কম্পিউটার

সাধারণ স্ক্যানার সমস্যা, সমস্যা সমাধানের টিপস এবং সমাধান

সময়ের আগে একটি প্রকল্প শেষ করা কিন্তু 'ধীর স্ক্যান বা প্রিন্ট' সমস্যার কারণে দেরিতে জমা দেওয়ার চেয়ে খারাপ আর কিছুই নয়। একইভাবে, স্ক্যানার সহ অন্যান্য সমস্যা ব্যবহারকারীদের হতাশার কারণ হতে পারে। আজকের কলামে, আমরা কিছু প্রধান স্ক্যানার হার্ডওয়্যার সমস্যা তুলে ধরেছি তাদের সমস্যা সমাধানের পদ্ধতি এবং সমাধানের পাশাপাশি।

সাধারণ স্ক্যানার সমস্যা, সমস্যা সমাধানের টিপস এবং সমাধান

স্ক্যানার সমস্যা, সমস্যা সমাধান, সমাধান

আপনার সরঞ্জামের গুণমান অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং কখনও কখনও, এমনকি একেবারে নতুন, অস্ক্র্যাচড প্লাস্টিক ক্যারিয়ারগুলি স্ক্যানের গুণমানকে হ্রাস করতে পারে। এখানে আপনি কীভাবে নিশ্চিত করতে পারেন যে সেগুলি সর্বদা চালু এবং চলছে!

1] কাগজ লগজ্যাম

যেকোনো প্রিন্টার/স্ক্যানারের সাথে কাজ করার সময়, এটি অনিবার্য যে আপনি একটি কাগজ জ্যামের সম্মুখীন হবেন। এটি এমন একটি ঘটনা যেখানে একটি কাগজ বা অন্যান্য মুদ্রিত সামগ্রী আটকে যায় বা একটি প্রিন্টারে আটকে যায় এবং বের করতে অক্ষম হয়৷ বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ব্যবহারকারীর নির্দেশিকা বা নিয়ন্ত্রণ প্যানেলের নির্দেশাবলী আপনাকে এই ভ্রান্ত কাজটি সহজে নিয়ে যেতে হবে। বেশিরভাগ, স্ক্যানার/প্রিন্টার, জ্যাম ক্লিয়ারেন্সকে ঝামেলামুক্ত অভিজ্ঞতা করতে ভিডিও সহায়তা প্রদান করে।

কাগজের পথ পরিদর্শন করে শুরু করুন এবং জ্যাম করা উপাদানগুলি সরিয়ে ফেলুন, এটি ছিঁড়ে না যাওয়ার বিষয়ে সতর্ক থাকুন। যদি এটি রোলারগুলির মধ্যে ধরা পড়ে তবে এটি সরানোর জন্য ধীরে ধীরে চাপ ছেড়ে দিন।

যদি কাগজপত্রের মিসলাইনমেন্ট জ্যামের কারণ হয়ে থাকে, তবে ট্রেটি সরিয়ে ফেলুন এবং কাগজগুলি সঠিকভাবে অবস্থান করুন এবং ট্রেটি পুনরায় সেট করুন। এছাড়াও, সেগুলি সঠিকভাবে বর্গ করা হয়েছে এবং পুনরায় অবস্থান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

2] ধীর মুদ্রণের সময়

অনেক ক্ষেত্রে, উচ্চ-রেজোলিউশন সেটিং এর কারণে ধীর মুদ্রণ সময় হতে পারে। উচ্চ-রেজোলিউশনের ছবিগুলি আরও ডেটা খরচ করে এবং প্রক্রিয়া করতে আরও সময় লাগে। এটি সর্বদা ধীর মুদ্রণের সময় বাড়ে। সুতরাং, আপনি যদি গ্যালারি মানের ছবি পাওয়ার ব্যাপারে এতটা নরক না হন, তাহলে দ্রুত মুদ্রণের গতির জন্য সাধারণ বা খসড়া মানের প্লেইন পেপার দিয়ে মুদ্রণ করুন।

দ্বিতীয়ত, প্রিন্ট ড্রাইভার সেটিংস পরীক্ষা করা সমান গুরুত্বপূর্ণ কারণ তারা গতির ফলাফল নির্ধারণ করে। উদাহরণস্বরূপ, হাই-এন্ড লেজারগুলি-

-এর সাথে উপলব্ধ
  • পোস্টস্ক্রিপ্ট
  • পিসিএল এবং প্রস্তুতকারকের হোস্ট-ভিত্তিক ড্রাইভার।

সাধারণভাবে, পিসিএল দ্রুত অফিসে মুদ্রণের জন্য উপযুক্ত, যখন পরবর্তী, পোস্টস্ক্রিপ্ট গ্রাফিক্স-নিবিড় অ্যাপ্লিকেশন এবং শিল্পের জন্য সবচেয়ে উপযুক্ত।

সবশেষে, দ্বিমুখী থেকে সিমপ্লেক্স মোডে স্যুইচ করুন। কেন? একতরফা মুদ্রণ যথেষ্ট কম সময় নেয়।

3] খারাপ/অনুপযুক্ত দেখাচ্ছে প্রিন্ট

প্রায়শই, আপনার প্রিন্টার ঠিক কাজ করে কিন্তু পছন্দসই ফলাফল দিতে ব্যর্থ হয়। ইমেজ বিবর্ণ বা খুব খারাপ মানের প্রদর্শিত হতে পারে. এটি এমনকি সেরা সৃষ্টিগুলিকে অবাঞ্ছিত কিছুতে পরিণত করতে পারে। এটি এড়াতে, তারের সংযোগ পরীক্ষা করুন। একটি স্ক্যানারের সম্ভবত পিছনের দিকে দুটি সংযোগ থাকে৷

  1. একটি তারের একটি পাওয়ার আউটলেটে প্লাগ করা হয়েছে
  2. কম্পিউটারে প্লাগ করা একটি তার

নিশ্চিত করুন যে এই দুটি তারগুলি নিরাপদে প্লাগ ইন করা আছে৷ কিছু স্ক্যানার কেবলমাত্র পাওয়ারের জন্য USB কেবলের উপর নির্ভর করে এবং এইভাবে তাদের আলাদা পাওয়ার কর্ড নেই৷ এই ধরনের স্ক্যানারগুলিকে শক্তিহীন USB হাবের সাথে সংযোগ না করে সরাসরি PC USB পোর্টের সাথে সংযুক্ত করুন৷ এটা জানা যায় যে ইউএসবি হাব কখনও কখনও স্ক্যানার চালানোর জন্য পর্যাপ্ত শক্তি তৈরি করে না। এছাড়াও, ফিউজার সামঞ্জস্য পরীক্ষা করুন। কয়েকটি লেজার প্রিন্টারে, ফিউজারের কাগজের প্রকারের জন্য একটি সমন্বয় রয়েছে। যদি আপনার প্রিন্টারের ফিউজারটি ম্যানুয়ালি সামঞ্জস্য করা যায় তবে এটি সঠিকভাবে সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন।

4] Wi-Fi প্রিন্টিং একটি অস্বাভাবিকভাবে দীর্ঘ সময় নেয়

যদি সংযোগ দুর্বল হয় এবং আপনি সঠিক প্রিন্ট না পান, আপনার রাউটারের খুব কাছাকাছি আপনার প্রিন্টার রাখলে থ্রুপুট বাড়তে পারে এবং মুদ্রণের সময় কমাতে পারে। উপরোক্ত ছাড়াও, আপনি প্রিন্টার বসানোর নমনীয়তা বজায় রেখে Wi-Fi কর্মক্ষমতা উন্নত করতে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন – 802.11n সমর্থন করে এমন একটি রাউটার ব্যবহার করুন এবং 5GHz অফার করুন ব্যান্ডের পাশাপাশি 2.4 GHz . এছাড়াও, নিশ্চিত করুন যে এর ফার্মওয়্যার আপ টু ডেট। প্রয়োজনে, কর্মক্ষমতা বাড়াতে আপনি একটি ওয়্যারলেস এক্সটেন্ডার বা রিপিটার যোগ করতে পারেন৷

পড়ুন৷ :TWAIN ড্রাইভার কিভাবে ইন্সটল করবেন।

5] কালি/টোনার সমস্যা

স্ক্রিনে চিত্রগুলি যেভাবে প্রিন্টে দেখায় তার থেকে ভিন্ন হলে, সম্ভবত কালি/টোনার কার্টিজের সাথে একটি সমস্যা রয়েছে। এই ধরনের সময়ে, আপনার প্রিন্টার ক্যালিব্রেট করা নিশ্চিত করতে পারে যে আপনি যা প্রিন্ট করেন তা আপনি স্ক্রিনে যা পাবেন তার সাথে সামঞ্জস্যপূর্ণ থাকে।

এটি বলার পরে, প্রতিটি পণ্য ক্রমাঙ্কন প্রক্রিয়াটি আলাদাভাবে পরিচালনা করে তা লক্ষ করা অপরিহার্য। এছাড়াও, প্রতিটি ক্রমাঙ্কন কিট তাদের নিজস্ব স্ট্যান্ডার্ড নির্দেশাবলীর সাথে আসে।

যাইহোক, আপনি আসল কার্টিজ থেকে পাওয়া ফলাফলের সাথে মেলে প্রিন্টার ডায়ালগে ম্যানুয়ালি রঙের বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন। প্রিন্টার ড্রাইভারের মধ্যে আপনার প্রিন্টার থেকে রঙের সামগ্রিক চেহারা সূক্ষ্ম-টিউন করার জন্য নিয়ন্ত্রণ রয়েছে। সুতরাং, আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনার পছন্দসই রঙ পেতে এটি যথেষ্ট হতে পারে।

এছাড়াও, একটি কালি/টোনার কার্টিজ সমস্যা দেখা দিতে পারে যদি নতুন কালি/টোনার ভুলভাবে ঢোকানো হয়। এই ধরনের ঘটনা এড়াতে, এটি সঠিকভাবে ঠিক করুন।

6] অন্যান্য ডিভাইস সরান

একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, আপনি কম্পিউটারের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসগুলি স্ক্যানারটির কার্যকারিতায় হস্তক্ষেপ করছে কিনা তাও পরীক্ষা করতে পারেন৷ আপনার কম্পিউটারে যদি কোনো অতিরিক্ত, অবাঞ্ছিত ডিভাইস সংযুক্ত থাকে, তাহলে সেটিকে বন্ধ করার চেষ্টা করুন এবং অপ্রয়োজনীয় ডিভাইসগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন। সমান্তরাল, SCSI, ফায়ারওয়্যার, এবং অন্যান্য USB ডিভাইসগুলি স্ক্যানার অপারেশনগুলিতে হস্তক্ষেপ করতে পারে৷

পরবর্তী পড়ুন :স্ক্যানার Windows 10 এ কাজ করছে না।

সাধারণ স্ক্যানার সমস্যা, সমস্যা সমাধানের টিপস এবং সমাধান
  1. 5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

  2. সর্বাধিক সাধারণ প্রিন্টার সমস্যা এবং তাদের সমাধান

  3. ফটোশপের সাধারণ সমস্যা এবং তার সমাধান

  4. Windows 11 এ অডিও সমস্যা সমাধান করা (7 সমাধান)