কম্পিউটার

Windows 10/11-এ ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4288 কীভাবে ঠিক করবেন?

অনেক দিন চলে গেছে যখন আমাদের ক্যামেরা ব্যবহার করে ম্যানুয়ালি ছবি তুলতে হতো। আজ, ছবি তোলা পাই হিসাবে সহজ. আমাদের Windows 10/11 ডিভাইস ব্যবহার করে, আমরা মুহূর্তের মধ্যে ছবি তুলতে পারি!

Windows 10/11 ডিভাইসে ক্যামেরা নামে একটি অন্তর্নির্মিত অ্যাপ রয়েছে যা আপনাকে ফটো তুলতে এবং ভিডিও রেকর্ড করতে আপনার ওয়েবক্যাম ব্যবহার করতে দেয়। এবং এটি এমন একটি অ্যাপ যা সেখানে থাকা অন্যান্য ম্যালওয়্যারযুক্ত ক্যামেরা অ্যাপের তুলনায় অনেক ভালো। তাই, এটা কি বলা হয়? এটি হল ক্যামেরা অ্যাপ!

ক্যামেরা অ্যাপ সম্পর্কে

আপনার Windows 10/11 ডিভাইসে ক্যামেরা অ্যাপ আপনাকে আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে ফটো তোলার জন্য পয়েন্ট এবং শুট করার অনুমতি দেয়। এটি চালানোর জন্য, আপনার ডিভাইসটিকে সমস্ত ন্যূনতম সিস্টেম প্রয়োজনীয়তা পূরণ করতে হবে৷

  • অপারেটিং সিস্টেম: Xbox One, Windows 10 সংস্করণ 17763.0 বা উচ্চতর, Windows 10/11 মোবাইল সংস্করণ 14393.0 বা উচ্চতর
  • স্থাপত্য: ARM, x64, x86

কিভাবে ক্যামেরা অ্যাপ চালু করবেন

এই অন্তর্নির্মিত বৈশিষ্ট্য ব্যবহার করে ফটো তুলতে উত্তেজিত? নিচে Windows 10/11-এর অন্তর্নির্মিত ক্যামেরা অ্যাপ খোলার 4টি সহজ উপায় রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

পদ্ধতি #1:কর্টানা অনুসন্ধানের মাধ্যমে

Cortana অনুসন্ধান ক্ষেত্রে ক্লিক করুন এবং ইনপুট ক্যামেরা . তারপরে আপনি অনুসন্ধান ফলাফল থেকে ক্যামেরা অ্যাপটি খুঁজে পাবেন। এটিতে ক্লিক করুন৷

পদ্ধতি #2:স্টার্ট মেনুর মাধ্যমে

শুরু ক্লিক করুন৷ স্টার্ট চালু করতে বোতাম তালিকা. অ্যাপের তালিকা থেকে, ক্যামেরা খুঁজুন .

পদ্ধতি #3:রান ইউটিলিটির মাধ্যমে

Windows + R টিপুন চালান চালু করার জন্য কী উপযোগিতা টেক্সট ফিল্ডে, microsoft.windows.camera ইনপুট করুন এবং Enter চাপুন . ক্যামেরা অ্যাপটি এখন খুলবে৷

পদ্ধতি #4:কমান্ড প্রম্পটের মাধ্যমে

কমান্ড প্রম্পট চালু করুন cmd টাইপ করে Cortana অনুসন্ধান ক্ষেত্রে স্টার্ট microsoft.windows.camera টাইপ করুন কমান্ড লাইনে কমান্ড দিন এবং এন্টার টিপুন ক্যামেরা খুলতে অ্যাপ।

ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

এখন আপনি কীভাবে অ্যাপটি চালু করতে জানেন, আপনি কীভাবে এটি ব্যবহার করবেন? বেশিরভাগ Windows 10/11 অ্যাপের মতো, ক্যামেরা অ্যাপটি ব্যবহার করা সহজ। এটির একটি সরল ইন্টারফেস রয়েছে, যা ফটো এবং ভিডিও তোলার সময় কী ক্লিক করতে হবে তা শনাক্ত করা আপনার পক্ষে সহজ করে তোলে৷

ফটো বা ভিডিও তোলা

ক্যামেরা অ্যাপ ব্যবহার করে ছবি তোলা এবং ভিডিও রেকর্ড করা মাত্র কয়েক ক্লিকেই করা যায়। নিম্নলিখিতগুলি করুন:

  1. প্রথমে, আপনার ডিভাইসে ক্যামেরা সংযুক্ত আছে কিনা তা পরীক্ষা করুন। এটি করতে, ক্যামেরা টাইপ করে এটি চালু করুন৷ Cortana অনুসন্ধান ক্ষেত্রে যদি উইন্ডোজ এটি খুঁজে না পায়, তাহলে আপনি একটি বার্তা সহ একটি কালো স্ক্রীন দেখতে পাবেন যেখানে লেখা আছে “আমরা আপনার ক্যামেরা খুঁজে পাচ্ছি না " এই ক্ষেত্রে, আপনাকে কেবল আপনার বাহ্যিক ক্যামেরা সংযোগ করতে হবে এবং অ্যাপটি আবার চালু করার চেষ্টা করতে হবে।
  2. একবার Windows আপনার বাহ্যিক ক্যামেরা শনাক্ত করলে, এটি ক্যামেরা অ্যাপের ভিতরে এটি ব্যবহার করার জন্য আপনার অনুমতি চাইবে।
  3. অনুমতি দিন টিপুন বোতাম।
  4. এই মুহুর্তে, আপনার ওয়েবক্যামটি পূর্ণ স্ক্রিনে দেখতে হবে যার উপরে এবং নীচে বেশ কয়েকটি বোতাম রয়েছে।
  5. এখন, একটি ফটো তোলার সাথে এগিয়ে যেতে, শুধু ক্যামেরা এ ক্লিক করুন আইকন একটি ফটো তোলার সময়, আপনি একটি স্ন্যাপিং শব্দ শুনতে পাবেন এবং ছবিটি ক্যামেরা রোলে সংরক্ষণ করা হবে ফোল্ডার।
  6. আপনি যদি একটি ভিডিও রেকর্ড করা শুরু করতে চান, তাহলে ভিডিও ক্যামেরা আলতো চাপুন৷ আইকন এবং এটি রেকর্ডিং শুরু হবে। আপনি লক্ষ্য করবেন যে আপনি রেকর্ড করার সময় স্ক্রিনের নীচে একটি টাইমার রয়েছে। আপনি রেকর্ডিং বন্ধ করার মুহুর্তে এটি বন্ধ হয়ে যাবে। একটি ফটো তোলার সময়, ভিডিওটি ক্যামেরা রোলে সংরক্ষণ করা হবে৷ ফোল্ডার।

ক্যামেরা সেটিংস পরিবর্তন করা

ছবির গুণমান বা ফ্রেমিং গ্রিডের মতো অ্যাপের সেটিংস পরিবর্তন করতে, স্টার্ট এ যান এবং ক্যামেরা নির্বাচন করুন . এরপরে, সেটিংস -এ নেভিগেট করুন এবং প্রয়োজনীয় পরিবর্তন করুন।

জুম ইন বা আউট

মনে রাখবেন যে ক্যামেরা অ্যাপটি ডিজিটাল জুম করতে সক্ষম নয়, তবে ক্রপ করে ফটো তোলার সময় আপনি একই প্রভাব অনুভব করতে পারেন। কী করতে হবে তার একটি স্পষ্ট নির্দেশিকা পেতে, এই পদক্ষেপগুলি বিবেচনা করুন:

  1. স্টার্ট এ যান এবং ফটো নির্বাচন করুন .
  2. আপনি জুম করতে চান এমন একটি ফটো নির্বাচন করুন৷
  3. ক্লিক করুন ক্রপ করুন এবং ঘোরান .
  4. আকৃতির অনুপাত নির্বাচন করুন বিকল্প এবং উপলব্ধ প্রিসেট বিকল্পগুলি থেকে চয়ন করুন৷
  5. একবার হয়ে গেলে, একটি কপি সংরক্ষণ করুন টিপুন বোতাম তারপর সংরক্ষণ করুন .

ক্যামেরা অ্যাপ অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলি নিষ্ক্রিয় করা

আপনি সেট করতে পারেন কোন অ্যাপগুলি ক্যামেরা অ্যাপ অ্যাক্সেস করতে পারে৷ কিন্তু আপনি যদি সমস্ত অ্যাপকে এটি অ্যাক্সেস করা থেকে ব্লক করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান এবং সেটিংস নির্বাচন করুন .
  2. নেভিগেট করুন গোপনীয়তা এবং ক্যামেরা নির্বাচন করুন .
  3. এখন, অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন অক্ষম করুন৷ বিকল্প।

ক্যামেরা অ্যাপ সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা হচ্ছে

আপনি যদি ক্যামেরা অ্যাপটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে নিম্নলিখিতগুলি করুন:

  1. অনুসন্ধান বাক্সে, ইনপুট ডিভাইস ম্যানেজার .
  2. সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল নির্বাচন করুন।
  3. এরপর, ক্যামেরার পাশের তীরটিতে ক্লিক করুন।
  4. আপনার ক্যামেরা ডিভাইসটি বন্ধ করতে ডান-ক্লিক করুন।
  5. ডিভাইস নিষ্ক্রিয় করুন টিপুন বোতাম।

Windows 10/11-এ ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4288 কী?

অন্যান্য উইন্ডোজ অ্যাপের মতো, ক্যামেরা অ্যাপটি সমস্যার সম্মুখীন হতে পারে যেমন ডিসকর্ড ক্যামেরা কাজ করছে না। আরেকটি হল ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4288৷

এই ত্রুটিটি Windows 10/11 এ চলা সমস্ত ডিভাইসে ঘটতে পারে, বিশেষ করে যেগুলি সর্বশেষ Windows আপডেট ইনস্টল করেছে। এটি প্রায়শই ত্রুটি বার্তা দ্বারা অনুষঙ্গী হয়, অন্যান্য অ্যাপ বন্ধ করুন৷ দেখে মনে হচ্ছে অন্য অ্যাপ ইতিমধ্যেই ক্যামেরা ব্যবহার করছে। আপনার যদি এটির প্রয়োজন হয়, এখানে ত্রুটি কোডটি রয়েছে:0xA00F4288

কিন্তু Windows 10/11-এ ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4288 এর কারণ কী?

রিপোর্ট অনুযায়ী, ক্যামেরার ড্রাইভার অনুপস্থিত থাকার কারণে এই ত্রুটি দেখা দিতে পারে। এটি তৃতীয় পক্ষের অ্যাপের ক্যামেরা অ্যাপের ফাংশনে হস্তক্ষেপ করার কারণেও হতে পারে। কিন্তু তা ছাড়া, এই ত্রুটির জন্য অন্যান্য সম্ভাব্য ট্রিগার রয়েছে। এর মধ্যে রয়েছে:

  • একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ আপডেট
  • ম্যালওয়্যার বা ভাইরাস আক্রমণ
  • OS ক্র্যাশ
  • ফাইল দুর্নীতি
  • সামঞ্জস্যতা সমস্যা
  • অনুপস্থিত বা পরিবর্তিত সিস্টেম ফাইল

Windows 10/11-এ ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4288 সমাধানের উপায়

আপনি কি এই ক্যামেরা অ্যাপের ত্রুটি পাচ্ছেন? আমরা জানি এটি কতটা হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি এটি আপনাকে কর্মক্ষেত্রে উত্পাদনশীল হতে বাধা দেয়। সুতরাং, আসুন আমরা আপনাকে এটি মোকাবেলায় সহায়তা করি৷

প্রথমে, আসুন কিছু মৌলিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  • আপনার বাহ্যিক ওয়েবক্যাম অন্য USB পোর্টে প্লাগ করুন। যদি আপনার Windows 10/11 ডিভাইস আপনার ওয়েবক্যাম শনাক্ত করতে না পারে, অন্য পোর্ট ব্যবহার করে দেখুন।
  • আপনার ডিভাইস রিস্টার্ট করুন। এটি একটি কৌশল যা সময়ের হিসাবে পুরানো কিন্তু এখনও কাজ করে। আপনি যদি না জানেন, আপনার ডিভাইস রিস্টার্ট করলে ওয়েবক্যাম সমস্যা সহ অনেক সমস্যার সমাধান হতে পারে।
  • আপনার ডিভাইস আনপ্লাগ করুন এবং পুনরায় চালু করুন। এই সমস্যা সমাধানের পদ্ধতিতে, আপনার বাহ্যিক ওয়েবক্যাম আনপ্লাগ করার চেষ্টা করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এর পরে, এটিকে আবার প্লাগ ইন করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷
  • ওয়েবক্যাম চেক করুন। আপনার ওয়েবক্যাম ক্ষতিগ্রস্ত হলে এবং মেরামতের প্রয়োজন হলে ত্রুটি কোড দেখা দিতে পারে। যদি কোন দৃশ্যমান লক্ষণ না থাকে, তাহলে পরবর্তী পদক্ষেপ হল ওয়েবক্যামটিকে অন্য একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের সাথে সংযুক্ত করা। যদি এটি অন্য ডিভাইসে কাজ না করে, তাহলে আপনার ওয়েবক্যাম প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।
  • কোনও মুলতুবি থাকা Windows আপডেটের জন্য চেক করুন। কখনও কখনও, Windows 10/11 আপডেট করা ওয়েবক্যামের সাথে সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে পারে৷ একটি মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করতে, স্টার্ট মেনুতে যান, সেটিংস নির্বাচন করুন এবং আপডেট এবং সুরক্ষা ক্লিক করুন। যদি কোনো আপডেট পাওয়া যায়, তাহলে Windows Update বোতামে ক্লিক করুন।
  • আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি ভুল কিনা দেখুন। এমন কিছু ক্ষেত্রে আছে যখন ওয়েবক্যাম ঠিকঠাক কাজ করছে কিন্তু অ্যাপটি সমস্যার সৃষ্টি করছে। এটি পরীক্ষা করতে, স্কাইপের মতো অন্য একটি উইন্ডোজ অ্যাপে ক্যামেরা অ্যাপ ব্যবহার করুন।
  • ওয়েবক্যামের সফ্টওয়্যার সেটিংস পরীক্ষা করুন। কিছু ওয়েবক্যাম নির্মাতা নির্দিষ্ট ডিভাইস সেটিংস দিয়ে তাদের পণ্য ডিজাইন করে। উদাহরণস্বরূপ, Lenovo সেটিংস অ্যাপে একটি গোপনীয়তা মোড সেটিংস রয়েছে যা একটি ওয়েবক্যামের ব্যবহার সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে৷
  • যদি আপনি একটি ব্লুটুথ ওয়েবক্যাম ব্যবহার করেন, তাহলে এর সংযোগ পরীক্ষা করুন৷ নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে ব্লুটুথ সক্ষম আছে যাতে আপনার ওয়েবক্যাম এটি সনাক্ত করতে পারে৷

যদি উপরের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি কাজ না করে, তাহলে নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যান। তাদের বেশিরভাগই অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীদের জন্য কাজ করেছে, তাই তারাও চেষ্টা করার মতো:

সমাধান #1:ক্যামেরা অ্যাপে অ্যাক্সেস যাচাই করুন

প্রথমে, আপনাকে ক্যামেরা অ্যাপের অ্যাক্সেস সক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করতে হবে। কিভাবে আপনার ক্যামেরা অ্যাপে অ্যাক্সেস চেক এবং সক্ষম করবেন তার ধাপগুলো নিচে দেওয়া হল:

  1. Cortana সার্চ ফিল্ডে নেভিগেট করুন এবং সেটিংস ইনপুট করুন . এটি সেটিংস চালু করবে৷ ইউটিলিটি।
  2. সনাক্ত করুন গোপনীয়তা এবং এটি খুলতে এটিতে ক্লিক করুন৷
  3. অ্যাপগুলির তালিকা থেকে, ক্যামেরা খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷
  4. চেক করুন ক্যামেরা অ্যাক্সেস কিনা বিকল্প বন্ধ বা চালু আছে। যদি এটি নিষ্ক্রিয় করা থাকে তবে এটি চালু করতে ভুলবেন না।
  5. এর পরে, নিচে স্ক্রোল করুন এবং আপনি যে অ্যাপগুলিতে অ্যাক্সেস দিতে চান তা চেক করুন।
  6. অবশেষে, ক্যামেরা অ্যাপটি খোলার সময় ত্রুটি বার্তাটি এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #2:ক্যামেরা অ্যাপ রিসেট করুন

আপনি অ্যাপটিকেই রিসেট করে ক্যামেরা অ্যাপের সবচেয়ে সাধারণ ত্রুটিগুলিও সমাধান করতে পারেন। এখানে কিভাবে ক্যামেরা অ্যাপ রিসেট করবেন:

  1. সেটিংস -> অ্যাপস -> অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলিতে যান৷
  2. অ্যাপগুলির তালিকায়, ক্যামেরা খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷
  3. উন্নত বিকল্প নির্বাচন করুন .
  4. নীচের বিভাগে স্ক্রোল করুন এবং রিসেট ক্লিক করুন বোতাম।
  5. অ্যাপটি রিসেট হয়ে গেলে, ত্রুটিটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান #3:ওয়েবক্যাম ড্রাইভার আপডেট করুন

উপরে উল্লিখিত হিসাবে, একটি পুরানো ক্যামেরা ড্রাইভার আপনার Windows 10/11 ডিভাইসে ত্রুটি কোড ট্রিগার করতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে ক্যামেরা ড্রাইভার আপ টু ডেট আছে। আপনি এই ধাপগুলি অনুসরণ করে Windows 10/11-এ সহজেই আপনার ক্যামেরা ড্রাইভার আপডেট করতে পারেন:

  1. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট ডিভাইস ম্যানেজার এবং Enter চাপুন . এটি ডিভাইস ম্যানেজার খুলবে৷ ইউটিলিটি।
  2. ক্যামেরা খুঁজুন ডিভাইসের তালিকা থেকে। আপনি এটি দেখতে না পারলে, দেখুন এ যান৷ এবং লুকানো ডিভাইস দেখান নির্বাচন করুন
  3. এরপর, ক্যামেরা -এ ডান-ক্লিক করুন অ্যাপ এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন বিকল্প।
  4. চয়ন করুন আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন .
  5. যদি একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে আপডেট ক্লিক করুন৷ বোতাম এবং আপডেট প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. ক্যামেরা ড্রাইভার আপডেট হয়ে গেলে, ক্যামেরা অ্যাপটি পুনরায় চালু করুন এবং দেখুন ত্রুটি বার্তাটি এখনও দেখা যাচ্ছে কিনা।

এখন, যেহেতু ডিভাইস ড্রাইভার আপডেট করা কোন সহজ কাজ নয়, ভুল ড্রাইভার ইন্সটল করার সাথে জড়িত ঝুঁকির কথা উল্লেখ না করার জন্য, আমরা এর পরিবর্তে একটি থার্ড-পার্টি ডিভাইস ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করার পরামর্শ দিই। মাত্র কয়েকটি ক্লিকে, আপনি ডিভাইসের দ্বন্দ্ব সম্পর্কে চিন্তা না করেই আপনার পিসি ড্রাইভার আপডেট করতে পারেন। এছাড়াও, আপনি একটি মসৃণ আপডেট প্রক্রিয়া নিশ্চিত করতে পারেন।

সমাধান #4:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন

যদি উপরের কোন পদ্ধতি আপনার ক্ষেত্রে কাজ না করে, তাহলে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করার চেষ্টা করুন। এটি Windows এর ক্রমানুসারী ডাটাবেস যা অপারেটিং সিস্টেম এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণের জন্য দায়ী৷

রেজিস্ট্রি এডিটর যে গুরুত্বপূর্ণ সেটিংস ধারণ করে তা বিবেচনা করে, আমরা প্রথমে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। ক্যামেরা অ্যাপের ত্রুটি সমাধানের প্রক্রিয়ায় যদি কিছু ভুল হয়ে থাকে, তাহলে ব্যাকআপ সহজে, আপনি সহজেই আপনার সেটিংস পুনরুদ্ধার করতে পারেন।

রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে, স্টার্ট এ যান৷ মেনু এবং ইনপুট regedit.exe অনুসন্ধান ক্ষেত্রের মধ্যে. এবং তারপর, এন্টার টিপুন . আপনাকে এই সময়ে আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখতে বলা হবে। এগিয়ে যেতে এটি টাইপ করুন. রেজিস্ট্রি এডিটর এখন খোলা উচিত। আপনি যে রেজিস্ট্রি কীটি ব্যাক আপ করতে চান সেটিতে ক্লিক করুন, ফাইল -> রপ্তানি করুন ক্লিক করুন৷ , এবং অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ব্যাকআপের একটি অনুলিপি সংরক্ষণ করতে চান৷ অবশেষে, এটিকে একটি নাম দিন এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম।

ধরে নিচ্ছি আপনার কাছে ইতিমধ্যেই আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ আছে, আপনি বর্তমানে যে ক্যামেরা অ্যাপের ত্রুটির সম্মুখীন হচ্ছেন সেটি ঠিক করতে আপনি এটি ব্যবহার করে এগিয়ে যেতে পারেন। এখানে কিভাবে:

  1. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট regedit এবং Enter চাপুন . এটি রেজিস্ট্রি সম্পাদক খুলবে৷
  2. এই পথটি অনুসরণ করুন:HKEY_LOCAL_MACHINE -> সফটওয়্যার -> Microsoft -> Windows Media Foundation -> Platform .
  3. প্ল্যাটফর্ম -এ ডান-ক্লিক করুন এবং নতুন -> DWord 32-বিট মান নির্বাচন করুন .
  4. নামটি EnableFrameServerMode এ সেট করুন .
  5. এছাড়া, মান সেট করুন 1 .
  6. এখন, ক্যামেরা অ্যাপটি আবার চালু করার চেষ্টা করুন এবং সমস্যাটি এখনও ঘটছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #5:অ্যাপের গোপনীয়তা সেটিংস চেক করুন

কিছু ক্ষেত্রে, ক্যামেরা অ্যাপের গোপনীয়তা সেটিংস পরিবর্তন করা কৌশলটি করবে। এটি কীভাবে করবেন তার একটি গাইড এখানে রয়েছে:

  1. শুরু এ ক্লিক করুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন .
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট ওয়েবক্যাম .
  3. এন্টার টিপুন .
  4. ক্যামেরা গোপনীয়তা সেটিংস এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে অ্যাপগুলিকে আমার ক্যামেরা ব্যবহার করতে দিন এর পাশের টগলটি৷ বিকল্প চালু এ সেট করা আছে .
  5. এর পরে, ক্যামেরা অ্যাপের ত্রুটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #6:ভাইরাস বা ম্যালওয়ারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন

ম্যালওয়্যার বা ভাইরাস সংক্রমণের কারণে আপনার ডিভাইস ক্যামেরা অ্যাপের ত্রুটি নিক্ষেপ করতে পারে। যদি এটি হয়, Windows Defender ব্যবহার করে ম্যালওয়্যারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন . এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows Defender-এ ক্লিক করুন বিজ্ঞপ্তি ট্রে থেকে।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন .
  3. অফলাইন স্ক্যান করুন টিপুন বোতাম।
  4. তারপর আপনার পিসি রিস্টার্ট হবে এবং স্ক্যানিং প্রক্রিয়ার সাথে এগিয়ে যাবে।
  5. একবার হয়ে গেলে, Windows Defender-এ ক্লিক করুন আবার বিজ্ঞপ্তি ট্রে থেকে।
  6. ভাইরাস এবং হুমকি সুরক্ষা বেছে নিন এবং ক্লাউড-ভিত্তিক সুরক্ষা সক্ষম করুন৷ বিকল্প।
  7. আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

এখন, যদি ত্রুটির পিছনে প্রকৃত অপরাধী ম্যালওয়্যার বা ভাইরাস হয়, তাহলে এই সমাধানটি কার্যকর প্রমাণিত হওয়া উচিত। কিন্তু যদি এটি এখনও দেখায়, তাহলে সমস্যাটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিজেই হতে পারে। এটি ঠিক করতে, ত্রুটি বার্তাটি দেখায় কিনা তা পরীক্ষা করতে আপনাকে সাময়িকভাবে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার টুলটি বন্ধ করতে হতে পারে৷

অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার পরে ত্রুটিটি ঠিক হয়ে গেলে, এটি আবার সক্ষম করতে ভুলবেন না। এইভাবে, আপনার ডিভাইস সুরক্ষিত থাকে।

সমাধান #7:উইন্ডোজ স্টোর অ্যাপ ট্রাবলশুটার চালান

উইন্ডোজ স্টোর অ্যাপ ট্রাবলশুটার চালানো কখনও কখনও সমস্যার সমাধান করতে পারে। Windows স্টোর অ্যাপস ট্রাবলশুটার হল এমন একটি অ্যাপ যা আপনার Windows স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলিকে সঠিকভাবে কাজ করা থেকে বিরত রাখতে পারে এমন কোনো সমস্যা স্ক্যান করে এবং সমাধান করে। এর মধ্যে রয়েছে ক্যামেরা অ্যাপ।

এটি চালানোর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  3. সমস্যা সমাধান বেছে নিন এবং স্টোর অ্যাপস-এ স্ক্রোল করুন বিভাগ।
  4. সমস্যা সমাধানকারী চালান টিপুন বোতাম।
  5. একবার ট্রাবলশুটার ক্যামেরা অ্যাপ সমস্যা চিহ্নিত করে সমাধান করলে, এটি বন্ধ করুন। অন্যথায়, অন্যান্য সমাধান বিবেচনা করুন।

সমাধান #8:ক্যামেরা অ্যাপটি পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও, ক্যামেরা অ্যাপটি পুনরায় ইনস্টল করা ত্রুটিটি ঠিক করতে পারে কারণ এটি সবকিছুকে তার ডিফল্ট অবস্থায় পুনরুদ্ধার করে। ক্যামেরা আনইনস্টল করতে অ্যাপ, স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম, Windows PowerShell(Admin) নির্বাচন করুন , এবং এই কমান্ডটি ইনপুট করুন:Get-AppxPackage *Microsoft.WindowsCamera* | অপসারণ-AppxPackage . এরপর, ক্যামেরা ডাউনলোড করুন৷ উইন্ডোজ স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করুন। দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা৷

সমাধান #9:আপনার ওয়েবক্যাম ড্রাইভারকে রোল ব্যাক করুন

একটি বেমানান ড্রাইভার ক্যামেরা অ্যাপটি সঠিকভাবে কাজ না করার কারণ হতে পারে৷ আপনি যদি লক্ষ্য করেন যে উইন্ডোজ আপডেট করার পরে ত্রুটি দেখাতে শুরু করেছে, তাহলে আপনার ক্যামেরা ড্রাইভারটিকে আগের সংস্করণে ফিরিয়ে আনার চেষ্টা করুন। এখানে কিভাবে:

  1. ডিভাইস ম্যানেজার চালু করুন ডিভাইস ম্যানেজার টাইপ করে অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  2. আপনার ওয়েবক্যাম ডিভাইসটি সনাক্ত করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ .
  3. ড্রাইভারে নেভিগেট করুন ট্যাব করুন এবং রোল ব্যাক ড্রাইভার ক্লিক করুন .
  4. আপনি কেন পূর্ববর্তী ড্রাইভার সংস্করণে ফিরে যেতে চান তার সবচেয়ে উপযুক্ত কারণটি নির্বাচন করুন৷
  5. একটি পছন্দ করার পরে, হ্যাঁ টিপুন .
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #10:Windows 10/11 এর জন্য অন্যান্য ক্যামেরা অ্যাপ ব্যবহার করার কথা বিবেচনা করুন

যদি উপরের সমাধানগুলির কোনওটিই যথেষ্ট না হয় তবে আমরা শুধুমাত্র অন্যান্য বিকল্প ক্যামেরা অ্যাপগুলি ব্যবহার করার পরামর্শ দিতে পারি। এখানে আমরা যে ক্যামেরা অ্যাপগুলি সুপারিশ করি:

1. লজিটেক ক্যাপচার

Logitech ক্যাপচার হল একটি বিনামূল্যের ওয়েবক্যাম রেকর্ডিং সফটওয়্যার যা Windows 10/11 এর জন্য ডিজাইন করা হয়েছে। এটিতে একটি স্টুডিও নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে চিত্রগুলি সামঞ্জস্য করতে, ফ্রেম তৈরি করতে, রূপান্তর সামঞ্জস্য করতে এবং ChromaKey সক্ষম করতে দেয়৷

সুবিধা:

  • প্রভাব এবং পরিবর্তনে সমৃদ্ধ
  • মোবাইল ডিভাইসের জন্য প্রতিকৃতি অপ্টিমাইজেশান
  • ক্যাপচার অ্যাপের মাধ্যমে YouTube এ সরাসরি স্ট্রিমিং করার অনুমতি দেয়
  • স্থির ছবি এবং পাসপোর্ট নেয়

কনস:

  • একটি অ্যাকাউন্ট আবশ্যক
  • সীমিত YouTube চ্যানেল

2. সাইবারলিঙ্ক YouCam

আপনি যদি ভিডিও চ্যাটিং এবং ভিডিও রেকর্ডিং সেশন পছন্দ করেন, তাহলে সাইবারলিঙ্ক YouCam আপনার জন্য অ্যাপ। এটিতে 200 টিরও বেশি মজাদার প্রভাব রয়েছে যা আপনাকে আপনার রিয়েল-টাইম ভিডিওগুলিকে যতটা সম্ভব লোভনীয় করে তুলতে দেয়৷ এটি আপনার লাইভ স্ট্রিমিং চ্যাটগুলিকে বাফার না করেই রাখতে একটি নিরবচ্ছিন্ন অ্যাপ ইন্টিগ্রেশনের অনুমতি দেয়৷

সুবিধা:

  • অনেক অ্যানিমেটেড ইমোজি
  • ভিডিও কনফারেন্সিংয়ের জন্য সেরা
  • অনেক ইন্টারেক্টিভ রঙিন বিকৃতি এবং কণা
  • ফেস এনহান্সমেন্ট টুল

কনস :

  • শুধুমাত্র Windows OS-এ সীমাবদ্ধ
  • ফ্রি প্ল্যানে সীমিত বৈশিষ্ট্য রয়েছে

3. স্প্লিটক্যাম

Windows 10/11-এর জন্য সবচেয়ে জনপ্রিয় ওয়েবক্যাম সফ্টওয়্যারগুলির মধ্যে একটি হল স্প্লিটক্যাম। এটি অন্যান্য ওয়েবক্যাম সরঞ্জামগুলির সাথে ভাল প্রতিযোগিতা করে কারণ এটি আপনাকে স্কাইপ, ইউটিউব এবং উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের জন্য স্ট্রিম, ফটো তুলতে এবং ভিডিও রেকর্ড করতে দেয়৷ এটি চমত্কার ওয়েবক্যাম প্রভাবগুলির সাথেও পরিপূর্ণ৷

সুবিধা:

  • সরল এবং সহজ ইন্টারফেস
  • বিভিন্ন ধরনের রেজোলিউশন সমর্থন করে
  • মেসেজিং অ্যাপের সাথে সহজেই একত্রিত করা যায়

কনস :

  • অনির্ধারিত সমর্থিত ফাইল বিন্যাস

4. ManyCam

ভিডিওর মসৃণ স্ট্রিমিং এবং ত্রুটিহীন রেকর্ডিংয়ের জন্য, ManyCam হল আপনার জন্য অ্যাপ। কারণ এর ইন্টারফেসটি স্বজ্ঞাত এবং ব্যবহারকারী-বান্ধব, এটি গেম স্ট্রিমিং, অনলাইন শিক্ষা, টেলিহেলথ যোগাযোগ এবং মোবাইল লাইভ স্ট্রিমিংয়ের জন্য সর্বোত্তম ব্যবহার করা হয়৷

সুবিধা :

  • 4K ভিডিও স্ট্রিম করার অনুমতি দেয়
  • রিয়েল-টাইম ক্যামেরা নিয়ন্ত্রণ
  • স্ক্রিনকাস্টিং বৈশিষ্ট্য
  • ছবিতে কোনো ওয়াটারমার্ক নেই
  • স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্য
  • রিয়েল-টাইম ড্র্যাগিং এবং ড্রপিং ইফেক্ট সমর্থন করে

কনস:

  • কোন আলো বর্ধন বৈশিষ্ট্য নেই
  • ব্যবসার জন্য ব্যয়বহুল সাবস্ক্রিপশন পরিকল্পনা
  • বেশিরভাগ বৈশিষ্ট্যই ম্যানুয়াল

5. YAWCAM

Windows 10/11-এর জন্য একটি বিনামূল্যের ওয়েবক্যাম সফ্টওয়্যার প্রোগ্রাম, YAWCAM-এর অনেকগুলি আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে, যেমন গতি সনাক্তকরণ এবং ওভারলে ছবি এবং পাঠ্য। এটি ব্যবহার করার জন্য, আপনার DV-ক্যামেরা বা DirectX সামঞ্জস্যপূর্ণ ওয়েবক্যামের মতো একটি সমর্থিত ডিভাইস প্রয়োজন৷

সুবিধা :

  • ব্যবহার করা সহজ
  • ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস
  • কোন ওয়াটারমার্ক নেই

কনস :

  • কিছু ​​প্রভাব এবং রূপান্তর

6. জাল ওয়েবক্যাম

এর নামের বিপরীতে, জাল ওয়েবক্যাম জাল নয়। এটিতে আসলে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সম্প্রচার করতে, ফিল্টার এবং প্রভাব যুক্ত করতে, আপনার ভয়েস জাল করতে এবং আপনার স্ক্রীন রেকর্ড করতে দেয়৷ এর স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য হল ফ্রি ভিডিও টুলকিট এবং ফ্রি ভিডিও কনভার্টার।

সুবিধা:

  • সমস্ত অডিও এবং ভিডিও ফর্ম্যাট সমর্থন করে
  • স্ক্রিন রেকর্ডার বৈশিষ্ট্য
  • প্রচুর সমর্থন টুল
  • প্রায় সব মেসেঞ্জারের সাথে একীভূত করা যায়
  • বিভিন্ন ফাইল ফরম্যাট রূপান্তর করতে পারে
  • যেকোন চ্যানেলে স্ট্রিমিং করার অনুমতি দেয়

কনস :

  • কিছু ​​টুল বিনামূল্যের জন্য নয়

7. আইপি ক্যামেরা ভিউয়ার

আপনি যদি একটি সুপারমার্কেট দোকান চালান, তাহলে এটি আপনার জন্য সেরা ওয়েবক্যাম ক্যামেরা সফ্টওয়্যার। এটি Canon, Toshiba, D-Link, Sony, এবং Panasonic সহ প্রায় সমস্ত আইপি ক্যামেরার মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ। এর কিছু সেরা ফাংশনের মধ্যে রয়েছে জুম বা টিল্ট ছবি, গতি শনাক্ত করা এবং ছবির সেটিংস সামঞ্জস্য করা।

সুবিধা :

  • ব্যবহার করা সহজ
  • প্রচুর আইপি ক্যামেরা মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ
  • রেকর্ড করা ভিডিও এবং ফটো সার্ভারে আপলোড করে

কনস :

  • ভিডিও এবং ছবির মান সামঞ্জস্য করা যাবে না
  • কোন অন্তর্নির্মিত মিডিয়া প্লেয়ার নেই

আপনার ওয়েবক্যামের গুণমান কিভাবে উন্নত করবেন

ধরে নিচ্ছি যে আপনি ইতিমধ্যেই ক্যামেরা অ্যাপে 0xA00F4288 ত্রুটির কোডটি সমাধান করেছেন কিন্তু আপনার ওয়েবক্যাম ফুটেজের গুণমান দানাদার দেখাচ্ছে, তাহলে আমাদের কাছে আপনার জন্য কয়েকটি টিপস রয়েছে। এগুলি ওয়েবক্যাম দ্বারা ক্যাপচার করা ফুটেজ এবং ছবির গুণমানকে ব্যাপকভাবে উন্নত করতে হবে৷

টিপ #1:আপনার ওয়েবক্যাম সেটিংস সামঞ্জস্য করুন।

আপনি আপনার ওয়েবক্যামের সেটিংস সামঞ্জস্য করার চেষ্টা করতে পারেন, বিশেষ করে স্যাচুরেশন, কন্ট্রাস্ট এবং উজ্জ্বলতা, ঘরের আলোর সাথে মেলে। আপনার ওয়েবক্যামের সেটিংস অ্যাক্সেস করতে, স্টার্ট এ যান৷ এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন . এরপরে, হার্ডওয়্যার -এ নেভিগেট করুন বিভাগ এবং মেনু থেকে আপনার অভ্যন্তরীণ ওয়েবক্যাম নির্বাচন করুন। বৈশিষ্ট্যগুলি -এ যান৷ নিয়ন্ত্রণ সেটিংস খুলতে ট্যাব . আপনি ভিজ্যুয়াল সেটিংসের সাথে সন্তুষ্ট না হওয়া পর্যন্ত প্রতিটি বার স্লাইড করুন৷

টিপ #2:আপনার পিছনে আলো বাড়ান।

ভিডিও চ্যাটিং বা ফটো তোলার সময়, আপনার পিছনে আলো বাড়ানোর চেষ্টা করুন। তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ওয়েবক্যামের কাছাকাছি আলো বাড়াবেন না। অপর্যাপ্ত ব্যাক লাইটিং শুধুমাত্র একটি অন্ধকার ইমেজ তৈরি করবে যা দানার কাছাকাছি। অত্যধিক আলো শুধুমাত্র ইমেজ দ্রবীভূত হবে.

টিপ #3:আপনার স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করুন।

যদি আপনার স্ক্রিনে প্রজেক্ট করা ছবির গুণমান বিকৃত বা অস্পষ্ট হয়, তাহলে আপনার স্ক্রিনের রেজোলিউশন সামঞ্জস্য করার চেষ্টা করুন। এটি কমাতে, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন . এবং তারপর, স্ক্রিন রেজোলিউশন বেছে নিন . আপনার পছন্দসই চিত্রের গুণমান অর্জন না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সমন্বয় করুন।

টিপ #4:আপনার ব্যান্ডউইথ সেটিংস পরীক্ষা করুন।

আপনার নেটওয়ার্কে ট্র্যাফিক বেশি হলে, আপনার ব্যান্ডউইথ প্রভাবিত হবে, ভিডিও বা ছবির প্রজেকশনের গুণমান হ্রাস করবে। আপনি একটি দুর্দান্ত ভিডিও সেশন উপভোগ করছেন তা নিশ্চিত করতে, আপনাকে অবশ্যই 128 kbps এর সর্বনিম্ন ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

টিপ #5:পটভূমি উন্নত করুন।

আপনার ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করলে ক্যামেরা অ্যাপে একটি ছবি কীভাবে প্রজেক্ট করা হচ্ছে তা ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। সম্ভব হলে প্যাস্টেল রঙের ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে এর আকার প্রায় 5 x 7 ফুট। যদি এটি ছোট হয়, তাহলে পিছনের দেয়াল দেখাবে।

র্যাপিং আপ

এটাই! এটি ক্যামেরা অ্যাপ ত্রুটি 0xA00F4288 সম্পর্কে প্রায় সবকিছু। ত্রুটি সম্পর্কে আপনার জানার জন্য আপনাকে প্রাথমিক তথ্য সরবরাহ করার পাশাপাশি, আমরা আশা করি এটি থেকে পরিত্রাণ পেতে আমরা আপনাকে কার্যকর সমাধান প্রদান করেছি৷

এই ক্যামেরা অ্যাপের ত্রুটি বিভিন্ন কারণে হতে পারে - গোপনীয়তা সেটিংস, ম্যালওয়্যার বা ভাইরাস সংক্রমণ, পুরানো ডিভাইস ড্রাইভার, বা ত্রুটিপূর্ণ Windows আপডেট।

ভাল জিনিস যে আপনি এই নিবন্ধটি জুড়ে এসেছেন, তাই পরের বার যখন আপনি ক্যামেরা অ্যাপ ত্রুটি কোড 0xA00F4288 এর মুখোমুখি হবেন তখন আপনাকে চিন্তা করতে হবে না। আপনি ম্যালওয়্যার বা ভাইরাসের জন্য আপনার ডিভাইস স্ক্যান করতে পারেন, এর গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে পারেন, এটি পুনরায় সেট করতে পারেন, ড্রাইভার আপডেট করতে পারেন, উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন, পূর্ববর্তী ড্রাইভার সংস্করণে প্রত্যাবর্তন করতে পারেন বা রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করতে পারেন৷

আপনার যদি সত্যিই একটি ছবি তোলার প্রয়োজন হয় কিন্তু ক্যামেরা অ্যাপটি এখনও ত্রুটি কোড ছুড়ে দেয়, তাহলে আমরা পরিবর্তে তৃতীয় পক্ষের ক্যামেরা অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিই। আমরা যে অ্যাপগুলি সুপারিশ করি তার মধ্যে রয়েছে Logitech Capture, CyberLink YouCam, SplitCam এবং ManyCam৷

উপরের সমাধানগুলি আপনাকে ত্রুটি থেকে পরিত্রাণ পেতে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান। মন্তব্যে আপনার অভিজ্ঞতা বা চিন্তা শেয়ার করুন!


  1. Windows 10/11 এ 0x80070426 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10/11-এ 0x8024a203 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 এ 0x80073D05 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  4. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন