কম্পিউটার

উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি সমস্যা সমাধানের জন্য সংগ্রাম করছেন যা ক্রমাগত BSOD সৃষ্টি করছে যা rtwlanu.sys -এর দিকে নির্দেশ করে ফাইলটি সমস্যা সৃষ্টি করে। বেশিরভাগ ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা রিপোর্ট করছেন যে ক্র্যাশ সাধারণত ঘটে যখন তারা তাদের মেশিনকে স্লিপ বা হাইবারনেশনে রাখার চেষ্টা করে। ব্যর্থ বস্তুর পাশাপাশি rtwlanu.sys , ব্লু স্ক্রীন এছাড়াও “ড্রাইভার IRQL কম বা সমান নয়” সহ বিভিন্ন স্টপ কোডের দিকে নির্দেশ করে। , “সিস্টেম থ্রেড ব্যতিক্রম পরিচালনা করা হয়নি” এবং “পেন্ডিং অপারেশন বাতিল না করে ড্রাইভার আনলোড করা হয়েছে”।

উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?

সমস্যাটি বেশিরভাগই Windows 10-এ ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে, কিন্তু Windows 7 এবং Windows 8-এ সমস্যা হওয়ার রিপোর্ট করা হয়েছে৷

rtwlanu.sys? দ্বারা বিএসওডি ট্রিগার হওয়ার কারণ কী

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং বিভিন্ন মেরামতের কৌশল বিশ্লেষণ করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে BSODগুলি ঘটতে বাধা দেওয়ার জন্য প্রয়োগ করেছে৷

এটি দেখা যাচ্ছে, বিভিন্ন অপরাধী এই আচরণকে ট্রিগার করতে পারে। এই BSOD গুরুতর ক্র্যাশের জন্য দায়ী হতে পারে এমন সম্ভাব্য অপরাধীদের নিয়ে এখানে একটি তালিকা রয়েছে:

  • দুষ্ট নেটওয়ার্ক WLAN ড্রাইভার - সবচেয়ে সাধারণ পরিস্থিতিগুলির মধ্যে একটি যা এই ধরণের BSOD তৈরি করবে একটি দুর্নীতিগ্রস্ত নেটওয়ার্ক ড্রাইভার। Realtek ড্রাইভার প্রায়ই Windows 10-এ এই আচরণের কারণ বলে রিপোর্ট করা হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করে দুর্নীতিগ্রস্ত নেটওয়ার্ক ড্রাইভার আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন এবং এটিকে একটি ডেডিকেটেড ড্রাইভার বা জেনেরিক উইন্ডোজ ড্রাইভার দিয়ে প্রতিস্থাপন করুন।
  • WLAN ড্রাইভারকে মেশিন জাগানোর অনুমতি নেই – যদি আপনি আপনার কম্পিউটারকে স্লিপ বা হাইবারনেশন থেকে জাগানোর চেষ্টা করার সময় BSOD পেয়ে থাকেন, তাহলে এই আচরণটি ঘটতে পারে কারণ WLAN কম্পিউটারকে জাগানোর জন্য কনফিগার করা হয়নি। এই আচরণটি পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস অ্যাক্সেস করে এবং ডিভাইসটিকে কম্পিউটারকে জাগানোর অনুমতি দিয়ে ঠিক করা যেতে পারে।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - দূষিত অপারেটিং সিস্টেম ফাইলগুলিও এই ধরণের গুরুতর ক্র্যাশের জন্য দায়ী হতে পারে। এই ক্ষেত্রে, আপনি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করে বা পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল সহ সমস্ত উইন্ডোজ উপাদান রিফ্রেশ করে সমস্যাটি সমাধান করতে পারেন৷

আপনি যদি বর্তমানে এই ত্রুটি বার্তাটি সমাধান করতে সংগ্রাম করছেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সম্ভাব্য মেরামতের কৌশল প্রদান করবে। নীচে, আপনি সমস্যা সমাধানের কৌশলগুলির একটি সিরিজ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য সফলভাবে প্রয়োগ করেছে। নীচে উল্লিখিত সম্ভাব্য সমাধানগুলির প্রতিটি অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারীর দ্বারা কার্যকর হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

যতটা সম্ভব দক্ষ থাকার জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিচ্ছি যেভাবে আমরা সেগুলিকে সাজিয়েছি (কঠিনতা এবং দক্ষতার সাথে)। অবশেষে, আপনার এমন একটি সমাধানে হোঁচট খাওয়া উচিত যা BSOD (অথবা অন্ততপক্ষে আপনাকে কারণ চিহ্নিত করতে সাহায্য করবে) সমস্যাটি সৃষ্টিকারী অপরাধী নির্বিশেষে।

পদ্ধতি 1:দূষিত নেটওয়ার্ক ড্রাইভার আনইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি সাধারণত একটি দূষিত নেটওয়ার্ক ড্রাইভারের সাথে যুক্ত। একটি নির্দিষ্ট ড্রাইভার আছে (Realtek RTL8723AU Wireless LAN 802.11n USB 2.0 Network Adapter)  যেটিকে প্রায়শই অনেক ব্যবহারকারী অপরাধী হিসাবে চিহ্নিত করে যে আমরা এই ধরণের BSOD সমাধান করতে সংগ্রাম করছি৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় (আপনি আপনার ওয়্যারলেস সংযোগের জন্য Realtek ড্রাইভার ব্যবহার করছেন), তাহলে আপনি ক্র্যাশের জন্য দায়ী ড্রাইভারটিকে আনইন্সটল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন এবং আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের মতে ডেডিকেটেডটি ইনস্টল করতে পারবেন বা উইন্ডোজকে একটি জেনেরিক ইনস্টল করতে দিন।

rtwlanu.sys BSOD সমাধান করতে ক্র্যাশের জন্য দায়ী ড্রাইভারটিকে আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “devmgmt.msc” টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজার-এর ভিতরে গেলে , নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এ স্ক্রোল করুন এবং ড্রপ-ডাউন মেনু প্রসারিত করুন। এরপর, Realtek ওয়্যারলেস ড্রাইভার-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  3. ঠিক আছে ক্লিক করুন নিশ্চিতকরণ প্রম্পটে, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী সিস্টেম স্টার্টআপে, Windows এর আগে থেকেই ওয়্যারলেসের জন্য জেনেরিক ড্রাইভার ইনস্টল করা উচিত, তাই আপনি আর সমস্যার সম্মুখীন হবেন না। কিন্তু আপনি যদি চান, আপনি আপনার মাদারবোর্ড প্রস্তুতকারক অনুযায়ী ডেডিকেটেড WLAN ড্রাইভার ডাউনলোড করতে পারেন। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  5. যে ক্রিয়াটি পূর্বে BSOD ঘটাচ্ছিল তা পুনরাবৃত্তি করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও rtwlanu.sys -এর দিকে নির্দেশ করে BSOD ক্র্যাশের সম্মুখীন হন ফাইল, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:LAN সেটিংস পরিবর্তন করা

অন্যান্য ব্যবহারকারীরা যারা এই সমস্যাটি সমাধানের জন্য সংগ্রাম করছিল তারা নেটওয়ার্ক অ্যাডাপ্টারকে যেকোনো মুহূর্তে কম্পিউটারকে জাগানোর অনুমতি দেওয়ার জন্য ডিফল্ট LAN আচরণ পরিবর্তন করে BSOD ক্র্যাশ হওয়া বন্ধ করতে পেরেছে।

এই ফিক্সটি বিশেষ করে এমন পরিস্থিতিতে উপযোগী যেখানে আপনি যখন আপনার কম্পিউটারকে স্লিপ বা হাইবারনেটে রেখে সমস্যার সম্মুখীন হন এবং কয়েক ডজন ব্যবহারকারীর দ্বারা নিশ্চিত করা হয়েছে৷

নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য ডিফল্ট LAN আচরণ পরিবর্তন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা ডিভাইসটিকে কম্পিউটারকে জাগানোর অনুমতি দেয়:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “devmgmt.msc” টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে ইউটিলিটি উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজারের ভিতরে গেলে, ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার এর সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন . তারপর, আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  3. বৈশিষ্ট্যের ভিতরে স্ক্রীনে, পাওয়ার ম্যানেজমেন্ট নির্বাচন করুন ট্যাব এবং তারপরে "এই ডিভাইসটিকে কম্পিউটারকে জাগানোর অনুমতি দিন" এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন . উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  4. পরিবর্তনটি কার্যকর হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও rtwlanu.sys -এর দিকে নির্দেশ করে BSOD ক্র্যাশগুলি দেখতে পান আপনার কম্পিউটারকে স্লিপ বা হাইবারনেশনে রাখার সময় ফাইলটি নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি সিস্টেম পুনরুদ্ধার করুন (যদি প্রযোজ্য হয়)

পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, খুব সম্ভবত সমস্যাটি একটি অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটছে যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, একটি ক্ষতি-সীমিত সমাধান হল সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা৷

এই ইউটিলিটিটি সম্পূর্ণ উইন্ডোজ ইনস্টলেশনকে একটি সুস্থ অবস্থায় পুনরুদ্ধার করে জটিল ত্রুটিগুলি মোকাবেলা করার জন্য ডিজাইন করা হয়েছে যেখানে সমস্যাটি ঘটেনি। কিন্তু এই ফিক্সটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, আপনার অপারেটিং সিস্টেমের আগে একটি স্ন্যাপশট তৈরি করা দরকার যা উইন্ডোজ ইনস্টলেশনকে পূর্ববর্তী সময়ে পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু আপনি যদি ডিফল্ট আচরণ পরিবর্তন না করে থাকেন, আপনার উইন্ডোজকে নিয়মিতভাবে সিস্টেম পুনরুদ্ধারের স্ন্যাপশট সংরক্ষণ করতে কনফিগার করা উচিত (প্রতিটি ইনস্টল করা উইন্ডোজ আপডেটের পরে)।

কিন্তু আপনি এগিয়ে যাওয়ার আগে এবং এই সমাধানটি চেষ্টা করার আগে, মনে রাখবেন যে এই পদ্ধতিটি মূলত স্ন্যাপশট তৈরি হওয়ার পর থেকে করা যেকোনো পরিবর্তন ফিরিয়ে আনবে। এর মানে হল স্ন্যাপশট তৈরি করার পরে প্রয়োগ করা যেকোন অ্যাপ ইনস্টলেশন, গেম এবং ব্যবহারকারীর পছন্দগুলি হারিয়ে যাবে৷

আপনি যদি সিস্টেম পুনরুদ্ধার পদ্ধতির সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি চালান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, “rstrui” টাইপ করুন নতুন তৈরি টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে জানলা. উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি সিস্টেম পুনরুদ্ধার উইন্ডো খুলতে পরিচালনা করলে, পরবর্তী এ ক্লিক করুন পরবর্তী পর্দায় অগ্রসর হতে। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  3. পরবর্তী স্ক্রিনে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন . আপনি এটি করার পরে, একটি পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন যা rtwlanu.sys-এর উপস্থিতির চেয়ে পুরানো BSOD এবং পরবর্তী ক্লিক করুন . উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  4. এখন সবকিছু সেট আপ করা হয়েছে, সমাপ্ত এ ক্লিক করুন পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে। এটি আপনার কম্পিউটার পুনরায় চালু করবে এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে পুরানো মেশিনের অবস্থা মাউন্ট করবে। উইন্ডোজে rtwlanu.sys দ্বারা সৃষ্ট BSOD কিভাবে ঠিক করবেন?
  5. একবার পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, আপনি এখনও rtwlanu.sys -এর দিকে নির্দেশ করে BDSOD-এর সম্মুখীন হচ্ছেন কিনা দেখুন। ফাইল।

আপনি যদি এখনও একই ধরণের গুরুতর ক্র্যাশের সম্মুখীন হন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল বা পরিষ্কার ইনস্টল সম্পাদন করুন

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনওটিই আপনার জন্য সমস্যাটির সমাধান না করে, তাহলে সম্ভবত আপনি একটি গুরুতর দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে সমস্যাটি সমাধান করার একমাত্র সুযোগ হল আপনি যেকোনও দূষিত সিস্টেম ফাইলের উদাহরণ মুছে ফেলার জন্য সমস্ত Windows উপাদান রিসেট করেছেন তা নিশ্চিত করা৷

আপনি যদি র্যাডিক্যাল সমাধানের জন্য যেতে চান, একটি পরিষ্কার ইনস্টল করুন কাজটি ভাল করে, কিন্তু এটি নথি, মিডিয়া, গেমস এবং অন্যান্য অ্যাপ্লিকেশন সহ যেকোনও ব্যক্তিগত ডেটা মুছে ফেলবে৷

আপনার ডেটা প্রভাবিত না করেই আপনার সমস্ত উইন্ডোজ উপাদানগুলিকে রিফ্রেশ করা একটি আরও ফোকাসড এবং কম ধ্বংসাত্মক পন্থা - এটি একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে (স্থান মেরামতের) দ্বারা অর্জন করা যেতে পারে। আপনাকে আপনার সমস্ত ডেটা রাখার অনুমতি দেওয়ার উপরে, আপনি কিছু ব্যবহারকারীর পছন্দগুলিও রাখতে পারেন৷

আপনি যদি মেরামত ইনস্টল করার সিদ্ধান্ত নেন তবে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে এই পদ্ধতিটি সম্পাদন করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।


  1. কীভাবে DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL tcpip.sys উইন্ডোজ 10 ঠিক করবেন

  2. Windows 10-এ win32kfull.sys BSOD ঠিক করুন

  3. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ volsnap.sys ব্যর্থ BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন