কম্পিউটার

মাইক্রোসফট সম্পর্কে অল্প জানা তথ্য যা আপনার মনকে উড়িয়ে দেবে

মাইক্রোসফট সম্পর্কে অল্প জানা তথ্য যা আপনার মনকে উড়িয়ে দেবেসাম্প্রতিক 2000 সাল থেকে মাইক্রোসফ্ট প্রাপ্ত সমস্ত তীব্র সমালোচনার মধ্যে, কিছু লোক উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে কোম্পানী কিছু ভারী অবদান করেছে যে অনেকের বিশ্বাস আসলে অন্য উৎস থেকে এসেছে. এই অংশে, আমরা এমন জিনিসগুলি নিয়ে আলোচনা করব যা মাইক্রোসফ্ট করেছে যা বহু বছর ধরে উত্থাপিত হয়নি, বা সাম্প্রতিক জিনিসগুলি কেউ এর কৃতিত্ব সম্পর্কে লক্ষ্য করেনি। এখানে আলোচনা করা অনেক বিষয় এমন ধারণা যা মাইক্রোসফ্ট কখনই বিখ্যাত হয়নি, কিন্তু বাস্তবে তা করেছে। যদিও এই নিবন্ধটি নিয়ে অনেক কটূক্তি থাকতে পারে, কোম্পানি সম্পর্কে কিছু বিষয় উল্লেখ করা প্রয়োজন যা এর কিছু সমালোচনাকে অযৌক্তিক করে তোলে।

1. মাইক্রোসফট ট্যাবলেট উদ্ভাবন করে, শ্রোতা উদাসীন

যদিও আজকে সবাই আইপ্যাড এবং স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব সম্পর্কে পাগল, এটি প্রথম ট্যাবলেট নয়। এগুলি কেবল এআরএম-ভিত্তিক ডিভাইস যা দীর্ঘ নীরব সময়ের পরে উত্থিত হয়েছে। মাইক্রোসফ্ট ট্যাবলেটটি আবিষ্কার এবং আত্মপ্রকাশ করার পরে সেই নীরব সময়টি এসেছিল। ঘোষণাটি 2001 সালে এসেছিল যখন মাইক্রোসফ্ট উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম চালিত ট্যাবলেটগুলি প্রদর্শন করেছিল। এই ট্যাবলেটগুলির একমাত্র অসুবিধা হল এগুলি ল্যাপটপের মতো প্রায় 2 ঘন্টা চলতে পারে৷

পুরানো ট্যাবলেটগুলিতে একটি কীবোর্ড এবং একটি স্টাইলাস অন্তর্ভুক্ত ছিল, যা আপনাকে দ্রুত টাইপ করতে এবং আপনার টাচস্ক্রীনের পিন-পয়েন্ট এলাকাগুলিকে আরও নির্ভুলতার সাথে অনুমতি দেয়৷ তারা কার্যত যেকোন কিছু সম্পর্কে চিন্তা করেছিল এবং এই উদ্ভাবনের প্রবর্তনের জন্য "ধন্যবাদ" হিসাবে বাজারের প্রায় শূন্যের সাথে শেষ হয়েছিল। এটি মাইক্রোসফ্টের সবচেয়ে বড় ভুলগুলির মধ্যে একটি ছিল এবং আজও কোম্পানিটি ট্যাবলেট বাজারে অলক্ষিত। যদিও তাদের ট্যাবলেটগুলি সত্যিই তেমন চিত্তাকর্ষক নয়, তাদের 2001 সালে ফিরে আসা উচিত ছিল৷

অবশ্যই, আমরা সত্যিই বলছি না যে মাইক্রোসফ্ট ট্যাবলেট কম্পিউটারের একমাত্র উদ্ভাবক ছিল। অ্যাপল 80 এর দশকে শুরু হওয়া একটি প্রকল্পে অনুরূপ স্টান্ট চেষ্টা করেছিল। এটি মেসেজপ্যাড 100 নামে পরিচিত ছিল, এবং এটি একটি অতিরিক্ত আকারের পিডিএর মতো দেখতে ছিল:

মাইক্রোসফট সম্পর্কে অল্প জানা তথ্য যা আপনার মনকে উড়িয়ে দেবে

এটি আধুনিক ধারণা থেকে অনেক দূরে যা মাইক্রোসফ্ট নিয়ে এসেছিল, তবে, যেটিতে আরও অনেক বৈশিষ্ট্য ছিল এবং আমরা আজ যে ট্যাবলেটগুলি ব্যবহার করি সেগুলিকে পথ দিয়েছে৷

কিন্তু আপনি যদি বলতে চান যে অ্যাপল প্রথম ছিল, আপনিও ভুল করছেন। ট্যাবলেটের জন্য প্রথম ধারণাটি ছিল টেলিঅটোগ্রাফ, 1888 সালে পেটেন্ট করা হয়েছিল।

2. মাইক্রোসফ্ট "টেলমি" তৈরি করে, সিরি সমস্ত মনোযোগ দেয়

iOS অপারেটিং সিস্টেমের অংশ হিসেবে আইফোনে অন্তর্ভুক্ত অ্যাপলের সিরি সম্পর্কে সবাই জানেন। যাইহোক, অনেক লোক আপনাকে বলে না যে তারা এমন একটি ফোন পেতে পছন্দ করবে যাতে মাইক্রোসফ্টের টেলমি অন্তর্ভুক্ত থাকে। অ্যাপলের সিরি মাইক্রোসফ্টের টেলমি-এর চেয়ে ভাল হওয়ার সুস্পষ্ট সত্য ছাড়াও, দুটির মধ্যে শেষেরটি এত ভালভাবে বিপণন করা হয়নি, জনসাধারণকে এর প্রাপ্যতা সম্পর্কে কম সচেতন করে তোলে। সম্প্রতি, আমি দেখেছি যে সিরি তুলনা করে টেলমিকে পরাজিত করেছে, তবুও অনেক লোকের উচ্চারণ নির্বিশেষে ওয়েব অনুসন্ধানগুলি সম্পাদন করতে টেলমি ব্যবহার করে কোনও সমস্যা নেই বলে মনে হচ্ছে। এখানে একজন হাঙ্গেরিয়ান উচ্চারণ সহ উভয় সিস্টেম ব্যবহার করে:

মাইক্রোসফট সম্পর্কে অল্প জানা তথ্য যা আপনার মনকে উড়িয়ে দেবে

আপনি যদি লক্ষ্য করেন, এমন সময় ছিল যখন টেলমি আসলে এমন কিছু বুঝতে পারে যা সিরি করেনি। উভয়ই অনুসন্ধান-ভিত্তিক, তবে ফলাফলগুলি ব্যাখ্যা করার সাথে সিরি কিছুটা ভাল করে। মোদ্দা কথা হল অ্যাপল সিরিকে উপস্থাপন করার অনেক আগেই মাইক্রোসফ্ট ধারণাটি টেবিলে রেখেছিল। যাইহোক, আমি মনে করি উভয়ই প্রশংসনীয় এবং তাদের যোগ্যতা রয়েছে। TellMe-এর সেই পরীক্ষাটিকে বাজারজাত ধারণার ভিডিওর সাথে তুলনা করুন যা এটি পারতে পারে উপস্থাপন করেছে৷ ভবিষ্যতে করবেন:

https://www.youtube.com/watch?v=iB6pWs46GY8

সুস্পষ্ট ছাড়াও, মনে হচ্ছে এমএস সঠিক দিকে যাচ্ছে। অবশ্যই, এটি বেশিরভাগ সময় ওয়েব ফলাফলগুলিকে টেনে আনে, তবে আমরা কেবলমাত্র Windows 8 ফোনে আরও ভাল সংস্করণের আশা করতে পারি। এছাড়াও, মোবাইল কম্পিউটিংয়ের ক্ষেত্রে মাইক্রোসফ্ট অ্যাপলের থেকে খুব বেশি পিছিয়ে নেই। সমস্যা সবসময় ডেলিভারি, যাইহোক. Apple চুপচাপ বসে থাকে এবং প্রচুর উদ্ভাবনী উপাদান সরবরাহ করে যখন Microsoft একটি খারাপ প্রতিনিধি পায় কারণ এটি এমন একটি পণ্য বাজারজাত করে যা এখনও বিদ্যমান নেই, এটি দর্শকদের প্রত্যাশার চেয়ে কম বিকাশ করে, তারপর বিপর্যয় ঘটার সময় টুকরোগুলি বাছাই করার চেষ্টা করে৷ আমি এখনও মনে করি যে মাইক্রোসফ্টকে অবমূল্যায়ন করা হয় এবং অতিরিক্ত সমালোচনা করা হয়।

3. মাইক্রোসফ্ট লিনাক্সে অবদান রাখে এবং আমরা সবাই ক্রিকেটই শুনি

3 এপ্রিল, 2012-এ, মাইক্রোসফ্টকে লিনাক্সে #17 অবদানকারী হিসাবে ঘোষণা করা হয়েছে। মুক্ত সফ্টওয়্যারকে উচ্ছেদ করতে এবং কম্পিউটিং শিল্পের উপর একচেটিয়া অধিকার প্রতিষ্ঠা করতে চায় এমন একটি কোম্পানি বলা সত্ত্বেও, সেই একই কোম্পানি লিনাক্সকে কিছু ড্রাইভার দিয়েছে যা সম্প্রতি অপারেটিং সিস্টেমে সংহত হয়েছে যাতে এটি ভার্চুয়ালাইজড এবং নেটিভ পরিবেশে আরও দক্ষতার সাথে কাজ করতে পারে। মাইক্রোসফ্ট আপনি যতটা ভাবেন ততটা লাভ করতে পারে না এবং লিনাক্সে ড্রাইভার সফ্টওয়্যার নিয়ে আসার জন্য তার সেরা বিকাশকারীদের কিছু অর্থ প্রদান করেছে। এটি একটি সরল বিশ্বাসের পদক্ষেপ বলে মনে হচ্ছে৷

কোম্পানী শুধুমাত্র ড্রাইভারদের অবদানই করেনি, কিন্তু দেখা যাচ্ছে যে কার্নেল সংস্করণ 2.6.36 প্রকাশের পর থেকে MS লিনাক্স প্রকল্পে সাহায্য করছে, গৃহীত পরিবর্তনগুলির মধ্যে 688টি অবদান রেখেছে।

এটা ঠিক যে, এই পরিবর্তনগুলির একটি উল্লেখযোগ্য পরিমাণ তার নতুন হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির সাথে করতে হবে, যা লিনাক্সকে কোম্পানির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে সাহায্য করে। এই নতুন হাইপার-ভি প্রযুক্তিটি উইন্ডোজ সার্ভারের ব্যবহারকারীদের লিনাক্স এবং উইন্ডোজকে একই সাথে আগের চেয়ে বেশি নির্বিঘ্নে চালানোর অনুমতি দেবে। এটি উভয় জগতের সেরা অফার করতে চায় এমন ডেটা সেন্টারগুলির জন্য কার্যকরভাবে খরচ কমিয়ে দেবে, তাদের পক্ষে উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের সার্ভার চালানো সম্ভব হবে, একই সাথে একটি একক ইউনিট থেকে উভয় ধরনের হোস্টিং অফার করা সম্ভব হবে৷

4. মাইক্রোসফ্ট বব - ইতিহাসের সবচেয়ে খারাপ প্রযুক্তি আবিষ্কারগুলির মধ্যে একটি

7তম সবচেয়ে খারাপ প্রযুক্তিগত উদ্ভাবন হিসাবে ঘোষিত, মাইক্রোসফ্ট বব একটি ইন্টারফেস যা MS দ্রুত বাজার থেকে বের করে দেয়। এটি উইন্ডোজ 95 গ্রাফিকাল ইন্টারফেসটিকে এমনভাবে পরিবর্তন করার উদ্দেশ্যে ছিল যা একজন কম্পিউটার শিক্ষানবিস দ্বারা আরও সহজে চলাচলযোগ্য হবে। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে এমন একটি বাড়িতে তৈরি করে যা আপনি প্রতিটি "রুম" এর চারপাশে আইকন সহ হাঁটতে পারেন এমন করে এটি সম্পন্ন করার চেষ্টা করেছে৷ আপনি "ফ্যামিলি রুম" থেকে শুরু করেছেন, যেখানে একজন সহচর আপনাকে উইন্ডোজের স্বাভাবিক অপারেশনের মাধ্যমে নিয়ে যাবে। এটি ব্যর্থ হওয়ার কারণ ছিল, যদিও ধারণাটি তাদের জন্য খুব বন্ধুত্বপূর্ণ ছিল যারা সঠিকভাবে কম্পিউটার পরিচালনা করতে জানেন না।

মাইক্রোসফট সম্পর্কে অল্প জানা তথ্য যা আপনার মনকে উড়িয়ে দেবে

এখানে ব্যর্থতার কারণ হতে পারে:

  • সফ্টওয়্যারটি প্রকাশের সময় সাধারণভাবে উপলব্ধ ছিল তার চেয়ে এটির জন্য আরও বেশি সিস্টেম সংস্থান প্রয়োজন। যদিও আপনি আজকে সবচেয়ে বেশি রান-ডাউন কম্পিউটারেও এটি চালাতে পারেন, তবে এটি উইন্ডোজ 95-এর আগে কম্পিউটারগুলি কীভাবে ছিল তার সাথে তুলনা করা যায় না।
  • আপনি যদি এমন একটি কম্পিউটার চান যা ব্যবহার করা সহজ, আপনি সেই সময়ে অ্যাপলের ম্যাকিনটোশ সিস্টেমগুলি বেছে নিতে পারেন। আজও একই কথা সত্য।
  • বব $100 এ বিক্রি হয়েছে।
  • Windows 95 ববের মতো একই বছরে আবির্ভূত হয়েছিল, উইন্ডোজ এক্সপ্লোরার প্রবর্তনের কারণে সফ্টওয়্যারটিকে কিছুটা অপ্রয়োজনীয় করে তুলেছিল৷

আর কিছু?

এই সব আমরা পেয়েছি! আপনি যদি মনে করেন যে আপনার কাছে মাইক্রোসফ্ট সম্পর্কে এমন একটি তথ্য রয়েছে যা লোকেদের আগ্রহী করে, তা নীচের মন্তব্যে ছেড়ে দিন!


  1. বায়োটেকনোলজি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  2. 9 বিটকয়েন সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  3. সেরা প্রোটোটাইপিং টুল যা আপনার কাজকে আরও সহজ করে তুলবে

  4. VPN দিয়ে অর্থ বাঁচানোর 5টি অপ্রত্যাশিত উপায় যা আপনার মনকে উড়িয়ে দেবে!