কম্পিউটার

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

MacOS এবং iOS ডিভাইসের জন্য অ্যাপ লিখতে বা তৈরি করতে সুইফট ব্যবহার করা হয়। অ্যাপল ডিভাইসগুলি থেকে দ্রুততম এবং সবচেয়ে দক্ষ কর্মক্ষমতা পাওয়ার জন্য সুইফটকে স্পষ্টভাবে ডিজাইন করেছে এবং সুইফট 3 এর ইতিমধ্যেই চিত্তাকর্ষক বৈশিষ্ট্য সেটের উপর প্রসারিত হয়েছে।

Swift 4 এ নতুন কি আছে?

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

অ্যাপলের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রানটাইমসের সিনিয়র ম্যানেজার টেড ক্রেমেনেক বলেছেন, "সুইফট মাত্র ছয় মাস আগে একটি ওপেন সোর্স প্রজেক্ট হিসেবে প্রকাশ করা হয়েছিল।" "এটি করার একটি বড় অংশটি শুধুমাত্র গিটহাবের একগুচ্ছ উত্সকে সরিয়ে দেওয়া নয়, বরং একটি সম্পূর্ণ উন্মুক্ত সম্প্রদায় তৈরি করা যা সুইফটের বিবর্তনকে এগিয়ে নিয়ে যায়৷ সুইফট 3 হল সুইফ্টের প্রথম বড় আপডেট যা একটি সেই সম্প্রদায়ের পণ্য।"

সুইফটের আরেকটি বড় দিক হল এটি আর শুধু iOS এবং OS X ডেভেলপমেন্টের জন্য নয়। যেহেতু সুইফট ওপেন সোর্স হয়েছে, লিনাক্স কম্পিউটারের জন্য একটি সংস্করণ হাজির হয়েছে। এটি সার্ভার ডেভেলপারদের পাশাপাশি অ্যাপ কোডারদের জন্য সুইফট খুলে দিয়েছে।

"আজকের সফ্টওয়্যার ইকোসিস্টেম সত্যিই বৈচিত্র্যময়," ক্রেমেনেক বলেছেন৷ তারা সার্ভারে কাজ করছে বা অ্যাপে কাজ করছে কিনা। আমরা চাই সুইফট সবার জন্য হোক। সুইফট লিনাক্সে পোর্ট করার পর এটিই প্রথম বড় আপডেট।"

আমরা এখানে নতুন সংস্করণের জন্য উৎসর্গীকৃত একটি নিবন্ধ পেয়েছি:কীভাবে সুইফট 4 দিয়ে অ্যাপ তৈরি করবেন।

Swift 3 দিয়ে অ্যাপগুলি কীভাবে লিখবেন:নতুন Swift 3 API ভাষার সাথে মূল মৌলিক বিষয়গুলি সঠিকভাবে পাওয়া

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

যে ডেভেলপাররা সুইফট 2 (বা আগে) ব্যবহার করছেন তারা অবাক হতে পারে তা হল সুইফট 3-তে ভাষা কতটা পরিবর্তিত হচ্ছে৷ "সুইফ্ট 3 সম্পর্কে একটি বড় বিষয় হল যে আমরা সত্যিই সেই মূল মৌলিক বিষয়গুলিকে আকারে আনতে চাই এবং এর উপরে তৈরি করতে চাই তারা এগিয়ে যাচ্ছে," ক্রেমেনেক বলেছেন। "আমরা সত্যিই অসাধারণত্বের জন্য সুইফটকে অসাধারণ করতে চাই।"

ক্রিস ল্যাটনার, সিনিয়র ডিরেক্টর, অ্যাপলের ডেভেলপার টুলস ডিপার্টমেন্ট, একমত। "আমরা সুইফটের মূল অভিজ্ঞতাকে দুর্দান্ত করতে চাই৷

"এটি একটি কঠিন সমস্যা। আমরা যদি কমা বা কোলন ব্যবহার করি তবে এটি কেবলমাত্র একটি বিষয় নয়। এটি সামঞ্জস্যের বিষয়েও। তাই আমরা সুইফটকে সেই আকারে আনতে যা করতে পারি তার সবকিছুই করছি যাতে আমরা চিরকাল এর সাথে থাকতে পারি।"

তাই সুইফটে রয়েছে একগুচ্ছ নতুন ফিচার:

  • Swift 3 এ API অ্যাক্সেস করা। সবচেয়ে বড় পরিবর্তন হল API ভাষাতে। অ্যাপল এপিআই অ্যাক্সেস করা সুইফটে (এবং বেশিরভাগ আধুনিক ভাষা) সফ্টওয়্যার তৈরির একটি অপরিহার্য অংশ। স্বচ্ছতার উপর জোর দিতে অ্যাপল এপিআই ভাষাকে আমূল পরিবর্তন করেছে। আপনি Swift.org এ নতুন সিনট্যাক্স সম্পর্কে আরও পড়তে পারেন।
  • খেলার মাঠ সমর্থন . এখন Xcode 8-এ ডাউনলোডযোগ্য স্ন্যাপশটগুলির জন্য প্লেগ্রাউন্ড সমর্থন রয়েছে৷ এর মানে হল আপনি Xcode-এ Swift-এর সর্বশেষ স্ন্যাপশট ডাউনলোড করতে পারেন এবং এখনই পরীক্ষা শুরু করতে পারেন৷ এমনকি আপনাকে Xcode পুনরায় চালু করতে হবে না। এটি বিকাশকারীদের জন্য নতুন ভাষাটির বিকাশের সাথে সাথে শীর্ষে থাকা আরও সহজ করে তুলবে৷
  • প্যারামিটার লেবেলিং . সুইফট 3-এ প্যারামিটার লেবেলিং-এ বেশ কিছু ভারী পরিবর্তন রয়েছে। সুইফট 2-এ এটি অবজেক্টিভ-সি-এর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল, কিন্তু যেহেতু API ভাষা অনেক পরিবর্তিত হয়েছে, এটি সুইফটের সাথে সামঞ্জস্যপূর্ণ পরামিতিগুলিকে বোঝায়।
  • জেনারিকস অন্য একটি এলাকা যা সিনট্যাক্সের পরিবর্তন দেখা যায়। স্বাক্ষর এখন সামনে, এবং সীমাবদ্ধতা তার জন্য গৌণ।
  • সতর্কতা . আপনার যদি একটি ফাংশনে অব্যবহৃত ফলাফল থাকে তবে আপনি এখন একটি সতর্কতা পাবেন। আচরণটি ইচ্ছাকৃত হলে আপনি এই সতর্কতাটি ওভাররাইড করতে পারেন৷

সুইফট 3.0-তে বৈশিষ্ট্য যুক্ত করার পাশাপাশি, অ্যাপল বৈশিষ্ট্যগুলি কেড়ে নিচ্ছে। এখানে সুইফট 3.0 এর জন্য কিছু অপসারিত বৈশিষ্ট্য রয়েছে।

  • Currying func declaration syntax
  • ফাংশন প্যারামিটার তালিকায় var
  • ++ এবং -- অপারেটর
  • লুপের জন্য সি-স্টাইল
  • কলের মধ্যে অন্তর্নিহিত টুপল স্প্ল্যাট

"এর মধ্যে কিছু, আমি বুঝতে পারি, মেরুকরণ বা বিতর্কিত হতে পারে," ক্রেমেনেক বলেছেন৷ কিন্তু তিনি উল্লেখ করেছেন যে এগুলি বিকাশকারী সম্প্রদায়ের সাথে বর্ধিত আলোচনার ফলাফল, এবং সমস্ত লগ অনলাইনে উপলব্ধ৷

পরবর্তী পড়ুন: কীভাবে সুইফ্ট খেলার মাঠ ব্যবহার করবেন এবং কোড শিখবেন

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখবেন:Xcode 8 বিটা ইনস্টল করুন

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

সুইফ্ট 3.0 এখন সমস্ত বিকাশকারীদের জন্য উপলব্ধ, এবং এটি ব্যবহার শুরু করার জন্য আপনাকে অর্থপ্রদানের জন্য অ্যাপল বিকাশকারী সংযোগের অংশ হতে হবে না। Xcode 8 বিটা ডাউনলোড করা আপনাকে এখনই সুইফট 3.0 ভাষা ব্যবহার শুরু করতে সক্ষম করে। Apple iBooks Store-এ সুইফট 3 প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গাইডও উপলব্ধ করেছে, যাতে আপনি নতুন বৈশিষ্ট্য এবং সিনট্যাক্স নিয়ে কাজ করতে পারেন৷

আরো পড়ুন: সুইফট 3.0-এর সম্পূর্ণ নির্দেশিকা:অ্যাপলের প্রোগ্রামিং ভাষার সমস্ত নতুন বৈশিষ্ট্য

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখবেন:সুইফট ওপেন সোর্স হওয়ার মানে কী?

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

ডিসেম্বর 2015 পর্যন্ত, সুইফট 2 ওপেন সোর্স ছিল। কিন্তু প্রোগ্রামার এবং অ্যাপ ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী?

ওপেন-সোর্স সাধারণত একটি প্রোগ্রামের পিছনে সোর্স কোড, বা প্রোগ্রামিং ভাষা, সাধারণ জনগণের জন্য উপলব্ধ করা হয় বোঝায়। কোডাররা তারপরে তারা যেখানে খুশি প্রোগ্রামটি পরিদর্শন, পরিবর্তন এবং স্থাপন করতে পারে৷

বাস্তবে এর মানে হল যে ডেভেলপাররা সুইফট প্রোগ্রামিং ভাষা নিতে পারে এবং নন-অ্যাপল অপারেটিং সিস্টেমে স্থাপনার জন্য এটি তৈরি করতে পারে। বিশেষ করে আমরা এখন লিনাক্স ওএস-এ সুইফ্ট দেখতে পাই (কারণ লিনাক্স এবং ওএস এক্স উভয়ই ইউনিক্স-এর মতো কাঠামোর অনুরূপ অংশীদারিত্ব করে)।

তাত্ত্বিকভাবে আপনি শেষ পর্যন্ত উইন্ডোজ কম্পিউটারে সুইফটকে বাস্তবায়িত দেখতে পারেন, যদিও আমরা এখনও উইন্ডোজে সুইফটের একটি ব্যবহারযোগ্য সংস্করণ দেখার জন্য অপেক্ষা করছি। গুজব রয়েছে যে গুগল, যা বর্তমানে অ্যান্ড্রয়েডের জন্য জাভা ব্যবহার করে, সুইফটে যেতে পারে। আমরা মনে করি এটি অসম্ভাব্য, বিশেষ করে ওরাকলের বিরুদ্ধে জাভা কপিরাইট মামলায় Google তার API জিতে যাওয়ার পরে৷

দারুণ! আমরা কি Android ফোনে iOS অ্যাপ চালাতে পারব?

আপনি যখন অন্যান্য ডিভাইসে সুইফট কোড ব্যবহার করতে পারবেন, তখন বিশ্বাস করবেন না যে এর মানে আপনি Windows এবং Android-এ চলমান OS X এবং iOS সফ্টওয়্যার দেখতে পাবেন। যদিও এটি একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে সফ্টওয়্যার পোর্ট করা সহজ করে তুলবে, আমরা আশা করি অ্যাপল তার SDKs (সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট) এর নিয়ন্ত্রণ বজায় রাখবে। যদিও আমরা জানি না সুইফট অ্যাপলের কোন অংশগুলি ওপেন-সোর্স তৈরি করতে চায়, আমরা বিশ্বাস করি অ্যাপল এখনও Xcode-এর জন্য সোর্স কোড বজায় রাখবে, তাই আপনি এখনও OS X এবং iOS সফ্টওয়্যার তৈরি করতে একটি Mac ব্যবহার করবেন৷

যদিও অ্যাপল একটি খুব প্রাইভেট কোম্পানী, এবং তার নিজস্ব সৃষ্টির জন্য খুব প্রতিরক্ষামূলক, তাই একটি নন-ডেভেলপারের কাছে ওপেন সোর্স কোম্পানির জন্য একটি অদ্ভুত ফিট বলে মনে হয়। যাইহোক, অ্যাপল কোনোভাবেই ওপেন সোর্স সম্প্রদায়ের কাছে অপরিচিত নয়। ওএস এক্স ইউনিক্সের উপর নির্মিত এবং এর বেশিরভাগ সফ্টওয়্যার উপাদান ওপেন সোর্স।

অ্যাপলের ওপেন এট সোর্স পৃষ্ঠা বলে:"অ্যাপল বিশ্বাস করে যে ওপেন সোর্স পদ্ধতি ব্যবহার করা Mac OS X কে আরও শক্তিশালী, সুরক্ষিত অপারেটিং সিস্টেম করে তোলে, কারণ এর মূল উপাদানগুলি কয়েক দশক ধরে পিয়ার রিভিউর ক্রুসিবলের অধীন হয়ে আসছে।"

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখবেন:অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ভাষা কী ব্যবহার করতে পছন্দ করে?

অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, প্রথম WWDC 2014 এ উন্মোচন করা হয়েছিল, ম্যাক OS X এবং iOS ডিভাইসগুলিকে প্রোগ্রাম করা আরও সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এই নিবন্ধের বাকি অংশে দেখা হয়েছে অ্যাপল সুইফট একটি প্রোগ্রামিং ভাষা হিসেবে কেমন, কীভাবে আপনার ম্যাকে অ্যাপল সুইফট সেট আপ করা যায় এবং কীভাবে অ্যাপল সুইফটে প্রোগ্রাম করা শিখতে হয়।

সুইফ্ট বৃদ্ধি করে, এবং অবশেষে প্রতিস্থাপনের জন্য সেট করা হয়েছে, অ্যাপলের বর্তমান অবজেক্টিভ-সি প্রোগ্রামিং ভাষা। অবজেক্টিভ-সি 1980-এর দশকে বিকশিত হয়েছিল এবং 1996 সালে ম্যাকে আনা হয়েছিল। 2014-এর আগে অ্যাপল একটি নতুন প্রোগ্রামিং ভাষা প্রকাশ করেছে 17 বছর হয়ে গেছে তাই অ্যাপল ডেভেলপার সম্প্রদায়ের কাছে সুইফট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • WWDC 2014 এ Apple কি লঞ্চ করেছে?

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখবেন:অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ভাষা কি?

সুইফট হল কোকো এবং কোকো টাচের জন্য একটি প্রোগ্রামিং ভাষা (যা যথাক্রমে Mac OS X এবং iOS এর জন্য প্রোগ্রামিং ফ্রেমওয়ার্ক)। অ্যাপলের ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) এর সর্বশেষ সংস্করণ Xcode 6 ব্যবহার করে সুইফট প্রোগ্রাম তৈরি করা হয়।

সুইফ্ট একটি অপেক্ষাকৃত নতুন প্রোগ্রামিং ভাষা, যা 2014 সালে প্রবর্তিত হয়েছিল, তবে এটি বিদ্যমান অবজেক্টিভ-সি প্রোগ্রামগুলির সাথে বসার জন্য ডিজাইন করা হয়েছে (যার সাথে OS X এবং iOS প্রোগ্রামগুলি তৈরি করা হত এটি বিকাশকারীদেরকে বিদ্যমান অ্যাপগুলিতে সুইফ্ট কোড যোগ করতে সক্ষম করে সমস্ত পুরানো অবজেক্টিভ-সি কোড প্রতিস্থাপন করতে।

Swift 3 দিয়ে অ্যাপগুলি কীভাবে লিখবেন:Apple Swift-এ প্রোগ্রামিং করার সুবিধাগুলি কী কী?

অ্যাপল সুইফটের পুরানো অবজেক্টিভ-সি কোডের চেয়ে অনেক সুবিধার রূপরেখা দিয়েছে। যেহেতু ভাষাটি তুলনামূলকভাবে নতুন, সেখানে অনেক কিছু দেখার বাকি আছে, কিন্তু সুইফট কেন অবজেক্টিভ-সি-এর চেয়ে ভালো প্রোগ্রামিং ভাষা, তার কিছু কারণ এখানে রয়েছে:

Apple Swift এর ক্লিন সিনট্যাক্স আছে

অ্যাপল সুইফ্টকে পড়ার জন্য অনেক সহজ প্রোগ্রামিং ভাষা এবং কোড হিসেবে ডিজাইন করা হয়েছে। সুইফটের সিনট্যাক্স (ফরম্যাটিং) প্রতিটি লাইনের শেষে সেমি-কোলনের প্রয়োজন হয় না এবং ফাংশনগুলি বোঝা সহজ। উদাহরণ স্বরূপ, নম্র প্রিন্ট কমান্ড, যেটির সাথে বেশিরভাগ লোকেরা বেসিক থেকে পরিচিত তা হল NSLOG ইন অবজেক্টিভ-সি (এনএস হল নেক্সটস্টেপের একটি থ্রোব্যাক, যে কোম্পানিটি স্টিভ জবস অ্যাপল ছেড়ে যাওয়ার সময় সেট করেছিলেন, যা আপনাকে দেখায় যে Apple কতটা উত্তরাধিকারী প্রতিস্থাপন); সুইফটে সেই কমান্ডটি অনেক বেশি পরিচিত 'println'। কোড করার জন্য কম চিহ্নের প্রয়োজন আছে এবং সাধারণভাবে সুইফট অবজেক্টিভ-সি-এর চেয়ে অনেক বেশি কার্যকর।

আমরা যদি প্রতিটি ভাষার ক্লাসিক হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামটি দেখি (যে প্রোগ্রামটি স্ক্রিনে "হ্যালো, ওয়ার্ল্ড!" লিখে)। আপনি দেখতে পাচ্ছেন যে সুইফ্ট সহজ, এবং উদ্দেশ্য-সি-এর চেয়ে অনেক বেশি অর্থপূর্ণ।

উদ্দেশ্য-সি:হ্যালো ওয়ার্ল্ড

হেলো ওয়ার্ল্ড প্রোগ্রামটি অবজেক্টিভ-সি:

-এ কীভাবে উপস্থিত হয় তা এখানে

#আমদানি

#import

int main(void)

{

NSLog(@"হ্যালো, ওয়ার্ল্ড!\n");

রিটার্ন 0;

সুইফট:হ্যালো ওয়ার্ল্ড

এখানে হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামটি সুইফটে কেমন দেখায়:

println("হ্যালো, ওয়ার্ল্ড!")

আপনি দেখতে পাচ্ছেন যে সুইফট একটি অনেক ক্লিনার এবং সহজ কোড পড়তে এবং শেখার জন্য। এখানে কিছু অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে যা Apple কোডটি অভিব্যক্তিপূর্ণ তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ হিসাবে তালিকাভুক্ত করে:

  • ফাংশন পয়েন্টারগুলির সাথে একীভূত বন্ধগুলি
  • টুপলস এবং একাধিক রিটার্ন মান
  • জেনারিকস
  • একটি পরিসর বা সংগ্রহের উপর দ্রুত এবং সংক্ষিপ্ত পুনরাবৃত্তি
  • কাঠামো যা সমর্থন করে পদ্ধতি, এক্সটেনশন, প্রোটোকল।
  • কার্যকর প্রোগ্রামিং প্যাটার্ন, যেমন:মানচিত্র এবং ফিল্টার

Apple Swift এর মেমরি পরিচালিত হয়

সুইফটের একটি বড় সুবিধা হল যে ডেভেলপারদের মেমরি বরাদ্দ পরিচালনা করতে হবে না। সুইফট ভেরিয়েবল ব্যবহার করার আগে শুরু করা হয়, অ্যারে এবং পূর্ণসংখ্যাগুলি ওভারফ্লো জন্য চেক করা হয় এবং মেমরি স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হয়। এটি সুইফ্ট প্রোগ্রামিং ভাষাকে ডেভেলপারদের জন্য ব্যবহার করা নিরাপদ করে তোলে যারা যথেষ্ট অভিজ্ঞ নয়। সুইফটের মেমরি ম্যানেজমেন্ট অ্যাপগুলিকে আরও নির্ভরযোগ্য করে তুলবে, যা ডেভেলপার এবং নন-ডেভেলপারদের উপকৃত করবে।

অ্যাপ স্টোরে একটি সফল iOS অ্যাপ বাজারজাত করার সম্পূর্ণ নির্দেশিকা

Swift 3 দিয়ে অ্যাপগুলি কীভাবে লিখবেন:আমি আমার Mac এর জন্য Apple Swift কোথায় পেতে পারি?

সুইফট হল এক্সকোড আইডিই (ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট) এর অংশ যা ম্যাক অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড হিসেবে পাওয়া যায়।

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখতে হয়:আমার কি শিখতে হবে কিভাবে সুইফটে প্রোগ্রাম করতে হয়?

ডেভেলপারদের সাধারণ ঐকমত্য বলে মনে হচ্ছে যে সুইফট একটি দুর্দান্ত প্রোগ্রামিং ভাষা। সুইফ্ট অনেক উপায়ে পাইথনের মতো, আরেকটি উচ্চ-সম্মানিত প্রোগ্রামিং ভাষা। সুইফ্ট নতুনদের জন্য অবজেক্টিভ-সি-এর চেয়ে অনেক সহজ প্রোগ্রামিং ভাষা হওয়া উচিত। পাইথন নিয়মিতভাবে প্রোগ্রামিং ক্লাসের পছন্দের ভাষা হিসাবে ব্যবহৃত হয়, তাই অনেক প্রোগ্রামার ইতিমধ্যেই অ্যাপল সুইফ্ট সিনট্যাক্সের সাথে পরিচিত হতে পারে।

আরো পড়ুন: কিভাবে ম্যাকে পাইথন ব্যবহার করে কোড করবেন

কিন্তু এটি প্রতিষ্ঠিত ডেভেলপারদের জন্যও ভালো যারা ক্লিনার সিনট্যাক্স ব্যবহার করা সহজ হবে।

আপনি যদি অবজেক্টিভ-সি-এর সাথে পরিচিত হয়ে সময় কাটান তবে আপনার সুইফট সম্পর্কে অনেক কিছু খুঁজে পাওয়া উচিত যা জীবনকে সহজ করে তোলে, যদিও একটি নতুন প্রোগ্রামিং ভাষাতে যাওয়ার জন্য নতুন কোড শেখার প্রয়োজন, যা বর্তমান বিকাশকারীদের জন্য একটি বিভ্রান্তি হবে। কিন্তু দীর্ঘমেয়াদে সুইফট কোডিং এমনকী পাকা উদ্দেশ্য-সি ডেভেলপারদের জন্যও অর্থ প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

সুইফট ম্যাক ওএস এক্স এবং আইওএস থেকে অ্যান্ড্রয়েডের মতো অন্যান্য প্ল্যাটফর্মে কোড সরানো সহজ করতে যাচ্ছে না। অনেক ডেভেলপার অ্যাপল পরিবেশে আরও লক-ইন করার বিপরীতে সুইফ্ট ডেভেলপমেন্টের সুবিধাগুলি ওজন করছে। আপাতত Apple কোকো এবং কোকো টাচ অ্যাপ তৈরির জন্য অবজেক্টিভ-সি এবং সুইফ্ট কোড উভয়কেই সমর্থন করছে, কিন্তু শেষ পর্যন্ত আমরা আশা করি এটি সবাইকে সুইফটে নিয়ে যাবে।

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখতে হয়:আমি কীভাবে সুইফট প্রোগ্রামিং শিখব?

সুইফ্ট শেখা যদি আপনার অভিনব লাগে তাহলে সেখানে বিভিন্ন সম্পদ উপলব্ধ রয়েছে। আপনি অ্যাপ স্টোর থেকে এক্সকোড নিতে পারেন এবং অ্যাপল ইতিমধ্যেই আইবুকস স্টোরে সুইফট প্রোগ্রামিং-এর উপর একটি বই প্রকাশ করেছে:সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (আইবুক স্টোর)। ঘটনাক্রমে যে কেউ বইটি ডাউনলোড করতে পারে, আপনাকে নিবন্ধিত অ্যাপল বিকাশকারী হতে হবে না।

অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বইটি Mac OS X-এ iBooks ব্যবহার করে পড়া যেতে পারে, অথবা আপনি এটি একটি iPad (বা iPhone) এ পড়তে পারেন। অ্যাপলের বই আপনাকে বেসিক অপারেটর থেকে উত্তরাধিকারে নিয়ে যায়; কিন্তু সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বই Xcode পরিবেশে iOS অ্যাপ ডেভেলপমেন্ট কভার করে না। আমরা আশা করি সুইফটের উপর আরো বিস্তারিত বই, সেইসাথে নতুনদের জন্য টিউটোরিয়াল, শীঘ্রই প্রদর্শিত হবে।

এখানে কিছু Apple Swift প্রোগ্রামিং সংস্থান রয়েছে:

  • দ্য সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (iBooks স্টোর)
  • সুইফট প্রোগ্রামিং ভাষা
  • কোকো এবং অবজেক্টিভ-সি এর সাথে সুইফট ব্যবহার করা

আমরা Udemy-এর মতো সাইটগুলিতে অনলাইন টিউটোরিয়ালগুলি পরীক্ষা করারও সুপারিশ করব, যা বিকাশকারীদের জন্য প্রচুর কোর্স অফার করে যার মধ্যে রয়েছে:

  • iOS 9 এবং Swift Mastery:Swift দিয়ে 11টি অ্যাপ তৈরি করুন
  • iOS 9 বিকাশকারী কোর্স সম্পূর্ণ করুন
  • Swift দিয়ে 20টি ওয়েবসাইট এবং 14টি iOS 9 অ্যাপ তৈরি করতে শিখুন

ইতিমধ্যে অনেক বিকাশকারী সুইফট এবং এর বৈশিষ্ট্যগুলির রূপরেখার জন্য ইন্টারনেটে নিচ্ছেন। এখানে কিছু দুর্দান্ত ওয়েবসাইট রয়েছে যা সম্ভাব্য সুইফট প্রোগ্রামারদের বুকমার্ক করা উচিত:

  • দ্রুতভাবে কার্যকরী
  • Reddit /r/swift

স্ট্যানফোর্ড, এমআইটি এবং হার্ভার্ডের মতো বিশ্ববিদ্যালয় থেকে কিছু দুর্দান্ত অনলাইন ভিডিও রয়েছে। আইটিউনস ইউ-তে সুইফ্ট কোর্স সহ স্ট্যানফোর্ডের বিকাশকারী iOS 9 অ্যাপগুলি দেখুন। সাধারণ বিকাশের একটি ওভারভিউ পাওয়ার জন্য এগুলি দেখা একটি দুর্দান্ত উপায়

অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আমাদের আরও সুইফট প্রোগ্রামিং ওয়েবসাইট (বা বই) সম্পর্কে জানান।

কিভাবে সুইফট 3 দিয়ে অ্যাপ লিখবেন:স্ক্র্যাচ থেকে সুইফট প্রোগ্রামিং শেখার সবচেয়ে ভালো উপায় কী?

আপনি যদি প্রোগ্রামিং-এ একজন নবাগত হন, বা সাধারণভাবে কীভাবে প্রোগ্রাম করতে হয় তা শিখতে চান তাহলে অনেক ওয়েবসাইট এবং পরিষেবা রয়েছে যা সাহায্য করতে পারে। এখানে দেখার জন্য কিছু সেরা কোডিং সাইট রয়েছে:

  • কোডএকাডেমি। এই বিনামূল্যে অনলাইন শিক্ষা সম্প্রদায় ডিজিটাল দক্ষতা শেখায়. এটিতে এখনও সুইফট প্রোগ্রামিং বৈশিষ্ট্য নেই, তবে আপনি পাইথন শেখার সময় এটি আপনার হাত ধরে রাখে (যা শুরু করার জন্য একটি দুর্দান্ত ভাষা)।
  • পাইথনকে কঠিন উপায় শিখুন। বেশ ভয়ঙ্কর শব্দ হওয়া সত্ত্বেও এই বই এবং কোর্সটি হল আমাদের জানা সেরা উপায় নতুনদের জন্য প্রোগ্রামিং শুরু করার জন্য৷
  • MITX 6.00.1x:Python ব্যবহার করে কম্পিউটার সায়েন্স এবং প্রোগ্রামিং এর ভূমিকা। এই কোর্সটি এমআইটি এবং হার্ভার্ডের শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে যাদের কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিংয়ের পূর্ব অভিজ্ঞতা নেই। এবং সমস্ত উপকরণ এবং কোর্স অনলাইনে পাওয়া যায়। এটি আমাদের জানা প্রোগ্রামিং শুরু করার জন্য সর্বোত্তম মোটামুটি গাইড (আপনি যদি সাধারণভাবে কম্পিউটিংয়ে আগ্রহী হন তবে ভিডিওগুলি দেখতে বেশ সুন্দর)।

যদি এটি পর্যাপ্ত না হয় তবে আপনি ইতিমধ্যেই সুইফটে ফ্ল্যাপি বার্ড খেলতে পারেন, নেট মারে নামক একজন বিকাশকারীকে ধন্যবাদ। ফ্ল্যাপি বার্ডের জন্য সুইফ্ট কোড GitHub-এ উপলব্ধ।

অন্য কোনো লিঙ্ক বা সংস্থান সম্পর্কে আমাদের জানান যা আপনি মনে করেন আমাদের অন্তর্ভুক্ত করা উচিত।

কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

এছাড়াও দেখুন:

সুইফট 3 এবং এর নতুন বৈশিষ্ট্যের সম্পূর্ণ নির্দেশিকা

macOS সিয়েরা WWDC

এ ঘোষণা করেছে

iOS 10 প্রিভিউ:iOS 10 বিটা

এর সাথে হ্যান্ডস-অন ফার্স্ট ইম্প্রেশন
  1. কীভাবে ওয়াইন দিয়ে অ্যান্ড্রয়েডে উইন্ডোজ অ্যাপস চালাবেন

  2. বালির ঝড়ের সাথে কীভাবে ওয়েব-ভিত্তিক উত্পাদনশীলতা অ্যাপগুলি সহজেই ইনস্টল করবেন

  3. রুবিতে ফাইলগুলি কীভাবে পড়তে এবং লিখতে হয় (উদাহরণ সহ)

  4. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?