কম্পিউটার

উইন্ডোজ 10-এ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য 6টি সমাধান

একটি ব্লু স্ক্রিন অফ ডেথ, যা প্রযুক্তিগতভাবে স্টপ এরর নামে পরিচিত , Windows ব্যবহারকারীদের জন্য কখনই সুখী অভিজ্ঞতা নয়। আপনার কম্পিউটার সতর্কতা ছাড়াই ক্র্যাশ হয়ে যায়, আপনার কাজ হারায় বা প্রক্রিয়ায় অন্যান্য ডেটা। ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা ত্রুটি এমনই একটি গুরুতর ত্রুটি যা সতর্কতা ছাড়াই আঘাত করতে পারে।

এখানে আপনি কিভাবে ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোড ভালোর জন্য ঠিক করবেন।

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোড ত্রুটি কি?

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা ত্রুটি (উইন্ডোজ স্টপ কোড 0x0000012B) বিভিন্ন হার্ডওয়্যার সমস্যা কভার করে, কিন্তু একটি একক-বিট ত্রুটি বোঝায়। একটি একক-বিট ত্রুটি ঘটে যখন ডেটা প্রেরণের সময় একটি একক বিট (এক মিনিটের ডেটা) ভুলভাবে পরিবর্তন করা হয়। যদিও এটি একটি ছোট সমস্যা বলে মনে হচ্ছে, ফলাফলটি আপনার সিস্টেমের হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ হতে পারে, যার ফলে ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারটি পৃষ্ঠা স্টপ কোডে ক্ষতিগ্রস্থ হয়৷

ভাল খবর এবং খারাপ খবর আছে.

ভাল খবর হল ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য বেশ কিছু সংশোধন করা হয়েছে। খারাপ খবর হল যে উইন্ডোজ স্টপ কোড 0x0000012B আপনার সিস্টেম হার্ডওয়্যার ব্যর্থতার ইঙ্গিত দিতে পারে। বিশেষ করে, স্টপ কোড প্রায়ই ত্রুটিপূর্ণ RAM এর সাথে যুক্ত থাকে।

আপনি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য এই সংশোধনগুলির সাথে আপনার RAM এবং অন্যান্য হার্ডওয়্যার সমস্যাগুলি পরীক্ষা করতে পারেন৷

1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

আপনি যদি ইতিমধ্যে না করে থাকেন তবে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদিও শুনতে বিরক্তিকর, "আপনি কি এটি বন্ধ করে আবার চালু করার চেষ্টা করেছেন" সত্যিই অনেক সমস্যার সমাধান করে। আরও উন্নত ফিক্সে যাওয়ার আগে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা।

2. আপনার হার্ডওয়্যার পুনরায় সেট করুন

যেহেতু ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা ত্রুটি আপনার সিস্টেম হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত, একটি সাধারণ সমাধান হল আপনার সিস্টেম হার্ডওয়্যার পুনরায় সেট করা। আপনি যদি ভুলবশত আপনার সিস্টেমে ধাক্কা দেন বা বাম্প করেন, তাহলে আপনি আপনার RAM বা গ্রাফিক্স কার্ডের অবস্থানের বাইরে যেতে পারেন৷

হার্ডওয়্যার পুনরায় সেট করতে আপনাকে আপনার পিসি বা ল্যাপটপের ক্ষেত্রে প্রবেশ করতে হবে। অনুগ্রহ করে সচেতন থাকুন যে এটি নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আপনার প্রস্তুতকারকের ওয়ারেন্টি বাতিল করে দেবে, তাই সতর্কতার সাথে এগিয়ে যান৷

3. SFC চালান

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোড আপনার সিস্টেম ফাইলের সমস্যা নির্দেশ করতে পারে। উইন্ডোজ সিস্টেম ফাইল চেক (SFC) হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ সিস্টেম টুল যা আপনি আপনার উইন্ডোজ ইন্সটলেশন ফাইলে ত্রুটির জন্য পরীক্ষা করতে ব্যবহার করেন।

SFC কমান্ড চালানোর আগে, আপনাকে এটি সম্পূর্ণরূপে কার্যকরী কিনা তা পরীক্ষা করতে হবে। আপনি SFC একটি ত্রুটি মিস করতে চান না কারণ এটি সঠিকভাবে কাজ করছে না, শুরু করার জন্য। এটি করতে, আমরা DISM ব্যবহার করি , ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল।

SFC এর মত, DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যার বিস্তৃত পরিসরের ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সমাধান সঠিকভাবে কাজ করবে।

উইন্ডোজ 10-এ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য 6টি সমাধান

নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে কাজ করুন৷

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন) স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন: DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow  টাইপ করুন এবং এন্টার চাপুন।

4. CHKDSK চালান

SFC এর মত, CHKDSK হল একটি Windows টুল যা আপনি আপনার Windows 10 ফাইল সিস্টেম যাচাই করতে ব্যবহার করতে পারেন। ভাবছেন CHKDSK এবং SFC এর মধ্যে পার্থক্য কি? CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যখন SFC বিশেষভাবে Windows সিস্টেম ফাইল স্ক্যান করে।

কমান্ড প্রম্পট থেকে এটি চালান এবং সমস্যাটি খুঁজে পেতে এবং আপনার মেশিনের সমাধান করতে CHKDSK স্ক্যান ব্যবহার করুন।

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট  আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Windows কী + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r  টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

5. আপনার ড্রাইভার পরীক্ষা করুন

মাঝে মাঝে, একটি নতুন উইন্ডোজ ড্রাইভ আপনার হার্ডওয়্যারকে বিপর্যস্ত করবে এবং একটি ত্রুটি সৃষ্টি করবে। Windows 10 এখন বেশিরভাগ ড্রাইভার আপডেট পরিচালনা করে, তাই ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলি একটি সমস্যা কম হয়ে উঠছে। কিন্তু এর মানে এই নয় যে একজন বোকা চালক এসে বিপর্যয় ঘটাতে পারবেন না।

আপনি আপডেট এবং নিরাপত্তা সেটিংস পৃষ্ঠায় সাম্প্রতিক Windows ড্রাইভার আপডেটগুলির একটি তালিকা দেখতে পারেন৷

Windows Key + I টিপুন সেটিংস প্যানেল খুলতে, তারপর আপডেট এবং নিরাপত্তা> আপডেট ইতিহাস দেখুন নির্বাচন করুন . আপনি এখানে যেকোনো ড্রাইভার আপডেট পেতে পারেন।

এখন, ডিভাইস ম্যানেজার টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং সেরা মিল নির্বাচন করুন। তালিকার নিচে যান এবং একটি ত্রুটি চিহ্নের জন্য চেক করুন। যদি কিছু না থাকে, তাহলে আপনার ড্রাইভারের অবস্থা সম্ভবত সমস্যার উৎস নয়।

বেশ কয়েকটি সরঞ্জাম আপনাকে একই সময়ে আপনার সমস্ত সিস্টেম ড্রাইভার আপডেট করতে দেয়। এই সরঞ্জামগুলির উপযোগিতা বিতর্কিত, বিশেষ করে অনেকে আপনাকে অবাধে উপলব্ধ ড্রাইভারের জন্য অর্থ প্রদান করতে বাধ্য করার চেষ্টা করে। আপনি যদি আরও জানতে চান, তাহলে Windows 10 সমস্যা সমাধানের জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন সেরা বিনামূল্যের টুলগুলি দেখুন৷

6. MemTest86 ব্যবহার করে আপনার RAM চেক করুন

উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল হল একটি উইন্ডোজ সিস্টেম টুল যা আপনি ত্রুটির জন্য আপনার RAM বিশ্লেষণ করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, এটি কাজের জন্য সেরা বিকল্প নয়। এই শিরোনামটি MemTest86-এ যায়, x86 মেশিনের জন্য একটি বিনামূল্যে, স্বতন্ত্র মেমরি পরীক্ষার টুল৷

উইন্ডোজ 10-এ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য 6টি সমাধান

আপনি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ (বা বুটযোগ্য ডিস্ক) থেকে MemTest86 বুট করুন এবং আপনার সিস্টেমের RAM চেক করতে এটি ছেড়ে দিন। একটি MemTest86 সম্পূর্ণ হতে কিছু সময় নেয়। আপনার RAM এর সম্পূর্ণ মূল্যায়নের জন্য, আপনাকে কমপক্ষে দুটি পাস চালাতে হবে (এটি দুটি সম্পূর্ণ চক্র)। যেহেতু একটি একক পাসে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে, বিশ্লেষণ প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে। যাইহোক, MemTest86 প্রক্রিয়া চলাকালীন কোনো গুরুতর RAM সমস্যা উন্মোচন করবে, তাই এটি অপেক্ষার মূল্য।

MemTest86 ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং বুটেবল সিডি (ISO ফর্ম্যাট) তৈরি করার জন্য ছবি ডাউনলোড করুন . এর পরে, আপনাকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে MemTest86 ISO লিখতে হবে। একটি বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে বিনামূল্যের টুলগুলির এই তালিকাটি দেখুন৷

তালিকা থেকে একটি টুল ডাউনলোড করুন, আপনার USB ফ্ল্যাশ ড্রাইভে MemTest86 বার্ন করুন, তারপর আপনার সিস্টেম বন্ধ করুন। এখন, আপনার বুট নির্বাচন মেনু (সাধারণত F10, F11, DEL, বা ESC) বোতাম টিপে আপনার সিস্টেম রিবুট করুন, তারপর বুটযোগ্য MemTest86 USB ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করুন। মেমরি পরীক্ষা স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে৷

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা ঠিক করা

অনেক কিছুর মত Windows 10, একটি ব্লুস্ক্রিন অফ ডেথ কখনই সুন্দর হয় না---কিন্তু প্রায়শই একটি সাধারণ রেজোলিউশন থাকে। সর্বোত্তম জিনিসটি হল অতিরিক্ত সংশোধন করার চেষ্টা করার আগে আপনার RAM এবং গ্রাফিক্স কার্ড পুনরায় সেট করার চেষ্টা করুন। কখনও কখনও সবচেয়ে সহজ সমাধানগুলি সর্বাধিক প্রভাব ফেলে!

আপনি যদি আপনার ব্লুস্ক্রিন ত্রুটিগুলি এবং কীভাবে সেগুলি ঠিক করবেন সে সম্পর্কে আরও জানতে চান, Nirsoft-এর BlueScreenView দেখুন৷ এটি একটি বিনামূল্যের টুল যা আপনি Windows স্টপ কোডগুলি বুঝতে ব্যবহার করতে পারেন যাতে আপনি সাহায্য ছাড়াই যেকোনো সমস্যা সমাধান করতে পারেন!


  1. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ কোড 38 এরর ফিক্স – উইন্ডোজ পিসিতে কোড 38 এর ত্রুটি কীভাবে মেরামত করবেন

  3. কিভাবে উইন্ডোজ ত্রুটি 0x80070006 কোড ঠিক করবেন

  4. উইন্ডোজ 10-এ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা ত্রুটি ঠিক করুন