কম্পিউটার

Windows 10/11 এ 0xc00d36cb ত্রুটি কীভাবে ঠিক করবেন?

কিছু Windows 10/11 ব্যবহারকারী প্রশ্ন সহ বিশেষজ্ঞদের কাছে পৌঁছেছে কারণ তারা Windows 10/11 ত্রুটি 0xc00d36cb এর কারণে নির্দিষ্ট ভিডিও ফর্ম্যাট চালাতে অক্ষম ছিল৷ যদিও তাদের মধ্যে কেউ কেউ রিপোর্ট করেছেন যে .mkv ফরম্যাটে একটি ভিডিও চালানোর সময় সমস্যাটি বিশেষভাবে দেখা যায়, অন্যরা mp3 বা mp4 ফাইলের বিবরণ পরিবর্তন করার চেষ্টা করার সময় এলোমেলোভাবে সমস্যাটি দেখেছে৷

এই উইন্ডোজ 10/11 এরর 0xc00d36cb কী এবং এটি দেখানোর জন্য কী ট্রিগার করে? এই নিবন্ধে, আমরা এই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব এবং আপনাকে কার্যকর সমাধান প্রদান করব যা একবার এবং সর্বদা ত্রুটি থেকে মুক্তি পেতে পারে।

Windows Error 0xc00d36cb কি?

অন্যান্য অপারেটিং সিস্টেমের মতো, উইন্ডোজ পরিবেশ সমস্যাগুলির জন্য অপরিচিত নয়। এটি একটি ভিডিও চালানোর সময়ও এলোমেলোভাবে আপনার দিকে ত্রুটি বার্তা নিক্ষেপ করতে পারে। এরকম একটি ত্রুটি হল ত্রুটি কোড 0xc00d36cb.

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনের উপর ভিত্তি করে, এই বিশেষ Windows ত্রুটি শুধুমাত্র Windows 10/11 ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে না। এটি Windows 7, 8, এবং 8.1 সহ অন্যান্য Windows সংস্করণেও ঘটতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এটি দেখা যাচ্ছে, অনেক সম্ভাব্য কারণ এটি প্রদর্শিত হতে ট্রিগার করতে পারে। যার মধ্যে কয়েকটি নিম্নরূপ:

  • একটি দূষিত Windows স্টোর উপাদান - উইন্ডোজ স্টোর সমস্যার কারণে এই ত্রুটি ঘটতে পারে। যেহেতু .mkv ফাইলগুলি শুধুমাত্র উইন্ডোজ স্টোরের সাহায্যে চালানো যেতে পারে, তাই Windows স্টোরের যেকোনো দুর্নীতি একটি পিসির ভিডিও প্লেব্যাক ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। সমস্যা সমাধানের জন্য, আপনাকে উইন্ডোজ স্টোর রিসেট করতে হতে পারে।
  • একটি ত্রুটিপূর্ণ উপাদান - এই ত্রুটি কোডের সবচেয়ে জনপ্রিয় কারণগুলির মধ্যে একটি হল একটি ত্রুটিপূর্ণ উপাদান যা আপনার পিসির প্লেব্যাক কার্যকারিতার সাথে হস্তক্ষেপ করছে। এই বিশেষ ক্ষেত্রে, চিন্তা করার কিছু নেই কারণ উইন্ডোজের একটি অন্তর্নির্মিত ইউটিলিটি রয়েছে যা সমস্যাটি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। এটাকে বলা হয় ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার।
  • একটি ভাঙা ব্যবহারকারী প্রোফাইল ৷ - কিছু বিরল ক্ষেত্রে, ত্রুটিটি একটি ভাঙা বা দূষিত ব্যবহারকারী প্রোফাইলে ফিরে পাওয়া যেতে পারে। আপনি যদি একটি নিরাপত্তা স্ক্যান করার পরে এই ত্রুটি কোডটি লক্ষ্য করেন, তাহলে ফাইল দুর্নীতির কারণে আপনার ব্যবহারকারীর প্রোফাইল প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সমস্যা সমাধানের জন্য, আপনাকে অন্য ব্যবহারকারী প্রোফাইল তৈরি বা ব্যবহার করতে হবে।
  • ফাইলের অনুমতির অভাব - যদি কোনও ফাইল পরিচালনা, সরানো বা সংশোধন করার চেষ্টা করার সময় ত্রুটি কোডটি প্রকাশিত হয়, তবে সম্ভাব্য কারণ হল আপনি বর্তমানে এমন একটি অ্যাকাউন্টে লগ ইন করেছেন যার প্রয়োজনীয় অনুমতি নেই৷ একটি সমাধান হিসাবে, আপনাকে প্রত্যেকের কাছে ফাইলের মালিকানা পরিবর্তন করতে হবে যাতে সবাই এটিকে সংশোধন করতে এবং ব্যবহার করতে পারে৷

Windows 10/11 এ ত্রুটি 0xc00d36cb ঠিক করার 4 উপায়

এই বিভাগে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি তালিকা পাবেন যা কিছু ব্যবহারকারীর জন্য কাজ করেছে যারা Windows 10/11-এ 0xc00d36cb ত্রুটি দ্বারা প্রভাবিত হয়েছে৷ আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান না পাওয়া পর্যন্ত এই তালিকার নিচে আপনার পথে কাজ করুন৷

তো, এই নিন!

ফিক্স #1:Windows 10/11-এর অন্তর্নির্মিত ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার চালান

আপনি আরও জটিল সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে, সবচেয়ে সহজ সমাধান দিয়ে শুরু করুন। এর জন্য আপনার উন্নত প্রযুক্তিগত দক্ষতারও প্রয়োজন নেই। শুধু উইন্ডোজকে সমস্যাটির যত্ন নিতে দিন এবং আপনি কিছুক্ষণের মধ্যেই ভিডিও চালাতে ফিরে যেতে পারেন। এই পদ্ধতিতে Windows 10/11 এর অন্তর্নির্মিত ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার ব্যবহার করা জড়িত৷

ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার কীভাবে চালাবেন তা এখানে রয়েছে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট ms-settings:traubleshoot এবং Enter চাপুন . এটি আপনাকে সমস্যা সমাধানে নিয়ে যাবে৷ সেটিংস-এর ট্যাব ইউটিলিটি।
  3. ডান ফলকে হোভার করুন এবং অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন খুঁজুন অধ্যায়. এবং তারপর, ভিডিও প্লেব্যাক ক্লিক করুন৷
  4. একটি নতুন প্রসঙ্গ মেনু এখন উপস্থিত হওয়া উচিত। ত্রুটি সমাধানকারী চালান ক্লিক করুন৷ বোতাম।
  5. উইন্ডোজ এখন তার প্রাথমিক স্ক্যান শুরু করবে। এটি যেকোনো সমস্যা চিহ্নিত করবে এবং পরিস্থিতির জন্য প্রযোজ্য মেরামতের কৌশল নিয়ে আসবে। কোনো সমস্যা শনাক্ত হলে, এই ফিক্স প্রয়োগ করুন ক্লিক করুন প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করার জন্য বোতাম৷
  6. পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার পিসি পুনরায় চালু করুন৷

ফিক্স #2:উইন্ডোজ স্টোর রিসেট করুন

বেশিরভাগ .mkv ফাইলগুলি প্লে হয় কারণ সেগুলি একটি নির্দিষ্ট উইন্ডোজ স্টোর কম্পোনেন্টের মাধ্যমে রাউট করা হয়। যখন এই উপাদানটি দূষিত হয়ে যায়, কিভাবে Windows 10/11 ভিডিও ফাইলগুলি চালায় তা অবশ্যই প্রভাবিত হবে৷ আপনি যদি সন্দেহ করেন যে Windows স্টোরের সাথে একটি সমস্যার কারণে ত্রুটিটি প্রদর্শিত হচ্ছে, তাহলে এটি পুনরায় সেট করা কৌশলটি করবে৷

উইন্ডোজ স্টোর রিসেট করতে, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। আপনি একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করে বা সেটিংস ইউটিলিটির মাধ্যমে ইউজার ইন্টারফেস ব্যবহার করে এটি করতে পারেন। প্রথম বিকল্পটি সম্ভবত সবচেয়ে সহজ, কিন্তু যেহেতু এতে সিএমডি উইন্ডোতে কমান্ড প্রবেশ করা জড়িত, তাই অনেক ব্যবহারকারী ভয় পেয়ে দ্বিতীয় বিকল্পটি বেছে নেয়। আপনার পছন্দ যাই হোক না কেন, আমরা উইন্ডোজ স্টোর রিসেট করার উভয় উপায়ই শেখাব।

এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করা

  1. চালান চালু করুন Windows + R টিপে ডায়ালগ বক্স কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট cmd এবং CTRL + SHIFT + Enter চাপুন কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে প্রশাসনিক অনুমতি সহ।
  3. ইউএসি দ্বারা অনুরোধ করা হলে, হ্যাঁ টিপুন .
  4. কমান্ড লাইনে, এই কমান্ডটি ইনপুট করুন:exe . এন্টার টিপুন .
  5. আপনার পিসি রিস্টার্ট করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

সেটিংস ইউটিলিটি ব্যবহার করা

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট করুন ms-settings:appsfeatures কমান্ড দিন এবং এন্টার টিপুন . এটি আপনাকে অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলিতে নিয়ে যাবে৷ সেটিংস-এর ট্যাব অ্যাপ।
  3. এরপর, ইনস্টল করা অ্যাপের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং Microsoft Store খুঁজুন।
  4. উন্নত বিকল্প-এ ক্লিক করুন হাইপারলিঙ্ক৷
  5. রিসেট টিপুন বোতাম এবং নিশ্চিত করতে এটিকে আবার ক্লিক করুন৷
  6. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। এর পরে, আপনার পিসি রিবুট করুন এবং ত্রুটিটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

ফিক্স #3:ফাইলের অনুমতি পরিবর্তন করুন

কিছু উইন্ডোজ বিশেষজ্ঞদের মতে, ফাইলের অনুমতি সংক্রান্ত সমস্যার কারণে এই সমস্যাটি দেখা দিতে পারে। ফাইলের অনুমতিগুলি কীভাবে পরিবর্তন করতে হয় এবং মালিকানা সমস্যাগুলি প্রতিরোধ করতে হয় সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে:

  1. সমস্যাযুক্ত ভিডিও ফাইলে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য ক্লিক করুন .
  2. নিরাপত্তা -এ যান ট্যাব করুন এবং এর জন্য অনুমতি-এ স্ক্রোল করুন বিভাগ।
  3. উন্নত এ ক্লিক করুন .
  4. মালিক -এ নেভিগেট করুন বিভাগ এবং পরিবর্তন ক্লিক করুন .
  5. এর অধীনে নির্বাচনের জন্য বস্তুর নাম লিখুন বিভাগ, ইনপুট সবাই .
  6. প্রয়োগ করুন টিপুন .
  7. সকল সক্রিয় উইন্ডো বন্ধ করুন। ত্রুটিটি এখনও আছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #4:একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করুন

যদি প্রথম তিনটি পদ্ধতি আপনাকে ত্রুটি কোডের সমাধান করতে না দেয়, তাহলে সম্ভবত আপনি একটি সমস্যাযুক্ত Windows ব্যবহারকারী প্রোফাইল নিয়ে কাজ করছেন৷

সমস্যা সমাধানের জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করে একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করুন:

  1. চালান চালু করুন ডায়ালগ বক্সে Windows + R টিপুন কী।
  2. ms-settings:otherusers টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন . এটি আপনাকে পরিবার এবং অন্যান্য ব্যক্তিদের কাছে নিয়ে আসবে৷ সেটিংস-এর ট্যাব ইউটিলিটি।
  3. উইন্ডোর ডানদিকের ফলকে নেভিগেট করুন এবং অন্যান্য ব্যবহারকারীদের কাছে যান বিভাগ।
  4. এই পিসিতে অন্য কাউকে যোগ করুন ক্লিক করুন বোতাম।
  5. আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত বিশদ বিবরণ লিখুন। আপনি যদি একটি নতুন স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে চান, শুধু ক্লিক করুনআমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই .
  6. এরপর, আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্রগুলি ইনপুট করুন বা একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই একজন ব্যবহারকারী যোগ করুন টিপুন বোতাম।
  7. অ্যাকাউন্টের জন্য একটি নতুন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করুন। আপনাকে একটি নিরাপত্তা প্রশ্ন বেছে নিতে বলা হতে পারে। আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গেলে এটি কার্যকর হয়৷
  8. আপনার পিসি রিস্টার্ট করুন এবং নতুন অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন।

সারাংশ

পরের বার যখন আপনি Windows 10/11-এ 0xc00d36cb ত্রুটি মোকাবেলা করবেন, আপনাকে যা করতে হবে তা হল এই পোস্টটি পড়তে হবে। ত্রুটি কোড পরিত্রাণ পেতে আমরা আপনাকে চারটি সম্ভাব্য সমাধান প্রদান করেছি৷ আপনি Windows 10/11-এর অন্তর্নির্মিত ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার চালানো, উইন্ডোজ স্টোর নিজেই রিসেট করতে, ফাইলের অনুমতি পরিবর্তন করতে বা একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে বেছে নিতে পারেন৷

আপনি আগে কোন ভিডিও-সম্পর্কিত ত্রুটির সম্মুখীন হয়েছেন? নিচে আমাদের জানান!


  1. উইন্ডোজ 10 এ 0xc00d36cb ত্রুটি কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10/11-এ 0x80244022 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10/11 এ 0x80244010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?