কম্পিউটার

Windows 11 সমস্যা, সমাধানের সমস্যা এবং সমাধান

আপনি যদি Windows 11 এ ইনস্টল বা আপগ্রেড করে থাকেন এবং আপনি কিছু সমস্যা বা সমস্যার সম্মুখীন হচ্ছেন, এই নিবন্ধটি আপনাকে সেগুলি ঠিক করতে সাহায্য করবে৷ ব্যবহারকারীরা বিভিন্ন পাবলিক ফোরামে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং রিপোর্ট করছেন তা এখানে কিছু সাধারণ এবং পরিচিত সমস্যা রয়েছে। যদিও মাইক্রোসফ্ট বেশিরভাগ সমস্যা সমাধানের জন্য আপডেটগুলি রোল আউট করছে, এই নিবন্ধটি সাধারণ Windows 11 সমস্যা এবং সমস্যাগুলির সমাধান করার জন্য একটি অতিরিক্ত সংস্থান হবে৷

Windows 11 সমস্যা, সমাধানের সমস্যা এবং সমাধান

উইন্ডোজ 11 সমস্যা এবং সমস্যা

কিছু সাধারণ Windows 11 সমস্যা এবং সমস্যা হল:

  1. এই PC বর্তমানে Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না
  2. সক্রিয় করতে অক্ষম
  3. টাস্কবারে আইটেমগুলিকে টেনে আনতে অক্ষম
  4. ফাঁকা উইজেট
  5. Microsoft স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে অক্ষম
  6. ধীর ইন্টারনেট সংযোগ বা কাজ করছে না
  7. ধীরে বুট করার সময়
  8. প্রিন্টার কাজ করছে না
  9. Windows 11 ব্যাটারি দ্রুত নিষ্কাশন করছে
  10. ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে অক্ষম
  11. উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহার
  12. স্লো ফাইল এক্সপ্লোরার
  13. ব্লোটওয়্যারে পূর্ণ
  14. ফাঁকা পর্দা
  15. ধীর কর্মক্ষমতা

এই সমস্যাগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে, পড়া চালিয়ে যান৷

Windows 11 সমস্যা, সমাধানের সমস্যা এবং সমাধান

1] এই PC বর্তমানে Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না

আপনি PC Health Check অ্যাপ ব্যবহার করে হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা পরীক্ষা করার চেষ্টা করার সময় Windows 11 ইনস্টল করার আগেও এই ত্রুটিটি দেখা যায়। যেহেতু Windows 11-এর জন্য ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল 2.0, সিকিউর বুট ইত্যাদি ইনস্টল করা প্রয়োজন, তাই আপনি পুরানো হার্ডওয়্যারে এই সমস্যাটি পেতে পারেন। যাইহোক, অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করার জন্য আপনার কাছে বিভিন্ন বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি DLL ফাইলটি প্রতিস্থাপন করতে পারেন, রেজিস্ট্রি এন্ট্রি যোগ করতে পারেন, ইত্যাদি। তা ছাড়াও, আপনি অসমর্থিত হার্ডওয়্যারে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করতে পারেন।

2] সক্রিয় করতে অক্ষম

আপনি যদি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করছেন, তাহলে আপনার Windows 11-এর কপি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হওয়া উচিত। যাইহোক, এটি সক্রিয় করা হয়নি এবং কিছু ত্রুটি কোড দেখাচ্ছে; আপনি যত তাড়াতাড়ি সম্ভব তাদের ঠিক করতে হবে. অন্যথায়, আপনি ডেস্কটপে অ্যাক্টিভেট Windows ওয়াটারমার্ক পাবেন। Windows 11 সক্রিয় করতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে হবে।

3] টাস্কবারে আইটেমগুলিকে টেনে আনতে এবং ড্রপ করতে অক্ষম

যদিও Microsoft Windows 11-এ অনেক নতুন ফিচার যোগ করেছে, তারা কিছু সুবিধাজনক বিকল্পও সরিয়ে দিয়েছে। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীরা টাস্কবারে আইটেমগুলি পিন করতে পারে না ড্র্যাগ এবং ড্রপ কৌশল ব্যবহার করে যা আগে সম্ভব ছিল। তবে, আপনি যদি Windows 11 টাস্কবারে ড্র্যাগ অ্যান্ড ড্রপ সমর্থন যোগ করতে চান, তাহলে আপনাকে GitHub থেকে Windows11DragAndDropToTaskbarFix ডাউনলোড করতে হবে।

4] ফাঁকা উইজেট

যদিও Windows 10-এর টাস্কবারে উইজেট রয়েছে, যার নাম দেওয়া হয়েছে সংবাদ এবং আগ্রহ, Windows 11-এ আরও নমনীয়তা এবং বিকল্প রয়েছে। যাইহোক, যদি আপনি Windows 11-এ উইজেটগুলি ব্যবহার করতে না পারেন বা এটি ফাঁকা বা লোড হচ্ছে না বলে মনে হয়, আপনি সেগুলি ঠিক করতে পারেন৷ আপনাকে যা করতে হবে তা হল আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে। তা ছাড়া, আরও কিছু অপশন এবং করণীয় রয়েছে। এর জন্য, Windows 11-এ ফাঁকা উইজেট সমস্যা সমাধান করতে আপনাকে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে হবে।

5] মাইক্রোসফ্ট স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে অক্ষম

এটি অন্য একটি সমস্যা যা লোকেরা Windows 11-এ মুখোমুখি হচ্ছে। তারা Microsoft Store (পূর্বে, Windows Store) থেকে কোনো অ্যাপ বা গেম ডাউনলোড করতে পারে না। আপনি যদি তাদের মধ্যে একজন হন, তাহলে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করেছেন কিনা, আপনার তারিখ ও সময় সেটিং সঠিক, আপনার বৈধ লাইসেন্স আছে কি না, ইত্যাদি পরীক্ষা করতে হবে। কিছু ঘটেছে এবং এই অ্যাপটি ঠিক করতে আপনি এই টিউটোরিয়ালটিও অনুসরণ করতে পারেন মাইক্রোসফ্ট স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময় ইন্সটল করা যায়নি।

6] ধীর ইন্টারনেট সংযোগ বা কাজ করছে না

অনেক নতুন Windows 11 ব্যবহারকারী তাদের কম্পিউটারে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন - বিশেষ করে একটি ল্যাপটপে। অনেক সময়, ইন্টারনেটের গতি অন্যান্য ডিভাইসের তুলনায় তুলনামূলকভাবে কম হয়, 5GHz Wi-Fi কাজ করছে না বা ঘন ঘন সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে, এটি Wi-Fi একেবারেই সনাক্ত করছে না ইত্যাদি উইন্ডোজ 11-এ ধীর গতির ইন্টারনেট সমস্যা সমাধান করুন। তা ছাড়া, আপনি Wi-Fi ড্রাইভার ইনস্টল করতে পারেন, নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার চালাতে পারেন, ইত্যাদি।

7] ধীর বুট সময়

ধীরগতির বুট টাইম সমস্যাটি সমাধান করতে এবং এটি দ্রুত চালানোর জন্য আপনি বেশ কয়েকটি জিনিস করতে পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল স্টার্টআপ অ্যাপস। আপনার যদি স্টার্টআপে চালানোর জন্য অনেকগুলি অ্যাপ অ্যাসাইন করা থাকে, আপনি নিঃসন্দেহে একটি ধীর বুট সময় পাবেন। তাই, Windows 11-এ স্টার্টআপ প্রোগ্রামগুলিকে অক্ষম করার জন্য আপনাকে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে হবে। আপনি যত কম করবেন, তত ভাল স্টার্টআপ সময় পাবেন। যাইহোক, এটি অ্যাপের ওজনের উপরও নির্ভর করে।

8] প্রিন্টার ধীর বা কাজ করছে না

উইন্ডোজ 11 ব্যবহারকারীদের সাথে প্রধানত কিছু ঘটছে - প্রিন্টার মোটেও কাজ করছে না, প্রিন্টার কাজ করছে কিন্তু খুব ধীরে ধীরে, প্রিন্টার রঙে মুদ্রণ করছে না। যদি আপনার প্রিন্টার Windows 11-এর সাথে কাজ না করে, তাহলে আপনাকে বিদ্যমান ড্রাইভার বা ক্লায়েন্টটিকে আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে হবে। যাইহোক, যদি আপনার প্রিন্টার খুব ধীর গতিতে কাজ করে, তাহলে আপনাকে প্রিন্টারটি হার্ড রিসেট করতে হবে, প্রিন্টারের পছন্দগুলি পরীক্ষা করতে হবে, প্রিন্টার স্পুলার পরিষেবা পুনরায় চালু করতে হবে, ইত্যাদি। যদি আপনার প্রিন্টার রঙে প্রিন্ট না হয়, তাহলে অন্যদের তুলনায় আপনার তুলনামূলকভাবে কম সমস্যা রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল একটি সেটিং পরিবর্তন করা।

9] Windows 11 ব্যাটারি দ্রুত নিষ্কাশন করে

যদি Windows 11 Windows 10 বা অন্য কোনো পুরানো অপারেটিং সিস্টেমের চেয়ে দ্রুত ব্যাটারি নিষ্কাশন করে, আপনি সেই সমস্যাটি সমাধান করতে বেশ কিছু কাজ করতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি ব্যাটারি সেভার মোড চালু করতে পারেন, কোন অ্যাপ বেশি ব্যাটারি খরচ করছে তা জানতে অ্যাপের ব্যাটারি ব্যবহার পরীক্ষা করতে পারেন, পাওয়ার সমস্যার সমাধান করতে পারেন ইত্যাদি। এছাড়াও আপনি Windows 11-এ ব্যাটারি নিষ্কাশনের সমস্যা সমাধান করতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয় হল হার্ডওয়্যার এবং অ্যাপের সংখ্যা আপনি প্রতিদিন ব্যবহার করেন। আপনি যদি একসাথে বেশ কয়েকটি হেভিওয়েট অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনি অবশ্যই খারাপ ব্যাটারি ব্যাকআপ পাবেন।

10] ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে অক্ষম

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা অনেক কঠিন করে তুলেছে, এবং এটি নিয়মিত ব্যবহারকারীদের সাথে বিশৃঙ্খলা করছে। আগে এক ক্লিকেই ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা সম্ভব ছিল। যাইহোক, জিনিস এখন ভিন্ন. এই মুহুর্তে, আপনাকে প্রতিটি ফাইল এক্সটেনশনের জন্য ব্রাউজার পরিবর্তন করতে হবে। আপনি যদি এজকে আপনার ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করতে না চান এবং Google Chrome, Mozilla Firefox বা অন্য কোনো ব্রাউজার বেছে নিতে চান, তাহলে Windows 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন তা জানতে আপনাকে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে।

11] উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

আপনার যদি কম পরিমাণে RAM বা পুরানো CPU থাকে, তাহলে আপনি Windows 11 ইন্সটল করার পরে এই উচ্চ CPU বা মেমরি ব্যবহারের সমস্যা পেতে পারেন। বেশিরভাগ ক্ষতিগ্রস্থদেরই Windows 11 চালানোর মতো হার্ডওয়্যার রয়েছে। আপনি যদি Windows 11 ব্যবহার করেন এবং এটি দেখায় 100 টাস্ক ম্যানেজারে % ডিস্ক, সিপিইউ এবং মেমরি ব্যবহার, সমস্যা সমাধানের জন্য আপনাকে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে। মূলত, আপনাকে সমস্যা সৃষ্টিকারী অ্যাপটি সনাক্ত করতে হবে, কয়েকটি সেটিংস পরিবর্তন করতে হবে, Chkdsk কমান্ড চালাতে হবে ইত্যাদি।

12] ধীর ফাইল এক্সপ্লোরার

যেহেতু মাইক্রোসফ্ট একটি নতুন বা পরিমার্জিত ফাইল এক্সপ্লোরার অন্তর্ভুক্ত করেছে, অনেক লোক এটির সাথে বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল এটি তাদের কম্পিউটারে খুলতে খুব ধীর। মাঝে মাঝে, ফাইল এক্সপ্লোরার ক্র্যাশ হচ্ছে, জমে যাচ্ছে এবং বিষয়বস্তু Windows 10 এর পুরানো ফাইল এক্সপ্লোরারের তুলনায় অনেক ধীরগতিতে দেখাচ্ছে। যদি এটি আপনার সাথে ঘটে থাকে, তাহলে আপনি Windows 11-এ পুরানো ফাইল এক্সপ্লোরার সক্ষম করতে পারেন। এইভাবে, এটি ফাইল এক্সপ্লোরারকে একটি পৃথক প্রক্রিয়া হিসাবে চালাবে না এবং আপনি আর ধীরগতি পাবেন না। এই টিউটোরিয়ালের সবচেয়ে ভালো জিনিস হল আপনি পুরানো প্রসঙ্গ মেনু ফিরে পাবেন।

13] ব্লোটওয়্যারে পরিপূর্ণ

Windows 11 প্রচুর ব্লাটওয়্যার বা অতিরিক্ত অ্যাপের সাথে আসে যা আপনার প্রয়োজন নাও হতে পারে বা অপ্রয়োজনীয় খুঁজে পেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি Netflix, Spotify, Facebook, ইত্যাদি খুঁজে পেতে পারেন। আপনি যদি Windows 11 PC থেকে bloatware সরাতে চান, তাহলে আপনি Windows সেটিংস প্যানেল ব্যবহার করতে পারেন। আপনার Windows 11 কম্পিউটার থেকে প্রায় সব অতিরিক্ত অ্যাপ মুছে ফেলা সম্ভব।

14] ফাঁকা পর্দা

আপনি যদি অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 ইনস্টল করে থাকেন, তাহলে আপনি এই ফাঁকা বা কালো স্ক্রিনটি ব্লিঙ্কিং কার্সার সমস্যা নিয়ে পেতে পারেন। যাইহোক, আপনি অতিরিক্ত বাহ্যিক ডিভাইসগুলি সরিয়ে, বুট উত্স পরিবর্তন করে, ইত্যাদির মাধ্যমে এটি ঠিক করতে পারেন৷ তবে, আপনি যদি শাটডাউন করার পরে একটি কালো স্ক্রিন পান, তাহলে আপনাকে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে হবে, পাওয়ার ম্যানেজমেন্ট পরিবর্তন করতে হবে, বুট লগিং সক্ষম করতে হবে ইত্যাদি৷

15] ধীর কর্মক্ষমতা

কিছু লোকের মতে, Windows 11 Windows 10 এর তুলনায় অনেক ধীর। আপনি যদি একই রকম মনে করেন, আপনি আবার Windows 10-এ ডাউনগ্রেড করার আগে কয়েকটি সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি স্টার্টআপে অ্যাপের সংখ্যা সীমাবদ্ধ করতে পারেন, আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি সরিয়ে ফেলতে পারেন, ফাস্ট স্টার্টআপ সক্ষম করতে পারেন, ভিজ্যুয়াল ইফেক্টগুলি অক্ষম করতে পারেন ইত্যাদি। Windows 11 দ্রুত করতে এই নির্দেশিকা অনুসরণ করা ভাল হবে।

দ্রষ্টব্য:

  1. এখানে ক্লিক করুন যদি আপনি আপনার সমস্যা খুঁজে না পান এবং এটি অনুসন্ধান করুন। সম্ভাবনা বেশি যে আপনি কিছু সাহায্য পাবেন।
  2. এই সমস্যাগুলির বেশিরভাগের জন্য, আপনাকে কিছু মৌলিক জিনিস করতে হবে। এই পরামর্শগুলি অনুসরণ করুন এবং আপনার বেশিরভাগ সমস্যার সমাধান হওয়ার সম্ভাবনা খুব বেশি। যদিও এই পাঁচটি সার্বজনীন উইন্ডোজ ফিক্সগুলি আপনার বেশিরভাগ উইন্ডোজ সমস্যা এবং সমস্যার সমাধান করবে, আপনার যদি নির্দিষ্ট সমস্যা সমাধানের পরামর্শের প্রয়োজন হয়, আমি এই পোস্টে উল্লেখ করেছি কয়েকটি সমাধানের লিঙ্কগুলি অনুসরণ করুন৷
  3. আপনি কোনো সমস্যার সম্মুখীন হলে মাইক্রোসফ্ট আপনার জন্য Microsoft সহায়তার সাথে যোগাযোগ করা সহজ করে দিয়েছে। আপনি আপনার সমস্যাগুলি এখানে মন্তব্যে পোস্ট করতে পারেন এবং আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব৷

Windows 11 এর সামঞ্জস্যের সমস্যা আছে?

এখন পর্যন্ত, আমরা Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা সহ কোনো অ্যাপ পাইনি। Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্ত অ্যাপ এবং অন্যান্য কিছু পুরানো সংস্করণও Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। তবে, যদি কোনো অ্যাপ একটি নির্দিষ্ট সংস্করণের জন্য তৈরি করা হয় Windows এর, Windows 11 এ চালানোর সময় আপনি কিছুটা পিছিয়ে যেতে পারেন।

Windows 11 এত পিছিয়ে কেন?

Windows 11 সমর্থিত হার্ডওয়্যারে পিছিয়ে নেই। যাইহোক, বিভিন্ন পরিস্থিতিতে আপনি পিছিয়ে অনুভব করতে পারেন। এটি সম্পূর্ণরূপে আপনার কাছে থাকা হার্ডওয়্যার, আপনি যে অ্যাপগুলি ব্যবহার করছেন, আপনি কতগুলি অ্যাপ খুলেছেন, অ্যাপগুলির ওজন ইত্যাদির উপর নির্ভর করে। তবে, আপনি যদি এই অপারেটিং সিস্টেমটিকে কিছুটা পরিবর্তন করেন, তাহলে আপনি কোনো ব্যবধান পাবেন না।

উইন্ডোজ 11-এর সাথে লোকেরা এইগুলি সবচেয়ে সাধারণ কিছু সমস্যার সম্মুখীন হয়৷ যাইহোক, যদি আমরা কিছু মিস করে থাকি এবং আপনি কিছুর সম্মুখীন হন তবে আপনি সর্বদা নীচে মন্তব্য করতে পারেন৷

Windows 11 সমস্যা, সমাধানের সমস্যা এবং সমাধান
  1. শীর্ষ 4 উইন্ডোজ 8.1 সমস্যা এবং সমাধান

  2. উইন্ডোজ অনুসন্ধানের সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন

  3. সাধারণ ভিপিএন সমস্যা এবং সমস্যা সমাধানের টিপস এবং সমাধান

  4. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন