কম্পিউটার

কীভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটআপ করবেন

[আপডেট:হোয়াটসঅ্যাপ এখন সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস চালু করা শুরু করেছে। প্রাথমিকভাবে, বিশেষ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্যটি শুধুমাত্র বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ছিল। হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্য ব্যবহারকারীদের ইন্টারনেটের সাথে সংযুক্ত স্মার্টফোনের প্রয়োজন ছাড়াই একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে চারটি ডিভাইস লিঙ্ক করতে দেয়। WhatsApp মাল্টি-ডিভাইস সমর্থন সক্ষম করতে, ব্যবহারকারীদের তাদের স্মার্টফোনে WhatsApp খুলতে হবে এবং সেটিংস -> লিঙ্কড ডিভাইসগুলিতে যেতে হবে। তারপরে আপনাকে মাল্টি-ডিভাইস বিকল্পটি নির্বাচন করতে হবে এবং তারপরে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ডিভাইসগুলি লিঙ্ক করা শুরু করতে হবে। যাইহোক, মনে রাখবেন যে আপনি যদি 14 দিনের বেশি আপনার স্মার্টফোন ব্যবহার না করেন তবে আপনার লিঙ্ক করা ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্যের সাহায্যে আপনি কীভাবে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সাথে চারটি ডিভাইস লিঙ্ক করতে পারেন তা জানতে এই নিবন্ধটি আরও পড়ুন]

মূল নিবন্ধ অনুসরণ করে...

হোয়াটসঅ্যাপ গত মাসে একটি বহু-প্রতীক্ষিত বৈশিষ্ট্য উন্মোচন করেছিল:মাল্টি-ডিভাইস সমর্থন। এই বছরের শুরুর দিকে Facebook-এর সিইও মার্ক জুকারবার্গ এই বৈশিষ্ট্যটি প্রকাশ করেছিলেন এবং 2021 সালের জুলাই মাসে, Facebook-এর মালিকানাধীন WhatsApp অবশেষে বিটা ব্যবহারকারীদের জন্য মাল্টি-ডিভাইস সমর্থন চালু করা শুরু করে। হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস সমর্থন সহ, আপনি প্রাথমিক ডিভাইসে একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের প্রয়োজন ছাড়াই কমপক্ষে 4টি নন-ফোন ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

    এই নিবন্ধে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেট আপ করা যায় এবং একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। তবে, আমরা এগিয়ে যাওয়ার আগে, আসুন দেখে নিই হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্যটি কী।

    হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্য কি?

    কীভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটআপ করবেন

    আপনি হয়তো জানেন যে আপনি যদি ডেস্কটপ বা ব্রাউজারে WhatsApp ব্যবহার করেন, তাহলে সক্রিয়করণের জন্য আপনার সাথে একটি স্মার্টফোন থাকতে হবে এবং উভয় ডিভাইসেই সর্বদা সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকতে হবে। WhatsApp মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি এখন অন্তত চারটি ভিন্ন নন-ফোন ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন—WhatsApp ওয়েব, Windows এর জন্য WhatsApp ডেস্কটপ, macOS-এর জন্য WhatsApp ডেস্কটপ, এবং Facebook পোর্টাল—এমনকি আপনার স্মার্টফোন না থাকলেও ইন্টারনেট সংযোগ আছে।

    এর মানে হল আপনার ফোনের ব্যাটারি শেষ হয়ে গেলেও আপনি সেই চারটি লিঙ্কযুক্ত ডিভাইসে WhatsApp অ্যাক্সেস করতে পারবেন। প্রতিবার যখনই আপনি কোনো বার্তা, ছবি পাঠান, এই ক্রিয়াগুলি প্রাথমিক ডিভাইস (আগের ক্ষেত্রে স্মার্টফোন) এর পরিবর্তে একই সহযোগী ডিভাইস দ্বারা সঞ্চালিত হবে। যাইহোক, আপনি এখনও দুটি ভিন্ন স্মার্টফোনে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না।

    এর আগে, হোয়াটসঅ্যাপ প্রাথমিক ডিভাইস হিসাবে ফোনের অ্যাপ ব্যবহার করত, এবং অন্যান্য সমস্ত প্ল্যাটফর্ম যেমন WhatsApp ওয়েবকে এই সংযোগের উপর নির্ভর করতে হয়েছিল। যাইহোক, এখন WhatsApp তার আর্কিটেকচার আপডেট করেছে যাতে আপনি চারটি ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। সংস্থাটি একটি ব্লগ পোস্টে উল্লেখ করেছে যে এই নতুন বৈশিষ্ট্যটি নতুন অভিজ্ঞতা সক্ষম করার সময় তার গোপনীয়তা এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন সংরক্ষণ করছে। হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস সমর্থন অর্জনের জন্য, হোয়াটসঅ্যাপ উল্লেখ করেছে যে এটিকে একটি স্বতন্ত্র মাল্টি-ডিভাইস অভিজ্ঞতা সক্ষম করার জন্য WhatsApp এর আর্কিটেকচার এবং নতুন সিস্টেম ডিজাইন করতে হবে। গোপনীয়তা এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় রাখার পাশাপাশি, হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে যে আপনার ডেটা—পরিচিতির নাম, চ্যাট আর্কাইভ, তারকাচিহ্নিত বার্তা এবং আরও অনেক কিছু—সমস্ত ডিভাইস জুড়ে সিঙ্ক্রোনাইজ করা আছে।

    কীভাবে চারটি আলাদা ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করবেন

    হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বর্তমানে শুধুমাত্র যারা WhatsApp এর বিটা সংস্করণ ব্যবহার করছেন তাদের জন্য উপলব্ধ, এবং নতুন বৈশিষ্ট্যটি আগামী মাসগুলিতে অন্য সমস্ত ব্যবহারকারীদের কাছে থাকবে। আপনি হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চাইলে আপনাকে যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা নীচে দেওয়া হল:

    এছাড়াও পড়ুন মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যাপস অ্যান্ড্রয়েড, আইওএস এবং ম্যাকওএস-এর জন্য চালু হয়েছে কীভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটআপ করবেন
    1. আপনি যদি একটি স্থিতিশীল WhatsApp সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনার স্মার্টফোনটি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করে তার উপর নির্ভর করে আপনাকে Android বা iOS-এ WhatsApp বিটা সংস্করণের জন্য সাইন আপ করতে হবে।
    2. এখন আপনি বিটা প্রোগ্রামে সাইন ইন করেছেন, আপনাকে আপনার স্মার্টফোনে WhatsApp খুলতে হবে।
    3. এখন, অ্যাপের উপরের ডানদিকে অবস্থিত তিন-বিন্দুর আইকনে আলতো চাপুন।
    4. আপনি 'লিঙ্ক করা ডিভাইসগুলি দেখতে পাবেন৷ ' বিকল্প। আপনাকে এটিতে ট্যাপ করতে হবে।
    5. আপনি এটিতে আলতো চাপার পরে, আপনি 'মাল্টি-ডিভাইস বিটা দেখতে পাবেন ' বিকল্প। এটিতে আলতো চাপুন এবং 'বিটাতে যোগ দিন টিপুন৷ '।
    6. বিটা প্রোগ্রামে যোগদানের পরে, WhatsApp আপনাকে একটি বার্তা দেখাবে যে আপনি যখন বিটাতে যোগদান করবেন, তখন আপনাকে QR কোড স্ক্যান করে আপনার সহযোগী ডিভাইসগুলিকে আবার লিঙ্ক করতে হবে।
    7. আপনার পিসি বা ম্যাকে WhatsApp ওয়েব বা ডেস্কটপ অ্যাপ খুলুন।
    8. ফোনের মাধ্যমে WhatsApp ওয়েব বা ডেস্কটপ অ্যাপে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করুন। একবার স্ক্যানিং সম্পন্ন হলে, আপনার WhatsApp অ্যাকাউন্টটি আপনার ফোনের অ্যাপের সাথে লিঙ্ক করা হবে। এটাই. আপনি এখন ডেস্কটপ বা ওয়েবে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন, আপনার প্রাথমিক ডিভাইস (স্মার্টফোন) একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের প্রয়োজন ছাড়াই৷

    আপনি পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে আমরা উপরে ব্যাখ্যা করেছি, একটি তালিকা প্রদর্শিত হবে যা আপনি যে ডিভাইসগুলির সাথে আপনার WhatsApp অ্যাকাউন্ট লিঙ্ক করেছেন তা প্রদর্শন করবে। আপনি যদি আর আপনার লিঙ্ক করা কোনো ডিভাইসে WhatsApp ব্যবহার করতে না চান, তাহলে আপনি সেগুলিতে ট্যাপ করে লগ আউট করতে পারেন।

    দ্রষ্টব্য: আপনি যদি আপনার প্রাথমিক স্মার্টফোনটি 14 দিনের বেশি সময় ধরে ব্যবহার না করেন বা ইন্টারনেট সংযোগ না থাকে তবে আপনার লিঙ্ক করা ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

    কীভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটআপ করবেন

    এছাড়াও পড়ুন: ভারতে টাকা পাঠাতে ও পেতে কিভাবে WhatsApp Pay ব্যবহার করবেন

    হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্য সীমাবদ্ধতা

    যেহেতু এই নতুন বৈশিষ্ট্যটি বিটা পর্যায়ে রয়েছে, তাই এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। প্রথমত, আপনি ওয়েব, ডেস্কটপ বা পোর্টাল থেকে যেসব ব্যবহারকারীদের WhatsApp-এর পুরনো সংস্করণ আছে তাদের মেসেজ বা কল করতে পারবেন না। এছাড়াও, এই নতুন বৈশিষ্ট্যটির কার্যকারিতা এবং গুণমান প্রভাবিত হতে পারে কারণ এটি এখনও বিটা পর্যায়ে রয়েছে। নিচে WhatsApp দ্বারা উল্লিখিত সীমাবদ্ধতার তালিকা রয়েছে:

    • সঙ্গী ডিভাইসে লাইভ অবস্থান দেখা।
    • হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপে চ্যাট পিন করা।
    • হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ থেকে গোষ্ঠী আমন্ত্রণে যোগদান, দেখা এবং পুনরায় সেট করা। এর পরিবর্তে আপনাকে আপনার ফোন ব্যবহার করতে হবে।
    • যে ব্যক্তি তাদের ফোনে WhatsApp-এর একটি খুব পুরানো সংস্করণ ব্যবহার করছেন তাকে বার্তা পাঠানো বা কল করা আপনার লিঙ্ক করা ডিভাইস থেকে কাজ করবে না।
    • মাল্টি-ডিভাইস বিটাতে নথিভুক্ত নয় এমন লিঙ্কযুক্ত ডিভাইসগুলিতে Facebook পোর্টাল বা WhatsApp ডেস্কটপ থেকে কল করা।
    • আপনার পোর্টালের অন্যান্য WhatsApp অ্যাকাউন্টগুলি কাজ করবে না যদি না সেই অ্যাকাউন্টগুলি মাল্টি-ডিভাইস বিটাতে যোগ না দেয়৷
    • WhatsApp ব্যবসার ব্যবহারকারীরা WhatsApp ওয়েব বা ডেস্কটপ থেকে তাদের ব্যবসার নাম বা লেবেল সম্পাদনা করতে পারবেন না।
    কীভাবে চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটআপ করবেন

    এখন পর্যন্ত, হোয়াটসঅ্যাপ তার সমস্ত ব্যবহারকারীদের জন্য এই নতুন বৈশিষ্ট্যটি কখন প্রকাশ করা হবে সে সম্পর্কে কোনও তারিখ উল্লেখ করেনি। হোয়াটসঅ্যাপ অনুসারে, হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস সমর্থন সীমিত দেশের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। আমরা আশা করতে পারি যে 2021 সালের শেষের আগে হোয়াটসঅ্যাপ সমস্ত ব্যবহারকারীদের জন্য WhatsApp মাল্টি-ডিভাইস সমর্থন প্রকাশ করবে।

    আপনি কি WhatsApp মাল্টি-ডিভাইস বৈশিষ্ট্য ব্যবহার করা শুরু করেছেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


    1. ফাইল ইতিহাসে একটি ভিন্ন ড্রাইভ কীভাবে ব্যবহার করবেন।

    2. উইন্ডোজে USB স্টোরেজ ডিভাইসগুলি কীভাবে ব্লক করবেন।

    3. কীভাবে স্যামসাং ডিভাইসে হোয়াটসঅ্যাপ চ্যাট লক করবেন

    4. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন