কম্পিউটার

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

সামগ্রী:

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ওভারভিউ:

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম মানে কি?

Windows 10-এ স্টপ কোড অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম কীভাবে ঠিক করবেন?

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ওভারভিউ:

জানা গেছে যে Windows 10 আপগ্রেড করার পরে, লোকেরা যখন তাদের পিসি ব্যবহার করছে, আপনি যে অর্ডারই দিয়েছেন তা বিবেচনা না করেই স্ক্রীনটি হঠাৎ চলা বন্ধ করে দেয়৷

তাছাড়া, Windows 10 আপনাকে একটি ত্রুটির বার্তা দিয়ে মনে করিয়ে দেয় যে একটি অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যা রয়েছে। জিনিসগুলি আরও খারাপ করার জন্য, এই অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটিটি সর্বদা BSOD (মৃত্যুর নীল স্ক্রীন) এর সাথে যুক্ত থাকে, যা বরং বিরক্তিকর৷

স্টোরেজ, হার্ড ডিস্ক সমস্যা এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রামের কারণে এই অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যা হতে পারে। এই টিউটোরিয়ালটি আপনাকে এই অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটিটি কীভাবে ঠিক করতে হয় তা বলার উপর মনোনিবেশ করবে।

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম মানে কি?

প্রথমে, আপনাকে জানতে হবে যে এই অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটির Windows স্টোরের সাথে কোনো সম্পর্ক নেই। অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রমের উপর আপনার পিসি আঘাত করার কারণ হল যে স্টোরের উপাদানটি ত্রুটির মধ্যে চলে যায় এবং স্বাভাবিক হিসাবে প্রক্রিয়া করতে ব্যর্থ হয়।

কিভাবে Windows 10 অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করবেন?

এখন যেহেতু স্টপ কোড unexpected_store_exception একটি স্টোরেজ ত্রুটি হতে পারে, তাহলে আপনি Windows 10-এ নীল স্ক্রীন স্টোর ব্যতিক্রমের ফলাফলের সমস্যা সমাধানের জন্য এগিয়ে যান।

সমাধান:

1:নিরাপদ মোডে প্রবেশ করুন

2:অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি সাময়িকভাবে আনইনস্টল করুন

3:হার্ড ড্রাইভের অবস্থা পরীক্ষা করুন

4:হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করুন

5:সিস্টেম ফাইল চেকার সম্পাদন করুন

6:দ্রুত স্টার্টআপ অক্ষম করুন

সমাধান 1:নিরাপদ মোডে প্রবেশ করুন

যে ব্যবহারকারীরা Windows 10 বুট করতে অক্ষম এবং প্রতিবার অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম নীল স্ক্রিন অফ ডেথ আসার সময় পিসি রিস্টার্ট করতে হবে, তাদের জন্য নিরাপদ মোডে চলে যাওয়া আপনার পক্ষে সম্ভব। প্রথমে এবং তারপর স্টপ কোড পরিত্রাণ পেতে কিছু সমাধান চেষ্টা করুন।

তবুও, যদি একটি রিবুট আপনার মৃত্যুর নীল পর্দা ঠিক করতে পারে, তবে নিরাপদ মোডে প্রবেশ করার দরকার নেই৷

সমাধান 2:সাময়িকভাবে অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আনইনস্টল করুন

ম্যাকাফি, এভিজি এবং নর্টনের মতো কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রমের কারণ বলে নিশ্চিত করা হয়েছে। অতএব, আপনাকে কিছু সময়ের জন্য সেগুলি আনইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

বিশেষ করে McAfee-এর জন্য, আপনি যদি MfEav Fk.sys-এর জন্য মডিউলটি লোড করতে অক্ষম হন, আপনি কিছু সময়ের জন্য এটি আনইনস্টল করার চেষ্টা করবেন। কিছু পরিমাণে, আপনি এইভাবে ক্র্যাশিং বা বিরোধের সমাধান করতে পারেন৷

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. বিভাগ দ্বারা দেখুন চেষ্টা করুন৷ এবং তারপর প্রোগ্রামগুলি সনাক্ত করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন .

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ উইন্ডো, আনইনস্টল করতে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটিতে ডান ক্লিক করুন .

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

যদি সম্ভব হয়, আপনি আপনার পিসি পুনরায় চালু করতে পারেন এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ছাড়াই অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম পপ আপ হবে কিনা তা পরীক্ষা করতে আবার লগ ইন করতে পারেন।

সম্পর্কিত: Windows 10 এ কিভাবে একটি প্রোগ্রাম আনইনস্টল করবেন (আনইনস্টল হবে না সহ)

সমাধান 3:হার্ড ডিস্কের অবস্থা পরীক্ষা করুন

যেমন আপনাকে মনে করিয়ে দেওয়া হয়েছে, স্টোর ব্যতিক্রম ত্রুটি স্টোরের উপাদানগুলির সাথে সম্পর্কিত হতে পারে, তাদের মধ্যে, হার্ড ডিস্ক সবচেয়ে বেশি দায়ী। তাই এখানে আপনি Windows 10-এর হার্ডডিস্ক ভালো অবস্থায় আছে কিনা তা নিশ্চিত করতে আরও ভালোভাবে পরিচালনা করবেন।

CHKDSK টুল দ্বারা হার্ড ডিস্ক হিথ পরীক্ষা করুন:

কমান্ড প্রম্পট খুলুন, এবং তারপর chkdsk /f /r কমান্ড লিখুন . তারপর Enter টিপুন আপনার হার্ড ডিস্কে কোন সমস্যা আছে কিনা তা দেখতে এই CHKDSK ডিস্ক চেকিং টুলটি চালানোর জন্য কী।

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

থার্ড-পার্টি টুল দিয়ে হার্ড ডিস্ক চেক করুন:

অবশ্যই, যদি CHKDSK টুল Windows 10-এ কোনো সমস্যা সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে আপনি একটি নির্দিষ্ট নির্ভরযোগ্য তৃতীয় পক্ষের টুল, যেমন ক্রিস্টাল ডিস্ক ব্যবহার করতে পারবেন।

এটি ইন্সটল করার পর, হার্ডডিস্কে পৃথিবীতে কী কী ত্রুটি রয়েছে যা ডেল, লেনোভো, ASUS এবং অন্য যেকোনো পিসিতে অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রমের জন্ম দেয় তা বের করতে আপনি এটি চালাতে পারেন।

সমাধান 4:হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করুন

অনেক Windows 10 ব্যবহারকারীরা প্রকাশ করেছেন যে যখন তারা অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটির সম্মুখীন হয়, তারা হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করার চেষ্টা করেছে, যা কিছু ক্ষেত্রে কার্যকর প্রমাণিত হয়েছে।

এবং দূষিত বা অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার ড্রাইভার, বিশেষ করে গ্রাফিক্স কার্ড ড্রাইভার s, যেমন NVIDIA অথবা AMD ড্রাইভার প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই ত্রুটির কারণ হতে পারে, তাই আপনি হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করতে পারেন কিছুক্ষণের মধ্যেই।

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যা সমাধানের জন্য হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করার জন্য, আপনাকে ড্রাইভার বুস্টার সম্পূর্ণ ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। , ডিভাইস ম্যানেজার এবং অফিসিয়াল সাইটে ড্রাইভার আপডেট করার বিপরীতে, ড্রাইভার বুস্টার আপনাকে Windows 10-এ সমস্ত সমস্যাযুক্ত ডিভাইস ড্রাইভার অনুসন্ধান করতে সাহায্য করতে সক্ষম।

ড্রাইভার বুস্টারের সাহায্যে, আপনি উইন্ডোজ 10 এর জন্য সমস্ত পুরানো, অনুপস্থিত বা দূষিত ড্রাইভার আপডেট করতে পারেন, এইভাবে, আপনার উইন্ডোজ 10 অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যায় যে ডিভাইস ড্রাইভার সমস্যা সৃষ্টি করে না কেন, আপনি সেগুলির সমাধান করতে পারেন৷

1. ডাউনলোড করুন৷ , Windows 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান টিপুন পুরানো, অনুপস্থিত, এবং দূষিত ড্রাইভার খুঁজে বের করতে।

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

3. তারপর এখনই আপডেট করুন বেছে নিন ডিভাইসের জন্য সমস্ত ড্রাইভার আপডেট করতে।

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

এই মুহুর্তে, ড্রাইভার বুস্টার আপনাকে সমস্ত হার্ডওয়্যার ড্রাইভারকে গ্রাফিক্স ড্রাইভার সহ সর্বশেষ সংস্করণে আপডেট করতে সহায়তা করবে। এবং আপনি দেখতে পারেন যে অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে।

সমাধান 5:সিস্টেম ফাইল চেকার সম্পাদন করুন

দূষিত সিস্টেম ফাইলগুলি আপনার পিসিকে Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ক্র্যাশের দিকে নিয়ে যেতে পারে এবং পরবর্তীতে BSOD অনুসরণ করে, তাই ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করা এবং মেরামত করা আপনার জন্য প্রয়োজনীয়৷

1. অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট অনুসন্ধান বাক্সে এবং সেরা-ম্যাচ কমান্ড প্রম্পটে ডান ক্লিক করুন এটি প্রশাসক হিসাবে চালানোর জন্য৷

2. ইনপুট sfc /Scannow এবং Enter চাপুন কমান্ড চালানোর জন্য। sfc এবং "/" এর মধ্যে একটি ফাঁক আছে, একটি ছোট ভুল করবেন না।

Windows 10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম BSOD ঠিক করুন

তারপর Windows 10 আপনার সিস্টেম ফাইলগুলি স্ক্যান করবে যে কোনও দূষিত বা ক্ষতিগ্রস্থ ফাইল আছে কিনা তা দেখতে৷

সমাধান 6:দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

এটি দ্রুত স্টার্টআপ বন্ধ করার জন্য দরকারী বলা হয়৷ যখন স্টপ কোড অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম Windows 10 এ আসে। তাই দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করা কাজ করে কিনা তা দেখতে আপনি অনুসরণ করতে পারেন।

আপনি Windows 10 এর জন্য দ্রুত স্টার্টআপ অক্ষম করার পরে, অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ঘন ঘন ঘটবে না।

তা সত্ত্বেও, যদি সমস্ত অগ্রসরিত সমাধানগুলি Windows 10-এ আপনার অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম সমস্যার সম্পূর্ণরূপে সমাধান করার জন্য এতটা কার্যকর না হয়। দুর্ভাগ্যবশত, এই ত্রুটিটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা দেখতে হয়ত আপনাকে আপনার অপারেটিং সিস্টেমটি Windows 7 বা 8-এ পুনরুদ্ধার করতে হবে। এবং আপনি সাহায্যের জন্য Microsoft সহায়তা কেন্দ্রের কাছেও চাইতে পারেন৷

এক কথায়, Windows 10 সমস্যা - অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম, এটি ঠিক করার জন্য, আপনাকে অ্যান্টিভাইরাস প্রোগ্রামের বাধা এবং সমস্যাযুক্ত সিস্টেম ফাইলগুলি এবং অবশ্যই দূষিত বা অনুপস্থিত ড্রাইভার সমস্যাগুলি সমাধান করার দিকে মনোনিবেশ করতে হবে৷


  1. Windows 10-এ Windows Store 0x80072f05 ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ স্টোরের ত্রুটি 0x80240024 ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়

  4. Windows 10 অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি (সমাধান)