কম্পিউটার

আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং ত্রুটি পুনরায় চালু করতে হবে তা ঠিক করুন

আপনার উইন্ডোজ কম্পিউটার কি হঠাৎ করে ক্র্যাশ হয়ে গেছে, কাজ করা বন্ধ করে দিয়েছে বা বুট করতে অস্বীকার করছে? যদি তাই হয়, তাহলে আপনি "আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

এটি একটি সাধারণ এবং জেনেরিক পিসি ত্রুটি, প্রায়ই "মৃত্যুর নীল পর্দা" হিসাবে উল্লেখ করা হয়। আমরা এই ত্রুটির প্রতিটি ধাপে আপনার সাথে কথা বলতে যাচ্ছি:এর অর্থ কী, আপনার নির্দিষ্ট পিসি সমস্যা কী তা কীভাবে জানবেন এবং কীভাবে সেই সমস্যাটি সমাধান করবেন।

"আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" ত্রুটি কী? ?

আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং ত্রুটি পুনরায় চালু করতে হবে তা ঠিক করুন

উপরে "Your PC ran in a problem and needs to restart" এরর স্ক্রীনের একটি ছবি। এটাকে প্রায়ই "মৃত্যুর নীল পর্দা" (বা BSOD) ত্রুটি বলা হয়---কেন আপনি বুঝতে পারবেন!

এই উদাহরণটি বলে, "আমরা আপনার জন্য পুনরায় চালু করব"। স্ক্রীনটিও বলতে পারে "আমরা কিছু ত্রুটির তথ্য সংগ্রহ করছি এবং তারপরে আমরা আপনার জন্য পুনরায় চালু করব"।

এই ত্রুটির স্ক্রীনটি সাধারণত ঘটে যখন আপনার কম্পিউটারটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায় বা পুনরায় চালু হয়, অথবা যদি কিছু এটিকে বুট করা বন্ধ করে দেয়।

স্ক্রিনের শীর্ষে একটি বিষণ্ণ মুখ, তারপরে সমস্যা বার্তা। এরপরে, একটি লাইন পড়ে:

এই সমস্যা এবং সম্ভাব্য সমাধান সম্পর্কে আরও তথ্যের জন্য, https://www.windows.com/stopcode

দেখুন

আপনার ইন্টারনেট ব্রাউজারে এই URL টাইপ করুন এবং এটি আপনাকে মাইক্রোসফ্টের সমর্থন পৃষ্ঠায় নিয়ে যাবে। যেহেতু এই ত্রুটিগুলি বিভিন্ন সমস্যার জন্য ঘটতে পারে, তাই এই পৃষ্ঠার সমর্থন আপনার সমস্যার জন্য নির্দিষ্ট না হয়ে সাধারণ। একই পৃষ্ঠায় নিয়ে যাওয়ার জন্য আপনি আপনার ফোনের QR কোড (এটি নীচে বাম দিকের অংশ) স্ক্যান করতে পারেন।

এই স্ক্রিনের সবচেয়ে প্রাসঙ্গিক অংশটি নীচে যেখানে এটি একটি "স্টপ কোড" তালিকাভুক্ত করে। আমাদের উদাহরণে, স্টপ কোড হল "BAD_SYSTEM_CONFIG_INFO"। আপনার কিছু ভিন্ন হতে পারে. এর কারণ হল একটি স্টপ কোড হল একটি শনাক্তকারী যা বুঝতে সাহায্য করে কেন আপনি প্রথম স্থানে এই ত্রুটিটি পেয়েছেন৷

আপনার এই স্টপ কোডটি লিখতে হবে যাতে আপনি পরে এটি উল্লেখ করতে পারেন। আপনি যদি কোনো প্রতিষ্ঠানে থাকেন, তাহলে এই স্টপ কোডটি আপনার স্থানীয় প্রশাসকের কাছে নিয়ে যান যাতে তারা সমস্যাটি নির্ণয় করতে সহায়তা করতে পারে।

আপনি যদি একজন হোম ব্যবহারকারী হন, তাহলে Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন, তাদের স্বয়ংক্রিয় সহায়তা অনুসরণ করুন, তারপর আপনি যখন কোনো এজেন্টের কাছে যান তখন আপনি তাদের স্টপ কোড দিতে পারেন।

সম্ভাব্য স্টপ কোড ত্রুটি শত শত আছে. আরও কিছু উদাহরণ হল:

  • CRITICAL_PROCESS_DIED
  • SYSTEM_THREAD_EXCEPTION_NOT_HANDLED
  • IRQL_NOT_LESS_OR_EQUAL
  • VIDEO_TDR_TIMEOUT_DETECTED
  • PAGE_FAULT_IN_NONPAGED_AREA
  • SYSTEM_SERVICE_EXCEPTION
  • DPC_WATCHDOG_VIOLATION

কিভাবে নির্দিষ্ট স্টপ কোড ত্রুটি ঠিক করবেন

আমরা নির্দিষ্ট স্টপ কোড ত্রুটি কিভাবে ঠিক করতে নিবন্ধ লিখেছি. আপনি যদি নীচে তালিকাভুক্ত আপনার ত্রুটি দেখতে পান তবে সেই নিবন্ধটি দেখার জন্য এটিতে ক্লিক করুন৷ আপনার তালিকাভুক্ত না থাকলে, কিছু সাধারণ সমস্যা সমাধানের পরামর্শের জন্য পড়তে থাকুন।

  • SYSTEM_SERVICE_EXCEPTION / class="st">0x0000003B
  • WHEA_UNCORRECTABLE_ERROR / 0x0000124
  • CRITICAL_PROCESS_DIED / 0x000000EF
  • UNMOUNTABLE_BOOT_VOLUME / class="st">0x000000ED
  • MEMORY_MANAGEMENT / class="st">0x0000001A

কিভাবে একটি "আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং এটির প্রয়োজন" ঠিক করবেন পুনরায় চালু করুন" ত্রুটি

যেমন আলোচনা করা হয়েছে, এমন অনেক কারণ রয়েছে যে আপনি "আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" ত্রুটি দেখতে পাচ্ছেন, যার মানে নিশ্চিত সমাধান প্রদান করা সম্ভব নয়। যাইহোক, এমন কিছু জিনিস রয়েছে যা এই ত্রুটিগুলি হওয়ার সম্ভাবনা বেশি। যেমন, এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এটি সমস্যার সমাধান করতে পারে৷

1. এক্সটার্নাল হার্ডওয়্যার আনপ্লাগ করুন

আপনি কি সম্প্রতি একটি নতুন এক্সটার্নাল ড্রাইভ, মাউস, কীবোর্ড বা আপনার কম্পিউটারের অনুরূপ প্লাগ ইন করেছেন? যদি তাই হয়, তাহলে এটি সমস্যার কারণ হতে পারে।

আপনার প্রয়োজন নেই এমন সবকিছু আনপ্লাগ করুন এবং দেখুন সমস্যাটি চলে যায় কিনা। যদি এটি হয়, একটি ডিভাইস প্লাগ ইন করুন, পুনরায় চালু করুন এবং দেখুন সবকিছু স্থিতিশীল আছে কিনা। আপনি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার সনাক্ত না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, তারপর প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন।

2. সম্প্রতি যোগ করা সফটওয়্যার আনইনস্টল করুন

আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং ত্রুটি পুনরায় চালু করতে হবে তা ঠিক করুন

আপনি যে সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করেন তা অপ্রত্যাশিত সমস্যার কারণ হতে পারে। আপনি যদি সম্প্রতি কিছু ইনস্টল করার পরে নীল পর্দার ত্রুটিটি পান তবে আপনার এটি মুছে ফেলা উচিত। এটি প্রায়ই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে ঘটতে পারে৷

একটি প্রোগ্রাম আনইনস্টল করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে। অ্যাপস-এ ক্লিক করুন . এটি আপনার সমস্ত ইনস্টল করা প্রোগ্রামগুলির একটি তালিকা নিয়ে আসে। বাছাই করুন-এ ড্রপডাউন, এটিতে ক্লিক করুন এবং এটিকে ইনস্টলেশন তারিখ এ পরিবর্তন করুন .

এখন সবচেয়ে সাম্প্রতিক ইনস্টল করা প্রোগ্রাম শীর্ষে প্রদর্শিত হবে। একটি সরাতে, তালিকা থেকে এটি নির্বাচন করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ .

3. রোলব্যাক ড্রাইভার

আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং ত্রুটি পুনরায় চালু করতে হবে তা ঠিক করুন

ড্রাইভার হল সফটওয়্যারের একটি অংশ যা Windows 10 নিয়ন্ত্রণ হার্ডওয়্যারকে সাহায্য করে। উদাহরণস্বরূপ, আপনার গ্রাফিক্স কার্ড, প্রিন্টার এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার সবই ড্রাইভার ব্যবহার করে।

Windows 10 এর সর্বশেষ সংস্করণের সাথে সামঞ্জস্যতা নিশ্চিত করতে ড্রাইভার পর্যায়ক্রমে আপডেট করে। যাইহোক, কখনও কখনও ড্রাইভার আপডেট আপনার সিস্টেমকে ভেঙে দিতে পারে। যেমন, আপনাকে ড্রাইভার আপডেট রোল ব্যাক করতে হতে পারে---অর্থাৎ, আগের সংস্করণে ফিরে যান।

এটি করতে, Windows কী + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন . এই টুলটি ডিসপ্লে অ্যাডাপ্টর এর মত বিভাগ দেখায় এবং মনিটর , যা আপনি ডাবল ক্লিক করতে পারেন প্রসারিত এবং ভিতরে ডিভাইস দেখতে.

রাইট ক্লিক করুন একটি ডিভাইস এবং বৈশিষ্ট্য> ড্রাইভার ক্লিক করুন . ড্রাইভারের তারিখ দেখুন , কারণ এটি আপনাকে বলবে যে কখন ড্রাইভার সর্বশেষ আপডেট হয়েছিল। যদি আপনার সমস্যা শুরু হওয়ার তারিখের সাথে মিলে যায়, তাহলে রোল ব্যাক ড্রাইভার ক্লিক করুন (যদি পাওয়া যায়) অথবা ডিভাইস আনইনস্টল করুন (আপনি পুনরায় চালু করলে ডিভাইসটি পুনরায় ইনস্টল হবে)।

4. উইন্ডোজ 10

আপডেট করুন আপনার পিসি একটি সমস্যায় পড়েছিল এবং ত্রুটি পুনরায় চালু করতে হবে তা ঠিক করুন

Windows 10 এর নিজেকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা উচিত, তবে ডাউনলোড সারিতে এমন একটি আপডেট থাকতে পারে যা প্রক্রিয়া করা হয়নি।

Windows 10 আপডেট রাখা গুরুত্বপূর্ণ কারণ এর মানে হল আপনি সর্বশেষ বৈশিষ্ট্য এবং বাগ ফিক্স থেকে উপকৃত হবেন। আপনার নীল পর্দার ত্রুটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার অসামঞ্জস্যতার কারণে ঘটতে পারে যা সাম্প্রতিক আপডেটে সমাধান করা হয়েছে৷

চেক করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে এবং আপডেট এবং নিরাপত্তা> আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন . যদি কোন আপডেট থাকে, অবিলম্বে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য যেকোনো প্রম্পট অনুসরণ করুন।

আরো সাহায্য এবং সমস্যা সমাধানের টিপস

যদি উপরের পরামর্শটি আপনাকে "আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" ত্রুটি থেকে পরিত্রাণ পেতে সহায়তা না করে, তবে চিন্তা করবেন না। কিভাবে মৃত্যুর নীল পর্দার সমাধান করা যায় সে সম্পর্কে আরও সমর্থন সহ আমাদের কাছে একটি সম্পূর্ণ অন্য গাইড রয়েছে৷

উন্নত সরঞ্জামগুলির সাহায্যে আপনার নীল পর্দার ত্রুটি বিশ্লেষণ করুন

আশা করি, এটি আপনাকে "আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" ত্রুটির অর্থ বুঝতে সাহায্য করেছে এবং আপনাকে প্রাসঙ্গিক সহায়তার দিকে পরিচালিত করেছে৷

আপনার যদি এখনও সাহায্যের প্রয়োজন হয় এবং আপনি একজন উন্নত ব্যবহারকারী হন, আপনি তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি ব্যবহার করে নীল পর্দার ত্রুটিগুলি সমাধান করতে পারেন৷


  1. সমাধান করা হয়েছে:আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে

  2. Windows 10

  3. সমাধান - অডিও রেন্ডারার ত্রুটি, অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

  4. Windows 10