কম্পিউটার

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

সামগ্রী:

গুরুত্বপূর্ণ কাঠামো দুর্নীতি কি?

কিভাবে CRITICAL_STRUCTURE_CORRUPTION BSOD ঠিক করবেন?

বোনাস টিপ:CRITICAL_STRUCTURE_CORRUPTION BSOD থেকে Windows 10 প্রতিরোধ করুন

ক্রিটিকাল স্ট্রাকচার করাপশন কি?

সমালোচনামূলক কাঠামো দুর্নীতি স্মৃতি দুর্নীতির সাথে সম্পর্কিত। সাধারণত, এই ত্রুটি অনুসরণ করে কিছু নির্দিষ্ট কোড আছে, যেমন ntfs.sys, tcpip.sys। যখন ক্রিটিকাল স্ট্রাকচার করাপশন ঘটে, এর মানে হল যে উইন্ডোজ সনাক্ত করেছে যে মেমরিতে সংরক্ষিত ফাইলগুলির একটি পরিবর্তন করা হয়েছে৷

সুতরাং আপনি স্টোর ডেটা স্ট্রাকচার দুর্নীতির আরেকটি নামও দেখতে পারেন। এই BSOD ম্যালওয়্যার, ভাইরাস, ভুল ড্রাইভার, সিস্টেম ফাইল ভাঙ্গা ইত্যাদির কারণে হয়।

ক্রিটিকাল স্ট্রাকচার দুর্নীতি BSOD কিভাবে ঠিক করবেন?

একটি সাধারণ ব্লু স্ক্রিন অফ ডেথ হিসাবে, আপনি সমালোচনামূলক_কাঠামো_দুর্নীতির সমস্যা সমাধানের পরবর্তী উপায়গুলি অনুসরণ করতে পারেন৷ কিন্তু আপনি এই BSOD ক্রিটিকাল স্ট্রাকচারের দুর্নীতির সমাধানে নামার আগে, একটি ক্লিন বুট করা প্রয়োজন উইন্ডোজ 10-এর জন্য একটি ন্যূনতম সেট প্রোগ্রাম সহ মৃত্যুর এই নীল পর্দা সনাক্ত করতে।

সমাধান:

1:সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি আনইনস্টল করুন

2:সিস্টেম ফাইল চেকার এবং DISM চালান

3:ড্রাইভারের ত্রুটি ঠিক করুন

4:মেমরি চেক করুন

5:ইভেন্ট ভিউয়ার চেক করুন

সমাধান 1:সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি আনইনস্টল করুন

সমস্যাযুক্ত প্রোগ্রামগুলির কারণে মৃত্যুর নীল পর্দা একটি স্বাভাবিক ঘটনা, সমালোচনামূলক কাঠামো দুর্নীতি (0x00000109) ব্যতিক্রম নয়। তাই যদি আপনি কিছু প্রোগ্রাম বা কিছু গেম চালানোর পরে এই ত্রুটি দেখা দেয়, তাহলে আপনার সেগুলি আনইনস্টল করা উচিত।

এবং কিছু রিপোর্ট করা প্রোগ্রাম আছে যেমন অ্যালকোহল 120%, ডেমন টুলস, ম্যাকড্রাইভ এবং ইন্টেল HAXM, হয়ত আপনি এটি টাস্ক ম্যানেজার-এ চেক করার কথা। এটি চলছে কিনা তা দেখতে এবং তারপরে তাদের আনইনস্টল করতে নিয়ন্ত্রণ প্যানেলে যান৷

কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> আনইনস্টল করুন .

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

কিছু প্রোগ্রাম থেকে বাধা ছাড়াই, উইন্ডোজ 10 critical_structure_corruptionও সরানো হবে।

সম্পর্কিত: Windows 10-এ প্রোগ্রামগুলি কীভাবে আনইনস্টল করবেন (আনইনস্টল হবে না সহ)

সমাধান 2:সিস্টেম ফাইল চেকার এবং DISM চালান

Windows 10-এ স্টোর ডেটা স্ট্রাকচার দুর্নীতির জন্য, সিস্টেম ফাইল চেকার ব্যবহার করা আবশ্যক পছন্দ। তাই আপনি এই উইন্ডোজ বিল্ট-ইন টুলের মাধ্যমে জটিল কাঠামোর দুর্নীতির ত্রুটি মেরামত করতে পারেন।

1. cmd টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করতে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন .

2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, এই কোডটি টাইপ করুন:sfc /scannow , এবং তারপর Enter টিপুন .

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

এর পরে, উইন্ডোজ সিস্টেম দূষিত ফাইলগুলি পরীক্ষা করা শুরু করবে এবং এই ফাইলগুলিকে সি ডিস্কে একটি ক্যাশড কপি দিয়ে প্রতিস্থাপন করবে৷

3. কমান্ড প্রম্পটে , DISM টুল চালানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি কপি এবং পেস্ট করুন।

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth , এবং তারপর Enter টিপুন .

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

এই কোডটি দূষিত ফাইলগুলি ঠিক করতে উইন্ডোজ সার্ভার ফাইল ব্যবহার করে। এবং এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নেবে। এর পরেই, সমালোচনামূলক_কাঠামো_দুর্নীতি আপনার নিজেরাই সমাধান করা হয়েছে কিনা তা নিশ্চিত করার চেষ্টা করুন।

সমাধান 3:আপডেট অনুপস্থিত, পুরানো, এবং ত্রুটিপূর্ণ ড্রাইভার

অসামঞ্জস্যপূর্ণ চালকের কারণে অনেক ব্লু স্ক্রীনের মৃত্যু হতে পারে। তাই ড্রাইভার ত্রুটি আছে কিনা তা পরীক্ষা করুন এবং পুরানো ড্রাইভার আপডেট করা প্রয়োজন। জটিল কাঠামোর দুর্নীতির ত্রুটির জন্য, আপনাকে প্রধানত চিপসেট ড্রাইভার আপডেট করতে হবে এবং গ্রাফিক কার্ড ড্রাইভার।

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

1. ডিভাইস ম্যানেজারে যায় হলুদ বিস্ময়সূচক বা অজানা ডিভাইসের অধীনে এক বা একাধিক ডিভাইস আছে কিনা তা দেখতে . যদি থাকে, তাহলে আনইনস্টল করতে এটিকে ডান-ক্লিক করার চেষ্টা করুন .

2. ভুল ড্রাইভারগুলি সরানোর পরে, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করবেন সমস্ত পুরানো বা অনুপস্থিত বা ত্রুটিপূর্ণ ড্রাইভার খুঁজে পেতে এবং তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করতে আপনার কম্পিউটার স্ক্যান করুন৷

একবার আপনি ডাউনলোড করলে এবং ড্রাইভার বুস্টার চালায়, এটি স্ক্যান করবে অনুপস্থিত, পুরানো, এমনকি ত্রুটিপূর্ণ ড্রাইভার সহ আপনার পিসির জন্য।

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

আপনি এখনই আপডেট করুন ক্লিক করে সমস্ত পুরানো ড্রাইভার আপডেট করতে পারবেন৷ , ড্রাইভার বুস্টারের সাহায্যে গ্রাফিক্স ড্রাইভার বা চিপসেট ড্রাইভার সহ।

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

যদি ড্রাইভার বুস্টার তার কাজটি সম্পন্ন করে, তাহলে Windows 10 থেকে ক্রিটিকাল স্ট্রাকচার দুর্নীতি নষ্ট হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

সমাধান 4:মেমরি পরীক্ষা করুন

স্পষ্টতই, এই 0x00000109 বাগটি মেমরি কার্ডের সাথে সম্পর্কিত, তাই আপনিমেমরি কার্ড চেক করতে পারেন আপনার কম্পিউটারকে ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন থেকে দূরে রাখতে।

1. Windows মেমরি ডায়াগনস্টিক টাইপ করুন এই ফাংশনটি প্রবেশ করতে অনুসন্ধান বাক্সে।

2. প্রথমটি চয়ন করুন:এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)। আপনার যদি কোনো খোলার অ্যাপ্লিকেশন এবং নথি থাকে, অনুগ্রহ করে প্রথমে এটি সংরক্ষণ করুন৷

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং আপনি উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল স্ক্রীন দেখতে পাবেন। এটি স্বয়ংক্রিয়ভাবে মেমরি পরীক্ষা চালাবে এবং একটি পরীক্ষা প্রক্রিয়া স্থিতি রয়েছে৷

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

এটি হয়ে গেলে, কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে রিবুট হবে এবং আপনি সিস্টেমে লগইন করার পরে, পরীক্ষার ফলাফল প্রদর্শিত হবে৷

কিন্তু কখনও কখনও, উইন্ডোজ আপনাকে ফলাফল নাও দেখাতে পারে, আপনাকে পরবর্তী সমাধানে যেতে হবে৷

সমাধান 5:ইভেন্ট ভিউয়ার চেক করুন

ইভেন্ট ভিউয়ার হল একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন , যা অ্যাডমিনিস্ট্রেটর এবং ব্যবহারকারীদের আপনার সিস্টেমে ইভেন্টগুলি নিরীক্ষণ করতে স্থানীয় বা দূরবর্তী পিসিতে ইভেন্ট লগ দেখতে সাহায্য করতে পারে। এটি প্রোগ্রাম, নিরাপত্তা এবং সিস্টেম ইভেন্টগুলি সম্পর্কে লগগুলিকে প্রধান করে৷

1. জয় টিপুন + R বোতাম এবং eventvwr.msc টাইপ করুন ইভেন্ট ভিউয়ার খুলতে। এবং আপনি যদি কমান্ড দিয়ে খুলতে না চান তবে এখানে 5টি উপায়ে আপনি ইভেন্ট ভিউয়ারে প্রবেশ করতে পারেন .

2. বাম পাশের গাছটি প্রসারিত করুন এবং এই পথটি অনুসরণ করুন:Windows Logs৷> সিস্টেম .

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

সিস্টেম ইভেন্ট উইন্ডোতে, CRITICAL_STRUCTURE_CORRUPTION হওয়ার আগে সমস্ত ইভেন্ট চেক করুন৷ যদি এক বা একাধিক ত্রুটি থাকে যা এই BSOD-এর দিকে নিয়ে যেতে পারে, তাহলে একে একে খুঁজে বের করুন এবং ঠিক করুন।

বোনাস টিপ:CRITICAL_STRUCTURE_CORRUPTION BSOD থেকে Windows 10 প্রতিরোধ করুন

এটা বিশ্বাস করা হয় যে আপনার পিসির প্রতিটি সমস্যাযুক্ত আইটেম সমালোচনামূলক কাঠামোর দুর্নীতির নীল স্ক্রীনের দিকে নিয়ে যেতে পারে, তা দূষিত ফাইল, রেজিস্ট্রি এবং সংশ্লিষ্ট প্রোগ্রামই হোক।

এইভাবে, হয় আপনি সমালোচনামূলক কাঠামোর দুর্নীতির সম্মুখীন হচ্ছেন BSOD অথবা এই সিস্টেম ক্র্যাশটি ঠিক করেছেন , আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসির আইটেমগুলি যেমন ডিস্ক, ফাইল এবং রেজিস্ট্রিগুলি ভাল অবস্থায় আছে এবং কম্পিউটারে কোনও সমস্যা সৃষ্টি করবে না৷

এই কারণেই এখন আপনাকে অ্যাডভান্সড সিস্টেম কেয়ার সুবিধা নেওয়ার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে পুরো সিস্টেমটিকে অপ্টিমাইজ করতে এই আশায় যে সমালোচনামূলক_কাঠামো_দুর্নীতির ব্লুজ স্ক্রিন অফ ডেথ আর ঘটবে না।

1. ডাউনলোড করুন৷ , অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ইনস্টল করুন এবং চালান।

2. ক্লিন অ্যান্ড অপ্টিমাইজ এর অধীনে , সব নির্বাচন করুন-এর বাক্সে টিক চিহ্ন দিন এবং ASC স্ক্যান করতে দিন স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসির জন্য।

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

3. শুদ্ধ করুন টিপুন৷ .

Windows 10-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন BSOD ঠিক করুন

তারপরে অ্যাডভান্সড সিস্টেমকেয়ার হুমকিমূলক আইটেমগুলি থেকে পরিত্রাণ পাবে যাতে উইন্ডোজ 10, 8, 7 যে কোনও ভাইরাস বা হুমকি থেকে রক্ষা করা যায়। সুরক্ষার অধীনে অপ্টিমাইজড সিস্টেমের সাথে, প্রায়শই না, আপনার পিসি সিস্টেমের ত্রুটি যেমন সমালোচনামূলক কাঠামো দুর্নীতি নীল স্ক্রীনে হোঁচট খাবে না।

Windows 10 ক্রিটিকাল স্ট্রাকচারের দুর্নীতি BSOD সহজে ঠিক করা যায় যতক্ষণ না আপনি উপরের সমাধানগুলি আন্তরিকভাবে চেষ্টা করেন৷


  1. Windows 10-এ win32kfull.sys BSOD ঠিক করুন

  2. ফিক্স:উইন্ডোজ 10-এ গুরুতর প্রক্রিয়া bsod ত্রুটি মারা গেছে।

  3. Windows 10-এ ক্রিটিকাল প্রসেস মারা গেছে – এই BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে বিএসওডি ক্রিটিক্যাল স্ট্রাকচার দুর্নীতি থেকে মুক্তি পাবেন