কম্পিউটার

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

Mac-এ Pdf ফাইলগুলিকে Word ফরম্যাটে রূপান্তর করা ততটা কঠিন নয় যতটা আপনি ভাবেন৷ পিডিএফ ডকুমেন্টগুলি তাদের গ্রাফিকাল পরিচয়ের জন্য পরিচিত, কারণ এটি আপনি যে ডিভাইসে ফাইলটি অ্যাক্সেস করেন না কেন এটি একই লেআউটে বিষয়বস্তু প্রদর্শন করে। কিন্তু যখন সম্পাদনার কথা আসে, আমরা সাধারণত কিছু দ্রুত পরিবর্তন বা নথি সম্পাদনার জন্য Microsoft Word পছন্দ করি।

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন
পিডিএফ ডকুমেন্ট সম্পাদনা করার সর্বোত্তম পন্থা হল এটিকে ওয়ার্ড ফরম্যাটে রূপান্তর করা, প্রয়োজনীয় করা পরিবর্তন করুন এবং তারপর পিডিএফ ফরম্যাটে ফাইল সংরক্ষণ করুন।

ভাবছেন কীভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন? এই পোস্টে, আমরা macOS-এ PDF ফাইলগুলিকে Word ফরম্যাটে রূপান্তর করার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা কভার করেছি৷

চলুন শুরু করা যাক এবং শিখি কিভাবে পিডিএফকে ওয়ার্ডে পরিবর্তন করতে হয় মাত্র কয়েক ক্লিকেই।

কিভাবে পিডিএফকে Mac-এ Word-এ রূপান্তর করবেন?

পিডিএফ ফাইলগুলিকে ম্যাকোসে ওয়ার্ডে রূপান্তর করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি ম্যাকের প্রিভিউ, গুগল ডক্স, অটোমেটর ব্যবহার করে বা তৃতীয় পক্ষের রূপান্তরকারী টুল ব্যবহার করে কাজটি সম্পন্ন করতে পারেন। আসুন এই প্রতিটি দিন বিস্তারিতভাবে আলোচনা করি।

#1 ম্যাকের পূর্বরূপ ব্যবহার করে

ম্যাকের পূর্বরূপ বৈশিষ্ট্যটি নথি বিন্যাস রূপান্তর করতে আশ্চর্যজনকভাবে ভাল কাজ করে কারণ এতে ন্যূনতম সময় এবং প্রচেষ্টা জড়িত। আপনাকে যা করতে হবে তা এখানে।

আপনার পিডিএফ ফাইল Mac-এ যেখানে সংরক্ষিত আছে সেখানে ব্রাউজ করুন। PDF ফাইলে রাইট-ক্লিক করুন, ওপেন উইথ> প্রিভিউ

নির্বাচন করুন

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন
এখন, আপনার যে পাঠ্যটি সম্পাদনা করতে হবে সেটি নির্বাচন করুন, এবং তারপর কমান্ড + সি কী চাপুন নথির বিষয়বস্তু অনুলিপি করার সমন্বয়।

একবার টেক্সট সফলভাবে কপি হয়ে গেলে, আপনার Mac-এ Microsoft Word খুলুন এবং তারপর কমান্ড + V কী চেপে Word-এ কপি করা বিষয়বস্তু পেস্ট করুন।

প্রয়োজনীয় পরিবর্তন করুন, ফাইলটি DOC ফরম্যাটে সংরক্ষণ করুন।

সহজ, তাই না?

#2 Google ডক্স ব্যবহার করা

যদি আপনার ম্যাকে এমএস ওয়ার্ড ইনস্টল করা না থাকে, চিন্তা করবেন না! এছাড়াও আপনি Google ডক্স ব্যবহার করতে পারেন পিডিএফকে Mac-এ Word-এ রূপান্তর করতে। এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ম্যাক বা অন্য কোনো ওয়েব ব্রাউজারে সাফারি চালু করুন যা আপনি পছন্দ করেন। Google ড্রাইভ খুলুন এবং আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন৷

সেটিংস খুলতে গিয়ার-আকৃতির আইকনে আঘাত করুন।

Google ড্রাইভের সেটিংসে, সাধারণ ট্যাবে স্যুইচ করুন এবং তারপরে "আপলোড ফাইলগুলিকে Google ডক্স এডিটর ফর্ম্যাটে রূপান্তর করুন" চেক করুন৷

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন
Google ড্রাইভে PDF ফাইল আপলোড করতে “+” আইকনে ট্যাপ করুন।

ফাইলটি খুলতে ডবল-ট্যাপ করুন। ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে Google ডক্সে খোলা হবে৷

ফাইল আইকনে আলতো চাপুন এবং Mac-এ PDF-কে Word-এ রূপান্তর করতে "Save as Microsoft Word" বিকল্পটি নির্বাচন করুন৷

#3 অটোমেটর ব্যবহার করে

অটোমেটর ম্যাকের অন্তর্নির্মিত সরঞ্জামগুলির মধ্যে একটি যা আপনাকে সহজেই PDF ফাইলটিকে Word বিন্যাসে রূপান্তর করতে সহায়তা করতে পারে। শুধু ওয়ার্ড নয় অটোমেটর ডকুমেন্টগুলিকে প্লেইন বা RTF (রিচ টেক্সট ফরম্যাট) এ রূপান্তর করতেও ব্যবহার করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা এখানে।

ম্যাকের অ্যাপ্লিকেশন ফোল্ডারে যান, অটোমেটর খুলুন।

"ওয়ার্কফ্লো" বিকল্পটি নির্বাচন করুন। ওয়ার্কফ্লো উইন্ডোতে, পিডিএফ ফাইলটিকে অটোমেটরে টেনে আনুন এবং ফেলে দিন।

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

বাম মেনু ফলক থেকে, লাইব্রেরিতে নেভিগেট করুন> PDFs> Extract PDF text. আপনি অটোমেটর উইন্ডোর প্রধান পর্দায় এই ক্রিয়াটি টেনে আনতে পারেন।

যদি আপনি সম্পাদনা পরিবর্তনগুলি PDF ফাইলের মতো রাখতে চান তবে রিচ টেক্সট বিকল্পটি নির্বাচন করুন৷

একটি অবস্থান চয়ন করুন যেখানে আপনাকে নতুন ফাইল সংরক্ষণ করতে হবে৷

পিডিএফকে Mac-এ Word-এ রূপান্তর করতে অটোমেটর উইন্ডোর উপরের-ডান কোণে স্থাপিত রান বোতামে ট্যাপ করুন।

ওয়ার্ড ফাইল অ্যাক্সেস করতে, ফোল্ডার অবস্থান নেভিগেট করুন যা আপনি পূর্বে অটোমেটরে উল্লেখ করেছেন।

#4 থার্ড-পার্টি টুল ব্যবহার করুন

আপনি যদি উপরে উল্লিখিত সমাধানগুলি ব্যবহার করতে না চান এবং macOS সেটিংসে খনন করতে না চান, তাহলে আপনি Mac-এ PDF-কে Word-এ রূপান্তর করতে তৃতীয়-পক্ষের সরঞ্জামগুলিও ব্যবহার করতে পারেন৷

ওয়েবে অসংখ্য অনলাইন রূপান্তর টুল উপলব্ধ রয়েছে যা আপনাকে কাজটি সম্পন্ন করতে সাহায্য করতে পারে। যাইহোক, আপনি কোন অনলাইন টুল বেছে নেবেন তা নিয়ে বিভ্রান্ত হলে, আপনি Adobe Acrobat ব্যবহার করে PDF ফাইলটিকে যেকোনো ফরম্যাটে রূপান্তর করতে পারেন।

আপনার ম্যাক কি ধীর গতিতে কাজ করছে? ডাউনলোড করুন ক্লিনআপ মাই সিস্টেম!

কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

যদি আপনার ম্যাকের কর্মক্ষমতা ইদানীং ধীরে ধীরে অবনমিত হয়ে থাকে, তাহলে আপনাকে ক্লিনআপ মাই সিস্টেমের মত একটি ডেডিকেটেড টুল ব্যবহার করে এর কর্মক্ষমতা এবং গতি অপ্টিমাইজ করতে হবে। ম্যাক অ্যাপ আপনার ম্যাকের নিরাপত্তা অক্ষুণ্ণ রাখতে জাঙ্ক ফাইল, ক্যাশে, লগ, ব্রাউজিং ইতিহাস এবং অন্যান্য গোপনীয়তার চিহ্নের মতো অবাঞ্ছিত অবশিষ্টাংশগুলি সনাক্ত এবং অপসারণ করার ক্ষমতা রাখে। অ্যাপ্লিকেশনটি ম্যাকের গতি এবং সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে কার্যকর মডিউলও প্রদান করে, মাত্র কয়েকটি ক্লিকে। ক্লিনআপ মাই সিস্টেমের সাথে, আপনি এর ডিস্ক বিশ্লেষক মডিউল দিয়ে স্টোরেজ ভিজ্যুয়ালাইজেশন পেতে সক্ষম হবেন। এছাড়াও, এটি আপনার Mac-এ সঞ্চয়স্থানের অংশ পুনরুদ্ধার করতে এবং অন্যান্য মূল্যবান ডেটা সংরক্ষণ করতে সাহায্য করে, যা আগে ফাইলগুলির দ্বারা দখল করা হয়েছিল৷

এছাড়াও পড়ুন:  কিভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন  

উপসংহার

পিডিএফকে ম্যাক-এ ওয়ার্ডে রূপান্তর করার কয়েকটি পদ্ধতি এখানে ছিল। আপনি PDF নথিগুলিকে Word বিন্যাসে রূপান্তর করার জন্য উপরে উল্লিখিত যে কোনও উপায় ব্যবহার করতে পারেন।

এছাড়াও, অন্য ফরম্যাটে ডকুমেন্ট কভার করার জন্য আপনি কোন পদ্ধতি পছন্দ করেন তা আমাদের জানান। মন্তব্য স্পেস আপনার চিন্তা শেয়ার করতে নির্দ্বিধায়!


  1. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন

  2. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  3. কিভাবে একটি ইমেলকে PDF এ রূপান্তর করবেন

  4. Windows 10, 8, 7 (4 উপায়ে)