কম্পিউটার

সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

বাড়িতে বা অফিসে আপনার নিজস্ব প্রিন্টার থাকার অগণিত সুবিধা রয়েছে। ডকুমেন্ট, টিকিট, এমনকি ছবি প্রিন্ট করার জন্য আপনাকে প্রিন্টিং স্টোর বা আপনার বন্ধুর জায়গায় যাওয়ার দরকার নেই। যাইহোক, অন্যান্য ডিভাইস বা ইলেকট্রনিক যন্ত্রপাতির মতো, প্রিন্টারগুলি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে ভেঙে যেতে পারে। কিছু সাধারণ প্রিন্টার সমস্যা যা আমরা বেশিরভাগই অনুভব করেছি তার মধ্যে রয়েছে কাগজ জ্যামিং, ধীর মুদ্রণ, অসম মুদ্রণ এবং ভুল রঙের আউটপুট। আপনি যদি আপনার প্রিন্টার ঘন ঘন ব্যবহার করেন, তাহলে আমরা জানি প্রিন্টারের সাথে ক্রমাগত সমস্যা থাকা কতটা বিরক্তিকর হতে পারে৷

আপনার প্রিন্টারের পেপার ফিডার জ্যাম করা হোক বা আপনার কালি ফুরিয়ে গেল, আমরা নীচের কিছু সাধারণ প্রিন্টারের সমস্যাগুলিকে তাদের সমাধান সহ কভার করেছি৷

প্রিন্টারের সবচেয়ে সাধারণ সমস্যা ও সমাধান

1. প্রিন্টারটি খুব ধীরে কাজ করছে

সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

আপনি কি ধরনের প্রিন্টার ব্যবহার করছেন তার উপর এটি নির্ভর করে। কিছু প্রিন্টার (যেমন ফটো প্রিন্টার) উচ্চ-মানের প্রিন্ট তৈরি করতে ধীর গতিতে মুদ্রণ করে, আবার কিছু প্রিন্ট অনেক দ্রুত, কিন্তু গুণমান কম। আপনি যদি নিয়মিত প্রিন্টার ব্যবহার করেন এবং আপনি লক্ষ্য করেন যে আপনার প্রিন্টারটি আগের তুলনায় ধীর গতিতে কাজ করতে শুরু করেছে, তাহলে আপনাকে প্রিন্টার সেটিংসে প্রিন্টের মান পরিবর্তন করতে হতে পারে।

    সেটিং পরিবর্তন করতে, আপনার উইন্ডোজ কম্পিউটারে নিম্নলিখিতগুলি করুন:

    1. টাস্কবারের সার্চ বক্সে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন . কন্ট্রোল প্যানেল খুলুন এবং ডিভাইস এবং প্রিন্টার নির্বাচন করুন .
    2. আপনি যে প্রিন্টারটি ব্যবহার করছেন তাতে ডান-ক্লিক করুন এবং 'প্রিন্টিং পছন্দগুলি নির্বাচন করুন '।
    3. কাগজ/গুণমান-এ ক্লিক করুন ' বিকল্প এবং 'গুণমান সেটিংস এর অধীনে তালিকাভুক্ত বিকল্পগুলি থেকে মুদ্রণ মোড নির্বাচন করুন '।

    আপনি যদি আপনার প্রিন্টারের সেটিং পরিবর্তন করতে না পারেন তাহলে ম্যানুয়াল থেকে আপনার প্রিন্টার মডেলের নির্দেশাবলীর মাধ্যমে চালান। এটাও সম্ভব যে আপনার প্রিন্টারের রোলারগুলি ত্রুটিপূর্ণ হতে শুরু করেছে, যার ফলে মুদ্রণের গতি কম হচ্ছে৷

    2. প্রিন্টগুলি বিবর্ণ হয়ে গেছে রং

    সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    প্রিন্টের গুণমান শুধুমাত্র প্রিন্টারের উপর নয়, কালি বা টোনার কার্টিজের উপরও নির্ভর করে। ইঙ্কজেট প্রিন্টারে ব্যবহৃত কালি কার্টিজে তরল থাকে, যখন লেজার প্রিন্টারে ব্যবহৃত টোনার কার্টিজে পাউডার থাকে। আপনার কাছে কোন প্রিন্টার আছে তার উপর নির্ভর করে একটি কালি কার্টিজের ভিতরের কালি হয় ডাই-ভিত্তিক বা পিগমেন্ট-ভিত্তিক হতে পারে। যদি আপনার প্রিন্টার একটি কালি কার্টিজ ব্যবহার করে এবং প্রিন্টের রং বিবর্ণ হয়ে যায়, তাহলে এটা সম্ভব যে কালি শুকিয়ে গেছে এবং প্রতিস্থাপন করতে হবে।

    আপনি কি জানেন যে আপনি যে ধরনের কাগজ ব্যবহার করেন তাও মুদ্রণের গুণমানকে প্রভাবিত করে?

    লেপা বা আনকোটেড হোক না কেন আপনি সঠিক ধরনের কাগজ ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। আনকোটেড পেপারগুলি হল ছাপার কাগজ যা অ-প্রতিফলিত, যখন প্রলিপ্ত কাগজগুলির একটি নিস্তেজ/ম্যাট বা গ্লস ফিনিস থাকে। কাগজ একটি সমস্যা না হলে, টোনার সমস্যা হতে পারে. টোনারটি বের করার চেষ্টা করুন, এটিকে কয়েকবার সামান্য ঝাঁকান এবং এটিকে প্রিন্টারের ভিতরে রাখুন। টোনার রোল স্পর্শ করা এড়িয়ে চলুন বা এটি আঙ্গুলের ছাপ ছেড়ে যেতে পারে। এটি সমস্যা সমাধানে সাহায্য করবে৷

    আপনি যদি ঘনঘন প্রিন্ট না করেন, মাঝে মাঝে টোনার স্থির হয়ে যায় এবং 'অ্যাক্টিভেট' করতে হয়৷

    3. প্রতিটি নথি মুদ্রিত হওয়ার পরে কাগজের একটি ফাঁকা শীট উপস্থিত হয়

    সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    কাগজের অতিরিক্ত শীট মুদ্রিত হওয়ার কারণ হল মুদ্রণ সেটিংস বা প্রিন্টার ড্রাইভার পুরানো বা দূষিত হওয়ার কারণে। এই সমস্যাটি সমাধান করতে, আপনি আপনার প্রিন্টার ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল বা আপডেট করার চেষ্টা করতে পারেন। এই সেটিংটি সাধারণত এমন অফিসগুলিতে ব্যবহৃত হয় যেখানে প্রিন্টের পরিমাণ বেশি এবং একই প্রিন্টার ব্যবহার করে একাধিক ব্যক্তি থাকলে এটি কার্যকর। ডকুমেন্ট এবং এর মালিককে শনাক্ত করতে প্রতিটি প্রিন্টআউটের আগে কাগজের একটি অতিরিক্ত শীট তৈরি করা হয়। এই অতিরিক্ত শীটগুলিকে 'বিভাজক পৃষ্ঠা' হিসাবে উল্লেখ করা হয়৷

    যখন আপনি একটি নির্দিষ্ট সংখ্যক অনুলিপির মধ্যে বিভাজক পৃষ্ঠাগুলি সন্নিবেশ করেন, আপনি প্রতিটি স্ট্যাকের আগে বা পরে একটি বিভাজক পৃষ্ঠা সন্নিবেশ করতে হবে কিনা তা নির্দিষ্ট করতে পারেন। আপনি যদি প্রতিটি মুদ্রণ কাজের পরে কাগজের একটি ফাঁকা শীট না চান তবে আপনি 'প্রিন্টারে সরাসরি মুদ্রণ করুন বেছে নিতে পারেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করে ' বিকল্প:

    1. টাস্কবারের সার্চ বক্সে, টাইপ করুন 'কন্ট্রোল প্যানেল ' 'কন্ট্রোল প্যানেল এ ক্লিক করুন ' এবং 'ডিভাইস এবং প্রিন্টার নির্বাচন করুন '।
    2. আপনি যে প্রিন্টারটি ব্যবহার করছেন তাতে ডান-ক্লিক করুন এবং 'প্রিন্টার বৈশিষ্ট্য নির্বাচন করুন '।
    3. এখন, ‘উন্নত-এ ক্লিক করুন ' ট্যাবে, প্রিন্টারে সরাসরি মুদ্রণ করুন বিকল্পটি নির্বাচন করুন৷ . প্রয়োগ করুন এ ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

    কিভাবে প্রিন্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

    1. Windows Key + X টিপুন এবং 'ডিভাইস ম্যানেজার বেছে নিন ' বিকল্প।
    2. আপনার প্রিন্টার ড্রাইভার সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং 'ডিভাইস আনইনস্টল করুন চয়ন করুন '।
    3. উপলভ্য হলে, চেক মার্ক ‘ড্রাইভার সফ্টওয়্যার সরান ' আপনার ডিভাইসের জন্য এবং 'আনইনস্টল করুন এ ক্লিক করুন '।
    4. আপনি একবার প্রিন্টার ড্রাইভার আনইনস্টল করলে, আপনার পিসি রিস্টার্ট করুন, আপনার প্রিন্টার সংযোগ করুন এবং এটি চালু করুন। উইন্ডোজ আপনার প্রিন্টারের জন্য ডিফল্ট ড্রাইভার ইনস্টল করবে।

    কিভাবে প্রিন্টার ড্রাইভার আপডেট করবেন?

    প্রিন্টার ড্রাইভার আপডেট করতে, প্রিন্টারের ব্র্যান্ডের ওয়েবসাইটে যান এবং আপনার প্রিন্টার মডেলের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন। আপনি যদি প্রিন্টার মডেল সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি প্রিন্টার ম্যানুয়ালটি পরীক্ষা করতে পারেন। ম্যানুয়ালটি আপনাকে প্রিন্টার ড্রাইভার আপডেট করার বিষয়ে নির্দেশ দিতে সক্ষম হবে, আপনার উইন্ডোজ পিসি বা ম্যাকোস ডিভাইস থাকুক।

    4. শুধুমাত্র অর্ধেক পৃষ্ঠা মুদ্রিত , অন্য অর্ধেক ফাঁকা রেখে

    এটি বেশিরভাগ ইউএসবি প্রিন্টারের একটি সাধারণ সমস্যা। যদি শুধুমাত্র অর্ধেক পৃষ্ঠা মুদ্রণ করা হয়, অবশ্যই কিছু ভুল আছে। প্রিন্টারটি আনপ্লাগ করুন, কম্পিউটার বন্ধ করুন এবং উভয় ডিভাইস পুনরায় চালু করুন। একবার ডিভাইসগুলি পুনরায় চালু হলে, একটি স্ব-পরীক্ষা পৃষ্ঠা চালান। যদি এটি এখনও সঠিকভাবে মুদ্রণ না করে তবে সমস্যাটি প্রিন্টার, টোনার, ড্রাম ইউনিট বা রোলারের সাথে হতে পারে। ত্রুটি বার্তা ব্যাখ্যা করা উচিত সমস্যা কি. যদি তা না হয়, সমস্যাটি সমাধানের জন্য একজন পেশাদারকে কল করুন।

    5. প্রিন্টগুলি খুব হালকা রঙের হয়

    এর অর্থ সম্ভবত প্রিন্ট হেড আটকে আছে। ইঙ্কজেট এবং কালি ট্যাঙ্ক প্রিন্টারগুলির ক্ষেত্রে এটি একটি সাধারণ সমস্যা যেখানে প্রিন্টারকে কয়েক মাস অব্যবহৃত রেখে শুকনো কালি এবং আটকে থাকা কার্তুজগুলির দিকে নিয়ে যায়৷

    প্রিন্টারের ইউটিলিটি প্রোগ্রাম চালানোর মাধ্যমে প্রিন্ট হেড পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। আপনি যদি প্রোগ্রামটি খুঁজে পেতে একটি কঠিন সময় পান, আপনি আপনার কম্পিউটারে প্রিন্টার ডিভাইস থেকে এটি অ্যাক্সেস করার চেষ্টা করতে পারেন। এটিকে কয়েকবার চালান এবং তারপর এটি সঠিকভাবে প্রিন্ট হচ্ছে কিনা তা দেখতে একটি পরীক্ষার শীট প্রিন্ট আউট করুন। কালি এবং টোনার সমস্যাগুলির মধ্যে স্ট্রিকিং এবং ফেইডিং (যা সাধারণত একটি নোংরা প্রিন্ট হেড নির্দেশ করে) বা লেজার প্রিন্টার কম চলমান টোনার অন্তর্ভুক্ত করতে পারে।

    ইঙ্কজেট প্রিন্টারের জন্য, প্রিন্ট হেড একটি ভাল পরিষ্কারের প্রয়োজন হতে পারে। আপনার প্রিন্টারের সাথে আসা প্রিন্টার ইউটিলিটি অ্যাপটিতে একটি পরিষ্কারের বিকল্প অন্তর্ভুক্ত থাকবে। সাধারণত দুটি ধরণের পরিষ্কারের বিকল্প রয়েছে:হালকা পরিষ্কার এবং ভারী পরিষ্কার। আপনি প্রথমে হালকা পরিষ্কার বিকল্পটি চেষ্টা করতে পারেন কারণ এটি প্রচুর কালি নষ্ট করবে না। যদি এটি সমস্যার সমাধান না করে, তবে ভারী পরিষ্কার বিকল্পটি ব্যবহার করে দেখুন।

    এছাড়াও পড়ুন নিকন 2025 সালের মধ্যে DSLR উত্পাদন বন্ধ করার পরিকল্পনা করেছে, পরিবর্তে মিররলেস ক্যামেরাগুলিতে ফোকাস করতে

    লেজার প্রিন্টারগুলির জন্য, সমস্যাটি সম্ভবত কম টোনারের কারণে হতে পারে, যার অর্থ টোনার পরিবর্তন করার সময়। যদি আপনার হাতে একটি টোনার কার্টিজ না থাকে, তাহলে আপনি প্রিন্টার থেকে টোনারটি সরিয়ে এবং ধীরে ধীরে কার্টিজটিকে এপাশ থেকে ওপাশে টিপ দিয়ে আপনি যে বর্তমান কার্টিজটি ব্যবহার করছেন তার আয়ু বাড়াতে পারেন। এটি কার্টিজের মধ্যে টোনার পুনরায় বিতরণ করবে এবং আপনাকে আপাতত পর্যাপ্ত প্রিন্ট দেবে।

    6. কিছু ​​রঙ অনুপস্থিত দ্য প্রিন্টস

    থেকে সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    এটি প্রিন্টারগুলিতে একটি সাধারণ সমস্যা এবং আমাদের মধ্যে বেশিরভাগই মনে করেন এটি কালি শেষ হওয়ার কারণে। তবে এই সমস্যার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। প্রতিস্থাপন করার আগে আপনাকে প্রথমে কার্টিজটি পরীক্ষা করা উচিত। কার্তুজগুলি পূর্ণ হলে, এটি একটি আটকে থাকা অগ্রভাগ হতে পারে। প্রিন্টারগুলি আরজিবি (লাল, সবুজ এবং নীল) বা CMYK (সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কী) রঙের সংমিশ্রণ ব্যবহার করে এবং যদি এই রঙগুলির যে কোনও একটি সরবরাহ করার জন্য একটি অগ্রভাগ আটকে যায় তবে এটি ভুল রঙের দিকে নিয়ে যেতে পারে। অথবা একটি নথি বা ফটো প্রিন্টে রং অনুপস্থিত।

    আরেকটি কারণ হতে পারে ব্যবহারের অভাবে কালি শুকিয়ে গেছে। আপনি নিয়মিত ব্যবহার না করলে কালি দ্রুত শুকিয়ে যায়। তাই আপনি কালি পরিবর্তন করার চেষ্টা করতে পারেন।

    7. ওয়াই-ফাই ৷ Pরিন্টিং খুব ধীর হয়

    যদি প্রিন্টারটি রাউটার থেকে অনেক দূরে রাখা হয় বা Wi-Fi নেটওয়ার্কে অনেকগুলি ডিভাইস থাকে তবে এই সমস্যাটি দেখা দিতে পারে। আপনার Wi-Fi রাউটার পর্যাপ্ত এবং এর ফার্মওয়্যার আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ এটি 802.11 b/g/n সমর্থন করবে এবং দ্রুত ওয়্যারলেস অপারেশনের জন্য একটি 5GHz ব্যান্ডের পাশাপাশি 2.4GHz ব্যান্ড অফার করবে। প্রয়োজনে এটির কর্মক্ষমতা উন্নত করতে আপনি একটি বেতার প্রসারক যোগ করার চেষ্টা করতে পারেন৷

    8. কাগজ আটকে রাখে প্রিন্টারের ভিতরে

    সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    এই সমস্যার সবচেয়ে সাধারণ কারণ হল কাগজের মিসলাইনমেন্ট। নিশ্চিত করুন যে আপনি ট্রেতে কাগজগুলি সঠিকভাবে ঢোকাচ্ছেন এবং ট্রেটি অতিরিক্ত ভরাট করা এড়ান। যদি এটি সমস্যার সমাধান না করে তবে প্রিন্টারের ব্যবহারকারী ম্যানুয়ালটির সমস্যা সমাধান বিভাগটি দেখুন। যদি এটি কাজ না করে, সমস্যাটি পরীক্ষা করার জন্য একজন পেশাদারকে কল করুন। এই সমস্যার সবচেয়ে সাধারণ কারণ হল ভাঙ্গা বা ভুলভাবে সংযোজিত রোলার যা কাগজ ফিডারের মাধ্যমে প্রিন্টারের ভিতরে কাগজ নিয়ে যায়। এই রোলারগুলিকে প্রতিস্থাপন করা বা পরিষেবা দেওয়া এই সমস্যার সমাধানে সাহায্য করতে পারে৷

    9. মুদ্রণের কাজগুলি অন্য প্রিন্টারে পাঠানো হয়

    আপনি যদি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটার একটি নতুন ডিফল্ট প্রিন্টার বেছে নিচ্ছে (যেটি স্বয়ংক্রিয়ভাবে মুদ্রণ কাজ পাঠায়), এটি সম্ভবত একটি অপারেটিং সিস্টেম সংস্করণ থেকে অন্য সংস্করণে আপগ্রেড করার পরে ঘটতে পারে।

    Windows কম্পিউটারে এই সমস্যাটি সমাধান করতে, নিম্নলিখিতগুলি করুন

    1. স্টার্ট এ ক্লিক করুন (স্ক্রীনের নিচের-বাম কোণে Windows আইকন) বোতাম এবং ডিভাইস এবং প্রিন্টার নির্বাচন করুন .
    2. প্রিন্টার এবং ফ্যাক্স এর অধীনে , আপনি যে প্রিন্টারটিকে ডিফল্ট হিসাবে সেট করতে চান সেটিতে ডান ক্লিক করুন এবং ডিফল্ট প্রিন্টার হিসাবে সেট করুন নির্বাচন করুন .
    সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    প্রিন্টার FAQ উত্তর দেওয়া হয়েছে

    প্রশ্ন। আমার কোন ধরনের প্রিন্টার নির্বাচন করা উচিত?

    ক। আপনি কি ধরনের নথি বা ছবি প্রিন্ট করার পরিকল্পনা করছেন তার উপর এটি নির্ভর করে। আপনি কত ঘন ঘন মুদ্রণ করবেন এবং মুদ্রণের খরচ আপনার কাছে কত গুরুত্বপূর্ণ? প্রিন্টারগুলিকে সাধারণত দুটি প্রধান বিভাগে বিভক্ত করা যেতে পারে, কালি-ভিত্তিক (ইঙ্কজেট বা কালি ট্যাঙ্ক প্রিন্টার) বা পাউডার-ভিত্তিক (লেজার প্রিন্টার)। এগুলিকে তাদের বৈশিষ্ট্যগুলির পরিপ্রেক্ষিতে (যেমন ওয়্যারলেস প্রিন্টার বা মাল্টিফাংশন প্রিন্টার) বা কাজগুলি সম্পাদন করার জন্য তাদের সবচেয়ে উপযুক্ত (হোম প্রিন্টার বা অফিস প্রিন্টার) উল্লেখ করা হয়। আপনি আমাদের নিবেদিত নিবন্ধের মাধ্যমে যেতে পারেন যা সেরা তারযুক্ত এবং বেতার প্রিন্টারগুলির তালিকা করে যা আপনি ভারতে কিনতে পারেন৷

    প্রশ্ন। ইঙ্কজেট প্রিন্টার কি?

    ক। ইঙ্কজেট প্রিন্টারগুলি টেক্সট-ভারী নথিগুলি পরিচালনা করতে পারে যেমন একটি মিটিং থেকে মিনিট তবে তারা ফটোগুলিও প্রিন্ট করতে পারে এবং লেজার প্রিন্টারের চেয়ে এটির একটি ভাল কাজ করতে পারে। তারা লেজার প্রিন্টারের চেয়ে কম ডেস্ক স্থান দখল করে। যাইহোক, লেজার প্রিন্টারগুলির তুলনায় ইঙ্কজেটগুলি চালানোর জন্য সাধারণত বেশি ব্যয়বহুল, কারণ লেজার টোনারের জন্য আপনি যে অর্থ প্রদান করবেন তার থেকে তাদের প্রতি মুদ্রিত পৃষ্ঠায় কালি বেশি খরচ হয়৷

    • সুবিধা:৷ এগুলি লেজার প্রিন্টারের তুলনায় ছোট এবং সস্তা এবং ভাল মানের রঙিন প্রিন্টআউট তৈরি করতে পারে৷
    • কনস: আরো ব্যয়বহুল চলমান খরচ

    প্রতি পৃষ্ঠায় ইঙ্কজেট প্রিন্টিং খরচ রঙিন লেজার প্রিন্টারের চেয়ে বেশি, তবে রঙিন লেজার প্রিন্টার এবং কার্টিজের দাম শুরুতেই বেশি। আপনি যদি অনেক মুদ্রণ করেন, একটি রঙিন লেজার প্রিন্টার সময়ের সাথে সস্তায় কাজ করবে৷

    প্রশ্ন। লেজার প্রিন্টার কি?

    ক। অনেক কালো টেক্সট মুদ্রণের ক্ষেত্রে লেজার প্রিন্টার উজ্জ্বল হয়। রঙিন লেজার প্রিন্টার পাওয়া গেলেও এগুলো অত্যন্ত ব্যয়বহুল, বিশেষ করে রঙিন ইঙ্কজেট প্রিন্টারের তুলনায়। মুদ্রণের গতির ক্ষেত্রে এগুলি সাধারণত ইঙ্কজেটগুলির চেয়ে দ্রুততর হয় এবং যদি আপনাকে প্রতি মাসে অনেকগুলি পৃষ্ঠা প্রিন্ট করতে হয় তবে এটি একটি ভারী কাজের চাপ সামলাতে পারে৷

    আরও কী, টোনার কার্টিজগুলি ব্যয়বহুল হলেও, প্রতিটি একটি ইঙ্কজেট কার্টিজের চেয়ে অনেক বেশি পৃষ্ঠা প্রিন্ট করে, তাই প্রতি কালো-সাদা বা রঙের পৃষ্ঠার প্রকৃত খরচ সাধারণত অনেক কম হয়। যাইহোক, লেজার প্রিন্টারগুলি সাধারণত ইঙ্কজেট প্রিন্টারের চেয়ে বেশি এবং জোরে হয় এবং তারা আপনার ডেস্কে আরও বেশি জায়গা দখল করে। যদিও তারা ভাল গ্রাফ এবং চার্ট তৈরি করতে পারে, রঙিন লেজার প্রিন্টারগুলি ফটো মুদ্রণের ক্ষেত্রে সেরা নয়। আপনি যদি আপনার ছুটির ছবিগুলি প্রিন্ট করতে চান তাহলে একটি ইঙ্কজেটে আটকে থাকুন৷

    • সুবিধা:৷ কালো এবং সাদা পৃষ্ঠাগুলির জন্য দ্রুত প্রিন্ট এবং ভাল-মূল্যের মুদ্রণ।
    • কনস: ইঙ্কজেটের চেয়ে বেশি ব্যয়বহুল, বড় এবং প্রায়শই শোরগোল।

    প্রশ্ন। কালো এবং সাদা প্রিন্টার নাকি রঙিন প্রিন্টার? আমার কোন প্রিন্টার কেনা উচিত?

    সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

    ক। কালো এবং সাদা ইঙ্কজেটগুলি এখন বেশ বিলুপ্ত, কিন্তু আপনি এখনও একটি 'মনো' (কালো এবং সাদা) লেজার প্রিন্টার বেছে নিয়ে সামান্য অর্থ সাশ্রয় করতে পারেন। রঙিন মডেলের তুলনায় এগুলি কিনতে সস্তা এবং আপনি যদি বেশিরভাগ সাদা পৃষ্ঠাগুলিতে কালো টেক্সট মুদ্রণ করেন তবে আপনি সেগুলি চালানোর জন্য সস্তাও পাবেন। রঙ আপনার প্রিন্টারকে অনেক বেশি বহুমুখী করে তোলে। কিন্তু আপনার যদি একটি ছবি বা রঙিন নথি প্রিন্ট করতে হয়, তাহলে একটি রঙিন প্রিন্টার থাকা যোগ্য৷

    প্রশ্ন। আমার কি একটি ওয়্যারলেস প্রিন্টার বিবেচনা করা উচিত?

    ক। ওয়াই-ফাই সংযোগ আজকাল অত্যন্ত সাধারণ, এবং এটি আপনার নতুন প্রিন্টারে সন্ধান করার জন্য একটি দুর্দান্ত বৈশিষ্ট্য। এটি আপনাকে একটি তারের প্রয়োজন ছাড়াই এটিকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম করে, যার অর্থ আপনি বাড়িতে আপনার পছন্দের জায়গায় আপনার প্রিন্টার রাখতে পারেন৷

    একবার আপনি ইন্টারনেটের সাথে আপনার ওয়্যারলেস প্রিন্টার সংযুক্ত করলে, আপনি অনলাইন পরিষেবাগুলির একটি পরিসীমা অ্যাক্সেস করতে পারবেন, যেমন বড় প্রিন্টার ব্র্যান্ড - HP, Epson এবং Canon দ্বারা অফার করা বিনামূল্যের মোবাইল প্রিন্টিং অ্যাপ৷

    প্রশ্ন। আমার কি প্রিন্টার এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্ল্যান কেনা উচিত?

    ক। হ্যাঁ, এটা! একটি বর্ধিত ওয়ারেন্টি প্ল্যান একটি স্ট্যান্ডার্ড প্রস্তুতকারকের ওয়ারেন্টিতে থাকা সমস্ত ত্রুটি এবং ত্রুটিগুলিকে কভার করে। এটি আপনাকে আরও কয়েক বছর আপনার প্রিন্টারের আয়ু বাড়াতে সাহায্য করে৷ এখানে ক্লিক করুন প্রিন্টারগুলির জন্য বর্ধিত ওয়ারেন্টি পরিকল্পনা সম্পর্কে আরও তথ্যের জন্য।


    1. ল্যাপটপ কীবোর্ড বা টাচপ্যাড কাজ করছে না? সমস্যার সাধারণ সমাধান

    2. Apple AirPods:সাধারণ সমস্যা এবং তাদের রোগ নির্ণয়

    3. 6টি সর্বাধিক সাধারণ অ্যাপল টিভি সমস্যাগুলি তাদের দ্রুত সমাধানের সাথে

    4. ফটোশপের সাধারণ সমস্যা এবং তার সমাধান