কম্পিউটার

Gmail:কিভাবে ইমেল ব্লক করবেন, আনসাবস্ক্রাইব করবেন এবং আরও অনেক কিছু

আমাদের ইমেইল ইনবক্স ব্রেকিং পয়েন্টে আছে. স্প্যাম, বিজ্ঞাপনের তালিকা এবং অন্যান্য বিরক্তির মধ্যে, একটি Gmail অ্যাকাউন্ট সহ যে কেউ দৈনিক এক টন ইমেল পায়৷ সৌভাগ্যক্রমে, আপনি Gmail এ ইমেল ব্লক করতে পারেন।

অযাচিত বিজ্ঞাপন থেকে শুরু করে দিনে একাধিক ইমেল পাঠানো কোম্পানি পর্যন্ত, আপনার ইনবক্স একটি বিরতির যোগ্য। সৌভাগ্যক্রমে, Google-এর ইমেল পরিষেবা ব্লক, আনসাবস্ক্রাইব এবং আরও অনেক কিছুর সরঞ্জামে পরিপূর্ণ৷

এছাড়াও আমরা আপনাকে দেখাব কিভাবে স্প্যাম, ফিশিং প্রয়াস, ইমেল তালিকা থেকে সদস্যতা রদ করতে এবং আপনি ভুলবশত অবরুদ্ধ কাউকে আনব্লক করতে পারেন।

কেন জিমেইলে লোকেদের ব্লক করা উচিত

আরো পড়ুন:কিভাবে Gmail এর স্প্যাম সেটিংস পরিবর্তন করবেন এবং ফিল্টারটি কাস্টমাইজ করবেন

আপনার একটি Gmail ইমেল ঠিকানা যত বেশি থাকবে, তত বেশি ইমেল পাবেন। এটি আরও বেশি সত্য যদি আপনি পরিষেবাগুলির জন্য সাইন আপ করার জন্য আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করেন, কারণ এটি যোগাযোগের জন্য আপনার Gmail ব্যবহার করার জন্য স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট হয়৷

এর অর্থ হতে পারে আপনি একটি উপচে পড়া ইনবক্স পেতে পারেন, বিশেষ করে যদি কিছু কোম্পানি তাদের ইমেল তালিকা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে। আপনি সবকিছুকে স্প্যাম হিসাবে চিহ্নিত করতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু এটি সর্বদা উত্তর হয় না।

ইমেলগুলিকে স্প্যাম হিসাবে চিহ্নিত করা বৈধ প্রেরকদের ক্ষতি করতে পারে যা অন্য Gmail ব্যবহারকারীরা নির্ভর করে৷ আপনি সেখানে ব্যাঙ্ক না করলেও সেই ব্যাঙ্কগুলি আপনাকে বিজ্ঞাপন পাঠাতে পারে, বা খুচরা আউটলেটগুলি।

আরো পড়ুন:কিভাবে Gmail অফলাইন মোড নিষ্ক্রিয় করবেন এবং ক্যাশে সাফ করবেন

এই প্রেরকদের রিপোর্ট করা Google এর ফিল্টারগুলিকে অন্যান্য ব্যবহারকারীদের থেকে গুরুত্বপূর্ণ ইমেলগুলি ব্লক করতে প্রশিক্ষণ দিতে পারে, যেমন ব্যাঙ্ক স্টেটমেন্ট৷

আপনি যখন কাউকে ব্লক করেন তখন কি হয়?

আপনি যখন একটি ইমেল ঠিকানা ব্লক করেন, তখন এটি তাদের আপনাকে একটি ইমেল পাঠানো থেকে বিরত করে না। পরিবর্তে, সেই ইমেলটি আপনার ইনবক্সে আঘাত করার আগেই ফিল্টার আউট হয়ে যায়। Gmail এর ফিল্টার স্প্যাম ফোল্ডারে বা ট্র্যাশ ফোল্ডারে পাঠায় যদি আপনি ফিল্টারের মাধ্যমে তাদের ইমেল ব্লক করেন।

Google আপনার ব্লক করা প্রতিটি ইমেল ঠিকানার একটি রেকর্ডও রাখে, তাই আপনি চাইলে ভবিষ্যতে সেগুলি আনব্লক করতে পারেন৷

ওহ, এবং যদি আপনি চিন্তিত হন - না, তারা জানবে না যে আপনি তাদের ব্লক করেছেন। এছাড়াও, ব্লকটি Hangouts বা Meet-এর মতো অন্য কোনও Google পরিষেবাতে বহন করে না।

কিভাবে কাউকে Gmail এ ব্লক করবেন

আপনার ইনবক্সকে একটি বিশৃঙ্খল, নিয়ন্ত্রণহীন জগাখিচুড়ি হতে দেবেন না। কে আপনাকে ইমেল করতে পারে তা পরিচালনা করার জন্য Google-এর কাছে বিকল্পগুলির একটি বিস্তৃত সেট রয়েছে এবং এটি আপনার ইনবক্স থেকে কয়েক ক্লিকের দূরে।

জিমেইলের ডেস্কটপ সংস্করণে কীভাবে একটি ইমেল ঠিকানা ব্লক করবেন:

  1. একটি ইমেল খুলুন পরিচিতি থেকে পাঠানো
  1. তিনটি বিন্দুতে ক্লিক করুন উত্তর বোতামের পাশে আইকন
  1. অবরুদ্ধ [“যোগাযোগের নাম”] নির্বাচন করুন পপ আপ হওয়া মেনু থেকে (উপরে দেখানো হয়েছে)
  1. ব্লক এ ক্লিক করুন ব্লক নিশ্চিত করতে পপ আপ উইন্ডোতে বোতাম।

এই ব্যক্তির পাঠানো সমস্ত বার্তা এখন আপনার স্প্যাম ফোল্ডারে যাবে৷

আপনি একটি ফিল্টারিং নিয়মও সেট আপ করতে পারেন

যদিও স্বতন্ত্র ইমেলগুলি ব্লক করা বেশিরভাগ ক্ষেত্রেই ভাল, কখনও কখনও আপনাকে একটি ডোমেন ব্লক করতে হবে। এটি ইমেল ঠিকানায় @ এর পরের অংশ।

Gmail আপনাকে ফিল্টার সেট আপ করতে দেয় যাতে সেই ডোমেনের সাথে মেলে এমন যেকোনো ইমেল আপনার ইনবক্সে আঘাত করার সাথে সাথে মুছে ফেলা হবে। এখানে কিভাবে:

  1. আপনার ব্রাউজারে mail.google.com এ যান। এটি আইপ্যাডগুলিতেও কাজ করবে, যা সাইটের ডেস্কটপ সংস্করণও পরিবেশন করে। আপনি একটি মোবাইল ডিভাইস থেকে এটি করতে পারবেন না, Gmail আপনাকে প্রয়োজনীয় সেটিংস দেখাবে না।
  1. গিয়ার আইকনে ক্লিক করুন উপরের-ডান কোণায়, তারপরে সব সেটিংস দেখুন
  1. ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানা-এ ক্লিক করুন ট্যাব
  1. নীচে স্ক্রোল করুন এবং একটি নতুন ফিল্টার তৈরি করুন এ ক্লিক করুন
  1. আপনার তথ্য যোগ করার জন্য কিছু ফাঁকা দাগ সহ একটি ফর্ম পপ আপ হবে। আপনার শুধুমাত্র একটি প্রয়োজন থেকে , এবং আপনি যে ডোমেনটি ফিল্টার করতে চান সেটি যোগ করুন। এই ক্ষেত্রে, আমরা @knowtechie.com ব্যবহার করেছি
  1. ফিল্টার তৈরি করুন এ ক্লিক করুন
  1. আরেকটি তালিকা প্রদর্শিত হবে। আপনি এটি মুছুন এর পাশের বাক্সটি চেক করতে চান৷ , এবং তারপর ফিল্টার তৈরি করুন ক্লিক করুন আপনি যদি সমস্ত বিদ্যমান ইমেলগুলি সরাতে চান, তবে এছাড়া X ম্যাচিং কথোপকথনে ফিল্টার প্রয়োগ করুন এর পাশের বাক্সটিও চেক করুন

একবার এই ফিল্টারটি কার্যকর হলে, সেই ডোমেনের সমস্ত ইমেল আপনার ট্র্যাশ ফোল্ডারে শেষ হবে৷ Gmail স্বয়ংক্রিয়ভাবে তাদের মুছে ফেলার আগে তারা 30 দিন সেখানে থাকবে। এটি আপনাকে দুবার চেক করার জন্য যথেষ্ট সময় দেয় যাতে আপনি কোনও সম্ভাব্য গুরুত্বপূর্ণ ইমেল হারাবেন না৷

আপনি ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানাগুলিতে ফিরে গিয়ে ডোমেনটিকে অবরোধ মুক্ত করতে পারেন ট্যাব, তারপর তালিকা থেকে ফিল্টারিং নিয়ম মুছে ফেলা হচ্ছে।

জিমেইল মোবাইল অ্যাপ থেকে কীভাবে একটি ইমেল ঠিকানা ব্লক করবেন:

  1. Gmail অ্যাপ খুলুন
  1. আপনি যে ইমেলটি ব্লক করতে চান তাতে আলতো চাপুন
  1. তারপর, অনুভূমিক তিনটি বিন্দু আলতো চাপুন আইকন যা উত্তর বোতামের পাশে
  1. অবরুদ্ধ [প্রেরক] আলতো চাপুন

কিভাবে জিমেইলে স্প্যাম বা ফিশিং রিপোর্ট করবেন

কখনও কখনও একটি ইমেল ঠিকানা ব্লক করা যথেষ্ট নয়। অবিরাম স্প্যামার বা ফিশিং প্রচেষ্টাও Gmail-এ রিপোর্ট করার যোগ্য, যাতে তারা তাদের সনাক্তকরণ রুটিন উন্নত করতে পারে।

এর ফলে প্রত্যেকে তাদের ইনবক্সে কম স্ক্যাম এবং অন্যান্য অবাঞ্ছিত ইমেল পাবে, যা প্রত্যেকের জন্য একটি জয়। কিন্তু মনে রাখবেন, আপনার এটি শুধুমাত্র বৈধ স্প্যামে করা উচিত।

ডেস্কটপে স্প্যাম এবং ফিশিং রিপোর্ট করুন:

  1. আপনার ইনবক্সে যান
  1. ইমেলে ক্লিক করুন আপনি রিপোর্ট করতে চান
  1. তিনটি বিন্দুতে ক্লিক করুন ইমেলের উপরের ডানদিকে আইকন
  1. দেখানো মেনু থেকে, স্প্যাম রিপোর্ট করুন-এ ক্লিক করুন অথবা ফিশিং রিপোর্ট করুন . স্প্যাম হল বারবার জাঙ্ক ইমেল, যখন ফিশিং অনেকগুলি স্ক্যামের মধ্যে যেকোনও হতে পারে, যার লক্ষ্য টাকা বা আপনার অ্যাকাউন্টের শংসাপত্র চুরি করা।

আবার, যদি আপনি একটি ব্যবসা বা ব্যাঙ্ক থেকে ক্রমাগত বিজ্ঞাপন ইমেল পান; স্প্যাম রিপোর্ট ব্যবহার করবেন না। সাধারণ ব্লক বিকল্পটি ব্যবহার করা ভাল, কারণ অন্যথায় যথেষ্ট লোকে তাদের রিপোর্ট করলে Google প্রকৃত গ্রাহকদের জন্য ব্যাঙ্কিং ইমেলগুলি ফিল্টার করা শুরু করতে পারে৷

মোবাইল অ্যাপের মাধ্যমে স্প্যাম এবং ফিশিং রিপোর্ট করুন:

  1. Gmail অ্যাপ খুলুন
  1. এটি খোলার জন্য ইমেল যেটিতে আলতো চাপুন৷ অথবা বৃত্তাকার প্রোফাইল আইকন প্রেরকের
  1. অনুভূমিক তিনটি বিন্দুতে আলতো চাপুন খুব উপরে ডানদিকে আইকন
  1. স্প্যাম রিপোর্ট করুন আলতো চাপুন

এখন আপনি জানেন কিভাবে ক্রমাগত স্প্যামারদের Google-এ রিপোর্ট করতে হয়। যত বেশি মানুষ স্প্যাম রিপোর্ট করবে, Google-এর স্বয়ংক্রিয় স্প্যাম শনাক্তকরণ তত ভাল হবে এবং প্রত্যেকের ইনবক্সে কম আবর্জনা পাবে।

আপনি যদি আপনার স্প্যাম ফোল্ডারে এমন কিছু দেখতে পান যা সেখানে থাকা উচিত নয়, ইমেলটি খুলুন এবং স্প্যাম নয় ক্লিক করুন উপরের বোতাম। এই ইমেলটি স্পষ্টতই স্প্যাম ছিল তাই আমি ক্লিক করিনি৷

কিভাবে একটি Gmail পরিচিতি আনব্লক করবেন

আপনি হয়ত দেখতে পাবেন যে আপনি ভুলবশত এমন একটি ইমেল ঠিকানা ব্লক করেছেন যা আপনার সত্যিই থাকা উচিত নয়। তবে ভয় পাবেন না।

এটি পরিবারের সদস্য হোক বা একটি প্রয়োজনীয় অনলাইন পরিষেবা হোক, আমরা আপনাকে দেখাব কিভাবে তাদের খুঁজে বের করতে হয় এবং Gmail এ তাদের ইমেল ঠিকানা আনব্লক করতে হয়।

ডেস্কটপের মাধ্যমে একটি Gmail পরিচিতি আনব্লক করুন:

  1. আপনার ব্রাউজারে mail.google.com এ যান। এটি আইপ্যাডগুলিতেও কাজ করবে, যা সাইটের ডেস্কটপ সংস্করণও পরিবেশন করে। আপনি এটি একটি মোবাইল ডিভাইস থেকে করতে পারবেন না, Gmail আপনাকে প্রয়োজনীয় সেটিংস দেখাবে না।
  1. গিয়ার আইকনে ক্লিক করুন উপরের-ডান কোণায়, তারপরে সব সেটিংস দেখুন
  1. ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানাগুলি নির্বাচন করুন৷ ট্যাব
  1. আপনার কোনো ব্লক করা ঠিকানা থাকলে, সেগুলি একটি তালিকায় দেখাবে। আপনি যে ইমেলটি আনব্লক করতে চান সেটি খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন, তারপর আনব্লক করুন ক্লিক করুন বোতাম
  1. আনব্লক এ ক্লিক করুন আনব্লক নিশ্চিত করতে পপ আপ হওয়া উইন্ডোতে। এই ব্যক্তির পাঠানো সমস্ত বার্তা এখন আপনার ইনবক্সে যাবে৷

মোবাইল অ্যাপের মাধ্যমে একটি Gmail পরিচিতি আনব্লক করুন:

দুর্ভাগ্যবশত, মোবাইল অ্যাপের মাধ্যমে প্রেরকদের আনব্লক করার কোনো সহজ উপায় নেই। আপনার যদি এখনও আপনার ইনবক্স বা স্প্যাম ফোল্ডারে তাদের থেকে একটি ইমেল থাকে, তাহলে আপনি সেটি খুলতে পারেন এবং একটি আনব্লক [প্রেরক]-এ যেতে মোবাইল Gmail-এ প্রেরককে ব্লক করার জন্য উপরের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। বিকল্প।

যদি আপনার ইনবক্সে তাদের থেকে কোনো ইমেল না থাকে, তাহলে আপনাকে Gmail এর ডেস্কটপ সংস্করণে যেতে হবে।

এছাড়াও আপনি Gmail-এ এক ক্লিকেই সবাইকে আনব্লক করতে পারেন

এটি Gmail-এ প্রেরকদের অবরোধ মুক্ত করার সবচেয়ে সহজ উপায়, তবে এটি একটি বড় সতর্কতার সাথে আসে৷ আপনি আক্ষরিকভাবে প্রতিটি স্প্যামার, স্ক্যামার এবং অবাঞ্ছিত যাকে আপনি অবরুদ্ধ করেছেন তা আনব্লক করবেন। আপনার ইনবক্স পূর্ণ হয়ে যাবে, তাই তাদের কিছু আনসাবস্ক্রাইব বা পুনরায় ব্লক করতে প্রস্তুত থাকুন।

ডেস্কটপে:

  1. আপনার Google অ্যাকাউন্টে যান।
  1. হোম-এ ক্লিক করুন , তারপর আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন
  1. Gmail সেটিংস-এ ক্লিক করুন
  1. সব আনব্লক করুন-এ ক্লিক করুন

এখন আপনার ব্লক করা সমস্ত অ্যাকাউন্ট আপনাকে আবার ইমেল করতে পারে। হ্যাঁ, এর মানে ক্রমাগত স্প্যামাররা আবার আপনাকে একটি ইমেল পাঠাতে সক্ষম হবে। অন্তত আপনি জানেন কিভাবে তাদের আবার ব্লক করতে হয় যদি আপনার প্রয়োজন হয়।

মোবাইলে:

  1. Gmail অ্যাপ খুলুন
  1. আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন, তারপরে আমার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন-এ
  1. তারপর, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন-এ আলতো চাপুন "আপনার নিরাপত্তা সুপারিশ আছে" বিভাগের অধীনে
  1. Gmail সেটিংস-এ আলতো চাপুন
  1. সব আনব্লক করুন-এ আলতো চাপুন

এটাই, এখন আপনি Gmail-এ ব্লক করা প্রতিটি প্রেরককে অবরোধ মুক্ত করেছেন৷

জিমেইলের ইমেল তালিকা থেকে কীভাবে সদস্যতা ত্যাগ করবেন

কিছু ইমেল প্রেরক প্রচুর ইমেল পাঠায়, এবং আপনি এটি চান না। Gmail বিজ্ঞাপন ব্যবহার করে এমন অনেক সাইট থেকে দ্রুত আনসাবস্ক্রাইব করে, যাতে আপনার ইনবক্স আবার শ্বাস নিতে পারে।

  1. আপনার ডেস্কটপ ব্রাউজারে mail.google.com খুলুন
  1. প্রেরকের যেকোনো ইমেলে ক্লিক করুন যার থেকে আপনি আনসাবস্ক্রাইব করতে চান
  1. তারপর, আনসাবস্ক্রাইব করুন-এ ক্লিক করুন প্রেরকের ইমেল ঠিকানার পাশের লিঙ্ক
  1. ক্লিক করুন আনসাবস্ক্রাইব করুন পপআপে

Google আপনার পক্ষ থেকে সেই ইমেলকারীকে একটি সদস্যতা ত্যাগ করার অনুরোধ পাঠাবে, তাই আপনি তাদের থেকে আর কোনো ইমেল দেখতে পাবেন না।

আপনি যদি ইমেল ঠিকানার পাশে Unsubscribe or Change preferences অপশনটি দেখতে না পান; Google বলে যে আপনার হয় প্রেরককে ব্লক করা বা ইমেলটিকে স্প্যাম হিসাবে চিহ্নিত করা উচিত৷

Gmail-এ কাউকে ব্লক করা আপনাকে মানসিক শান্তি দিতে পারে

Gmail-এর ব্লক বৈশিষ্ট্যটি আপনাকে জীবনে একটি নতুন ইজারা দিতে পারে, বিশেষ করে যারা আপনাকে তাদের মনের একটি অংশ দিতে চান। যে কাউকে এবং আপনাকে বিরক্ত করে এমন কিছুকে ব্লক করুন, আমাদের ইনবক্সগুলি অতিরিক্ত চাপ ছাড়াই যথেষ্ট ব্যস্ত৷

তবে মনে রাখবেন, আপনি যদি "স্প্যাম হিসাবে চিহ্নিত করুন" বৈশিষ্ট্যটি ব্যবহার করেন তবে এটিকে প্রকৃত স্প্যামের জন্য সংরক্ষণ করা এবং বিরক্তির জন্য এটি ব্যবহার না করাই ভাল৷

এখন আপনি জানেন কিভাবে পৃথক ইমেলগুলিকে ব্লক করতে হয়, ফিল্টার তৈরি করতে হয়, ইমেল তালিকা থেকে সদস্যতা ত্যাগ করতে হয় এবং আপনি ভুলবশত ব্লক করে থাকতে পারেন এমন কাউকে আনব্লক করতে পারেন। আপনার অগোছালো জিমেইল ইনবক্স উপভোগ করুন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • এখানে কিভাবে Gmail এ একটি স্বাক্ষর যোগ করবেন
  • কিভাবে আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন এবং কারণগুলি আপনার উচিত
  • কিভাবে Gmail এ একটি ইমেল ঠিকানা ব্লক করবেন
  • Google Chrome প্রোফাইল তৈরি করুন, কাস্টমাইজ করুন এবং মুছুন

  1. ইয়াহুতে কীভাবে অবাঞ্ছিত ইমেলগুলি ব্লক করবেন! মেইল

  2. আউটলুকে অবাঞ্ছিত ইমেলগুলি কীভাবে ব্লক করবেন

  3. সেরা নির্দেশিকা:কিভাবে Gmail এ ইমেল ব্লক করবেন

  4. জিমেইলে কীভাবে বিরক্তিকর ঠিকানা ব্লক করবেন