কম্পিউটার

Windows 10/11-এ ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করবেন?

আপনি যদি একজন আগ্রহী গেমার হন তবে আপনি জানেন যে স্কাইপ, স্ল্যাক এবং মেসেঞ্জার বন্ধুদের সাথে চ্যাট করার সেরা উপায় নয়৷ বিরোধ হল। যদিও এটি একটি অপেক্ষাকৃত নতুন মেসেজিং অ্যাপ, এটি ইতিমধ্যেই 250 মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর কাছে জনপ্রিয়তা বৃদ্ধি করছে।

ডিসকর্ড প্রাথমিকভাবে গেমারদের জন্য ডিজাইন করা হয়েছিল। সহজে ব্যবহারযোগ্য টেক্সট মেসেজিং, ভিডিও কলিং এবং ভয়েস কলিং ফিচারের সাহায্যে গেমাররা খেলার সময় বন্ধুদের সাথে সহজে যোগাযোগ ও কৌশল করতে পারে। এছাড়াও, এটি হালকা ওজনের, তাই এটি উল্লেখযোগ্য সিস্টেমের জায়গা খায় না, এমনকি গেমটিকেও ধীর করে না!

অ্যাপটি অনেক গেমে ব্যবহার করা গেলেও, ফোর্টনাইট ব্যাটল রয়্যালস, লিগ অফ লিজেন্ডস, এবং ওভারওয়াচ তাদের মধ্যে রয়েছে যারা এটি থেকে সবচেয়ে বেশি উপকৃত হয়েছে।

বিরোধ কি?

গেমাররা অনলাইনে যোগাযোগ করার অনেক জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি হল ডিসকর্ড৷ এটি এমন একটি অ্যাপ যা ব্যবহারকারীদের ভিডিও, পাঠ্য বা ভয়েসের মাধ্যমে যোগাযোগ করতে দেয়। এটি তাদের সার্ভারগুলিতে যোগদান করার অনুমতি দেয় যেখানে বৃহত্তর গেমিং সম্প্রদায়গুলি একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। ডিসকর্ড ম্যাকওএস, আইওএস, উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, লিনাক্স এবং আইপ্যাড ওএসে চলমান ডিভাইসগুলিকে সমর্থন করে। এটি ওয়েব ব্রাউজারেও চলে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

তাহলে, স্টিমের মতো প্রতিযোগীদের মধ্যে ডিসকর্ডকে কী একটি স্ট্যান্ডআউট করে তোলে? প্রথমত, ডিসকর্ড আপনাকে আপনার নিজস্ব স্থান তৈরি করতে দেয়। এখানে, আপনি আপনার নিজস্ব সার্ভার তৈরি করতে পারেন এবং নির্বাচিত ব্যক্তিদের সাথে ভাগ করতে পারেন। আরেকটি জিনিস যা অ্যাপটিকে যোগাযোগের একটি জনপ্রিয় পছন্দ করে তোলে তার অর্থ হল বিষয়-ভিত্তিক চ্যানেল রয়েছে যাতে আপনি আপনার পছন্দের জিনিসগুলি সম্পর্কে সহজে কথা বলতে পারেন৷ আপনার প্রিয় রেসিপি শেয়ার করুন, উদাহরণস্বরূপ. অথবা রাজনীতিতে একটি নির্দিষ্ট বিষয়ে আপনার চিন্তাভাবনা নিয়ে আলোচনা করুন। অবশেষে, যখন আপনি কেবল হ্যাং আউট করতে চান, আপনি আপনার হেডসেট নিতে পারেন এবং আপনার ভয়েস চ্যানেল চালু করতে পারেন৷ সারাদিন এখানে ভয়েস এবং ভিডিও কথোপকথন শুরু করুন!

কিভাবে ডিসকর্ডে যোগ দিতে হয়

তাহলে, আপনি কীভাবে ডিসকর্ডে যোগ দেবেন? এটি সহজ! এবং ভাল খবর হল যে এটি সম্পূর্ণরূপে একটি নির্দিষ্ট সিস্টেমে লক ডাউন নয়। উল্লিখিত হিসাবে, এটি মোবাইল ডিভাইস, ডেস্কটপ এবং Xbox সহ বিভিন্ন প্ল্যাটফর্ম সমর্থন করে!

এতে যোগ দিতে, অফিসিয়াল ডিসকর্ড ওয়েবসাইট থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করুন। একবার আপনি এটি ইনস্টল করার পরে, আপনি একটি সার্ভারে যোগ দিতে পারেন, আমন্ত্রণগুলি গ্রহণ করতে পারেন, বা নিজের তৈরি করতে পারেন৷

অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং আপনি অর্থ প্রদান না করেও এর বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন। কিন্তু আপনি যদি অতিরিক্ত বৈশিষ্ট্য উপভোগ করতে চান, তাহলে আপনি ডিসকর্ড নাইট্রো বা ডিসকর্ড নাইট্রো ক্লাসিকে আপগ্রেড করতে পারেন৷

এখন, আপনি মনে করেন যে ডিসকর্ড শুধু গেমারদের জন্য? আপনি আরো ভুল হতে পারে না. এই প্ল্যাটফর্মে বই প্রেমী, ডিজিটাল উত্সাহী এবং নাচের ছাত্রদের জন্য সম্প্রদায় রয়েছে৷ কিছু কিশোর-কিশোরী এমনকি একসাথে Netflix পড়ার এবং দেখার জন্য এটি ব্যবহার করে!

তারপরে আবার, এমনকি এর সমস্ত আশ্চর্যজনক বৈশিষ্ট্য সহ, ডিসকর্ড কোনও দোষ ছাড়াই নয়। আসলে, কিছু ব্যবহারকারী এটির সাথে সমস্যার সম্মুখীন হওয়ার বিষয়ে অভিযোগ করেছেন। যদিও কেউ কেউ রিপোর্ট করেছেন যে তাদের ডিসকর্ড ক্যামেরা কাজ করছে না, অন্যরা ডিসকর্ডে একটি কালো স্ক্রীন ত্রুটি পাচ্ছে।

ডিসকর্ডের কালো স্ক্রীন ত্রুটি

ডিসকর্ডের একটি স্ক্রিন শেয়ার বৈশিষ্ট্য রয়েছে যা অ্যাপটি ব্যবহার করার সময় একটি কালো স্ক্রিন প্রদর্শন করে। এটি বেশ দরকারী, বিশেষ করে যদি আপনি এমন কারো সাথে কল করেন যিনি সমস্যা সমাধানের জন্য সাহায্য চান। যাইহোক, অনেক সময় এই বৈশিষ্ট্যটি কোনো কারণে কাজ করা বন্ধ করে দেয়।

উইন্ডোজ 10/11 এ ডিসকর্ড কালো পর্দার ত্রুটির কারণ কী? ব্যবহারকারীর প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে নিম্নলিখিতগুলি ডিসকর্ডের কালো স্ক্রীন ত্রুটির সাধারণ ট্রিগার:

  • অসঙ্গতি - আপনার অপারেটিং সিস্টেম কখনও কখনও ডিসকর্ডের বৈশিষ্ট্যগুলিকে সঠিকভাবে কাজ করতে বাধা দিতে পারে, যার ফলে কালো স্ক্রীন ত্রুটি নিক্ষেপ করা হয়। এছাড়াও, Windows OS সংস্করণের সাথে কিছু অসঙ্গতি থাকতে পারে।
  • হার্ডওয়্যার ত্বরণ – হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন হল এমন ইউটিলিটি যা অ্যাপ্লিকেশনগুলি দ্বারা প্রসেসরের ব্যবহার বাঁচাতে কিছু GPU সংস্থান অফলোড করার জন্য ব্যবহৃত হয়। কিন্তু কিছু লোক রিপোর্ট করেছে যে এই ইউটিলিটি সক্রিয় করার ফলে ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন সমস্যা হয়েছে।
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপস - কিছু ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডিসকর্ড অ্যাপের কিছু ফাংশনে হস্তক্ষেপ করতে পারে। সুতরাং, ডিসকর্ড চালু করার চেষ্টা করার সময় আপনি যে কোনও অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করেছেন তা নিশ্চিত করুন।
  • দূষিত ক্যাশে - ডিসকর্ডের ক্যাশে কখনও কখনও দূষিত হতে পারে, যার ফলে এটি স্টার্টআপের সময় ভুল হতে পারে এবং কালো স্ক্রিন ত্রুটি ফেলে দেয়। বিশেষজ্ঞরা বার বার ক্যাশে সাফ করার পরামর্শ দেন যাতে এটি স্টার্টআপে অ্যাপ দ্বারা প্রতিস্থাপিত হয়।
  • VPN এবং প্রক্সি৷ - কিছু প্রভাবিত ব্যবহারকারীদের কাছ থেকে রিপোর্ট এসেছে যে তারা একটি সক্রিয় VPN বা প্রক্সি সংযোগের সাথে Discord চালু করার চেষ্টা করার সময় ত্রুটি দেখা দেয়। সমস্যা প্রতিরোধ করার জন্য ডিসকর্ড ব্যবহার করার সময় এই অ্যাপগুলি থেকে দূরে থাকা ভাল৷
  • ভুল সিস্টেম তারিখ এবং সময় - আপনার অপারেটিং সিস্টেম আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রতিটি ওয়েবসাইট এবং অ্যাপের নেটওয়ার্ক সার্টিফিকেট পরীক্ষা করবে। সুতরাং, আপনি যদি আপনার তারিখ এবং সময় সেটিংস ভুলভাবে কনফিগার করে থাকেন, তাহলে এটি মনে করবে যে এই অ্যাপস এবং ওয়েবসাইটের ওয়েব সার্টিফিকেট ইতিমধ্যেই মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে, তাই ব্ল্যাক স্ক্রিন ত্রুটির মতো সমস্যাগুলি ট্রিগার করছে৷
  • AdBlock - অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম এবং অন্যান্য অ্যাডব্লকিং অ্যাপ্লিকেশনগুলি ইনকামিং নেটওয়ার্ক প্যাকেটগুলিকে ব্লক করতে পারে যদি এটি মনে করে যে সেগুলি নিছক বিজ্ঞাপন। এটি ডিসকর্ড কালো পর্দার সমস্যাটিকে ট্রিগার করতে পারে৷
  • অপ্রতুল অ্যাপ অনুমতি - কিছু ক্ষেত্রে, অপর্যাপ্ত অনুমতির কারণে কালো পর্দার সমস্যা দেখা দেয়। এটি সম্ভবত ঘটবে যদি আপনি ব্যবহার করছেন এমন একটি প্রোগ্রামের ডিসকর্ডের সাথে বিপরীত অনুমতি থাকে।
  • ফুলস্ক্রিন মোড৷ - ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন ত্রুটির পিছনে আরেকটি সম্ভাব্য অপরাধী হল ফুলস্ক্রিন মোড। আপনি যদি ফুলস্ক্রিনে ডিসকর্ড চালান, তাহলে স্ক্রিন শেয়ার করার বৈশিষ্ট্যটি কাজ নাও করতে পারে। সুতরাং, আপনাকে একটি বর্ডারলেস স্ক্রিন সেটিং দিয়ে কাজ করতে হবে।
  • সর্বশেষ প্রযুক্তির বিকল্প - ডিসকর্ডের এই ভয়েস এবং ভিডিও সেটিংস রয়েছে যাকে স্ক্রিন শেয়ারিংয়ের জন্য আমাদের সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়। কখনও কখনও, এই বিকল্পটি সক্রিয় করা সমস্যাটি শুরু করতে পারে৷

Windows 10/11-এ ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন ত্রুটি সম্পর্কে কী করবেন

এখন যেহেতু আপনি জানেন যে ত্রুটির সাধারণ ট্রিগারগুলি কী, আসুন আমরা সম্ভাব্য সমাধানগুলি নিয়ে এগিয়ে যাই। ত্রুটিটি সমাধান করা হয়েছে তা নিশ্চিত করতে আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন। যদিও আপনার সবকিছু চেষ্টা করার দরকার নেই। এমন একটি বেছে নিন যা আপনার ক্ষেত্রে কাজ করবে বলে মনে করেন।

কিন্তু আপনি শুরু করার আগে, প্রথমে এই প্রাথমিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি করুন:

  1. Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার চালু করার জন্য কী .
  2. discord.exe এর সাথে সম্পর্কিত সমস্ত প্রক্রিয়া এবং কার্যগুলি সনাক্ত করুন এবং নির্বাচন করুন আবেদন।
  3. ক্লিক করুন টাস্ক শেষ করুন প্রত্যেকের জন্য।
  4. এরপর, অ্যাপটিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন .
  5. সামঞ্জস্যতা-এ যান ট্যাব।
  6. একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সে টিক দিন বিকল্প।
  7. ঠিক আছে টিপুন .
  8. আপনার অ্যাপ রিস্টার্ট করুন এবং কালো স্ক্রিনের ত্রুটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন।

অ্যাপটিতে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস দেওয়ার পরে, পরবর্তী জিনিসটি আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করা উচিত। সমস্যা ছাড়াই ডিসকর্ডের সার্ভারের সাথে সংযোগ করতে একটি দ্রুত এবং স্থিতিশীল সংযোগ প্রয়োজন। আপনার যদি একটি ধীর গতির ইন্টারনেট সংযোগ থাকে তবে এটি ডিসকর্ডে কালো পর্দার ত্রুটিকে ট্রিগার করতে পারে। তাই, প্রথমে আপনার ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধান করুন এবং দেখুন এটি সমস্যাটি দূর করে কিনা৷

অন্য সব ব্যর্থ হলে, আমরা নীচে উপস্থাপন করা সমাধান বিবেচনা করুন.

সমাধান #1:সামঞ্জস্য মোডে ডিসকর্ড অ্যাপ চালান।

সামঞ্জস্য মোডে ডিসকর্ড অ্যাপটি চালানোর মাধ্যমে সমস্যাটি সমাধান করা যেতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. ডিসকর্ড অ্যাপের শর্টকাটে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .
  2. সামঞ্জস্যতা-এ যান ট্যাব।
  3. এর পাশের বাক্সে টিক দিন এই প্রোগ্রামটিকে সামঞ্জস্যপূর্ণ মোডে চালান:
  4. একটি নিম্ন Windows সংস্করণ চয়ন করুন৷
  5. সেটিংস প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং কালো পর্দার সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #2:ডিসকর্ড অ্যাপ ক্যাশে সাফ করুন।

উপরে উল্লিখিত হিসাবে, একটি দূষিত অ্যাপ ক্যাশে আপনার ডিসকর্ড অ্যাপে কালো স্ক্রীন ত্রুটি ট্রিগার করতে পারে। এটি ঠিক করতে, এর ক্যাশে সাফ করুন। এখানে কী করতে হবে তার একটি বিশদ নির্দেশিকা রয়েছে:

  1. Windows + I টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. টেক্সট ফিল্ডে, %appdata% ইনপুট করুন .
  3. ঠিক আছে টিপুন .
  4. এরপর, ডিসকর্ড খুঁজুন এবং নির্বাচন করুন প্রদর্শিত উইন্ডোতে ফোল্ডারে ক্লিক করুন এবং মুছুন টিপুন বোতাম।
  5. ডিসকর্ড পুনরায় আরম্ভ করুন অ্যাপ এবং কালো পর্দার সমস্যা ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #3:হার্ডওয়্যার ত্বরণ বৈশিষ্ট্য সক্ষম বা নিষ্ক্রিয় করুন৷

হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন হল উইন্ডোজ ডিভাইসের বৈশিষ্ট্য যা হার্ডওয়্যার সংস্থানগুলিতে ট্যাপ করে প্রোগ্রামগুলিকে আরও দক্ষতার সাথে কাজ করতে দেয়। যদিও এটি বেশিরভাগ ক্ষেত্রেই উপযোগী, অনেক সময় এটি অ্যাপ্লিকেশানগুলিকে পিছিয়ে দেয়, জমাট বাঁধে বা ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীনের মতো সমস্যার সৃষ্টি করে। এমনকি এটি আপনার ল্যাপটপের ব্যাটারি দ্রুত নিষ্কাশন করতে পারে। সুতরাং, যদি আপনি সন্দেহ করেন যে এটি আপনার সমস্যাটির পিছনে অপরাধী, এটি নিষ্ক্রিয় বা সক্ষম করুন। এবং তারপর, দেখুন এটি সমাধান করে কিনা৷

হার্ডওয়্যার ত্বরণ চালু বা বন্ধ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. সেটিংস-এ ক্লিক করুন আইকন।
  2. চেহারা -এ নেভিগেট করুন ট্যাব করুন এবং হার্ডওয়্যার ত্বরণ এর পাশের টগল বোতামটি অক্ষম করুন৷ .
  3. যদি এটি বর্তমানে নিষ্ক্রিয় করা থাকে তবে এটি সক্রিয় করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #4:অ্যাপের ক্যাশে নিষ্ক্রিয় করুন।

ডিসকর্ডের ক্যাশে নিষ্ক্রিয় করা সমস্যাটিও দূর করতে পারে। এটি কারণ আপনি অ্যাপটি ব্যবহার করার সাথে সাথে এটি আপনার ডিভাইসের স্টোরেজ স্পেসকে আরও ফাইলের সাথে পূরণ করবে। যদি তা হয়, অনেক প্রোগ্রাম কার্যকরী এবং সঠিকভাবে কাজ নাও করতে পারে।

ডিসকর্ডের ক্যাশে নিষ্ক্রিয় করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Discord’s -এ যান হোম স্ক্রীন এবং Ctrl + Shift + I টিপুন কী এটি ডেভেলপারদের বিকল্পগুলি খুলবে৷ মেনু।
  2. নেটওয়ার্ক -এ নেভিগেট করুন ট্যাব এবং ক্যাশে এর পাশের বাক্সে টিক চিহ্ন মুক্ত করুন .
  3. অ্যাপটি পুনরায় চালু করুন এবং কালো পর্দার ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #5:অ্যাপ আপডেট করুন।

একটি পুরানো অ্যাপ অসঙ্গতি ত্রুটি সহ অনেক সমস্যা ট্রিগার করতে পারে। সুতরাং, যদি একটি আপডেট উপলব্ধ থাকে, এখনই এটি ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি করার ফলে আপনি ডিসকর্ড অ্যাপের নতুন বৈশিষ্ট্য এবং ফাংশনগুলির সুবিধা নিতে পারবেন।

ডিসকর্ড অ্যাপটি কীভাবে আপডেট করবেন তা এখানে:

  1. Windows + I টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. অনুসন্ধান করুন %localappdata% এবং Enter চাপুন .
  3. পপ আপ হওয়া উইন্ডোতে, ডিসকর্ড খুঁজুন এবং ডাবল-ক্লিক করুন ফোল্ডার।
  4. Update.exe-এ ডাবল-ক্লিক করুন স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ আপডেট করার জন্য ফাইল।
  5. অ্যাপটি আপডেট হয়ে গেলে, ত্রুটিটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান #6:আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন।

একটি পুরানো অ্যাপের মতো, একটি পুরানো গ্রাফিক্স কার্ড ড্রাইভারও কৃমির ক্যান খুলতে পারে। এটি শুধুমাত্র অসামঞ্জস্যতার সমস্যা সৃষ্টি করবে না, তবে এটি কিছু অ্যাপগুলিকে যেমন ডিজাইন করা হয়েছিল তেমন কাজ করবে না। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপ টু ডেট রাখবেন।

আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার দুটি উপায় আছে। প্রথমত, আপনি দ্রুত এবং সহজ পদ্ধতিটি বেছে নিতে পারেন, যার মধ্যে একটি তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করা জড়িত। এই পদ্ধতিটি আমরা সুপারিশ করি কারণ এটি বেশ সহজবোধ্য এবং আপনার সময় বাঁচায়। আসলে, আপনাকে যা করতে হবে তা হল অপেক্ষা। আপনার যদি একটি ইনস্টল করা থাকে, তাহলে কেবল এটি চালান এবং টুলটিকে আপনার উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আপডেট খোঁজার কাজটি করতে দিন৷

আপনি যদি ম্যানুয়াল পথ বেছে নেন, তবে দীর্ঘমেয়াদে সমস্যা এড়াতে এই পদক্ষেপগুলি সঠিকভাবে অনুসরণ করুন তা নিশ্চিত করুন:

  1. Windows + I টিপুন কী এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. ডিসপ্লে অ্যাডাপ্টার এ ক্লিক করুন আপনার কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভারের তালিকা দেখতে।
  3. আপনি যে গ্রাফিক্স ড্রাইভারটি ব্যবহার করছেন তাতে ডাবল ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .
  4. ড্রাইভারের কাছে যান ট্যাব এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি এখনও কালো পর্দার সমস্যা পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #7:যেকোনো অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করুন।

এই সমস্ত অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র আপনার হার্ডওয়্যারের সংস্থানগুলির একটি উল্লেখযোগ্য পরিমাণ ব্যবহার করবে, যা আরও গুরুত্বপূর্ণগুলির জন্য বরাদ্দ করা উচিত ছিল। ফলস্বরূপ, ত্রুটি দেখা দেয়। এটি ডিসকর্ডের ক্ষেত্রেও প্রযোজ্য। অ্যাপটি চালু করার চেষ্টা করার সময় যদি অনেক অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে, তাহলে আপনি কালো পর্দার ত্রুটি দেখতে পেতে পারেন।

এই অবাঞ্ছিত অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার চালু করার জন্য কী
  2. ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ নির্বাচন করুন এবং টাস্ক শেষ করুন টিপুন বোতাম।
  3. অবশেষে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #8:আপনার তারিখ এবং সময় সেটিংস সামঞ্জস্য করুন।

ভুল তারিখ এবং সময় সেটিংস আপনার সিস্টেমকে বিভ্রান্ত করতে পারে, এটি মনে করে যে প্রোগ্রাম এবং অ্যাপের সমস্ত ওয়েবসাইট সার্টিফিকেট মেয়াদ শেষ হয়ে গেছে। অতএব, প্রয়োজনীয় সমন্বয় করুন।

তারিখ এবং সময় সেটিংস সামঞ্জস্য করা সহজ। সহজভাবে নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. সময় এবং ভাষা এ যান .
  3. বাম ফলকে নেভিগেট করুন এবং তারিখ এবং সময় এ যান ট্যাব।
  4. সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন এর পাশের টগলটি সক্ষম করুন৷ বিকল্প।
  5. সেটিংস বন্ধ করুন এবং ডিসকর্ড পুনরায় চালু করুন অ্যাপ।
  6. দেখুন আপনি এখনও কালো পর্দার ত্রুটি দেখতে পাচ্ছেন কিনা৷

সমাধান #9:আপনার DNS ক্যাশে ফ্লাশ করুন।

আপনার ডিএনএস ক্যাশে একবারে ফ্লাশ করা প্রয়োজন। কারণ এতে পুরানো তথ্য থাকতে পারে যা আপনাকে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে অসুবিধা দিতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows + R টিপুন চালান খুলতে কী ইউটিলিটি।
  2. ইনপুট cmd পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং Shift + Ctrl + Enter টিপুন কমান্ড প্রম্পট চালু করার জন্য কী প্রশাসকের বিশেষাধিকার সহ।
  3. এরপর, কমান্ড লাইনে নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন এবং এন্টার টিপুন তাদের চালানোর জন্য:
    • ipconfig /flushdns
    • ipconfig /registerdns
    • ipconfig /release
    • ipconfig /রিনিউ
  4. একবার DNS ক্যাশে ফ্লাশ হয়ে গেলে, আপনি এখনও কালো পর্দার ত্রুটির সম্মুখীন হন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #10:AMD CrossFireX পুনরায় সক্ষম করুন।

AMD CrossFireX হল একটি মাল্টি-GPU প্রযুক্তি যা আপনার GPUS-এর প্রক্রিয়াকরণ শক্তিকে একত্রিত করে। এটি আপনার ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে, বিশেষ করে যখন ভারী হার্ডওয়্যার সংস্থানগুলি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে৷ যদিও এটি বেশিরভাগ ডিভাইসে ডিফল্টরূপে সক্ষম থাকে, এটিকে পুনরায় সক্ষম করা প্রায়শই গ্রাফিক্স সম্পর্কিত কিছু অ্যাপ্লিকেশন ত্রুটির সমাধান করতে পারে৷

AMD CrossFireX কিভাবে পুনরায় সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. ডিসকর্ড চালু করুন অ্যাপ এবং এটিকে ব্যাকগ্রাউন্ডে চলমান রেখে দিন।
  2. আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং AMD কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন .
  3. গেমিং -এ যান ট্যাব করুন এবং AMD ক্রসফায়ার নিষ্ক্রিয় করুন বিকল্প।
  4. কমপক্ষে ২ মিনিট অপেক্ষা করুন এবং আবার চালু করুন।
  5. খুলুন ডিসকর্ড এবং দেখুন কালো পর্দার ত্রুটি চলে গেছে কিনা।

সমাধান #11:আপনার VPN বা প্রক্সি নিষ্ক্রিয় করুন।

আপনি আপনার ওয়েব ব্রাউজারে কোন নিরাপত্তা সেটিংস প্রয়োগ করেছেন তা কোন ব্যাপার না, তারপরও আপনাকে ট্র্যাক করার সুযোগ রয়েছে। আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেখানে কুকিজ রয়েছে৷ এছাড়াও, আসুন আপনার আইএসপি এবং আপনার সরকারের চঞ্চল চোখ সম্পর্কে ভুলবেন না। এখানেই একটি ভিপিএন বা একটি প্রক্সি কাজে আসে৷ এই টুলগুলি ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা এবং নিরাপত্তার প্রচারের জন্য অপরিহার্য৷

যদিও VPN এবং প্রক্সি সার্ভারগুলি আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে, তারা কখনও কখনও অ্যাপ্লিকেশনগুলি কীভাবে যোগাযোগ করে তাতে হস্তক্ষেপ করে৷ ফলস্বরূপ, ত্রুটি দেখা দেয়।

আপনার ভিপিএন বা প্রক্সি সক্ষম থাকা অবস্থায় যদি আপনার ডিসকর্ডে সমস্যা হয় তবে প্রথমে এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটি নিষ্ক্রিয় করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Ctrl + Shift + Esc টিপুন কী এটি টাস্ক ম্যানেজার খুলবে৷
  2. আপনার VPN বা প্রক্সির সাথে যুক্ত সমস্ত প্রক্রিয়া খুঁজুন এবং নির্বাচন করুন৷
  3. ক্লিক করুন টাস্ক শেষ করুন .
  4. এটি কালো পর্দার ত্রুটি ঠিক করে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #12:আপনার ব্রাউজারের AdBlocker নিষ্ক্রিয় করুন।

অ্যাডব্লকাররা অবাঞ্ছিত পপ-আপগুলিকে আপনার স্ক্রিনে দেখানো থেকে বিরত রাখতে পারে। কিন্তু তারা বিজ্ঞাপন বা অন্যান্য সন্দেহজনক পপ-আপ ভেবে গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক প্যাকেটগুলিও ব্লক করতে পারে। সুতরাং, এটি সাময়িকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করা মূল্যবান কারণ এটি ডিসকর্ডের নেটওয়ার্ক প্যাকেটগুলিকে আপনার প্রান্তে পৌঁছাতে বাধা দিতে পারে৷

এখানে কিভাবে:

  1. আপনার ব্রাউজারের উপরের-ডান কোণে তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন এবং আরো টুলস নির্বাচন করুন .
  2. এক্সটেনশন-এ যান বিভাগ।
  3. খুঁজুন AdBlock এক্সটেনশনের তালিকা থেকে এবং এটির পাশের টগল বোতামে ক্লিক করে এটি নিষ্ক্রিয় করুন।
  4. ডিসকর্ড ব্যবহার করুন আবার দেখুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা।

সমাধান #13:ডিসকর্ড অ্যাপটি পুনরায় ইনস্টল করুন।

আপনি একটি পুরানো ডিসকর্ড অ্যাপ চালাচ্ছেন? শেষবার কখন আপনি এটি আপডেট করেছিলেন? সম্ভবত আপনার ডিসকর্ডের সংস্করণটি এখানে ত্রুটিযুক্ত। সুতরাং, এটিকে একটি আপডেট করে পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন৷

ডিসকর্ড পুনরায় ইনস্টল করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন চালান খুলতে কী ইউটিলিটি।
  2. appwiz.cpl টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  3. ডিসকর্ড -এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন .
  4. এর পর, Windows + I টিপুন চালান চালু করার জন্য আবার কী ইউটিলিটি।
  5. ইনপুট %appdata% অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন এবং ঠিক আছে টিপুন
  6. এখন, বিরোধ খুঁজুন ফোল্ডার এবং মুছে ফেলুন।
  7. একবার এটি মুছে ফেলা হলে, আপনার প্রিয় ব্রাউজারটি চালু করুন এবং অ্যাপটি আবার ডাউনলোড করতে Discord-এর অফিসিয়াল পেজে যান।
  8. আপনি এইমাত্র ডাউনলোড করা সেটআপ ফাইলটিতে ডাবল-ক্লিক করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  9. এরপর, আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং আপনি এখনও কালো পর্দার ত্রুটি দেখতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #14:যেকোন মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।

আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে আপনি সমস্ত উপলব্ধ উইন্ডোজ আপডেট ইনস্টল করেছেন। এই আপডেটগুলি পূর্ববর্তী সংস্করণগুলিতে রিপোর্ট করা সমস্যাগুলির সমাধান করতে Microsoft দ্বারা রোল আউট করা হয়েছে৷

উইন্ডোজ আপডেট করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন .
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান বিভাগ।
  3. আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম।
  4. যেকোন উপলব্ধ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।
  5. আপডেট প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #15:সর্বশেষ প্রযুক্তি বিকল্প ব্যবহার করে নিষ্ক্রিয় করুন।

ডিসকর্ডের সর্বশেষ প্রযুক্তি বিকল্পটি ত্রুটিটিকে উপস্থিত হতে ট্রিগার করতে পারে। এই ফাংশনটি যে APIটি ব্যবহার করছে তার সাথে একটি ত্রুটির কারণে এটি হয়েছে। সুতরাং, আপনার এখন যা করা উচিত তা হল বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা এবং এটি কাজ করে কিনা তা দেখুন৷

সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করার বিকল্পটি নিষ্ক্রিয় করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিসকর্ড খুলুন আবেদন।
  2. সেটিংস এ যান .
  3. ভয়েস এবং ভিডিও-এ নেভিগেট করুন বিভাগ।
  4. উইন্ডোর নীচের অংশে স্ক্রোল করুন এবং ভিডিও ডায়াগনস্টিক-এ যান বিভাগ।
  5. অক্ষম করুন স্ক্রিন শেয়ার করার জন্য আমাদের সাম্প্রতিক প্রযুক্তি ব্যবহার করুন বিকল্প।

সমাধান #16:হ্রাসকৃত গতি বিকল্প সক্রিয় করুন৷

ডিসকর্ডের এই রিডুসড মোশন অপশন রয়েছে যা ট্রানজিশন এবং অ্যানিমেশনের জন্য দায়ী। এটি সক্ষম করা অ্যানিমেশনের সময়কে কমিয়ে দেবে, যা আপনার অ্যাপটিকে আরও মসৃণ এবং দ্রুত করে তুলবে৷

এই বিকল্পটি সক্ষম করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. লঞ্চ করুন ডিসকর্ড এবং সেটিংস চালু করতে গিয়ার আইকনে ক্লিক করুন।
  2. অ্যাক্সেসিবিলিটি -এ যান ট্যাব এবং কম্পিউটারের সাথে সিঙ্ক আনটিক করুন বিকল্প।
  3. এছাড়াও, হ্রাস করা মোশন সক্ষম করুন সক্ষম করুন৷ বিকল্প।
  4. Ctrl + R টিপুন এবং ধরে রাখুন ডিসকর্ড পুনরায় চালু করার কীগুলি৷

সমাধান #17:বর্ডারলেস মোড ব্যবহার করুন।

যদি পূর্ববর্তী সমাধানগুলি কাজ না করে, তাহলে বর্ডারলেস মোডে স্যুইচ করার চেষ্টা করুন। স্ক্রিন বৈশিষ্ট্যটি সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, নিশ্চিত করুন যে আপনি যে প্রোগ্রামটি ভাগ করছেন সেটি ফুলস্ক্রিন মোডে নেই৷ ডিসকর্ডের ডেভেলপমেন্ট টিমের মতে, এই কার্যকারিতা তাদের জন্য তৈরি এবং ডিসকর্ড এখনও ফুলস্ক্রিন শেয়ারিং সমর্থন করে না।

সমস্যা সমাধানের জন্য, নিশ্চিত করুন যে আপনি যে প্রোগ্রামটি ভাগ করছেন সেটি উইন্ডো বা বর্ডারলেস মোডে আছে।

সমাধান #18:অ্যারো থিম নিষ্ক্রিয় করুন।

আপনি যদি উইন্ডোজে অ্যারো থিম ব্যবহার করেন তবে প্রথমে এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। রেকর্ডের উপর ভিত্তি করে, এই থিমটি Windows OS এর সাথে সমস্যা থাকার জন্য কুখ্যাত। একবার আপনি অন্য থিমে স্যুইচ করলে, নিশ্চিত হন যে আপনি আপনার ডিভাইসটি পুনরায় চালু করেছেন।

সমাধান #19:বিভ্রাটের সমস্যাগুলি পরীক্ষা করুন৷

যদি এই সময়ে, আপনার এখনও সমস্যা হয়, আপনি প্রথমে ডিসকর্ড চেক করতে চাইতে পারেন। এটা সম্ভব যে এটি বর্তমানে আউটেজ সমস্যা হচ্ছে. যদি তা হয়, আপনি সংযোগকারী স্ক্রীন অতিক্রম করতে পারবেন না, তাই আপনি একটি কালো পর্দা দেখতে পাবেন।

বিভ্রাটের সমস্যাগুলি পরীক্ষা করতে, status.discordapp.com এ যান৷ এখানে, আপনি ডিসকর্ডের বর্তমান সার্ভারের অবস্থা দেখতে পাবেন।

এই পৃষ্ঠাটি গত 90 দিনের জন্য ডিসকর্ডের সার্ভারের স্থিতি প্রদর্শন করবে। লাল বারগুলি বিভ্রাট নির্দেশ করে, যা আপনার সফলভাবে লগ ইন করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। যদি স্ক্রিনের সবচেয়ে ডানদিকে একটি লাল বার থাকে, তাহলে এর মানে একটি লাইভ বিভ্রাট আছে। আপনি ডিসকর্ডের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলিতে এটি যাচাই করতে পারেন।

সমাধান #20:ডিসকর্ডের ওয়েব ক্লায়েন্ট ব্যবহার করুন।

যদি অন্য সব ব্যর্থ হয় এবং আপনাকে সত্যিই ডিসকর্ড ব্যবহার করতে হবে, তার পরিবর্তে ওয়েব ক্লায়েন্ট ব্যবহার করুন। এখানে কিভাবে:

  1. আপনার প্রিয় ওয়েব ব্রাউজার চালু করুন এবং ডিসকর্ডের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন .
  2. লগইন ক্লিক করুন লগইন পৃষ্ঠা খুলতে বোতাম।
  3. আপনার লগইন শংসাপত্র লিখুন এবং লগইন টিপুন বোতাম।
  4. আপনি একবার সফলভাবে আপনার অ্যাকাউন্টে লগ ইন করার পরে, আপনার এখনও সমস্যা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সারাংশ এবং অন্যান্য টিপস

আপনি দেখতে পাচ্ছেন, ডিসকর্ড এমন একটি আশ্চর্যজনক অ্যাপ যা আপনাকে আপনার সহকর্মীদের সাথে সহজে যোগাযোগ করতে দেয়। যাইহোক, এটি একটি ত্রুটি ছাড়া নয় এবং কখনও কখনও সমস্যা সঙ্গে জর্জরিত হয়. একটি স্ক্রিন শেয়ার করার সময় কালো পর্দা দেখা জড়িত. এই সমস্যাটি অনেক কারণের কারণে হতে পারে:অসঙ্গতি, হার্ডওয়্যার ত্বরণ, ভিপিএন এবং প্রক্সি, অ্যাডব্লকার, সিস্টেমের ভুল তারিখ এবং সময় সেটিংস এবং আরও অনেক কিছু।

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার হাতে প্রচুর সমাধান রয়েছে। আপনি অ্যাপটিকে সামঞ্জস্যপূর্ণ মোডে চালাতে পারেন, এর ক্যাশে সাফ করতে পারেন, হার্ডওয়্যার ত্বরণ বৈশিষ্ট্য নিষ্ক্রিয়/সক্ষম করতে পারেন, অ্যাপ, গ্রাফিক্স ড্রাইভার বা উইন্ডোজ আপডেট করতে পারেন, আপনার তারিখ এবং সময় সেটিংস সামঞ্জস্য করতে পারেন বা AMD CrossFireX প্রযুক্তি পুনরায় সক্ষম করতে পারেন।

এখন, যদি আপনি এখনও এই ত্রুটিটি মোকাবেলা করতে একটি কঠিন সময় কাটাচ্ছেন, আপনি ডিসকর্ডের সমর্থন পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারেন এবং তাদের সহায়তা দলের সাহায্য চাইতে পারেন। বিকল্পভাবে, আপনি অন্যান্য যোগাযোগ সফ্টওয়্যার প্রোগ্রাম যেমন স্কাইপ, স্ল্যাক বা MST ব্যবহার করতে পারেন।

ভবিষ্যতে এই ধরনের সমস্যা প্রতিরোধ করতে, আমরা আপনার ডিভাইসটিকে সর্বোত্তম অবস্থায় রাখার পরামর্শ দিই। আপনি PC মেরামতের সরঞ্জামগুলি ব্যবহার করে এটি অর্জন করতে পারেন যা সিস্টেমের বিস্তৃত সমস্যার সমাধান করতে পারে এবং আপনার ডিভাইস পরিষ্কার করতে পারে৷

আপনি কি উইন্ডোজ 10/11-এ ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন ত্রুটি সমাধানের অন্যান্য উপায় জানেন? আপনি আগে অন্য কোন ডিসকর্ড সমস্যার সম্মুখীন হয়েছেন? মন্তব্যে তাদের ভাগ করুন!


  1. উইন্ডোজ 11/10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 এ ত্রুটি 0x8007065e কিভাবে ঠিক করবেন?

  4. Windows 7 Black Screen Startup Error কিভাবে ঠিক করবেন