কম্পিউটার

হাই সিয়েরা আপডেটের পরে কালো স্ক্রিন ঠিক করার 5 উপায়

সমস্ত ম্যাক ব্যবহারকারী মোজাভের ভক্ত নয়। নতুন macOS সংস্করণ প্রকাশ হওয়া সত্ত্বেও উচ্চ সিয়েরা ব্যবহার করে এমন ব্যবহারকারীদের একটি উচ্চ শতাংশ রয়ে গেছে।

যদিও অ্যাপল Mojave 10.14 চালু করার পর থেকে হাই সিয়েরার জন্য সমর্থন বন্ধ করে দিয়েছে, হাই সিয়েরা চালানোর কিছু ম্যাক ব্যবহারকারী এখনও তাদের সিস্টেমের জন্য আপডেট ডাউনলোড করছে।

যাইহোক, এমন ব্যবহারকারী আছেন যারা হাই সিয়েরাতে আপডেট করার পরে একটি কালো স্ক্রিন পেয়েছেন। উচ্চ সিয়েরা আপডেট 2019-002 10.13.6 ইনস্টল করতে ব্যর্থ হয়, এবং ডিভাইসটি স্পষ্টভাবে চালু থাকা সত্ত্বেও যে ব্যবহারকারীরা এই সমস্যায় পড়েছেন তারা একটি কালো পর্দায় আটকে আছে।

মাউস এবং অন্যান্য পেরিফেরালগুলি সূক্ষ্মভাবে কাজ করছে, কিন্তু আপনি যখন এলোমেলোভাবে ক্লিক করেন, তখন একটি নিস্তেজ শব্দ শোনা যায়, যার মানে হল স্ক্রীনটি ক্লিকযোগ্য নয়। পাওয়ার বোতাম টিপলে এবং কম্পিউটার পুনরায় চালু হলে, এটি স্বাভাবিক মোডে বুট হয়, কিন্তু চেক করার পরে, আপডেটটি কখনও ইনস্টল করা হয়নি এবং অ্যাপ স্টোরে মুলতুবি আপডেটগুলির অধীনে বসে আছে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিছু ম্যাক ব্যবহারকারী যারা হাই সিয়েরা আপডেটের পরে একটি কালো পর্দার সম্মুখীন হয়েছেন এবং তারপরে একটি হার্ড রিবুট করেছেন তাদের কম্পিউটার পুনরায় চালু করতেও সমস্যা হচ্ছে। অ্যাপল মেনু থেকে পুনঃসূচনা নির্বাচন করা শুধুমাত্র আবার কালো পর্দা নিয়ে আসে এবং ব্যবহারকারীরা একটি লুপে আটকে যায়। শুধুমাত্র পাওয়ার বোতাম টিপে ডিভাইসটি স্বাভাবিকভাবে বুট হতে পারে।

এই সমস্যাটি হতাশাজনক, বিশেষ করে যারা কালো পর্দায় আটকে আছে।

উচ্চ সিয়েরা আপডেটের পরে কালো পর্দার কারণ কী?

হাই সিয়েরা আপডেট ইনস্টলেশনের পরে আপনি যদি একটি কালো স্ক্রিন পেয়ে থাকেন, তবে এটি সম্ভব যে আপডেট ফাইলগুলি সঠিকভাবে ডাউনলোড বা ইনস্টল করা হয়নি। আপডেট ফাইলগুলি দূষিত হতে পারে, যার ফলে একটি অসফল আপডেট হতে পারে৷

আরেকটি কারণ SMC এবং NVRAM ভ্রষ্ট হতে পারে। হাই সিয়েরাতে আপডেট করার পরে যদি আপনি একটি কালো স্ক্রিন পেয়ে থাকেন, তাহলে আপনি SMC এবং NVRAM সেটিংস চেক করতে চাইতে পারেন কারণ এই উপাদানগুলি আপনার Mac এর প্রদর্শনের জন্য দায়ী৷

আপনার নিরাপত্তা সেটিংস, ডিস্কের স্বাস্থ্য, এবং সম্ভাব্য ভাইরাস সংক্রমণের অন্যান্য কারণগুলির দিকে আপনার নজর দেওয়া উচিত।

যখন উচ্চ সিয়েরা আপডেট ব্যর্থ হয় এবং কালো স্ক্রীন প্রদর্শিত হয় তখন কী করবেন

কখনও কখনও আপডেট ইনস্টলেশনের সময় সমস্যাগুলি ঘটে কারণ আপনার ডিভাইসটি প্রক্রিয়াটির জন্য অপ্টিমাইজ করা হয়নি৷ হেঁচকি এড়াতে, ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার ম্যাকের জাঙ্ক ফাইলগুলি থেকে মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করুন , কোনো অব্যবহৃত অ্যাপ মুছে ফেলুন, এবং আপডেটগুলি ডাউনলোড করার আগে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

হাই সিয়েরা আপডেটের পরে যদি আপনি একটি কালো পর্দার মতো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি আপনার ডিসপ্লে পুনরুদ্ধার করতে এবং আপডেট ত্রুটি ঠিক করতে নীচের সমস্যা সমাধানের নির্দেশিকা অনুসরণ করতে পারেন৷

ধাপ #1:নিরাপদ মোডে বুট করুন।

আপডেট ত্রুটি ঠিক করার প্রথম ধাপ হল নিরাপদ মোডে বুট করা। এটি নিশ্চিত করে যে কোনও তৃতীয়-পক্ষের প্রক্রিয়া ইনস্টলেশনের পথে আসবে না।

নিরাপদ মোডে বুট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. শিফট ধরে রাখুন বোতাম, তারপর পাওয়ার টিপুন এটি আবার চালু করতে।
  3. আপনি অ্যাপল লোগো এবং অগ্রগতি বার দেখতে পেলে শিফট বোতামটি ছেড়ে দিন।

ধাপ #2:SMC এবং NVRAM রিসেট করুন।

সেফ মোডে বুট করার পর, পরবর্তী ধাপ হল সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার বা SMC রিসেট করা। SMC ভিডিও এবং macOS এর বাহ্যিক প্রদর্শনগুলি পরিচালনা করে, তাই এটিকে পুনরায় সেট করা আপনার নেওয়া উচিত প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি।

SMC রিসেট করতে, আপনার Mac বন্ধ করুন, তারপর Shift + Control + Option ধরে রাখুন , তারপর পাওয়ার টিপুন একই সময়ে যখন আপনি আপনার ম্যাগসেফ অ্যাডাপ্টারের আলোকে একটি ভিন্ন রঙের সাথে জ্বলতে দেখেন, তার মানে SMC রিসেট করা হয়েছে। সমস্ত কী ছেড়ে দিন এবং যথারীতি বুট করুন।

আপনি এটিতে থাকাকালীন, আপনি আপনার ম্যাকের সিস্টেম সেটিংস রিসেট করতে চাইতে পারেন, যা করা খুব সহজ। আপনার Mac আবার বন্ধ করুন, তারপর Command + Option + P + R টিপে এটি চালু করুন আপনি স্টার্টআপ শব্দ শোনার পরে আপনার কীবোর্ডে। সমস্ত কী প্রকাশ করার আগে দ্বিতীয় স্টার্টআপ শব্দের জন্য অপেক্ষা করুন, তারপর স্বাভাবিক হিসাবে বুট করুন।

SMC এবং NVRAM রিসেট করার পরে, কালো স্ক্রিনে না গিয়ে আপনি হাই সিয়েরা আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

ধাপ #3:পুরানো আপডেট ফাইল মুছুন।

MacOS আপডেট ফাইলগুলি ইনস্টল হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। কিন্তু যদি ইনস্টলেশন সফল না হয়, তাহলে এটা সম্ভব যে আপডেট ফাইলগুলি এখনও আপনার কম্পিউটারে আছে। যদি সেগুলি হয়, আপনি আপডেটের একটি নতুন অনুলিপি ডাউনলোড করতে পারবেন না এবং macOS সর্বদা পুরানো আপডেট ফাইলগুলিতে ফিরে আসবে৷

আপনাকে পুরানো আপডেট ফাইলগুলি অনুসন্ধান করতে হবে এবং সেগুলি মুছতে হবে। যদি আপনার আপডেট সম্পূর্ণরূপে ডাউনলোড হয়ে থাকে, তাহলে আপনার ~/Applications/ চেক করা উচিত ডিরেক্টরি এবং এই ফর্ম্যাটে একটি ফাইলের নাম সহ একটি ফাইল সন্ধান করুন “InstallXXXX”, InstallHighSierra, উদাহরণ স্বরূপ. সেই ফাইলটি মুছুন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে আপডেটটি আবার ডাউনলোড করুন।

আপনি যদি অ্যাপ্লিকেশন ফোল্ডারে ফাইলটি খুঁজে না পান, তাহলে ডাউনলোডটি সম্ভবত সম্পন্ন হয়নি। যদি এটি হয়, আপনি /লাইব্রেরি/আপডেটগুলিও চেক করতে পারেন৷ ফোল্ডার।

আপনি যদি কোনো ফোল্ডারে এটি খুঁজে না পান, তাহলে ফাইন্ডার এর মাধ্যমে ফাইলটি খুঁজুন . অনুসন্ধান বাক্সে ফাইলের নামের একটি অংশ টাইপ করুন, তারপর এন্টার টিপুন অনুসন্ধান শুরু করতে একবার আপনি এটি খুঁজে পেলে, আপডেট ফাইলটি মুছুন এবং অ্যাপ স্টোরের মাধ্যমে পুনরায় ডাউনলোড করুন৷

ধাপ #4। টার্মিনালের মাধ্যমে ক্যাশে করা ডেটা মুছুন।

যদি আপনার ম্যাক বন্ধ করতে বা পুনরায় চালু করতে সমস্যা হয় এবং আপনি একটি কালো স্ক্রীন লুপে আটকে থাকেন তবে আপনি টার্মিনাল ব্যবহার করে ক্যাশে করা ডেটা মুছে ফেলার চেষ্টা করতে পারেন। এটি করতে:

  1. লঞ্চ করুন টার্মিনাল ফাইন্ডার> ইউটিলিটিস থেকে
  2. একবারে এই কমান্ডগুলি লিখুন, তারপর Enter টিপুন প্রতিটি কমান্ড লাইনের পরে:
    • rm -rf ~/লাইব্রেরি/ক্যাচেস/
    • rm -rf ~/Library/Saved\ Application\ State/
    • sudo rm -rf /Library/Caches/
    • sudo rm -rf /System/Library/Caches/
    • atsutil ডেটাবেস -removeUser
    • sudo atsutil ডেটাবেস -মুছে ফেলুন
    • sudo atsutil সার্ভার -শাটডাউন
    • sudo atsutil সার্ভার -ping
    • sudo rm -rf /var/folders/

আপনি এখন স্বাভাবিকভাবে বুট করতে পারেন কিনা তা দেখতে এই কমান্ডগুলি চালানোর পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ধাপ #5:ম্যাককে আগের তারিখে পুনরুদ্ধার করুন।

যদি কিছুই কাজ করে না, আপনি আপনার টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করে আপনার সিস্টেমকে আগের সময়ে পুনরুদ্ধার করতে পারেন। পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আগের তারিখে ফিরে যান:

  1. আপনার Mac রিবুট করুন, তারপর Command + R টিপুন পুনরুদ্ধার মোডে বুট করতে
  2. চয়ন করুন টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন৷
  3. চালিয়ে যান ক্লিক করুন .
  4. আপনার সিস্টেম পুনরুদ্ধার করুন-এ উইন্ডোতে, চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  5. আপনার টাইম মেশিন ব্যাকআপ চয়ন করুন, তারপর চালিয়ে যান টিপুন।
  6. আপনার ম্যাকের সাম্প্রতিক ব্যাকআপে ক্লিক করুন, তারপর রোলব্যাক শুরু করতে অবিরত ক্লিক করুন৷

সারাংশ

ম্যাকোস আপডেটগুলি ইনস্টল করা সাধারণত একটি সহজ প্রক্রিয়া। যাইহোক, কিছু অবাঞ্ছিত উপাদান এটিকে জটিল করে তুলতে পারে এবং আপডেট ব্যর্থতার দিকে নিয়ে যেতে পারে। যদি আপনার হাই সিয়েরা আপডেট ইনস্টল করতে সমস্যা হয়, বা সেই বিষয়ে কোনো আপডেট, আপনি সমস্যা সমাধানের জন্য উপরের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।


  1. ফিক্স:কার্সার সমস্যা সহ উইন্ডোজ 10 ব্ল্যাক স্ক্রীন, আপডেটের পরে (সমাধান)

  2. আইফোন লোডিং সার্কেল সহ কালো স্ক্রিনে আটকে আছে? ঠিক করার 4+ উপায়

  3. কিভাবে আপডেট করার পর কার্সার দিয়ে উইন্ডোজ 10 ব্ল্যাক স্ক্রীন ঠিক করবেন

  4. আপডেটের পরে উইন্ডোজ 11 ব্ল্যাক স্ক্রীন? এটি ঠিক করার জন্য 6টি সমাধান