কম্পিউটার

কিভাবে উইন্ডোজ ত্রুটি কোড 0xa0000400 ঠিক করবেন

কিভাবে উইন্ডোজ ত্রুটি কোড 0xa0000400 ঠিক করবেন

সমস্যা: আপনি উইন্ডোজ 10 আপগ্রেড সহকারী ব্যবহার করে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার চেষ্টা করছেন কিন্তু আপগ্রেডটি একটি উইন্ডোজ ত্রুটি দ্বারা বাধাগ্রস্ত হয়। ত্রুটি আপনাকে বলে যে কিছু ভুল হয়েছে এবং ত্রুটি কোড 0xa0000400 প্রদর্শন করে।

উইন্ডোজ এরর কোড 0xa0000400 এর প্রধান সমস্যা হল এই ত্রুটির কারণ চিহ্নিত করা কঠিন। তাই এটি ঠিক করা কিছুটা ভুল কী তা খুঁজে বের করার মতো। ভাল খবর হল যে 90% ক্ষেত্রে আপনি উইন্ডোজ বিল্ট-ইন সরঞ্জামগুলি ব্যবহার করে কিছু সাধারণ কম্পিউটার পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ করার মাধ্যমে ত্রুটি কোড 0xa0000400 মেরামত করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনার সাথে কিছু প্রমাণিত সমাধান শেয়ার করব।

আপনি অফিসিয়াল আপগ্রেড ফাইল ব্যবহার করছেন তা নিশ্চিত করুন

আপনি উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0xa0000400 মেরামত করার চেষ্টা শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করা উচিত যে আপনি অফিসিয়াল Windows 10 ISO (ডিস্ক ইমেজ) ফাইলটি ব্যবহার করছেন। আপনি যদি একটি পাইরেটেড সংস্করণ ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে আপনার সত্যিই এটিকে ছেড়ে দেওয়া উচিত এবং অফিসিয়াল ডাউনলোড ব্যবহার করা উচিত। এটি আপনার নিজের ভালোর জন্য কারণ অন্যথায় আপনি একটি সম্পূর্ণ অ-কার্যকর কম্পিউটার, বিশাল গোপনীয়তা এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যা এবং আর কি কে জানে।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

আপনি যখন 0xa0000400 সহ কোনও উইন্ডোজ ত্রুটি কোডের মুখোমুখি হন তখন আপনার প্রথম যে জিনিসটি চেষ্টা করা উচিত তা হল ট্রাবলশুটার চালানো। এই টুলটি অমূল্য এবং এটি স্বয়ংক্রিয়ভাবে অনেক উইন্ডোজ ত্রুটি মেরামত করতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে:

  • সেটিংস এ যান এবং আপডেট-এ নেভিগেট করুন এবং নিরাপত্তা বিভাগ
  • সমস্যা সমাধান নির্বাচন করুন ট্যাব এবং টুলটি চালানোর জন্য নির্বাচন করুন
  • সমস্যা সমাধানকারীর অনুসরণ করুন প্রম্পট

বিকল্পভাবে, আপনি কন্ট্রোল প্যানেলে যেতে পারেন , ছোট আইকন ভিউ নির্বাচন করুন এবং সমস্যা সমাধান নির্বাচন করুন . তারপর, সমস্ত দেখুন নির্বাচন করুন৷ বাম দিকে এবং সিস্টেম রক্ষণাবেক্ষণ বেছে নিন . পরবর্তী ক্লিক করুন এবং প্রম্পট অনুসরণ করুন।

সমস্যা সমাধানকারী৷ টুল Windows 8.1 এবং Windows 10 এ উপলব্ধ।

জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন

কখনও কখনও পূর্ববর্তী আপডেটের ট্রেস এবং অন্যান্য অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইলগুলি একটি নতুন আপগ্রেডে হস্তক্ষেপ করছে। যদি এটি 0xa0000400 ত্রুটির কারণ হয় যা আপনি ঠিক করার চেষ্টা করছেন, তাহলে ডিস্ক ক্লিনআপ টুলটি চালানো সাহায্য করা উচিত। টুলটি ব্যবহার করা আপনাকে অপ্রয়োজনীয় অস্থায়ী ফাইলগুলি খুঁজে পেতে এবং সরাতে সাহায্য করবে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড করা থেকে বাধা দিতে পারে৷

ডিস্ক ক্লিনআপ টুল চালানোর জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • টাইপ করা শুরু করুন ডিস্ক ক্লিনআপ উইন্ডোজ অনুসন্ধানে এবং ফলাফল থেকে ডিস্ক ক্লিনআপ অ্যাপ নির্বাচন করুন
  • যখন টুলটি খোলে, আপনি যে ড্রাইভটি পরিষ্কার করতে চান সেটি নির্বাচন করুন (যে ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করা আছে, সাধারণত আপনার সি ড্রাইভ)
  • এর অধীনে মুছে ফেলার জন্য ফাইলগুলি , আপনি যা সরাতে চান তা নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷
  • প্রাথমিক ক্লিনআপ শেষ হয়ে গেলে, সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন-এ ক্লিক করুন বোতাম (আপনাকে কম্পিউটারের প্রশাসক হিসাবে লগ ইন করতে হবে)
  • আপনি যে ফাইলগুলি থেকে মুক্তি পেতে চান তা নির্বাচন করুন - পুরানো উইন্ডোজ আপগ্রেড ফাইল, পুরানো সিস্টেম পুনরুদ্ধার করুন পয়েন্ট, ইত্যাদি।
  • ঠিক আছে ক্লিক করুন পরিচ্ছন্নতা চালাতে

একবার আপনি হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করতে ভুলবেন না এবং আবার উইন্ডোজ আপগ্রেড চালানোর চেষ্টা করুন। সম্ভবত, আপনি আর ত্রুটি কোড 0xa0000400 এর সম্মুখীন হবেন না।

স্কাইপ বন্ধ করুন

এটি একটি খুব অদ্ভুত সমাধানের মত শোনাচ্ছে, তবুও অনেক লোক রিপোর্ট করেছে যে আপডেটের সময় স্কাইপ বন্ধ করা উইন্ডোজ ত্রুটি কোড 0xa0000400 সংশোধন করেছে। আমার অনুমান হল যে একটি স্কাইপ প্রক্রিয়া একরকম আপগ্রেডের সাথে হস্তক্ষেপ করে। সুতরাং, স্কাইপ থেকে প্রস্থান করুন এবং তারপরে টাস্ক ম্যানেজার-এ যান৷ (এটি উইন্ডোজ অনুসন্ধান বাক্সে টাইপ করুন এবং টাস্ক ম্যানেজার অ্যাপটি নির্বাচন করুন)। তারপর প্রক্রিয়া এ যান ট্যাব, চলমান প্রক্রিয়াগুলির মাধ্যমে ব্রাউজ করুন এবং সমস্ত স্কাইপ-সম্পর্কিত প্রক্রিয়া বন্ধ করুন। আপনি ডান-ক্লিক করে এটি করতে পারেন একটি প্রক্রিয়াতে এবং স্টপ নির্বাচন করে . এটি হয়ে গেলে, আবার আপগ্রেড চালান৷

অফলাইনে যান

কখনও কখনও অফলাইনে যাওয়া ভয়ঙ্কর ত্রুটি কোড 0xa0000400 ছাড়াই আপগ্রেড চালাতে সহায়তা করে। আপনি আপনার ইন্টারনেট সংযোগ বন্ধ করার আগে, আপনি যে আপডেটটি ইনস্টল করার চেষ্টা করছেন তা সম্পূর্ণরূপে ডাউনলোড হয়েছে তা নিশ্চিত করুন৷ এটি করতে:

  • স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন
  • আপডেট এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন
  • আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন৷ এবং তারপর আরো জানুন
  • আপনাকে যে আপডেটটি ইনস্টল করতে হবে সেটি ডাউনলোড করার জন্য সিস্টেমটি আপনাকে অফার করবে
  • ডাউনলোড হয়ে গেলে, Windows10Upgrade28084 নামে একটি ফোল্ডার খুঁজুন , এটি খুলুন এবং নিশ্চিত করুন যে এতে ফাইল আছে
  • এখন আপনি আপনার ইন্টারনেট সংযোগ নিষ্ক্রিয় করতে পারেন এবং আপগ্রেডের সাথে এগিয়ে যেতে পারেন

আমরা আশা করি যে এই টিপসগুলির মধ্যে একটি আপনাকে উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0xa0000400 থেকে পরিত্রাণ পেতে এবং আপডেটটি ইনস্টল করতে সহায়তা করেছে৷ যদি তা না হয়, তাহলে আপনাকে অবশ্যই আমাদের প্রস্তাবিত Windows মেরামতের টুলটি একবার ব্যবহার করে দেখতে হবে!


  1. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন