কম্পিউটার

উইন্ডোজ 10/11 এ Qcamain10x64.sys BSOD কিভাবে ঠিক করবেন?

আপনি যদি উইন্ডোজ 10/11-এ মৃত্যু ত্রুটির একটি নীল পর্দার সম্মুখীন হন, তাহলে ভাল জিনিস আপনি এই পোস্টে এসেছেন। এখানে, আমরা মৃত্যু ত্রুটির একটি নির্দিষ্ট নীল স্ক্রীন সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত তা নিয়ে আলোচনা করি:Qcamain10x64.sys BSOD .

অন্য কিছুর আগে, মৃত্যু ত্রুটির নীল পর্দা কি?

মৃত্যুর নীল পর্দা:আপনার যা জানা উচিত

স্টপ এরর হিসাবেও পরিচিত, ব্লু স্ক্রিন অফ ডেথ হল এমন একটি দৃশ্য যেখানে আপনার কম্পিউটারের স্ক্রীন একটি ত্রুটি বার্তা সহ নীল হয়ে যায়। এটি সাধারণত একটি গুরুতর ত্রুটির কারণে ঘটে যা আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে পারে না৷

একটি BSOD হয় একটি সফ্টওয়্যার- বা হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যার ফলাফল হতে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

হার্ডওয়্যার-সম্পর্কিত ট্রিগার:

  • অভ্যন্তরীণ বা বাহ্যিক হার্ডওয়্যার ডিভাইস সঠিকভাবে ইনস্টল করা নেই।
  • একটি হার্ডওয়্যার উপাদান ত্রুটিপূর্ণ।
  • একটি নতুন হার্ডওয়্যার পেরিফেরাল BIOS-এর সাথে বেমানান৷

সফ্টওয়্যার-সম্পর্কিত ট্রিগার:

  • যে পার্টিশনে আপনি Windows ইনস্টল করেছেন সেখানে পর্যাপ্ত জায়গা নেই।
  • একটি হার্ডওয়্যার ড্রাইভার পুরানো৷
  • একটি উপলব্ধ আপডেট ইনস্টল করা প্রয়োজন৷
  • একটি ম্যালওয়্যার সত্তা বা ভাইরাস সিস্টেমে আক্রমণ করেছে৷
  • সিস্টেম ফাইলগুলি দূষিত।
  • Windows 10/11 এ একটি বাগ আছে।
  • আপনার BIOS পুরানো।
  • আপনার BIOS ভুল কনফিগার করা হয়েছে।

মৃত্যুর নীল পর্দা বিভিন্ন আকারে আসে। কিছু সাধারণ BSOD ত্রুটির উদাহরণ হল:

  • IRQL_NOT_LESS_OR_EQUAL
  • NTFS_FILE_SYSTEM
  • DIVIDE_BY_ZERO_ERROR
  • BAD_POOL_HEADER
  • UNEXPECTED_KERNEL_MODE_TRAP
  • INACCESSIBLE_BOOT_DEVICE

এটি জোর দেওয়া উচিত যে, এমনকি BSOD গুলি একই রকম দেখালেও তাদের বিভিন্ন ট্রিগার রয়েছে, যা আমরা পূর্ববর্তী বিভাগে উল্লেখ করেছি। এর মানে হল যে তাদের সমাধানগুলিও পরিবর্তিত হয়৷

এখানে সফ্টওয়্যার পরীক্ষিত, আমরা BSOD সহ সবচেয়ে সাধারণ কম্পিউটার সমস্যার সমাধান খুঁজে পেতে ব্যবহারকারীদের সাহায্য করার লক্ষ্য রাখি। এবং এই প্রবন্ধের পরবর্তী অংশে, আমরা একটি নির্দিষ্ট BSOD ত্রুটির সমাধান করব, Qcamain10x64.sys BSOD৷

এই বিএসওডিটি আরও ভালভাবে বোঝার জন্য, প্রথমে আমাদের জেনে নেওয়া যাক Qcamain10x64.sys কি।

Qcamain10x64.sys কি?

Qcamain10x64.sys একটি সিস্টেম ফাইল যা একটি ডিভাইস ড্রাইভার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। এটি Qualcomm Atheros এক্সটেনসিবল ওয়্যারলেস LAN ডিভাইস ড্রাইভারের সাথে যুক্ত এবং এটি প্রথম Windows OS এর জন্য 2018 সালে তৈরি করা হয়েছিল৷

অন্যান্য সিস্টেম ফাইলের মতো, Qcamain10x64.sys ফাইলটি ত্রুটি বার্তার জন্য অপরিচিত নয়। আসলে, এটি নিম্নলিখিতগুলি সহ বেশ কয়েকটি সমস্যার সাথে যুক্ত:

  • Qcamain10x64.sys পাওয়া যায়নি।
  • Qcamain10x64.sys ফাইলটি অনুপস্থিত বা দূষিত৷
  • Qcamain10x64.sys লোড হতে ব্যর্থ৷
  • উইন্ডোজ শুরু হতে ব্যর্থ হয়েছে – Qcamain10x64.sys।

Windows 10/11-এ Qcamain10x64.sys BSOD কি?

Qcamain10x64.sys BSOD একটি সাধারণ সমস্যা যা এলোমেলোভাবে দেখা যায়, এমনকি কোনো নির্দিষ্ট ট্রিগার ছাড়াই। এই কারণে, অনেক প্রভাবিত ব্যবহারকারী এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে এটি একটি ত্রুটি যা Windows আপডেট বাগ বা নিরাপত্তা ত্রুটিগুলির সাথে কিছু করার আছে৷

কিছু ব্যবহারকারীর মতে, আপনি যদি একটি Windows আপডেট ইনস্টল করেন কিন্তু তা সঠিকভাবে না করেন, তাহলে আপনার সিস্টেম ক্র্যাশ হতে পারে, যার ফলে এই ত্রুটি দেখা দিতে পারে।

Windows 10/11-এ Qcamain10x64.sys BSOD এর কারণ কী?

তদন্তের পরে, আমরা দেখতে পেয়েছি যে বিভিন্ন ট্রিগার রয়েছে যা Windows 10/11-এ Qcamain10x64.sys BSOD ঘটাতে পারে৷ এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • ত্রুটিযুক্ত Windows নিরাপত্তা আপডেট - একটি উইন্ডোজ সিকিউরিটি আপডেট ছিল যা 2017 সালে চালু করা হয়েছিল, যা এই BSOD কে ট্রিগার করবে বলে মনে করা হয়। আপনি যদি আপডেটটি ইন্সটল করে থাকেন কিন্তু এর হটফিক্স ইন্সটল না করেন, তাহলে যেকোন উপলব্ধ উইন্ডোজ আপডেট ইন্সটল করার জন্য আপনার সর্বোত্তম পদক্ষেপ।
  • সেকেলে বা দূষিত ডিভাইস ড্রাইভার - কোয়ালকম এথেরোস এক্সটেনসিবল ওয়্যারলেস ল্যান ডিভাইস ড্রাইভার এবং কিলার ওয়্যারলেস 1535 ড্রাইভার এই BSOD ত্রুটির জন্য দুটি কুখ্যাত অপরাধী। আপনি যদি সন্দেহ করেন যে এই ডিভাইস ড্রাইভারগুলি আপনার মুখোমুখি Qcamain10x64.sys BSOD ঘটাচ্ছে, তাহলে আপনি ড্রাইভারটিকে আনইনস্টল বা আপডেট করে এটি সমাধান করতে পারেন৷
  • ম্যালওয়্যার সত্তা৷ – ম্যালওয়্যার সত্তা এবং অন্যান্য ধরণের হুমকি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে, যা Qcamain10x64.sys BSOD ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। এটি ঠিক করতে, আপনাকে একটি পুঙ্খানুপুঙ্খ ম্যালওয়্যার স্ক্যান করে ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে হবে৷

Windows 10/11-এ Qcamain10x64.sys BSOD সম্পর্কে কী করতে হবে

Qcamain10x64.sys BSOD দ্বারা সৃষ্ট ক্র্যাশের সাথে মোকাবিলা করতে আপনার যদি কঠিন সময় থাকে, তাহলে পড়া চালিয়ে যান। আমরা আপনাকে কয়েকটি সমস্যা সমাধানের সুপারিশ প্রদান করব যেগুলি কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷

কার্যকারিতা নিশ্চিত করতে, আমরা আপনাকে সুপারিশকৃত ক্রমে সমাধানগুলি অনুসরণ করার পরামর্শ দিই এবং আপনার ক্ষেত্রে অনুপযুক্ত বলে মনে হয় এমন পদক্ষেপগুলি এড়িয়ে যান৷

সমাধান #1:যেকোন মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।

উল্লিখিত হিসাবে, এই BSOD ত্রুটিটি একটি ত্রুটিপূর্ণ Windows নিরাপত্তা আপডেটের কারণে হতে পারে, যা ইনস্টল করা হলে, কম্পিউটারে অস্থিরতা সৃষ্টি করতে পারে। কারণ এই সমস্যাটি পরিচিত, মাইক্রোসফ্ট ইতিমধ্যে একটি হটফিক্স চালু করেছে। তবে আপনি যদি এটি ইনস্টল না করে থাকেন তবে এখনও আশা রয়েছে। সহজভাবে যেকোন উপলব্ধ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন, এবং এটাই!

আপনার কী করা উচিত সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows + R টিপুন চালান খুলতে কী ডায়ালগ বক্স।
  2. ms-settings:windowsupdate টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  3. এই মুহুর্তে, আপনি উইন্ডোজ আপডেট দেখতে পাবেন সেটিংস -এর ট্যাব অ্যাপ।
  4. এই স্ক্রিনে, আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম এটি তখন আপনার সিস্টেমকে একটি আপডেট স্ক্যান করতে শুরু করবে।
  5. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন নিশ্চিত করুন যে আপনি কোনো মুলতুবি থাকা Windows আপডেট মিস করবেন না।
  6. যখন আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বলা হয়, তখন তা করুন৷ তবে আপডেট প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনি উইন্ডোজ আপডেট স্ক্রিনে ফিরে এসেছেন তা নিশ্চিত করুন।
  7. সকল আপডেট ইন্সটল হয়ে গেলে, শেষবার আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন BSOD ত্রুটির সমাধান হয়েছে কিনা।

সমাধান #2:আপনার ওয়্যারলেস LAN ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন।

Qcamain10x64.sys BSOD ত্রুটির আরেকটি কুখ্যাত অপরাধী হল একটি ত্রুটিপূর্ণ বা পুরানো ওয়্যারলেস LAN ড্রাইভার, Qualcomm Atheros Extensible Wireless LAN এবং Killer Wireless 1535 ডিভাইস ড্রাইভার। কিন্তু তারপর আবার, অন্যান্য ড্রাইভার আছে যা ত্রুটির কারণ হতে পারে। এটা ঠিক যে এই দুটি সবচেয়ে সাধারণ।

যদি একটি ত্রুটিপূর্ণ বা পুরানো ড্রাইভার সমস্যা সৃষ্টি করে, হয় এটি আপডেট করুন বা এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করুন। এখানে কিভাবে:

  1. প্রথমে, আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন৷ এইভাবে, উইন্ডোজ একটি আপডেট করা ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার অনুসন্ধান এবং ডাউনলোড করতে পারে।
  2. এরপর, Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  3. ইনপুট msc পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার চালু করতে .
  4. ডিভাইস ম্যানেজারে উইন্ডোতে, সমস্ত ডিভাইস স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু।
  5. আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টার -এ ডান-ক্লিক করুন ড্রাইভার এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  6. বৈশিষ্ট্য -এ স্ক্রীন, ড্রাইভার -এ যান৷ ট্যাব টিপুন এবং আপডেট ড্রাইভার টিপুন বোতাম।
  7. এরপর, আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন৷ ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে।
  8. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  9. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  10. ড্রাইভার আপডেট করার পরেও যদি আপনার কম্পিউটার ক্র্যাশ হয়ে যায়, তাহলে প্রথম চারটি ধাপ পুনরাবৃত্তি করুন। কিন্তু এবার, আনইনস্টল ডিভাইস বোতামে ক্লিক করুন।
  11. ড্রাইভার আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন।

উপরের ধাপগুলো সোজা বলে মনে হচ্ছে। যাইহোক, আপনার যদি সেগুলি অনুসরণ করতে অসুবিধা হয় তবে আপনি সর্বদা স্বয়ংক্রিয় পথে যেতে পারেন। এর মধ্যে একটি তৃতীয় পক্ষের ডিভাইস ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার টুল যেমন Auslogics Driver Updater ব্যবহার করা জড়িত।

এই টুলটি ব্যবহার করে, আপনি আপনার কম্পিউটারের যেকোন সম্ভাব্য ড্রাইভার সমস্যার জন্য পরীক্ষা করতে পারেন। এবং মাত্র কয়েকটি ক্লিকে, আপনি যে কোনও অনুপস্থিত বা পুরানো ড্রাইভারের একটি রিপোর্ট দেখতে পারেন। সেখান থেকে, আপনি এগুলিকে অতি সাম্প্রতিক নির্মাতা-প্রস্তাবিত সংস্করণগুলিতে দ্রুত আপডেট করতে পারেন৷

সমাধান #3:আপনার পিসিকে পূর্বের কর্মরত অবস্থায় ফিরিয়ে আনুন।

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, একটি সিস্টেম পুনরুদ্ধার করা ত্রুটির সমাধান করেছে৷ সিস্টেম পুনরুদ্ধার হল ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলি মেরামত করার জন্য মাইক্রোসফ্ট দ্বারা ডিজাইন করা একটি সরঞ্জাম। এই টুলটি ব্যবহার করে, আপনার সিস্টেম বর্তমান সিস্টেম ফাইল এবং রেজিস্ট্রি এন্ট্রিগুলির একটি স্ন্যাপশট নিতে পারে এবং সেগুলিকে পুনরুদ্ধার পয়েন্ট হিসাবে সংরক্ষণ করতে পারে। ডেটা দুর্নীতি বা সিস্টেম ব্যর্থতার ক্ষেত্রে, টুলটি অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করার প্রয়োজন ছাড়াই সিস্টেমটিকে একটি কার্যকরী অবস্থায় ফিরিয়ে আনতে পারে৷

ডিফল্টরূপে, এই টুলটি প্রতিদিনের ভিত্তিতে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে। এটি সিস্টেমের ক্রিয়াকলাপ নিরীক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং যখন উল্লেখযোগ্য ক্রিয়াকলাপগুলি ঘটে তখন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে। যে ক্রিয়াকলাপগুলি পুনরুদ্ধার পয়েন্টগুলির স্বয়ংক্রিয় সৃষ্টিকে ট্রিগার করতে পারে তা হল:

  • সফ্টওয়্যার ইনস্টল করা হচ্ছে
  • নতুন হার্ডওয়্যার ড্রাইভার ইনস্টল করা হচ্ছে
  • হার্ডওয়্যার ডিভাইস ড্রাইভার আপডেট করা হচ্ছে

এখন, যদি আপনার ডিভাইসটিকে সর্বশেষ পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করতে এই পুনরুদ্ধার পয়েন্টগুলি ব্যবহার করার প্রয়োজন হয়, তাহলে আপনার যা করা উচিত তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন শুরু করার জন্য বোতাম।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট সিস্টেম পুনরুদ্ধার এবং Enter চাপুন .
  3. খুঁজুন এবং সিস্টেম পুনরুদ্ধার ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে।
  4. প্রম্পট করা হলে, আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড ইনপুট করুন।
  5. সিস্টেম রিস্টোর উইজার্ড দ্বারা প্রদত্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

সমাধান #4:আনইনস্টল করুন এবং 3DP নেট সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন।

আপনি যদি সম্প্রতি 3DP নেট সফ্টওয়্যারটি ইনস্টল করে থাকেন, তাহলে প্রথমে এটি আনইনস্টল করার চেষ্টা করুন এবং সমস্যাটি সমাধান করতে এটি পুনরায় ইনস্টল করুন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন শুরু করার জন্য বোতাম।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট আনইনস্টল করুন এবং Enter চাপুন .
  3. অনুসন্ধান ফলাফল থেকে, প্রোগ্রাম যোগ বা সরান নির্বাচন করুন .
  4. এরপর, যে উইন্ডোটি খোলে, সেখানে 3DP Net 18.12 খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷
  5. আনইনস্টল নির্বাচন করুন .
  6. আন-ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  7. সফ্টওয়্যারটি আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সফ্টওয়্যারটি আবার ইনস্টল করুন৷

সমাধান #5:Qcamain10x64.sys ফাইল প্রতিস্থাপন করুন।

যদি প্রথম কয়েকটি সমাধান সমস্যার সমাধান না করে, তাহলে আপনি আরও আক্রমণাত্মক পদ্ধতির চেষ্টা করতে চাইতে পারেন। ডাউনলোড করুন এবং Qcamain10x64.sys ফাইলটিকে আরও উপযুক্ত এবং সামঞ্জস্যপূর্ণ সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করুন।

Qcamain10x64.sys ফাইলটি সঠিকভাবে ডাউনলোড এবং প্রতিস্থাপন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Qcamain.sys ফাইলের একটি সম্মানজনক উৎস খুঁজুন।
  2. আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ সংস্করণটি ডাউনলোড করুন।
  3. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #6:ভাইরাসের জন্য স্ক্যান করুন।

ভাইরাসগুলি আপনার সিস্টেম ফাইলগুলিকে ক্ষতি এবং দূষিত করতে পারে এবং একটি নীল পর্দার দিকে নিয়ে যেতে পারে। এই ক্ষেত্রে, ভাইরাস সংক্রমণের সম্ভাবনা বাতিল করতে আপনার একটি ভাইরাস স্ক্যান চালানো উচিত।

ভাল জিনিস আপনার Windows 10/11 ডিভাইসে Windows Defender আছে যাতে আপনি নির্দিষ্ট ফোল্ডার এবং ফাইলগুলি নিরাপদ কিনা তা নিশ্চিত করতে স্ক্যান করতে পারেন। এই টুলটি চলার সাথে, কোনো হুমকি শনাক্ত হলে আপনাকে জানানো হবে।

নির্দিষ্ট ফোল্ডার বা ফাইল স্ক্যান করতে, ফোল্ডার বা ফাইলে ডান-ক্লিক করুন। এবং তারপর, মাইক্রোসফ্ট ডিফেন্ডারের সাথে স্ক্যান ক্লিক করুন। একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি আপনার স্ক্রিনে ফলাফল দেখতে পাবেন। ভাইরাস থেকে মুক্তি পেতে প্রস্তাবিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

স্ক্যান করার পরেও আপনি ভাইরাস থেকে সুরক্ষিত আছেন তা নিশ্চিত করতে, নিশ্চিত করুন যে Windows Defender ব্যাকগ্রাউন্ডে চালু আছে এবং চলছে। এটি করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. শুরু এ ক্লিক করুন বোতাম এবং সেটিংস নির্বাচন করুন .
  2. নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা বিভাগ এবং উইন্ডোজ নিরাপত্তা নির্বাচন করুন
  3. নির্বাচন করুনভাইরাস এবং হুমকি সুরক্ষা .
  4. যে উইন্ডোটি খোলে, সেখানে সেটিংস পরিচালনা করুন নির্বাচন করুন৷ এবং রিয়েল-টাইম সুরক্ষা সক্ষম করুন .
  5. এই মুহুর্তে, মাইক্রোসফ্ট ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।

আপনি যদি আপনার ডিভাইসের নিরাপত্তা আরও উন্নত করতে চান, আপনি সর্বদা আপনার পছন্দের একটি তৃতীয় পক্ষের অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। একবার আপনি আপনার ডিভাইসে একটি ডাউনলোড এবং ইনস্টল করলে, এটি চালু করুন এবং একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান করুন। স্ক্যান করার পরে, ম্যালওয়্যার সত্তাগুলিকে অপসারণ করতে এবং সেগুলিকে দূরে রাখতে এর সুপারিশগুলি অনুসরণ করার কথা বিবেচনা করুন৷

সমাধান #7:আপনার হার্ডওয়্যার উপাদান পরীক্ষা করুন।

আপনি যদি না জানেন যে Qcamain10x64.sys BSOD এর কারণ কী, আপনার কম্পিউটারের হার্ডওয়্যার উপাদানগুলি পরীক্ষা করে দেখুন৷ এমন উদাহরণ রয়েছে যখন একটি সমস্যাযুক্ত RAM বা অন্যান্য হার্ডওয়্যার উপাদানগুলি একটি নীল স্ক্রিন ট্রিগার করতে পারে৷

কোনো হার্ডওয়্যার ব্যর্থতার জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করতে, আপনি Windows মেমরি ডায়াগনস্টিক ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী উইন্ডো।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট exe এবং Enter চাপুন .
  3. উইন্ডোজ আপনাকে আপনার ডিভাইস পুনরায় চালু করতে বলবে।
  4. এর পরে, পরীক্ষা শুরু হবে৷ এটি শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে।
  5. আপনি আপনার ডেস্কটপে ফিরে আসার সাথে সাথে ফলাফলগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে৷
  6. যদি আপনি ফলাফল দেখতে না পান, তাহলে ইভেন্ট ভিউয়ার চালু করুন পরিবর্তে. আপনি স্টার্ট -এ ডান-ক্লিক করে তা করতে পারেন মেনু, Windows Logs-এ যাচ্ছে , এবং সিস্টেম এ ক্লিক করুন . মেমোরি ডায়াগনস্টিক নামের ফাইলটি খুঁজুন এবং ক্লিক করুন .

সমাধান #8:একটি SFC স্ক্যান চালান।

আরেকটি টুল যা আপনি BSOD ত্রুটিগুলি সমাধান করতে ব্যবহার করতে পারেন তা হল সিস্টেম ফাইল চেকার, যা SFC নামেও পরিচিত। এটি ব্যবহার করে আপনি BSOD ত্রুটিগুলি ট্রিগার করে এমন কোনও ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইল ঠিক করতে পারবেন৷

একটি SFC স্ক্যান করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows + X টিপুন কী।
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন অথবা Windows PowerShell (অ্যাডমিন) .
  3. টেক্সট ফিল্ডে, sfc /scannow ইনপুট করুন আদেশ।
  4. এন্টার টিপুন .
  5. স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার ফলাফল দেখতে হবে।

সমাধান #9:যেকোন অ-প্রয়োজনীয় উপাদান সংযোগ বিচ্ছিন্ন করুন।

হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যার ফলে একটি BSOD ক্র্যাশও দেখা দিতে পারে। সুতরাং, ত্রুটিগুলি কমাতে এবং এড়াতে সেকেন্ডারি মনিটর, প্রিন্টার এবং অন্যান্য USB ডিভাইস সহ যেকোন অপ্রয়োজনীয় উপাদান সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করা মূল্যবান৷

আপডেট প্রক্রিয়া চলাকালীন ত্রুটি দেখা দিলে, আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। যাইহোক, নিশ্চিত করুন যে শুধুমাত্র গুরুত্বপূর্ণ পেরিফেরিয়াল, যেমন মাউস, প্রাথমিক মনিটর, কীবোর্ড এবং ইন্টারনেট সংযোগ সংযোগ করুন৷

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, অন্যান্য পেরিফেরালগুলি পুনরায় সংযোগ করুন। যদি সমস্যাটি চলতে থাকে, ত্রুটিটি একটি অসঙ্গতি সমস্যার কারণে হতে পারে। আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে ডিভাইস ড্রাইভারের আপডেট করা সংস্করণ ইনস্টল করে এটি সমাধান করতে পারেন।

উপসংহার

একটি ভাল-কার্যকর কম্পিউটারে নীল স্ক্রিনের কোনো সমস্যা অনুভব করা উচিত নয়। কিন্তু কোন হার্ডওয়্যার বা সফটওয়্যার নিখুঁত নয়। এমনকি সাম্প্রতিকতম এবং সবচেয়ে ব্যয়বহুল কম্পিউটার বিরল অনুষ্ঠানে একটি নীল পর্দার অভিজ্ঞতা পেতে পারে৷

Qcamain10x64.sys BSOD হল অনেকগুলি BSOD ত্রুটির মধ্যে একটি যা আপনি Windows 10/11-এ সম্মুখীন হতে পারেন৷ এটি একটি ত্রুটিপূর্ণ Windows নিরাপত্তা আপডেট, একটি পুরানো ডিভাইস ড্রাইভার, বা একটি ম্যালওয়্যার সত্তা দ্বারা ট্রিগার হতে পারে৷ যদিও এর বিভিন্ন কারণ রয়েছে, তবে এটি সমাধান করা যেতে পারে।

আপনি চেষ্টা করতে পারেন সমাধানগুলির মধ্যে একটি হল যেকোন মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করা। যদি এটি কাজ না করে, তাহলে আপনার WLAN ড্রাইভার আনইনস্টল করে পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। অন্যান্য সমাধানগুলি যা আপনি চেষ্টা করতে পারেন তা হল সিস্টেম পুনরুদ্ধার, আনইনস্টল এবং 3DP সফ্টওয়্যার ব্যবহার করে আপনার পিসিকে পূর্বে কাজ করা অবস্থায় পুনরুদ্ধার করা বা Qcamain10x64.sys ফাইলটি প্রতিস্থাপন করা।

আপনি যদি মনে করেন যে আপনি নিজে থেকে উপরের সমাধানগুলি সম্পাদন করতে পারবেন না, তাহলে সাহায্য চাইতে কষ্ট হয় না। আপনার ডিভাইসটিকে নিকটতম অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে যান বা Microsoft এর অনলাইন সহায়তা দলের সাহায্য নিন৷

আপনি কি Qcamain10x64.sys BSOD সমাধানের অন্যান্য উপায় জানেন? আমরা জানতে চাই মন্তব্যে সেগুলি শেয়ার করুন৷


  1. Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

  2. 'Qcamain10x64.sys' এর কারণে BSOD কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ mtkwl6ex.sys BSOD কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে Windows 10-এ CorsairVBusDriver.sys ব্যর্থতা BSOD ঠিক করবেন