ্জনক, এবং উভয়ই সহজ সতর্কতার সাথে প্রতিরোধ করা যেতে পারে।

একজন মাঝখানের মানুষ ফিশিং আক্রমণ ঘটে যখন কেউ Facebook, Hotmail, বা অন্যান্য পরিষেবাগুলির একটি সঠিক প্রতিরূপ তৈরি করে এবং আপনাকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে বলে৷ একমাত্র সমস্যা হল যে এই সাইটগুলি তারা যে পরিষেবা হিসাবে পোজ করেছে তার অন্তর্গত নয়, তাই তারা কেবল আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে এবং প্রমাণীকরণে কিছু ভুল বলে বা আপনাকে আপনার পরিষেবা পৃষ্ঠায় ফিরিয়ে নিয়ে যায় যাতে আপনি আসলে লগ ইন করেছেন এমন বিভ্রম তৈরি করে৷ কারো পাসওয়ার্ড পাওয়ার সবচেয়ে সহজ উপায়গুলোর একটি এবং এর পরিণতি হতে পারে বিধ্বংসী! যদি আপনি একটি মাঝখানের লোককে থামাতে চান ফিশিং আক্রমণ, আপনি যখনই লগ-ইন পৃষ্ঠায় প্রবেশ করবেন তখনই শুধু অ্যাড্রেস বারে সাবধানে তাকান। ঠিকানাটি আপনি যে পরিষেবা ব্যবহার করেন তার সাথে মিল না থাকলে, এটিতে ক্লিক করবেন না!

একটি দৃশ্যকল্প হিসাবে, কেউ আপনাকে বিষয় সহ একটি ইমেল পাঠায় "আপনাকে এই দুর্দান্ত ভিডিওটি দেখতে হবে!!!!"

উইন্ডোজ প্রশ্নোত্তর:মেট্রো ডেস্কটপ নিষ্ক্রিয়, হ্যাক করা ইমেল অ্যাকাউন্ট, ব্যাকআপ আউটলুক ইমেল এবং আরও অনেক কিছু… (সপ্তাহ 10)

আপনি ইমেলের মধ্যে একটি লিঙ্কে ক্লিক করেন এবং এটি আপনাকে বলে "হটমেইল/জিমেইল/ইত্যাদিতে আবার লগ ইন করুন।"

উইন্ডোজ প্রশ্নোত্তর:মেট্রো ডেস্কটপ নিষ্ক্রিয়, হ্যাক করা ইমেল অ্যাকাউন্ট, ব্যাকআপ আউটলুক ইমেল এবং আরও অনেক কিছু… (সপ্তাহ 10)

আপনি আপনার লগ-ইন বিশদ টাইপ করুন এবং এটি আপনাকে সরাসরি আপনার ইনবক্সে নিয়ে যাবে বা অন্য কোন প্রভাব নেই। লগ-ইন বিশদ হ্যাকারের কাছে পাঠানো হয়। এটি সোশ্যাল মিডিয়া বা ওয়েবে অন্য যেকোন স্থানের মধ্যে ঘটতে পারে, এবং প্রায়শই নিরপরাধ লোকদের পাসওয়ার্ড দখল করতে এবং তাদের স্প্যাম করতে ব্যবহার করা হয়েছে৷ আপনি যদি Facebook-এ থাকেন, এবং একটি লগ-ইন পৃষ্ঠা দেখতে পান, তাহলে ঠিকানা বারটি দেখুন এবং নিশ্চিত করুন যে এটি ডোমেন নামের পরে প্রথম ব্যাকস্ল্যাশের আগে "facebook.com" দিয়ে শেষ হয়৷

উইন্ডোজ প্রশ্নোত্তর:মেট্রো ডেস্কটপ নিষ্ক্রিয়, হ্যাক করা ইমেল অ্যাকাউন্ট, ব্যাকআপ আউটলুক ইমেল এবং আরও অনেক কিছু… (সপ্তাহ 10)

উপরের ছবিটি একটি জাল লগ-ইন পৃষ্ঠার ঠিকানা দেখায়। সামনে লম্বা ডোমেইন নাম এবং প্রতারণামূলক “www.facebook.com” লক্ষ্য করুন। সর্বদা নিশ্চিত করুন যে আপনার লগ-ইন পৃষ্ঠা ডোমেন প্রদানকারীর সাথে মিলে যায়৷

দ্বিতীয় দৃশ্যে আপনার পাসওয়ার্ড অনুমান করা জড়িত। এটি প্রতিরোধ করার জন্য, কেবল একটি পাসওয়ার্ড তৈরি করুন যা অনুমান করা কঠিন৷

বিরল ক্ষেত্রে, একজন হ্যাকার আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য অন্য কিছুর সুবিধা নেয়:আপনার কম্পিউটারের নেটওয়ার্ক কনফিগারেশন, ওয়াইফাই অ্যাক্সেস, ইত্যাদি। এটি প্রতিরোধ করার জন্য, নিশ্চিত করুন যে আপনি উইন্ডোজ ফায়ারওয়ালের মতো একটি আপ-টু-ডেট ফায়ারওয়াল ব্যবহার করেছেন এবং একটি WPA/ স্থাপন করেছেন। আপনার ওয়্যারলেস রাউটারে WPA2 কী। আপনি যদি এটির সাথে সাহায্য চান তবে মন্তব্য বিভাগে আমাদের হিট করুন এবং আমরা এখনই আপনাকে সাহায্য করব! আমরা আশা করি এর পুনরাবৃত্তি হবে না।

প্রশ্ন:আমি ইমেলের জন্য Microsoft Outlook 2010 ব্যবহার করি, এবং ভাবছি আমি আমার ইমেলগুলির ব্যাক আপ করার জন্য কি করতে পারি। কোন পরামর্শ?

উত্তর:মানুষ যখন প্রথম ইন্টারনেটে ঘোরাফেরা করেছিল তখন থেকেই ইমেল ব্যাকআপ সমাধানগুলি প্রায় রয়েছে৷ তথ্য সুরক্ষা কীভাবে সঠিকভাবে নিশ্চিত করা যায় সে সম্পর্কে প্রচুর পরিমাণে উপাদান রয়েছে, তবে সমস্ত ব্যাকআপ স্থানগুলি আপনাকে সম্পূর্ণ নিরাপদ সমাধান সরবরাহ করতে সক্ষম নয়। আপনি যদি মাইক্রোসফ্ট আউটলুক 2010 ব্যবহার করেন তবে আপনি ভাগ্যবান! এটি "আমদানি এবং রপ্তানি" উইজার্ড নামে একটি অন্তর্নির্মিত ব্যাকআপ সমাধান সহ আসে৷ একটি ব্যক্তিগত ফোল্ডার ফাইল (.psf) তৈরি করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷

একবার আপনি আপনার ইমেল রপ্তানি করলে, আপনি এটিকে আপনার পছন্দের যেকোনো ব্যাকআপ মাধ্যমে আপলোড করতে পারেন। আমি ADrive এর মত একটি সঠিক ক্লাউড-ভিত্তিক ব্যাকআপ সমাধান ব্যবহার করার পরামর্শ দেব। মনে রাখবেন আপনি একটি বাহ্যিক ব্যাকআপ মাধ্যম যেমন একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারেন। ব্যক্তিগত ব্যাকআপের জন্য এটি সবচেয়ে বেশি প্রস্তাবিত, যেহেতু আপনার বাড়িতে সেই হার্ড ড্রাইভটি রাখার জন্য আপনাকে মাসিক অর্থ প্রদান করতে হবে না৷

প্রশ্ন:আমি Windows XP-এ বুট সেক্টর পরিবর্তন করার পর আমার কম্পিউটার আর বুট করতে সক্ষম হয় না। অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল না করে কিভাবে আমি এই সমস্যার সমাধান করব?

উত্তর:আপনার যদি এখনও আপনার ওএস সিডি কোথাও থাকে তবে আপনি ভাগ্যবান! সিডি ব্যবহার করে আপনার কম্পিউটার বুট আপ করুন এবং বিকল্প দেওয়া হলে পুনরুদ্ধার কনসোল অ্যাক্সেস করুন। আপনি জানতে পারবেন কখন "R" টিপতে হবে যে মুহূর্তে স্ক্রিনের নীচে আপনাকে তা করতে বলে৷

আপনাকে লগ ইন করতে বলা হবে, তাই কম্পিউটারকে আপনার শংসাপত্র দিন। আপনার যদি পাসওয়ার্ড না থাকে, তাহলে একটির জন্য অনুরোধ করা হলে শুধু "এন্টার" টিপুন। এর পরে, শুধু "bootcfg/rebuild" টাইপ করুন। এটি আপনার বুট সেক্টরকে সম্পূর্ণরূপে পুনর্নির্মাণ করবে এবং আপনার হার্ড ড্রাইভের মধ্যে অন্যান্য উইন্ডোজ ইনস্টলেশন খুঁজে পাবে। ততক্ষণে সবকিছু মেরামত করা উচিত। আপনার সমস্যা চলতে থাকলে, মন্তব্য বিভাগে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমরা আপনাকে একটি লাইফলাইন দিতে পেরে আনন্দিত হব।

ওহ, এবং যদি এটি কাজ না করে, আপনি সর্বদা Josh Cell Softwares দ্বারা MBR রিজেনারেটর ব্যবহার করতে পারেন। এটি কোনো বাধা ছাড়াই আপনার বুট কনফিগারেশন ঠিক করবে।

আপনার নিজের প্রশ্ন পেয়েছেন?

ভবিষ্যতের সমস্ত অনুসন্ধান ইমেলের মাধ্যমে windows-help [at] maketecheasier.com-এ জমা দিন , অথবা "এখনই আমাদের বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন!" ক্লিক করে এই সাইটের প্রতিটি পৃষ্ঠার সাইডবারে বোতাম! একটি ফলপ্রসূ দিন!


  1. আউটলুকে কিভাবে ইমেল ব্যাকআপ করবেন

  2. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে আউটলুক এবং Gmail-এ ইমেলগুলিকে অন্য অ্যাকাউন্টে ফরওয়ার্ড করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে ফাইল হিসাবে আপনার ইমেল এবং পরিচিতিগুলি সংরক্ষণ করবেন