কম্পিউটার

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

আপনার Mac এ পড়ার সময় PDF ফরম্যাটে একটি টেক্সট ডকুমেন্ট থাকা যতটা চমৎকার, পিডিএফ ফরম্যাটে থাকা ডকুমেন্টে টেক্সট এডিট করা প্রায় অসম্ভব।

এটির একটি সমাধান আছে—একটি পিডিএফকে DOCX-এ রূপান্তর করুন, একটি ফর্ম্যাট যা Microsoft Word এবং অন্যান্য পাঠ্য সম্পাদকরা কাজ করতে পারে।

আপনার ম্যাক এই রূপান্তরটি খুব সহজেই করতে পারে। আমরা নীচে এটি করার জন্য সবচেয়ে কার্যকর কিছু পদ্ধতি একত্রিত করেছি, তাই পরের বার যখন আপনার Mac এ একটি PDF সম্পাদনা করতে হবে, তখন আপনি এটিকে কয়েক মিনিটের মধ্যে একটি Word নথিতে রূপান্তর করতে পারেন৷

1. Mac-এ অটোমেটর দিয়ে PDF থেকে Word এ রূপান্তর করুন

অটোমেটর হল আপনার ম্যাকের একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন যা আপনাকে কাজগুলি স্বয়ংক্রিয় করতে দেয়৷ আপনি ফাইলের নাম পরিবর্তন করতে, নির্দিষ্ট সময়ে ওয়েবপেজ খুলতে এবং বিভিন্ন ফরম্যাটে ফাইল রপ্তানি করতে এটি ব্যবহার করতে পারেন। এর মধ্যে রয়েছে ওয়ার্ড ডকুমেন্ট হিসেবে PDF রপ্তানি করা।

আপনার Mac এ একটি PDF নথিতে একটি PDF রূপান্তর করতে Automator ব্যবহার করতে, ইউটিলিটিগুলি থেকে অ্যাপ্লিকেশনটি খুলুন আপনার অ্যাপ্লিকেশানে ফোল্ডার .

নতুন নথিতে ক্লিক করুন৷ বোতাম এবং ওয়ার্কফ্লো নির্বাচন করুন আপনার নথির ধরন হিসাবে। তারপর বাছাই করুন ক্লিক করুন৷ বোতাম।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

অটোমেটর উইন্ডোর ডানদিকে আপনি যে পিডিএফ ফাইল বা ফাইলগুলিকে রূপান্তর করতে চান তা টেনে আনুন এবং ফেলে দিন। এখানেই আপনি আপনার কর্মপ্রবাহ তৈরি করবেন।

বামদিকের মেনুতে, লাইব্রেরির পাশে তীরটিতে ক্লিক করুন এর বিষয়বস্তু দেখাতে, তারপর PDFs-এ ক্লিক করুন বিকল্প মাঝের মেনুতে, PDF টেক্সট এক্সট্র্যাক্ট করুন নির্বাচন করুন , এবং ডানদিকে ওয়ার্কফ্লো বিল্ডিং এলাকায় টেনে আনুন।

এক্সট্রাক্ট পিডিএফ টেক্সট অ্যাকশনটি আপনার পিডিএফের অধীনে প্রদর্শিত হবে। আউটপুট এর পাশে , রিচ টেক্সট নির্বাচন করুন PDF নথিতে টেক্সট ফরম্যাটিং সংরক্ষণ করতে। প্লেন টেক্সট নির্বাচন করুন শুধু টেক্সট পেতে।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

এতে আউটপুট সংরক্ষণ করুন পরিবর্তন করুন আপনি যে নতুন পাঠ্য নথি তৈরি করছেন তার জন্য আপনার পছন্দের অবস্থানে। আউটপুট ফাইলের নাম এর অধীনে , ইনপুট নামের মতই নির্বাচন করুন একই PDF ফাইলের নাম ব্যবহার করতে, অথবা কাস্টম নাম নির্বাচন করুন টেক্সট ফাইলের নাম পরিবর্তন করতে।

চালান এ ক্লিক করুন উইন্ডোর উপরের-ডান অংশে বোতাম। আপনি ওয়ার্কফ্লো সম্পূর্ণ এর পাশে একটি সবুজ চেক দেখতে পাবেন রূপান্তর সম্পন্ন হলে উইন্ডোর নীচে।

যেখানে আপনি আপনার নতুন পাঠ্য নথি সংরক্ষণ করেছেন সেখানে যান৷ এটি একটি RTF ফাইল হিসাবে থাকা উচিত, যা আপনি Word, TextEdit, Notes, এবং আপনার Mac-এ অন্য যেকোনো কিছুর মতো পাঠ্য সম্পাদকগুলিতে সম্পাদনা করতে পারেন!

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

আপনি যদি RTF ফাইলটিকে Word ফরম্যাটে সংরক্ষণ করতে চান, তাহলে Word এ ফাইলটি খুলুন, File> Save As এ ক্লিক করুন। , এবং নতুন বিন্যাস হিসাবে DOCX বা DOC নির্বাচন করুন। একবার আপনি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ , আপনার পিডিএফ টেক্সট এখন একটি Word ফাইল টাইপের মধ্যে থাকবে!

2. Adobe Acrobat Pro DC ব্যবহার করে একটি PDF কে Word এ রূপান্তর করুন

Adobe Acrobat Pro DC হল এমন একটি অ্যাপ্লিকেশন যা আপনি আপনার Mac এর জন্য পেতে পারেন যা আপনাকে PDF নথিগুলি পড়তে, টীকা, পরিবর্তন করতে এবং স্বাক্ষর করতে দেয়৷ এটি PDF গুলিকে Word, Excel এবং PowerPoint ফর্ম্যাটে রূপান্তর করতে পারে৷

এই রূপান্তরগুলির মধ্যে একটি করতে, একটি PDF খুলুন নিয়ন্ত্রণ-ক্লিক করে, এবং নির্বাচন করুন এর সাথে খুলুন> Adobe Acrobat Pro DC . তারপর File> Convert to Word, Excel বা PowerPoint-এ ক্লিক করুন .

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

এতে রূপান্তর করুন-এ ক্লিক করুন৷ ড্রপডাউন করুন এবং Microsoft Word ডকুমেন্ট (*.docx) নির্বাচন করুন অথবা Microsoft Word 97-2003 ডকুমেন্ট (*.doc) পিডিএফকে ওয়ার্ড ফরম্যাটে পরিবর্তন করতে।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

নথির ভাষা নিশ্চিত করুন৷ উচ্চারণ এবং বানান সংরক্ষণের জন্য ড্রপডাউন PDF-এ পাঠ্যের ভাষায় সেট করা হয়েছে।

আপনি যদি একবারে একাধিক PDF কে Word-এ রূপান্তর করতে চান, তাহলে Add Files to Export-এ ক্লিক করুন উইন্ডোর উপরের বোতামে, যেকোনো অতিরিক্ত PDF নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন . আপনি দেখতে পাবেন অন্যান্য PDFগুলি নির্বাচিত ফাইলগুলিতে প্রদর্শিত হবে৷ তালিকা।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

শব্দে রপ্তানি করুন ক্লিক করুন৷ বোতাম যখন অনুরোধ করা হয়, আপনি যেখানে নতুন Word ফাইলগুলি সংরক্ষণ করতে চান তা নির্বাচন করুন এবং আপনি চাইলে তাদের নামগুলিও সম্পাদনা করুন৷ আপনার PDFগুলি এখন এমন একটি ফরম্যাটে থাকবে Word পড়তে পারে এবং আপনাকে সম্পাদনা করতে দেয়!

আপনি এক সপ্তাহের জন্য বিনামূল্যে Adobe Acrobat Pro DC ব্যবহার করতে পারেন, তবে ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার পরে এটির জন্য মাসে $14.99 খরচ হয়৷

বিকল্পভাবে, আপনি পিডিএফগুলিকে মাইক্রোসফ্ট অফিস ফরম্যাটে রূপান্তর করার জন্য Adobe Acrobat Export PDF পেতে পারেন মাত্র $1.99 মাসে। তাই আপনি যদি কম দামে পিডিএফ রূপান্তরের জন্য কিছু চান তবে পরিবর্তে পিডিএফ এক্সপোর্ট করার কথা বিবেচনা করুন!

3. Mac-এর জন্য Word-এ PDF রূপান্তর করুন

আপনি আপনার Mac এ Word নথিতে PDF সন্নিবেশ করতে পারেন। আপনি একটি PDF কে সম্পাদনাযোগ্য Word নথিতে পরিবর্তন করতে Word ব্যবহার করতে পারেন।

এই রূপান্তরটি করতে Word খুলুন এবং ফাইল> খুলুন-এ ক্লিক করুন . আপনি যে PDFটি সম্পাদনা করতে চান তাতে নেভিগেট করুন এবং খুলুন ক্লিক করুন৷ .

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

Word তখন একটি সতর্কতা জারি করতে পারে যে PDF থেকে Word এ রূপান্তর করার মাধ্যমে, কিছু পাঠ্য বিন্যাস হারিয়ে যেতে পারে। ঠিক আছে ক্লিক করুন , এবং Word রূপান্তর করতে কিছুক্ষণ সময় নেবে।

একবার রূপান্তর সম্পূর্ণ হলে, PDF এবং এর পাঠ্যটি একটি Word নথিতে থাকবে, যা আপনি অন্য যেকোনো Word নথির মতো সংরক্ষণ এবং সম্পাদনা করতে পারবেন!

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

আপনি এই রূপান্তরিত PDFটিকে আবার সরাসরি Word থেকে পিডিএফ হিসাবে সংরক্ষণ করতে পারেন, অথবা ভবিষ্যতের যেকোনো সম্পাদনার জন্য এটিকে DOCX বা DOC ফর্ম্যাটে সংরক্ষণ করতে পারেন।

4. PDF কে Word এ রূপান্তর করতে Google ডক্স ব্যবহার করুন

কিছু ওয়েবসাইট আছে যেখানে আপনি PDF গুলি আপলোড করতে পারেন এবং সেগুলিকে কয়েক সেকেন্ডের মধ্যে DOCX ফাইলে পরিণত করতে পারেন৷ আমরা ইতিমধ্যেই আমাদের কয়েকটি প্রিয় PDF রূপান্তর ওয়েবসাইট তালিকাভুক্ত করেছি, কিন্তু আরেকটি ওয়েবসাইট যা আপনি PDF থেকে Word রূপান্তরের জন্য ব্যবহার করতে পারেন তা হল Google ডক্স৷

এর জন্য Google ডক্স ব্যবহার করতে, Google ড্রাইভ সাইট খুলুন, এবং গিয়ারে ক্লিক করুন৷ উইন্ডোর উপরের-ডান অংশে আইকন।

সেটিংস নির্বাচন করুন৷ , এবং আপলোড করা ফাইলগুলিকে Google ডক্স সম্পাদক বিন্যাসে রূপান্তর করুন চেক করুন৷ বক্স আপনি সেখানে খুঁজে. তারপর সম্পন্ন ক্লিক করুন৷ বোতাম।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

নতুন> ফাইল আপলোড ক্লিক করে আপনি Google ড্রাইভে রূপান্তর করতে চান এমন PDF আপলোড করুন , এবং PDF নির্বাচন করে, অথবা Google ড্রাইভে PDF টেনে এনে ফেলে।

আপনার আপলোড করা PDF-এ কন্ট্রোল-ক্লিক করুন এবং এর সাথে খুলুন> Google ডক্স নির্বাচন করুন . একটি Google দস্তাবেজ খুলবে যাতে আপনার PDF এর সম্পাদনাযোগ্য পাঠ্য রয়েছে, PDF এর মতো একই বিন্যাসে (যদিও, Microsoft Word এর মতো, কখনও কখনও রূপান্তর প্রক্রিয়াতে ফর্ম্যাটিং হারিয়ে যায়)।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

আপনি এখানে আপনার PDF পাঠ্য সম্পাদনা করতে পারেন, অথবা ফাইল> ডাউনলোড> Microsoft Word (.docx)-এ ক্লিক করে এটিকে একটি Word নথি হিসেবে ডাউনলোড করতে পারেন . উভয় ক্ষেত্রেই, আপনি PDF এর বিষয়বস্তুতে পরিবর্তন করতে সক্ষম হবেন এবং প্রয়োজনে আবার PDF হিসেবে সংরক্ষণ করতে পারবেন।

কিভাবে একটি Mac এ পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করবেন

PDF রূপান্তর করার অনেক উপায় আছে

আমরা মনে করি এটি খুবই চমৎকার আপনার Mac এ PDF গুলিকে Word ফরম্যাটে রূপান্তর করার অনেক উপায় রয়েছে৷ এই পদ্ধতিগুলি বিনামূল্যে বা অর্থপ্রদান করা হোক না কেন (বেশিরভাগই বিনামূল্যে), এগুলি আগের তুলনায় PDF থেকে পাঠ্য সম্পাদনা এবং পাওয়া অনেক সহজ করে তোলে৷


  1. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন

  2. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  3. কিভাবে একটি ইমেলকে PDF এ রূপান্তর করবেন

  4. Windows 10, 8, 7 (4 উপায়ে)