কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

যদিও বেশ কয়েকটি দেশ এবং সংস্থা পরিবেশগত সম্পদ সংরক্ষণের জন্য একটি কাগজবিহীন বিশ্বে যাওয়ার চেষ্টা করছে, তবুও এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে আপনাকে প্রকৃত নথি প্রিন্ট করতে হবে। বাড়িতে একটি ব্যক্তিগত প্রিন্টার রাখা প্রায়শই একটি ভাল বিকল্প, যা আপনাকে এই পরিস্থিতিতে আপনার সুবিধামত মুদ্রণ করতে দেয়।

মুদ্রণ একটি ঝামেলা ছিল, কিন্তু আধুনিক প্রিন্টারগুলি আপনাকে আপনার বাড়ির যে কোনও জায়গা থেকে বেতারভাবে মুদ্রণ করতে দেয়, প্রক্রিয়াটিকে আরও সহজ করে তোলে। তবুও, আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করা কখনও কখনও ঝামেলার হতে পারে। আজ আমরা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে কিভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যোগ করতে হয় তা কভার করব৷

কিভাবে আপনার ম্যাকে একটি তারযুক্ত প্রিন্টার যোগ করবেন

বেশিরভাগ নতুন প্রিন্টার মডেল একটি প্লাগ-এন্ড-প্লে পদ্ধতিতে কাজ করে—অর্থাৎ আপনি যখন এটি সংযুক্ত করবেন তখন আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে প্রিন্টারের জন্য সঠিক সফ্টওয়্যারটিকে চিনতে এবং ডাউনলোড করতে হবে। এটি আপনাকে অনেক ঝামেলা ছাড়াই সহজেই মুদ্রণ শুরু করতে দেয়। যাইহোক, কখনও কখনও এটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করে না এবং আপনাকে ম্যানুয়ালি আপনার প্রিন্টার যোগ করতে হবে।

বেশিরভাগ প্রিন্টার ইউএসবি টাইপ বি বা স্ট্যান্ডার্ড-বি এর মাধ্যমে আপনার মেশিনের সাথে সংযোগ করতে পারে। ইউএসবি টাইপ বি টাইপ A-এর তুলনায় একটি বর্গাকার আকৃতির কাছাকাছি, যা একটি চ্যাপ্টা আয়তক্ষেত্র এবং সাধারণভাবে USB হিসাবে স্বীকৃত।

প্রায়শই, একটি নতুন প্রিন্টার আর এই কেবলটি অন্তর্ভুক্ত করবে না, তাই আপনি যদি এইভাবে সংযোগ করতে চান তবে আপনাকে একটি USB টাইপ বি কেবল কিনতে হবে। যদিও প্রিন্টারের পোর্টটি USB Type-B, আপনার কম্পিউটারের পোর্টটি হয় USB Type A (যদি এটি পুরানো হয়, অথবা একটি ডেস্কটপ) অথবা USB Type-C (যদি এটি একটি নতুন ল্যাপটপ হয়)। এইভাবে আপনার মেশিনের জন্য সঠিক প্রান্তে থাকা একটি তারের প্রয়োজন হবে।

প্রিন্টার সফ্টওয়্যার ইনস্টল করার আগে আপনাকে ম্যানুয়ালি আপনার প্রিন্টার যোগ করতে হতে পারে। সাধারণত, সফ্টওয়্যার ইনস্টল করার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হওয়া উচিত, তবে আপনি সিস্টেম পছন্দগুলি> প্রিন্টার এবং স্ক্যানার এ গিয়ে চেক করতে পারেন .

আপনার প্রিন্টারের জন্য সঠিক ড্রাইভার ডাউনলোড করুন

যদি আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রিন্টারটিকে প্রিন্টার এবং স্ক্যানারে যোগ না করে সিস্টেম পছন্দ-এ পৃষ্ঠা , আপনি নিজে সেট আপ না করা পর্যন্ত আপনি এটি ব্যবহার করতে পারবেন না। এটি করার জন্য, আপনাকে প্রিন্টারের জন্য নির্দিষ্ট ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

ড্রাইভার হল সেই সফ্টওয়্যারের টুকরো যা আপনার ম্যাককে ঠিক কি ধরনের প্রিন্টার আছে তা বলে। এটি আপনার কম্পিউটারকে প্রিন্টারের যেকোনো অনন্য বৈশিষ্ট্যে অ্যাক্সেস দেয়, যেমন স্ক্যানিং বা দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ। পূর্বে, বেশিরভাগ প্রিন্টার উপযুক্ত ড্রাইভার ধারণকারী সিডি নিয়ে আসত। যাইহোক, যেহেতু বেশিরভাগ ল্যাপটপ এবং ম্যাক সিডি ড্রাইভের সাথে আসে না, তাই বেশিরভাগ প্রিন্টার নির্মাতারা অনলাইন ড্রাইভারগুলিতে স্যুইচ করেছে৷

তাই, বেশিরভাগ প্রিন্টার একটি নির্দেশ ম্যানুয়াল নিয়ে আসে যা আপনাকে আপনার প্রয়োজনীয় সমস্ত ড্রাইভার ডাউনলোড করার লিঙ্ক দেয়। এমনকি যদি আপনার প্রিন্টারটি এই ধরনের কোনো ডকুমেন্টেশনের সাথে না আসে বা আপনি যদি এটিকে ভুলভাবে স্থানান্তরিত করে থাকেন, তবে আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে প্রিন্টার ড্রাইভারটি সনাক্ত করতে এবং ডাউনলোড করতে সক্ষম হবেন৷

ড্রাইভার ডাউনলোড করতে, শুধুমাত্র প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান (HP, Canon, এবং তাই), Support খুলুন বিভাগ, এবং আপনার প্রিন্টার মডেল অনুসন্ধান করুন. ওয়েবসাইটটিতে macOS-এর জন্য প্রাসঙ্গিক ড্রাইভার বা ইনস্টলেশন বিশদ থাকা উচিত, যা আপনি আপনার Mac এ প্রিন্টার ড্রাইভার ইনস্টল করতে ব্যবহার করতে পারেন৷

আপনি যে কোনো কারণে সঠিক ড্রাইভার খুঁজে না পেলে, আপনি জেনেরিক পিপিডি (পোস্টস্ক্রিপ্ট প্রিন্টার বিবরণ) ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন যে এটি কাজ করলেও, এটি আপনাকে আপনার প্রিন্টারের অনন্য বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা থেকে বাধা দিতে পারে৷

একবার আপনার ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, এটি সঠিকভাবে কাজ করা শুরু করে কিনা তা দেখতে তারযুক্ত বা বেতার সংযোগ ব্যবহার করে আপনার প্রিন্টারের সাথে সংযোগ করার চেষ্টা করুন৷

কিভাবে আপনার ম্যাকে একটি ওয়্যারলেস প্রিন্টার যোগ করবেন

সমস্ত সেরা ম্যাক প্রিন্টার আজকাল অন্তর্নির্মিত Wi-Fi এর সাথে আসে, যা আপনাকে আপনার প্রিন্টার চালু করতে, এর Wi-Fi সক্ষমতাগুলি সক্ষম করতে এবং তারপরে কোনও কেবল স্পর্শ না করেই সরাসরি আপনার Mac থেকে এটি সেট আপ করতে দেয়৷ এটিও সম্ভব যে আপনার প্রিন্টারের সাথে আসা সফ্টওয়্যারটিতে একটি স্বয়ংক্রিয়-স্ক্যান রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করতে এবং আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে৷

যদি না হয়, আপনি এখনও আপনার প্রিন্টার ম্যানুয়ালি যোগ করতে পারেন এবং এটি সেট আপ করতে পারেন৷ এটি করতে, সিস্টেম পছন্দ> প্রিন্টার এবং স্ক্যানার এ যান৷ এবং প্লাস (+) টিপুন নীচে-বাম দিকে বোতাম। এটি যোগ করুন খুলতে হবে উইন্ডো, যা আপনার স্থানীয় নেটওয়ার্কে উপলব্ধ সমস্ত প্রিন্টারগুলিকে Bonjour এর মাধ্যমে প্রদর্শন করবে। এখানে শুধু আপনার প্রিন্টার নির্বাচন করুন; আপনি যা খুশি নাম দিতে পারেন।

সঠিক ড্রাইভার ইনস্টল করা থাকলে এবং সমস্ত সংযোগ সঠিকভাবে সেট আপ করা থাকলে প্রিন্টারটি এখানে প্রদর্শিত হবে। আপনি একজন ড্রাইভার চয়ন করার একটি বিকল্প দেখতে পারেন৷ —আপনি হয় স্বয়ংক্রিয় নির্বাচন ব্যবহার করতে পারেন৷ সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে বা নিজেই একটি চয়ন করুন৷ যদি আপনার কম্পিউটার একটি সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার খুঁজে না পায়, তাহলে এটি জেনেরিক PPD এর সাথে এটি যোগ করার চেষ্টা করবে।

জেনেরিক PPD হল একটি সাধারণ ম্যাক কার্যকারিতা যা আপনাকে আপনার প্রিন্টারের সবচেয়ে মৌলিক ফাংশনগুলি ব্যবহার করতে দেয়—একটি নথি মুদ্রণ করুন। আপনি সম্ভবত PPD সফ্টওয়্যার ব্যবহার করে অন্য কোনো প্রিন্টার ফাংশন স্ক্যান করতে বা ব্যবহার করতে পারবেন না, এই কারণেই আপনার পরিবর্তে সঠিক ড্রাইভার ব্যবহার করার চেষ্টা করা অপরিহার্য।

ওয়্যারলেসভাবে সংযোগ করতে IP ঠিকানা ব্যবহার করুন

আপনি এটির IP ঠিকানা ব্যবহার করে আপনার প্রিন্টারের সাথে সংযোগ করতেও চয়ন করতে পারেন৷ আপনি সাধারণত আপনার প্রিন্টারে নেটওয়ার্ক সেটিংস চেক করে এটি খুঁজে পেতে পারেন৷

আপনার Mac এ, IP ক্লিক করুন৷ প্রিন্টার যোগ করুন-এ ট্যাব উইন্ডো এবং প্রিন্টারের আইপি ঠিকানা টাইপ করুন। যদি এটি একটি মিল খুঁজে পায়, এটি আপনাকে বাকি সেটিংস পূরণ করতে এবং এটি যোগ করতে দেবে৷

কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

একবার আপনি সমস্ত সঠিক সেটিংস কনফিগার করলে, যোগ করুন এ ক্লিক করুন৷ এবং আপনার প্রিন্টার যোগ করা উচিত এবং ব্যবহারের জন্য প্রস্তুত।

কিভাবে আপনার ম্যাকে আপনার প্রিন্টার ব্যবহার করবেন

এখন আপনার প্রিন্টার সব সেট আপ করা হয়েছে, আপনি যেতে প্রস্তুত! যেকোনো ডকুমেন্ট বা ফটো প্রিন্ট করতে, ফাইল> প্রিন্ট এ যান অথবা Cmd + P চাপুন . আপনার প্রিন্টার তালিকায় আপনার প্রিন্টার দেখতে হবে, যেখান থেকে আপনি মুদ্রণ করতে পারবেন।

কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

কিভাবে প্রিন্টার সারি চেক করবেন

আপনি যদি আপনার সমস্ত মুদ্রণ কাজের স্থিতি পরীক্ষা করতে চান তবে আপনি প্রিন্টার সারি থেকে তা করতে পারেন। প্রিন্টার এবং স্ক্যানার-এ একটি প্রিন্টারে ডাবল-ক্লিক করে এটি করা যেতে পারে অথবা প্রিন্টার সারিতে ক্লিক করে বোতাম আপনি কিছু মুদ্রণ করার চেষ্টা করছেন কিনা তা পরীক্ষা করার জন্য এটি একটি ভাল জায়গা কিন্তু এটি কাজ করছে না। এটি হোল্ড-আপ কী সে সম্পর্কে আপনাকে মূল্যবান তথ্য দিতে পারে।

আপনার যদি প্রয়োজন হয়, আপনি এমনকি পজ চাপতে পারেন আপনার মুদ্রণ কাজ বন্ধ করতে. পুনরায় শুরু করতে ভুলবেন না আপনি মুদ্রণ করার জন্য প্রস্তুত হলে সেগুলি। অন্যথায়, আপনি ভাবতে থাকবেন কেন আপনার প্রিন্টার কিছু মুদ্রণ করবে না।

কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

আপনার প্রিন্টার সেটিংস পরিবর্তন করুন

আপনি যখন প্রিন্টার এবং স্ক্যানার এ থাকবেন সিস্টেম পছন্দ-এ উইন্ডো, আপনি আপনার প্রিন্টার নির্বাচন করতে পারেন এবং বিকল্প ও সরবরাহ চয়ন করতে পারেন আরও তথ্য পেতে বা সেটিংস সামঞ্জস্য করতে। সাধারণ এর অধীনে নাম পরিবর্তন করা সম্ভব , অথবা বিকল্পগুলির অধীনে সেটিংস সামঞ্জস্য করুন৷ .

আপনার প্রিন্টার কি করতে সক্ষম তার উপর নির্ভর করে, আপনি দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ সক্ষম করতে পারেন, ডিফল্ট কাগজের ট্রে চয়ন করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷ অবশেষে, সাপ্লাই লেভেলের অধীনে , আপনি দেখতে পারেন আপনার প্রিন্টারের কার্টিজে কতটা কালি বা টোনার বাকি আছে। কিছু প্রিন্টারের কাছে আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইটে নিয়ে যাওয়ার বিকল্পও থাকবে, যাতে আপনি আরও অর্ডার করতে পারেন।

প্রিন্টার এবং স্ক্যানার-এ ফিরে যান , নীচে, আপনি ডিফল্ট হিসাবে কোন প্রিন্টার সেট করবেন তা চয়ন করতে পারেন, যদি আপনি একাধিক ব্যবহার করেন তবে এটি সহায়ক৷ এর নীচে, আপনি আপনার ডিফল্ট কাগজের আকার চয়ন করতে পারেন (ইউএস লেটার সবচেয়ে সাধারণ)। ওপেন স্ক্যানার নির্বাচন করে ডকুমেন্ট স্ক্যান করুন স্ক্যান থেকে ট্যাব।

আপনি আপনার নেটওয়ার্কে একটি প্রিন্টার ভাগ করতেও বেছে নিতে পারেন। এটির একটি সাধারণ দৃশ্য হল যখন আপনার প্রিন্টারটি USB এর মাধ্যমে আপনার মেশিনের সাথে সংযুক্ত থাকে, কিন্তু একই নেটওয়ার্কে আপনার অন্য একটি কম্পিউটার থাকে যা এটি ব্যবহার করতে হবে৷ মূলত, এই বিকল্পটি আপনার প্রিন্টারকে আপনার ম্যাকের ওয়াই-ফাই ব্যবহার করার অনুমতি দেয় যাতে এটি আপনার নেটওয়ার্কের অন্যান্য কম্পিউটারের জন্য উপলব্ধ করা যায়।

আপনার ম্যাকে সহজেই আপনার প্রিন্টার ব্যবহার করুন

এখন আপনি জানেন কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করতে হয় এবং এর বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে হয়৷ মনে রাখবেন যে আপনার কাছে যে প্রিন্টারই থাকুক না কেন, আপনাকে প্রস্তুতকারকের সফ্টওয়্যারটি ব্যবহার করার চেষ্টা করা উচিত। আপনি বাড়িতে বা একটি ছোট অফিসে কাজ করুন না কেন, একটি ম্যাকে আপনার প্রিন্টার অফার করে এমন সমস্ত বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে আপনার নতুন জ্ঞান ব্যবহার করুন৷


  1. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  2. ওয়ার্ড ম্যাকে কীভাবে ফন্ট যুক্ত করবেন

  3. আপনার ম্যাকে স্টার্টআপ আইটেমগুলি কীভাবে যুক্ত করবেন

  4. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন