কম্পিউটার

টেক্সটএডিট ব্যবহার করে ম্যাকে কীভাবে একটি শব্দ গণনা করবেন

আপনি একটি টার্ম পেপার শেষ করার জন্য ছটফট করছেন এমন একজন শিক্ষার্থী বা একজন লেখক যাকে একটি নিবন্ধ জমা দিতে হবে, আপনার শব্দ সংখ্যা জানা খুবই গুরুত্বপূর্ণ। উইন্ডোজের সাথে, মাইক্রোসফ্ট ওয়ার্ড পৃষ্ঠার নীচে একটি শব্দ কাউন্টার সহ আসে। যাইহোক, Mac এ কোন শব্দ-পাল্টা নেই। টেক্সটএডিট, ম্যাকের জনপ্রিয় টেক্সট এডিটর অ্যাপ্লিকেশনটি একটি ওয়ার্ড কাউন্টার টুল ছাড়া অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য সহ আসে। যাইহোক, ম্যাকে একটি শব্দ গণনা করা সম্ভব। এমন অনেকগুলি সমাধান রয়েছে যা আপনাকে গণনা করতে দেবে কতগুলি অক্ষর বা শব্দ আপনার লেখা সম্পূর্ণ নথিটি রচনা করেছে। এখানে কিছু পরিচিত পদ্ধতি রয়েছে যা আপনাকে সাহায্য করবে:

1. অটোমেটর ব্যবহার করুন

  • স্পটলাইট ব্যবহার করে অটোমেটর খুলুন। Command + S টিপুন তারপর Automator টাইপ করুন। একবার খোলা হলে, এটি আপনাকে একটি টেমপ্লেট নির্বাচন করতে অনুরোধ করবে। পরিষেবাতে ক্লিক করুন, এবং তারপরে চয়ন করুন ক্লিক করুন৷
  • বাম দিকে নির্বাচনযোগ্য কর্মের দুটি কলাম সহ একটি নতুন উইন্ডো খুলবে।
  • উইন্ডোর শীর্ষে, পাঠ্য হিসাবে প্রথম বিকল্প "পরিষেবা নির্বাচিত হয়" ছেড়ে দিন।
  • একটি ড্রপ-ডাউন মেনু খুলতে "পরিষেবা নির্বাচিত হয়" এর পাশে দ্বিতীয় বিকল্প "যেকোনো অ্যাপ্লিকেশন" এ ক্লিক করুন।
  • অন্য নির্বাচন করুন, এবং তারপরে TextEdit নির্বাচন করুন।
  • বাম দিকে যেখানে দুটি কলাম আছে, দ্বিতীয় কলামে Run Shell Script খুঁজুন।
  • ডানদিকের উইন্ডোতে শেল স্ক্রিপ্ট চালান টেনে আনুন।
  • AppleScript টার্মিনালে নিম্নলিখিত স্ক্রিপ্টটি নির্বাচন করুন এবং অনুলিপি করুন:
  • স্ক্রিপ্টটি কাজ করছে কিনা তা দেখতে সবুজ বোতামে ক্লিক করুন।
  • ফাইল> সেভ এ ক্লিক করে স্ক্রিপ্টটি সংরক্ষণ করুন এবং তারপরে আপনি এটির নাম কী দিতে চান তা টাইপ করুন। আপনি Mac-এ শব্দ গণনা বা Mac-এ শব্দ কাউন্টার চয়ন করতে পারেন৷
  • অটোমেটর বন্ধ করুন।
  • চেক করতে, একটি TextEdit নথি খুলুন। পাঠ্যের যেকোনো ব্লক নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন। শব্দ গণনা নথির নীচে পাওয়া উচিত. আপনি যদি হাই সিয়েরা চালাচ্ছেন, পরিষেবাগুলিতে ক্লিক করুন এবং ওয়ার্ড কাউন্ট (অথবা আপনি যেটি স্ক্রিপ্টের নাম দিয়েছেন) চয়ন করুন।

এখানে একটি টিপ, ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে সর্বদা আপনার নথি এবং ফাইলগুলি পরিষ্কার করুন যাতে আপনি যে ফাইলগুলি খুঁজছেন তা খুঁজে পাওয়া এবং খুলতে আপনার পক্ষে সহজ হয়৷ অবাঞ্ছিত ফাইল মুছে ফেলা আপনার ড্রাইভকে পরিষ্কার করে এবং এর কর্মক্ষমতা বাড়ায়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

2. TextEdit এর Find ফাংশন

TextEdit-এর Find বৈশিষ্ট্য ব্যবহার করে অটোমেটর ব্যবহার না করে ম্যাকে আপনার শব্দ কী গণনা করে তা বের করার আরেকটি উপায়। এটি শব্দ কাউন্টার টুলের মতো নির্ভুল নাও হতে পারে, কিন্তু আপনি যদি শুধুমাত্র আপনার শব্দ সংখ্যার একটি অনুমান খুঁজছেন, তাহলে আপনার এই পদ্ধতিটি চেষ্টা করা উচিত।

  • টেক্সটএডিটে একটি নথি খুলুন।
  • এডিট ক্লিক করুন, খুঁজুন নির্বাচন করুন এবং তারপর আবার খুঁজুন নির্বাচন করুন। অথবা আপনি ফাইন্ড উইন্ডো খুলতে Command + F ব্যবহার করতে পারেন।
  • ম্যাগনিফাইং গ্লাসে ক্লিক করুন।
  • ড্রপ-ডাউন থেকে সন্নিবেশ প্যাটার্ন নির্বাচন করুন।
  • অপশন থেকে যেকোনো শব্দের অক্ষর ক্লিক করুন।

ফাইন্ড ফাংশনটি এখন আপনার নথির মাধ্যমে সমস্ত শব্দ খুঁজে বের করতে এবং তাদের হাইলাইট করতে চলবে। তারপরে শব্দ সংখ্যাটি অনুসন্ধান ক্ষেত্রের ডানদিকে উপস্থিত হবে।

এই পদ্ধতির সমস্যা হল এর নির্ভুলতা। Find ফাংশন কখনও কখনও 's' দিয়ে শব্দ গণনা করে না বা কখনও কখনও দুটি হিসাবে গণনা করে। কিন্তু, আপনি যদি সঠিক শব্দের সংখ্যা খুঁজছেন না, তাহলে এটি করবে।

3. অন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

ম্যাক-এ আপনার শব্দ গণনা খুঁজে পাওয়ার সম্ভবত এটি সবচেয়ে সহজ পদ্ধতি। আপনাকে যা করতে হবে তা হল সমস্ত পাঠ্য অনুলিপি করে একটি ভিন্ন প্রোগ্রামে পেস্ট করতে হবে যাতে শব্দ গণনা ফাংশন রয়েছে। আপনি Microsoft Word, Pages বা Google Docs ব্যবহার করতে পারেন। আপনি যদি মাইক্রোসফ্ট ওয়ার্ড বা পৃষ্ঠাগুলি ব্যবহার করেন তবে সবকিছু অনুলিপি করুন এবং তারপরে আপনার পছন্দের পাঠ্য সম্পাদনা অ্যাপ্লিকেশনটিতে পেস্ট করুন। Google ডক্সের জন্য, Tools> Word Count এ যান অথবা Command + Shift + C টিপুন।

4. অনলাইন ওয়ার্ড কাউন্টার টুলস

আরেকটি সহজ সমাধান হল আপনার ব্রাউজার খুলুন এবং একটি অনলাইন ওয়ার্ড কাউন্টার টুল অনুসন্ধান করুন। অনেক ওয়েবসাইট আছে যেগুলি শব্দ গণনা পরিষেবা, সেইসাথে অক্ষর কাউন্টার টুল অফার করে। শুধু ওয়েবসাইট খুলুন এবং পাঠ্যের জন্য উত্সর্গীকৃত ক্ষেত্রে আপনার পাঠ্য পেস্ট করুন। ওয়েবসাইটের উপর নির্ভর করে, শব্দ গণনা হয় পাঠ্য ক্ষেত্রের নীচে প্রদর্শিত হতে পারে বা এতে শব্দের সংখ্যা সহ একটি পপ আপ প্রদর্শিত হবে।


  1. ওয়ার্ড ম্যাকে কীভাবে ফন্ট যুক্ত করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

  4. কিভাবে প্যারালেলস ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ পাবেন?