কম্পিউটার

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

ম্যাকের টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন তা শেখার আগে, আপনাকে প্রথমে এটি কীভাবে খুলতে হয় তা শিখতে হবে। ম্যাকওএস-এ টার্মিনাল খোলার বিভিন্ন উপায় রয়েছে; দ্রুততম বিকল্প দিয়ে শুরু করে আমরা নিচে তাদের প্রত্যেকটির ব্যাখ্যা করব।

1. স্পটলাইট ব্যবহার করে কিভাবে টার্মিনাল খুলবেন

স্পটলাইট হল আপনার Mac এ নথি, ফোল্ডার এবং অ্যাপ্লিকেশনগুলি খুঁজে বের করার এবং খোলার দ্রুততম উপায়৷ Cmd + Space টিপুন স্পটলাইট খুলতে এবং এটি অনুসন্ধান করতে "টার্মিনাল" টাইপ করা শুরু করুন৷

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

আপনার সার্চ ফলাফলের শীর্ষে টার্মিনাল দেখতে পাবেন, সাধারণত আপনি টাইপ করা শেষ করার আগেই। রিটার্ন টিপুন এটা খুলতে বিকল্পভাবে, অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন বা তীর কী ব্যবহার করে এটিতে নেভিগেট করুন।

আপনার ম্যাকে টার্মিনাল খোলার পরে কীভাবে ইউটিলিটি শুরু করবেন তা আপনি যদি নিশ্চিত না হন তবে টার্মিনালের জন্য আমাদের শিক্ষানবিস গাইডটি দেখুন৷

2. কিভাবে লঞ্চপ্যাড ব্যবহার করে টার্মিনাল খুলবেন

ম্যাকওএস-এ লঞ্চপ্যাড হল টার্মিনাল সহ আপনার অ্যাপগুলি দেখার এবং সংগঠিত করার সবচেয়ে সহজ জায়গা। F4 টিপুন লঞ্চপ্যাড খুলতে কীবোর্ডে। আপনাকে Fn + F4 টিপতে হতে পারে যদি আপনার ফাংশন কীগুলিতে বিশেষ বৈশিষ্ট্যগুলি অক্ষম করা থাকে।

টার্মিনাল টাইপ করা শুরু করুন এটি অনুসন্ধান করতে এবং রিটার্ন টিপুন একবার আপনি এটি খুঁজে পান। বিকল্পভাবে, অন্যান্য খুলতে ক্লিক করুন লঞ্চপ্যাডে ফোল্ডার, তারপর টার্মিনাল ক্লিক করুন এই ফোল্ডারের ভিতর থেকে।

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

3. কিভাবে Siri ব্যবহার করে টার্মিনাল খুলবেন

আপনি এটি বুঝতে পারবেন না, তবে আপনি আপনার Mac এ অ্যাপ্লিকেশনগুলি খুলতে সিরি ব্যবহার করতে পারেন ঠিক যেমন আপনি এটি একটি আইফোনে অ্যাপ্লিকেশন খুলতে ব্যবহার করতে পারেন। এটি করতে, Cmd + Space টিপুন এবং ধরে রাখুন Siri সক্রিয় করতে, তারপর বলুন "ওপেন টার্মিনাল।"

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

সিরি আপনার অনুরোধ প্রক্রিয়া করতে একটি মুহূর্ত নেয়, তারপর একটি নতুন টার্মিনাল উইন্ডো খোলে৷

4. কিভাবে ফাইন্ডার ব্যবহার করে টার্মিনাল খুলবেন

আপনি আপনার ম্যাকের অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে টার্মিনাল খুলতে ফাইন্ডার ব্যবহার করতে পারেন। একটি নতুন ফাইন্ডার খুলুন৷ আপনার ডকের স্মাইলি ফেসটিতে ক্লিক করে উইন্ডোতে ক্লিক করুন, তারপর যান> ইউটিলিটি নির্বাচন করুন মেনু বার থেকে। অবশেষে, টার্মিনাল-এ ডাবল-ক্লিক করুন এটি খুলতে।

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

বিকল্পভাবে, অ্যাপ্লিকেশন নির্বাচন করুন সাইডবার থেকে এবং ইউটিলিটিস খুলুন টার্মিনাল খুঁজতে আপনার অ্যাপের মধ্যে ফোল্ডার আছে।

5. কিভাবে একটি টার্মিনাল ডক শর্টকাট তৈরি করবেন

আপনি যদি অনেক বেশি টার্মিনাল ব্যবহার করেন, আপনি দ্রুত অ্যাক্সেসের জন্য ডকে একটি শর্টকাট তৈরি করতে চাইতে পারেন। আপনাকে প্রথমে পূর্ববর্তী পদ্ধতিগুলির একটি ব্যবহার করে টার্মিনাল খুলতে হবে। তারপর টার্মিনাল আইকনটিকে স্ক্রিনের নীচে আপনার ডকের একটি নতুন অবস্থানে টেনে আনুন।

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

নিশ্চিত করুন যে আপনি টার্মিনালকে সাম্প্রতিক অ্যাপ্লিকেশনের অন্য দিকে নিয়ে গেছেন বিভাজক ভবিষ্যতে, আপনি এই শর্টকাটে ক্লিক করে আপনার Mac এ টার্মিনাল খুলতে পারেন।

6. কিভাবে macOS রিকভারি থেকে টার্মিনাল খুলবেন

কখনও কখনও আপনার ম্যাকের নির্দিষ্ট সিস্টেম ফাইলগুলি অ্যাক্সেস বা সম্পাদনা করতে আপনাকে macOS রিকভারি বুট মোড থেকে টার্মিনাল খুলতে হবে৷

এটি করার জন্য, আপনার ম্যাক বন্ধ করুন, পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি একটি স্টার্টআপ বিকল্প স্ক্রীন দেখতে পান, তারপরে বিকল্পগুলি ক্লিক করুন . আপনার যদি M1 Mac না থাকে, তাহলে Cmd + R টিপুন এবং ধরে রাখুন যখন আপনার Mac ম্যাকওএস রিকভারিতে বুট হতে শুরু করে।

তারপর ইউটিলিটিস> টার্মিনাল এ যান টার্মিনাল খুলতে মেনু বার থেকে।

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

কিভাবে টার্মিনাল বন্ধ করবেন

একবার আপনি টার্মিনাল ব্যবহার করা শেষ করলে, আপনার এটি আবার বন্ধ করা উচিত যাতে আপনার ম্যাক এটিকে খোলা রেখে শক্তি নষ্ট না করে। টার্মিনাল বন্ধ করার চেষ্টা করার আগে আপনি যে কোনো কমান্ড কার্যকর করেছেন তা তারা যা করছেন তা শেষ করতে দিতে ভুলবেন না।

একটি টার্মিনাল উইন্ডোর উপরের-বামে লাল X বোতামটি ক্লিক করে সেই উইন্ডোটি বন্ধ করুন কিন্তু টার্মিনাল চলমান রেখে দিন। আপনার যদি টার্মিনালে একাধিক উইন্ডো খোলা থাকে তবে সেগুলি বন্ধ করতে না চাইলে এটি কার্যকর৷

টার্মিনাল সম্পূর্ণভাবে বন্ধ করতে—আপনার সমস্ত খোলা উইন্ডো সহ—Cmd + Q টিপুন অথবা টার্মিনাল> Quit Terminal-এ যান মেনু বার থেকে।

কিভাবে একটি Mac এ টার্মিনাল খুলবেন

ম্যাকের জন্য সমস্ত টার্মিনাল কমান্ড জানুন

এখন আপনি জানেন কিভাবে আপনার Mac এ টার্মিনাল খুলতে হয়, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটির জন্য ব্যবহার করতে পারেন সবকিছু শিখতে হবে।

উপলব্ধ সমস্ত কমান্ডের একটি তালিকা দেখতে আমাদের টার্মিনাল চিট শীটটি দেখুন, তারপর একটি টাইপ করুন এবং রিটার্ন টিপুন এটি চালানোর জন্য টাইপো এড়াতে সতর্ক থাকুন, যদিও, টার্মিনাল কমান্ডগুলি গুরুত্বপূর্ণ ম্যাক ফাইল মুছে ফেলতে পারে বা আপনি ভুল করলে অন্যান্য অবাঞ্ছিত পরিবর্তন ঘটাতে পারে৷


  1. কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

  2. কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ অ্যাপ খুলবেন

  4. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)