কম্পিউটার

Acpi.sys দ্বারা সৃষ্ট Windows 10 BSOD ঠিক করুন

Acpi.sys দ্বারা সৃষ্ট Windows 10 BSOD ঠিক করুন

উইন্ডোজ স্টপ এরর (BSOD) হল সবচেয়ে ভয়ঙ্কর কম্পিউটার সমস্যা যা একজন ব্যবহারকারী পেতে পারেন। প্রায়শই, Acpi.sys প্রক্রিয়াটি একটি ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি ট্রিগার করতে পারে। এই নিবন্ধে, আমরা অন্বেষণ করতে যাচ্ছি কেন এটি ঘটছে এবং কিছু প্রমাণিত সমাধান তালিকাভুক্ত করব।

Acpi.sys কি?

Acpi.sys মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি সিস্টেম ড্রাইভার। এই ড্রাইভারের উদ্দেশ্য হল আপনার উইন্ডোজ কর্মক্ষমতা সেটিংস পরিচালনা করা। এটি পাওয়ার ম্যানেজমেন্টকে সমর্থন করে এবং প্লাগ-এন্ড-প্লে মসৃণভাবে চলার জন্য দায়ী। যদি ACPI ড্রাইভারটি পরিবর্তিত, দূষিত বা মুছে ফেলা হয়, তাহলে আপনার Windows কম্পিউটার বুট করতে সক্ষম হবে না এবং আপনি একটি মারাত্মক ত্রুটির সম্মুখীন হবেন - একটি BSOD৷

কিভাবে ঠিক করবেন Acpi .sys BSOD ত্রুটি

ACPI উইন্ডোজ স্টপ এরর ঠিক করার কিছু উপায় দেখে নেওয়া যাক।

1 ফিক্স করুন:আপনার পিসি রিস্টার্ট করুন

এটি মূর্খ মনে হতে পারে, তবে আপনার কম্পিউটার রিবুট করা সমস্যাটি সমাধান করতে পারে যদি এর কারণ শুধুমাত্র একটি অস্থায়ী ত্রুটি হয়। একটি সাধারণ পুনঃসূচনার শক্তিকে কখনই অবমূল্যায়ন করবেন না।

ফিক্স 2:ACPI ড্রাইভার আপডেট করুন

আপনি যদি BSOD এর পরে সফলভাবে আপনার কম্পিউটার বুট করতে পরিচালনা করেন, তাহলে আপনার ACPI ড্রাইভার আপডেট করা উচিত। এখানে কিভাবে:

  1. Windows অনুসন্ধান বাক্সে, ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে এটি নির্বাচন করুন
  2. খুঁজুন দি Acpi .sys ড্রাইভার, ডান-ক্লিক করুন এটিতে এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন
  3. আপডেট ড্রাইভার সফ্টওয়্যার-এ ক্লিক করুন এবং উইন্ডোজ এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবে

আপনি যদি সাম্প্রতিক ACPI ড্রাইভার আপডেটের পরে সমস্যার সম্মুখীন হতে শুরু করেন, তাহলে এটিকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনলে সমস্যার সমাধান হতে পারে। এটি করতে, উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন তবে রোলব্যাক নির্বাচন করুন৷ আপডেট এর পরিবর্তে .

ফিক্স 3:সিস্টেম ফাইল চেকার চালান

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত টুল রয়েছে যা আপনি সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করতে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে ব্যবহার করতে পারেন। এই টুলটি চালানোর জন্য, নিশ্চিত করুন যে আপনি প্রশাসক হিসাবে লগ ইন করেছেন এবং নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows অনুসন্ধান বাক্সে, cmd টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন sfc /scannow এবং Enter টিপুন কীবোর্ডে

ইউটিলিটি স্ক্যান শেষ করতে একটু সময় নেবে। যদি এটি কোনও দূষিত সিস্টেম ফাইল খুঁজে পায় তবে এটি রিবুট করার সময় তাদের প্রতিস্থাপন করবে৷

ফিক্স 4:সিস্টেম রিস্টোর চালান

Acpi.sys BSOD থেকে পরিত্রাণ পাওয়ার আরেকটি উপায় হল সিস্টেম রিস্টোর ফিচার ব্যবহার করে আপনার অপারেটিং সিস্টেমের আগের কাজের অবস্থায় ফিরে যেতে। এটি করতে, অনুসন্ধান বাক্সে সিস্টেম পুনরুদ্ধার টাইপ করুন, ফলাফলগুলি থেকে বিকল্পটি নির্বাচন করুন এবং প্রম্পটগুলি অনুসরণ করুন। যদি আপনার পিসিতে একটি সাম্প্রতিক কাজের পুনরুদ্ধার পয়েন্ট থাকে, তবে এটিতে ফিরে গেলে সমস্যাটি সমাধান করা উচিত।

ফিক্স 5:উইন্ডোজ ট্রাবলশুটার চালান

উইন্ডোজ ট্রাবলশুটার টুলটি আপনার যখন কোন সমস্যা সনাক্ত করতে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করার জন্য Windows এর প্রয়োজন হয় তার জন্য দুর্দান্ত৷ সমস্যা সমাধানকারী চালানোর জন্য:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন এবং সিস্টেম এবং নিরাপত্তা এ যান
  2. নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণের অধীনে , সাধারণ কম্পিউটার সমস্যা সমাধান করুন-এ ক্লিক করুন
  3. হার্ডওয়্যার এবং সাউন্ড-এ ক্লিক করুন এবং তারপরে Windows Start Apps-এ
  4. সমস্যা সমাধানকারী চালু হবে
  5. টুলটির প্রম্পট অনুসরণ করুন

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে Acpi.sys ব্লু স্ক্রিন অফ ডেথ থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে এবং আপনার কম্পিউটার নতুনের মতোই ভাল চলবে৷


  1. কিভাবে Windows 10-এ CorsairVBusDriver.sys ব্যর্থতা BSOD ঠিক করবেন

  2. Windows 10-এ 'Netwtw06.Sys Failed' BSOD কীভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ iaStorA.sys BSOD ত্রুটি ঠিক করার 7টি উপায়

  4. Windows 10-এ win32kfull.sys BSOD ঠিক করুন