কম্পিউটার

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

টেক্সটএডিট, ম্যাকওএস (এবং এর আগে ম্যাক ওএস এক্স) তে তৈরি করা সহজ পাঠ্য সম্পাদক প্রোগ্রামটির অনেক আকর্ষণীয় গুণ রয়েছে - এত বেশি যে এই নিবন্ধটি বর্তমানে এটিতে টাইপ করা হচ্ছে অনেক বেশি বৈশিষ্ট্যযুক্ত ওয়ার্ড এবং পৃষ্ঠা থাকা সত্ত্বেও একই ম্যাক। তবে এটির একটি স্পষ্ট সীমাবদ্ধতা রয়েছে:কোনও শব্দ গণনা নেই৷

এই টিউটোরিয়ালে আমরা আপনাকে Mac-এ TextEdit-এ একটি শব্দ গণনা ফাংশন যোগ করার একটি মাঝারি সহজ পদ্ধতির মাধ্যমে নিয়ে যেতে পারি। তারপরে আমরা কিছু সহজ (যদি কম সন্তোষজনক) সমাধান নিয়ে আলোচনা করি আপনি চেষ্টা করতে পারেন যদি প্রথমটি ভীতিজনক মনে হয়।

TextEdit-এ একটি সঠিক শব্দ গণনা তৈরি করুন

অটোমেটর খুলুন। (এটি অ্যাপ্লিকেশানে ঢিলেঢালাভাবে বসে আছে, অথবা আপনি স্পটলাইটের মাধ্যমে এটি খুঁজে পেতে পারেন।) এটি আপনাকে আপনার নথির জন্য একটি প্রকার চয়ন করতে বলবে; পরিষেবা ক্লিক করুন, তারপর চয়ন করুন। (যদি এটি জিজ্ঞাসা না করে, তাহলে সঠিক স্ক্রীনে যেতে আপনাকে নতুন নথিতে ক্লিক করতে হতে পারে।)

শীর্ষে, প্রথম বিটটি ('পরিষেবা নির্বাচিত হয়' দ্বারা) 'টেক্সট' হিসাবে ছেড়ে দিন। একটি ড্রপডাউন মেনু খুলতে দ্বিতীয়টিতে ক্লিক করুন (যেটি ডিফল্টরূপে 'যেকোনো অ্যাপ্লিকেশন' বলে), অন্যান্য নির্বাচন করুন, তারপরে পাঠ্য সম্পাদনা খুঁজুন এবং নির্বাচন করুন৷

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

নিশ্চিত করুন যে লাইব্রেরিটি বামদিকের ফলকে নির্বাচিত হয়েছে (যদি এই ফলকটি প্রদর্শিত না হয় তবে উপরের বারে লাইব্রেরিতে ক্লিক করুন) এবং আপনি 'শেল স্ক্রিপ্ট চালান' (এটি বর্ণানুক্রমিক ক্রমে) অ্যাকশনটি না পাওয়া পর্যন্ত নীচে স্ক্রোল করুন। এটিকে ডানদিকের ফলকে টেনে আনুন এবং ফেলে দিন৷

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

অন্য কোনো বিকল্প পরিবর্তন করবেন না। শুধু নিম্নলিখিত পাঠ্যটি পেস্ট করুন (এই অ্যাপল আলোচনা থ্রেডে টনি T1 দ্বারা তৈরি), ঠিক যেমনটি আছে, উদ্ধৃতি চিহ্ন, অদ্ভুত ফাইলের নাম এবং সমস্ত, 'বিড়াল'-এর শীর্ষে টেক্সট বক্সে:

osascript <<-AppleScriptHereDoc
অ্যাপ্লিকেশানকে বলুন "TextEdit"
নথি 1-এর শব্দ গণনা করতে word_count সেট করুন
নথি 1-এর অক্ষর গণনা করতে char_count সেট করুন
show_words সেট করুন (string হিসেবে word_count) &" words। (" &(char_count as string) &" characters.)"
dialog_title "TextEdit Word Count" এ সেট করুন
শিরোনাম dialog_title বোতাম {"Ok"} ডিফল্ট বোতাম "ওকে" আইকন 1 সহ প্রদর্শন ডায়ালগ show_words
শেষ বলুন
AppleScriptHereDoc

এখন File> Save-এ ক্লিক করুন এবং Word Count বা অনুরূপ সেবাটি সংরক্ষণ করুন। অটোমেটর ছেড়ে দিন।

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

এবং এটাই! একটি TextEdit নথিতে, যেকোনো বিট পাঠ্য নির্বাচন করুন (এটি কোনো পাঠ্য নির্বাচন না করে কাজ করে না) এবং ডান-ক্লিক করুন। নতুন কমান্ড ওয়ার্ড কাউন্ট নীচে উপস্থিত হওয়া উচিত ছিল। (হাই সিয়েরাতে আপনাকে সার্ভিসেস> ওয়ার্ড কাউন্ট নির্বাচন করতে হবে।)

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

এটিতে ক্লিক করুন এবং আপনি সম্পূর্ণ নথির জন্য একটি শব্দ গণনা পাবেন (নির্বাচিত পাঠ্যের পরিবর্তে, তাই না, এটি এখনও একটি নিখুঁত সমাধান নয়)।

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

আরও সহজ সমাধান

আপনি যদি অটোমেটরের প্রতি আগ্রহী না হন, তবে এর পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু সহজ সমাধান রয়েছে৷

TextEdit এর Find ফাংশন ব্যবহার করুন

এই সমাধানটি সঠিক নয়, এবং আবার আপনি সম্পূর্ণ নথির একটি শব্দ গণনা করতে এটি ব্যবহার করতে পারেন, তবে অন্তত এটি এমন কিছু যা আপনি নিজেই TextEdit-এ করেন৷

আপনার TextEdit নথিতে, Find ক্ষেত্র খুলতে Edit> Find> Find (বা আরও সহজে, Cmd + F) চাপুন। ক্ষেত্রের বামদিকের প্রান্তে অনুসন্ধান আইকনে (ম্যাগনিফাইং গ্লাস) ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে প্যাটার্ন সন্নিবেশ নির্বাচন করুন। বিকল্পগুলির দ্বিতীয় গ্রুপে আপনি 'যেকোন শব্দের অক্ষর' দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন৷

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

Find ফাংশনটি এখন যেকোন শব্দের জন্য অনুসন্ধান চালাবে। আপনি এই সমস্ত শব্দগুলি হাইলাইট করা দেখতে পাবেন, এবং একটি সংখ্যা - শব্দ গণনা - খুঁজুন ক্ষেত্রের ডানদিকের প্রান্তে। ওয়ার্ড প্যাটার্নটি ফাইন্ড ফিল্ডে রয়ে গেছে, তাই যেকোন সময় আপনাকে অন্য কাউন্ট পেতে Cmd + F চাপতে হবে। যাইহোক, আপনি যদি কিছু খুঁজে পেতে এবং প্রতিস্থাপন করতে চান তবে এটি বিশ্রী হয়ে ওঠে।

Mac-এ TextEdit-এ কীভাবে শব্দ গণনা করবেন

এবং হাইলাইট করা শব্দগুলির উপর একটি দ্রুত নজর দেওয়া দেখাবে যে এটি পুরোপুরি সঠিক নয়, বিশেষ করে অ্যাপোস্ট্রোফিস সহ শব্দের উপর পড়ে। (বিভিন্ন অনুষ্ঠানে, উদাহরণস্বরূপ, বিন্যাসের উপর নির্ভর করে, আমরা দেখেছি যে এটি মনে করে "আপনি " দুইটি শব্দ, বা একেবারেই কোন শব্দ নেই।) তাই একটি মোটামুটি ধারণা দেওয়ার জন্য এটি ভাল, তবে এটি ধারাবাহিকভাবে আপনার লেখার শৈলীর নৈমিত্তিকতার উপর নির্ভর করে কয়েক শতাংশ কম বা অতিমূল্যায়ন করবে।

প্রতারণা! অন্য প্রোগ্রামে আটকান

পরিশেষে, এবং যদি এটি ইতিমধ্যে আপনার কাছে না ঘটে থাকে, আসুন খুব দ্রুত প্রতারণার পদ্ধতিটি উল্লেখ করি যা এই সমস্যাটি মোকাবেলা করার সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের মধ্যে বেশিরভাগই নির্ভর করেছিল।

TextEdit নথিতে, সমস্ত (Cmd + A) নির্বাচন করুন, অথবা আপনি যে পাঠ্যটি একটি শব্দ গণনা চালাতে চান সেটি নির্বাচন করুন, তারপরে একটি প্রোগ্রামের একটি নথিতে যান যাতে একটি শব্দ গণনা থাকে - আমরা প্রায়শই Google ডক্স ব্যবহার করি, কিন্তু Microsoft Word এবং Apple Pages হল অন্যান্য বিকল্প - Cmd + V দিয়ে পেস্ট করুন এবং তারপর সেখানে একটি শব্দ গণনা করুন। (Google ডক্সে টুল> শব্দ সংখ্যা বা Cmd + Shift + C ব্যবহার করুন।)

সমাধানের সাথে সাথে এটি সন্তোষজনক নয় তবে এটি আপনাকে সম্পূর্ণ নথির পরিবর্তে নির্বাচিত পাঠ্যের জন্য একটি শব্দ গণনা পেতে দেয়৷


  1. ওয়ার্ড ম্যাকে কীভাবে ফন্ট যুক্ত করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

  4. কিভাবে ম্যাক (2022)