কম্পিউটার

কেন ম্যাক-এ পার্টিশন বিকল্পটি ধূসর হয়ে গেছে এবং কীভাবে এটি সমাধান করবেন

একটি ম্যাকে একটি ডিস্ক পার্টিশন করা আপনার ডেটাকে বিভিন্ন বিভাগে সংগঠিত করার একটি কার্যকর উপায়। যাইহোক, প্রধান উদ্বেগের বিষয় হল বেশিরভাগ বাহ্যিক হার্ড ড্রাইভ এবং ইউএসবি কীগুলি উইন্ডোজের জন্য ফর্ম্যাট করা হয়, যা প্রাথমিকভাবে পিসিগুলির জন্য। ডিফল্টরূপে, একটি ম্যাক একটি ভিন্ন ফাইল সিস্টেম চালায়, তাই এটি ডিস্ক ইউটিলিটিতে আপনার ডিস্ককে পার্টিশন করার সময় সমস্যা আনতে পারে।

হার্ড ড্রাইভ বিভাজন একটি সাধারণ সমস্যা যা অনেক প্রযুক্তি ফোরামে আলোচনা করা হয়। অ্যাপলের সাপোর্ট ফোরামের একটি থ্রেডে, ব্যবহারকারীরা অভিযোগ করেন যে তাদের ম্যাক ডিস্ক ইউটিলিটি পার্টিশনটি তাদের এক্সটার্নাল হার্ড ড্রাইভ পার্টিশন করার সময় ধূসর হয়ে গেছে।

সম্ভবত, আপনি সবেমাত্র আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ কিনেছেন এবং আপনার ম্যাকে এটি ব্যবহার করতে আগ্রহী। কিন্তু কোনোভাবে, আপনি ম্যাক ডিস্ক ইউটিলিটি পার্টিশন অ্যাক্সেস করতে পারবেন না, তাই আপনি ড্রাইভে ডেটা লিখতে পারবেন না।

ভয় পাবেন না, আমাদের এই সমস্যার সমাধান আছে। এই পোস্টে, আমরা কীভাবে একটি ধূসর-আউট ডিস্ক ইউটিলিটি পার্টিশন পুনরুদ্ধার করতে হয় তার একটি ধাপে ধাপে প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করব। অনেক অ্যাপল ব্যবহারকারী যারা পার্টিশনের সম্মুখীন হয়েছে ম্যাক সমস্যায় ধূসর হয়ে গেছে তারা শেষ পর্যন্ত এই সংশোধনগুলির সাহায্যে তাদের বাহ্যিক হার্ড ড্রাইভগুলিকে বিভাজন করেছে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাকে পার্টিশন ধূসর কেন (প্লাস সমাধান)

সমস্যা 1: কখনও কখনও, আপনি ম্যাক ডিস্ক ইউটিলিটি পার্টিশন অ্যাক্সেস করতে পারবেন না কারণ আপনার হার্ড ড্রাইভে পর্যাপ্ত জায়গা নেই৷

সমাধান: আপনি যদি পার্টিশনের কাজটি নিয়ে এগিয়ে যেতে চান তবে আপনার হার্ড ড্রাইভে আরও জায়গা তৈরি করতে হবে। অন্য কথায়, অতিরিক্ত স্থান তৈরি করতে আপনাকে আপনার ড্রাইভের ডেটা মুছতে হবে। তারপর আপনি GUID পার্টিশন টেবিল ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করতে পারেন। এর পরে, আপনার পার্টিশন পরিকল্পনা নিয়ে এগিয়ে যান।

গুরুত্বপূর্ণ নোট: আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করার আগে, আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাক আপ করুন। বলা বাহুল্য, প্রক্রিয়াটি-এর সমস্ত ডেটা থেকে মুক্তি পাবে৷ ডিস্ক, তাই আপনি ভাল জন্য আপনার ফাইল হারানোর ঝুঁকি.

সমস্যা 2: পূর্বে উল্লিখিত হিসাবে, বহিরাগত ড্রাইভগুলি সাধারণত macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, যা আপনি পার্টিশন করতে চাইলে সমস্যা আনতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, ব্যবহারকারীরা ভুল পার্টিশন বিকল্প বেছে নেয় এবং ফলস্বরূপ, পার্টিশন ডিস্ক ইউটিলিটি-এ বিকল্প ধূসর রয়ে গেছে।

সমাধান: একটি পার্টিশন বিকল্প নির্বাচন করার সময় আপনার অনুসরণ করা সঠিক উপায় হল অভ্যন্তরীণ বা বহিরাগত (আপনি যে ডিভাইসটি পার্টিশন করতে চান তার উপর নির্ভর করে) এর অধীনে প্রদত্ত তালিকার মধ্যে ড্রাইভের নাম নির্বাচন করা। আপনার হার্ড ড্রাইভ ডিস্ক ইউটিলিটি ফলকের বাম দিকে উপলব্ধ হবে৷

কিভাবে গ্রেড আউট ডিস্ক ইউটিলিটি পার্টিশন পুনরুদ্ধার করবেন:ম্যাকের সাথে কাজ করার জন্য আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন

আপনার বাহ্যিক ডিস্কটিকে macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য ফর্ম্যাট করতে, আপনার হার্ড ড্রাইভকে Mac-এর সাথে সংযুক্ত করুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন অ্যাপ্লিকেশন এ গিয়ে , তারপর ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন
  2. 'বহিরাগত' এর অধীনে প্রদত্ত তালিকার মধ্যে ড্রাইভের নাম চয়ন করুন৷ . আপনার হার্ড ড্রাইভ সংযুক্ত থাকলে, এটি ডিস্ক ইউটিলিটির বাম প্যানেলে প্রদর্শিত হবে৷ ডিস্ক হাইলাইট করুন এবং মুছে ফেলুন ক্লিক করুন উপরের টুলবারে বোতাম।
  3. পপ আপ করার জন্য আপনার বহিরাগত ড্রাইভ ফরম্যাট করতে আপনি যে ফাইল সিস্টেমটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করার জন্য একটি উইন্ডোর জন্য অপেক্ষা করুন৷ আপনার ক্ষেত্রে, আপনি 'ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নালড)' নির্বাচন করবেন . কিন্তু আপনার যদি পিসি এবং ম্যাক উভয়ের জন্যই আপনার ডিস্ক ব্যবহার করার পরিকল্পনা থাকে, তাহলে একটি ভাল বিকল্প হল 'ExFAT' . আপনি এখানে আপনার হার্ড ডিস্কের নাম পরিবর্তন করে আপনার পছন্দসই নামেও রাখতে পারেন।
  4. ফরম্যাটিং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। প্রক্রিয়াটি সাধারণত এক মিনিটেরও কম সময় নেয়, তবে এটি আপনার হার্ড ডিস্কের আকারের উপর নির্ভর করে৷
  5. সম্পন্ন হলে, ডেস্কটপে আপনার ডিস্কের আইকনে ডান-ক্লিক করে এবং তারপর তথ্য পান বেছে নিয়ে ফর্ম্যাটিং সফল হয়েছে কিনা তা নিশ্চিত করুন। . তথ্যটি ফরম্যাট এর অধীনে উপলব্ধ .

যদি এটি "ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড)" পড়ে, অভিনন্দন, আপনি সফলভাবে ধূসর-আউট ডিস্ক ইউটিলিটি পুনরুদ্ধার করেছেন এবং আপনার হার্ড ডিস্ক এখন macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

ম্যাকে আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করা

এখন আপনি ম্যাকের সাথে কাজ করার জন্য আপনার হার্ড ড্রাইভ প্রস্তুত করেছেন, পরবর্তী পদক্ষেপটি হল এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার ম্যাকে এটিকে পার্টিশন করা:

  1. ডিস্ক ইউটিলিটি চালু করুন আপনার Mac এ অ্যাপ এবং 'বহিরাগত' এর অধীনে হার্ড ড্রাইভ আইকন হাইলাইট করুন৷ (বাহ্যিক হার্ড ড্রাইভের জন্য)। আপনি যদি অন্য কোনো ড্রাইভ বেছে নেন, তাহলে পার্টিশন অপশনটি ক্লিক করা যাবে না।
  2. এখন পার্টিশন এ ক্লিক করুন উপরের টুলবারে। পার্টিশনের তথ্য আছে এমন একটি উইন্ডো পপ আপ হবে। উইন্ডোর বাম দিকে, আপনার হার্ড ড্রাইভের নাম এবং ভলিউম আকার খুঁজুন। পরবর্তী ধাপ হল যোগ করুন ক্লিক করুন (+) আপনার ডিস্কে পার্টিশন তৈরি করতে উইন্ডোর নীচে বোতাম। প্রতিটি পার্টিশনে কাঙ্খিত ভলিউম আকার বরাদ্দ করুন।
  3. প্রয়োগ বোতাম টিপুন এবং একটি উইন্ডোর জন্য অপেক্ষা করুন যা আপনাকে আপনার পছন্দগুলি যাচাই করতে বলবে৷ পার্টিশন ক্লিক করে পরিবর্তনগুলি নিশ্চিত করুন৷ বোতাম।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার ডেস্কটপে প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা তা আপনি নিশ্চিত করতে পারেন। আপনি অতিরিক্ত ডিস্ক আইকন দেখতে পাবেন

প্রো টিপ: যদি আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার প্রধান কারণ হয় Windows ইনস্টল করা, তাহলে Apple আপনাকে বুট ক্যাম্প সহকারী ব্যবহার করার পরামর্শ দেয়। ডিস্ক ইউটিলিটি এর পরিবর্তে . আপনার অবশ্য মনে রাখা উচিত যে বুট ক্যাম্প সহকারী ব্যবহার করে তৈরি করা পার্টিশন মুছে ফেলার জন্য আপনি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারবেন না। .

সাধারণ ম্যাক সমস্যাগুলি সমাধান করতে আপনি আর কী করতে পারেন

আপনি যদি অনেক ব্যবহারকারীর মতো হন, তাহলে Mac-এ একটি হার্ড ড্রাইভ পার্টিশন করা আপনার কম্পিউটারের সাথে আপনার ছিল একমাত্র চ্যালেঞ্জ নাও হতে পারে। ম্যাক ব্যবহারকারীরা ধীর কর্মক্ষমতা, র্যান্ডম ফ্রিজ এবং স্থান সংক্রান্ত সমস্যাও রিপোর্ট করেছেন। আপনার ম্যাকের জন্য সর্বোত্তম কর্মক্ষমতা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল কম্পিউটার স্ক্যান করা এবং পরিষ্কার করা। ম্যাক মেরামত অ্যাপ জাঙ্ক ফাইল, অপ্রয়োজনীয় অ্যাপস এবং অন্যান্য স্পেস হগ যা আপনার ম্যাকের মেমরিকে প্রভাবিত করতে পারে তা পরীক্ষা করে এবং পরিষ্কার করার মাধ্যমে আপনার ম্যাককে সর্বোচ্চ পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করতে সাহায্য করে৷

আমরা আশা করি উপরের সমাধানগুলি আপনাকে ধূসর-আউট ডিস্ক ইউটিলিটি পার্টিশন পুনরুদ্ধার করতে সাহায্য করেছে। বরাবরের মতো, আমরা আপনার সাফল্যের গল্প শুনতে চাই। মন্তব্য বিভাগে শেয়ার করুন. এছাড়াও, বিভাজন প্রক্রিয়া চলাকালীন আপনি চ্যালেঞ্জের সম্মুখীন হলে আমাদের জানান।


  1. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন

  2. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

  3. কিভাবে ম্যাকে স্মার্ট হার্ড ডিস্ক ত্রুটি বাইপাস করবেন

  4. কেন ডিস্ক ফ্র্যাগমেন্টেশন ঘটে এবং কীভাবে এটি ঠিক করা যায়?