কম্পিউটার

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

আপনার Mac এর স্ক্রিনে একটি ডকুমেন্ট পড়া এবং সম্পাদনা করা যতটা সুবিধাজনক, এটির ত্রুটিগুলি দেখতে এবং আপনার কম্পিউটারে বিভ্রান্তি এড়াতে এটিকে প্রিন্ট করা একটি দুর্দান্ত উপায়৷

মুদ্রণ আপনাকে নথি সংরক্ষণ করতে এবং ভবিষ্যতের মৃত লিঙ্কগুলি এড়াতে অনুমতি দেয়। এটি আপনাকে আপনার স্ক্রীন থেকে বিরতি নিতেও দেয়৷

আপনি যদি ম্যাকে নতুন হন, তাহলে আপনি হয়তো এখনই প্রিন্ট করতে জানেন না। কিভাবে ম্যাকবুক, iMac, বা অন্য যেকোন ধরনের ম্যাকে সহজে প্রিন্ট করতে হয় তা দেখানোর জন্য আমরা এই নির্দেশিকাটি লিখেছি।

ম্যাকে প্রিন্ট করার জন্য সেট আপ করা হচ্ছে

আপনার ম্যাক থেকে যেকোনো কিছু প্রিন্ট করার প্রথম ধাপ হল একটি ম্যাক থাকা এবং একটি প্রিন্টার থাকা। আপনার ম্যাকের সাথে প্রিন্টার সেট আপ এবং ব্যবহার করার জন্য আমাদের কাছে একটি নির্দেশিকা রয়েছে যা আপনাকে এটি সাজাতে সাহায্য করবে৷

একবার আপনার প্রিন্টারটি চালু হলে, আপনার প্রিন্ট করার জন্য কিছু প্রয়োজন। আপনি আপনার ম্যাকের বেশিরভাগ অ্যাপ্লিকেশন থেকে মুদ্রণ করতে পারেন, তাই এর জন্য আপনার বিকল্পগুলি বেশ বড়৷

আপনি পেজ বা ওয়ার্ড থেকে একটি টেক্সট ডকুমেন্ট প্রিন্ট করতে পারেন, আপনি সাফারিতে পড়েন এমন একটি নিবন্ধ, বা গুগল ক্রোমে আপনার টাইপ করা বা পাওয়া একটি রেসিপি। আপনি প্রিভিউ থেকে পিডিএফ, অথবা এক্সেল বা নম্বর থেকে স্প্রেডশীট প্রিন্ট করতে পারেন।

কিভাবে ম্যাকে যেকোনো কিছু প্রিন্ট করা যায়

একবার আপনি কি মুদ্রণ করতে চান তা জানলে, আসলে মুদ্রণ সত্যিই সহজ। নথিতে বা যে পৃষ্ঠায় আপনি মুদ্রণ করতে চান, ফাইল> মুদ্রণ-এ ক্লিক করুন মেনু বারে। অথবা, Cmd + P টিপুন প্রায় যেকোনো ম্যাক অ্যাপে।

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

প্রিন্ট মেনু খুলবে। প্রিন্টার থেকে আপনি যে প্রিন্টারটি মুদ্রণ করতে চান সেটি নির্বাচন করুন৷ ড্রপডাউন মেনু এবং তারপর মুদ্রণ এ ক্লিক করুন . আপনি যা মুদ্রণ করতে চান তা এখনই মুদ্রণ শুরু করা উচিত!

কিভাবে আপনার ম্যাক থেকে একাধিক কপি প্রিন্ট করবেন

কিছু প্রিন্টার কপিয়ার হিসেবেও কাজ করে। যদি আপনার না হয়, বা আপনি সেই বৈশিষ্ট্যটি সেট আপ করতে না চান, তাহলে আপনি আপনার ম্যাকের প্রিন্ট মেনু থেকে যা প্রিন্ট করতে চান তার একাধিক কপি প্রিন্ট করতে পারেন।

ফাইল> মুদ্রণ ক্লিক করে প্রিন্ট মেনু খুলুন অথবা Cmd + P চাপুন আপনার কীবোর্ডে৷

উপরে ক্লিক করুন কপি এর পাশে তীর আপনি একবারে প্রিন্ট করতে চান এমন কপির সংখ্যা বাড়াতে বা বক্সে আপনি যে কপি চান তা টাইপ করুন।

সেখান থেকে, শুধু মুদ্রণ এ ক্লিক করুন অনেক কপি মুদ্রণ শুরু করতে।

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

আপনি যদি একাধিক কপি মুদ্রণ করার সময় কাগজের উভয় পাশে মুদ্রণ করতে চান, তাহলে এটি ঘটানোর পদক্ষেপগুলির জন্য একটি ম্যাকে দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ করার জন্য আমাদের গাইডটি দেখুন৷

কিভাবে একটি ম্যাকে বিভিন্ন কাগজের আকারে প্রিন্ট করতে হয়

বেশিরভাগ সময় আপনার ম্যাক ধরে নেবে আপনি লেটার সাইজ প্রিন্টার পেপারে প্রিন্ট করছেন—পেপার যা 8.5 বাই 11 ইঞ্চি।

আপনি যদি আইনি আকারের কাগজে (8.5 বাই 14 ইঞ্চি), বা ফটো পেপারে (4 বাই 6 ইঞ্চি) মুদ্রণ করতে চান, তাহলে প্রিন্ট করার আগে আপনাকে আপনার ম্যাকের কিছু সেটিংস সামঞ্জস্য করতে হবে।

ম্যাক-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির প্রিন্ট মেনুতে, আপনাকে বিশদ বিবরণ দেখান টিপতে হবে মুদ্রণ পূর্বরূপের নীচে মেনুর বাম দিকে বোতাম৷

এখান থেকে, কাগজের আকারে আপনি যে কাগজের আকারটি প্রিন্ট করতে যাচ্ছেন সেটি নির্বাচন করুন ড্রপডাউন মেনু।

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

আপনি যদি কাগজের আকার দেখতে না পান এবং পরিবর্তে পৃষ্ঠাগুলি চিহ্নিত একটি ড্রপডাউন মেনু দেখতে পান , সেটিতে ক্লিক করুন এবং পেপার হ্যান্ডলিং নির্বাচন করুন .

কাগজের আকার ফিট করার জন্য স্কেল চেক করুন বাক্স, এবং গন্তব্য কাগজের আকার থেকে আপনি যে কাগজের আকারটি মুদ্রণ করছেন সেটি নির্বাচন করুন মেনু যা এখন এটির নীচে উপলব্ধ৷

নিশ্চিত করুন যে আপনার অ-অক্ষর-আকারের কাগজটি আপনার প্রিন্টারে সঠিকভাবে রাখা হয়েছে, এবং মুদ্রণ করুন ক্লিক করুন আপনি যা মুদ্রণ করছেন তা মুদ্রণ করার জন্য!

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

কিভাবে একটি ম্যাকে মুদ্রণ বিরতি বা বাতিল করবেন

পোস্টারের মতো কিছু মুদ্রণ করা শুরু করা সহজ এবং হঠাৎ বুঝতে পারেন এতে একটি বড় টাইপো আছে। এটি একটি দুঃস্বপ্ন যদি আপনি সবেমাত্র এটির 50 টি কপি মুদ্রণ করা শুরু করেন। কোনো কিছুতে প্রিন্ট ক্লিক করাও সহজ এবং হঠাৎ লক্ষ্য করা যায় যে আপনাকে আপনার প্রিন্টারে কাগজ রাখতে হবে।

সৌভাগ্যক্রমে আপনি যেকোন ত্রুটি সংশোধন করতে একটি মুদ্রণ কাজ বাতিল বা বিরতি দিতে পারেন এবং আপনি প্রস্তুত হলে আবার মুদ্রণ শুরু করতে পারেন৷

আপনি যা মুদ্রণ করছেন তা বাতিল বা বিরাম দিতে, আপনাকে প্রিন্টার উইন্ডো খুলতে হবে। আপনি যখন কিছু মুদ্রণ শুরু করেন তখন আপনার ডকে প্রদর্শিত প্রিন্টার আইকনে ক্লিক করে আপনি এই উইন্ডোটি খুলবেন৷

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

আপনি যদি আপনার ডকে প্রিন্টার আইকনটি দেখতে না পান তবে সম্ভবত প্রিন্ট কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। আপনি সিস্টেম পছন্দ> প্রিন্টার এবং স্ক্যানার এ গিয়ে প্রিন্টার উইন্ডোটি আগে থেকেই খুলতে পারেন , আপনার প্রিন্টার নির্বাচন করে, এবং ওপেন প্রিন্ট সারি এ ক্লিক করুন .

একটি মুদ্রণ বিরাম দিতে, বিরাম ক্লিক করুন৷ প্রিন্টার উইন্ডোর উপরের ডানদিকে বা প্রিন্ট কাজের ডানদিকে বোতাম। আপনার প্রিন্টারটি মুদ্রণের যেখানেই থাকবে সেখানেই থামবে৷ এটি আপনার প্রিন্টারে আরও কাগজ রাখার বা কাজের সম্ভাব্য জ্যাম ঠিক করার সুযোগ।

একটি বিরতি দেওয়া কাজ আবার প্রিন্ট করা শুরু করতে, পুনরায় শুরু করুন ক্লিক করুন৷ বোতাম, যা প্রিন্টার উইন্ডোর উপরের-ডান অংশে বিরাম বোতামটি প্রতিস্থাপন করে।

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

আপনি যে দস্তাবেজটি মুদ্রণ করছেন তাতে পরিবর্তন করার প্রয়োজন হলে, আপনাকে সেই মুদ্রণের কাজটি বাতিল করতে হবে এবং আপনার পরিবর্তন করার পরে আবার প্রিন্টারে পাঠাতে হবে৷

একটি মুদ্রণ কাজ সম্পূর্ণভাবে বাতিল করতে, প্রিন্টার উইন্ডোতে X ক্লিক করুন৷ আপনার মুদ্রণ কাজের ডানদিকে। আপনার প্রিন্টারটি সম্পূর্ণভাবে মুদ্রণ করা বন্ধ করে দেবে, পৃষ্ঠাটি সম্পূর্ণ না করেই মুদ্রণ করা শুরু করা যেকোনো কাগজকে ফিড করে দেবে৷

একটি বন্ধ করা কাজ পুনরায় চালু করতে, আপনি যে অ্যাপ্লিকেশন থেকে মুদ্রণ করছেন সেখানে ফিরে যেতে হবে এবং আবার প্রিন্ট টিপুন। আপনি প্রিন্টার উইন্ডো থেকে রিস্টার্ট করতে পারবেন না।

কিভাবে আপনার Mac এ PDF এ প্রিন্ট করবেন

হয়ত আপনি প্রিন্ট করার আগে একটি ডকুমেন্ট বা ওয়েবপৃষ্ঠা পিডিএফ হিসাবে সংরক্ষণ করতে চান। অথবা আপনি এটিকে পিডিএফ হিসাবে সংরক্ষণ করতে চান এবং এটি মোটেও প্রিন্ট করবেন না।

প্রথমে Word বা Preview ওপেন করার দরকার নেই। আপনি ম্যাক-ভিত্তিক অ্যাপ্লিকেশনের প্রিন্ট মেনু থেকে সরাসরি PDF হিসেবে যেকোনো কিছু সংরক্ষণ করতে পারেন।

পিডিএফ ফরম্যাটে যেকোনো কিছু "প্রিন্ট" করতে, প্রিন্ট মেনু খুলুন এবং PDF-এর নিচের তীরটিতে ক্লিক করুন মেনু।

কিভাবে একটি Mac এ প্রিন্ট করতে হয়

PDF হিসাবে সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ বিকল্প আপনাকে পিডিএফের নাম দেওয়ার বিকল্প দেওয়া হবে এবং এটি আপনার ম্যাকে কোথায় সংরক্ষিত হয়েছে তা নির্বাচন করুন। সংরক্ষণ করুন ক্লিক করুন৷ যখন আপনি এটি সম্পন্ন করবেন, এবং আপনি যেখানে চেয়েছিলেন ঠিক সেখানেই পিডিএফ খুঁজে পাবেন।

ম্যাক থেকে প্রিন্ট করা পাই হিসাবে সহজ

আমরা নিশ্চিত যে এই নির্দেশিকাটি আপনাকে আপনার Mac থেকে প্রিন্ট করা কতটা সহজ তা দেখতে সাহায্য করবে। মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনার হাতে একটি নথি বা নিবন্ধ থাকতে পারে—অথবা PDF হিসেবে সংরক্ষিত।

আমরা আশা করি আপনি অনেক কিছু শিখেছেন এবং আপনার Mac এবং প্রিন্টার থেকে অনেক কিছু ব্যবহার করতে পারবেন। আপনার সমস্ত মুদ্রণ প্রচেষ্টার জন্য শুভকামনা!


  1. কিভাবে ম্যাকবুকে প্রিন্ট করবেন

  2. কীভাবে ম্যাকে কালো এবং সাদাতে প্রিন্ট করবেন

  3. কীভাবে একটি ম্যাকে স্ক্রীন প্রিন্ট করবেন (ম্যাকে স্ক্রিনশট নেওয়ার 4 উপায়)

  4. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন