কম্পিউটার

Windows 10/11 ক্যামেরা অ্যাপে 0xA00F4240 (0x80131502) ত্রুটি কীভাবে ঠিক করবেন

প্রযুক্তি মানুষের জন্য দূরত্ব দ্বারা বিচ্ছিন্ন বন্ধু, প্রিয়জন এবং ব্যবসায়িক অংশীদারদের সাথে যোগাযোগে থাকা এবং সংযোগ করা সম্ভব করেছে। ইন্টারনেট এবং ওয়েব ক্যামেরার প্রবর্তনের ফলে, ভিডিও কল এবং কথোপকথন যে কোনও সময় এবং যে কোনও জায়গায় করা যেতে পারে। ভাইবার, মেসেঞ্জার এবং স্কাইপের মতো ভিডিও কল অ্যাপ ব্যবহার করে মিটিং করা যেতে পারে। যাইহোক, ক্যামেরা নিয়ে সমস্যা দেখা দিলে এই সব সম্ভব হবে না।

ভাল খবর হল আপনার উইন্ডোজ ক্যামেরা অ্যাপে ক্যামেরা সমস্যাগুলি সমাধান করার উপায় রয়েছে৷ এই নির্দিষ্ট নিবন্ধে, আমরা ত্রুটিটি মোকাবেলা করব "একটি সমস্যা হয়েছে। 0xA00F4240 (0x80131502) ক্যামেরা অ্যাপ” এবং কীভাবে এটি সমাধান করবেন।

Windows 10/11-এ ক্যামেরা কাজ করছে না:ত্রুটি 0xA00F4240 <অজানা> (0x80131502) কারণগুলি

2016 সাল থেকে, মাইক্রোসফ্ট ক্যামেরা অ্যাপের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি বাগ রেকর্ড করেছে এবং স্বীকৃতি দিয়েছে। একটি হল ত্রুটি 0xA00F4240 <অজানা> (0x80131502)। যদিও এটি Windows 10/11 ডিভাইসের জন্য নির্দিষ্ট, বিরল ক্ষেত্রে এটি পুরানো OS সংস্করণে চলমান অন্যান্য Windows কম্পিউটারে আঘাত করে।

মাইক্রোসফ্ট ব্যবহারকারীরা যারা এই ত্রুটির শিকার হয়েছেন তারা বলেছেন যে তারা উইন্ডোজ 10/11 বার্ষিকী আপডেট পাওয়ার পরে এই ত্রুটির মুখোমুখি হয়েছেন। যাইহোক, সতর্কতার সাথে তদন্তের পর, মাইক্রোসফ্ট দেখতে পেল যে আপডেটের সাথে এর কোন সম্পর্ক নেই।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার কম্পিউটার আপনাকে বলছে যে ক্যামেরা অ্যাপটি সঠিকভাবে কাজ করছে না বলে ত্রুটিটি দেখা যাচ্ছে। ক্যামেরা অ্যাপের কার্যকারিতা সম্ভবত একটি পুরানো ক্যামেরা ড্রাইভার, একটি ত্রুটিপূর্ণ তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস, বা জাঙ্ক সিস্টেম ফাইল এবং ফোল্ডার দ্বারা প্রভাবিত হতে পারে৷

আপনি যদি একটি বাহ্যিক ক্যামেরা ব্যবহার করেন তবে চিন্তা করবেন না কারণ আপনি এটির মুখোমুখি হওয়ার খুব বেশি সম্ভাবনা নেই। মাইক্রোসফটের মতে, এটি বিল্ট-ইন ক্যামেরা রয়েছে এমন উইন্ডোজ ডিভাইসে দেখা যায়।

ত্রুটি কিভাবে ঠিক করবেন 0xA00F4240 <অজানা> (0x80131502)

ত্রুটি 0xA00F4240 <অজানা> (0x80131502) ঠিক করার অনেক উপায় আছে। তাদের মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

ফিক্স #1:বিল্ট-ইন উইন্ডোজ স্টোর অ্যাপের সমস্যা সমাধান করুন।

ক্যামেরা -এর মতো বিল্ট-ইন Windows স্টোর অ্যাপের সমস্যা সমাধান করা একটি বেশ কঠিন এবং চ্যালেঞ্জিং কাজ কারণ আপনার সিস্টেম প্রায়ই তাদের উপর নির্ভর করে। যাইহোক, মাইক্রোসফ্ট গড় উইন্ডোজ ব্যবহারকারীদের নিজের দ্বারা সমস্যা সমাধানের প্রক্রিয়াটি সম্পাদন করা সম্ভব করেছে। যতক্ষণ না আপনি সতর্কতার সাথে সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করেন, ততক্ষণ আপনার ক্যামেরার সমস্যাটি অল্প সময়ের মধ্যেই সমাধান করার সম্ভাবনা রয়েছে৷

আপনার যা করা উচিত তা এখানে:

  1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস-এ যান৷
  2. আপডেট এবং নিরাপত্তা -এ ক্লিক করুন বিভাগ।
  3. সমস্যা সমাধান নির্বাচন করুন
  4. নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ স্টোর অ্যাপস সনাক্ত করুন। এটিতে ক্লিক করুন এবং অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. সমস্যা সমাধান প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #2:আপনার ক্যামেরা অ্যাপের গোপনীয়তা সেটিংস পরীক্ষা করুন।

সমস্ত বিল্ট-ইন উইন্ডোজ স্টোর অ্যাপের সমস্যা সমাধানের পরে, আপনি আরও নির্দিষ্ট হতে চাইতে পারেন এবং আপনার ক্যামেরা অ্যাপের গোপনীয়তা সেটিংস পরীক্ষা করতে পারেন। এটা সম্ভব যে আপনি ক্যামেরা অ্যাপটি সঠিকভাবে ব্যবহার করতে পারবেন না কারণ এর নিরাপত্তা বৈশিষ্ট্য অন্যান্য অ্যাপকে এটি ব্যবহার করার অনুমতি দেয় না।

আপনার ক্যামেরা অ্যাপ সেটিংস চেক এবং সংশোধন করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস ক্লিক করুন
  2. নেভিগেট করুন গোপনীয়তা> ক্যামেরা।
  3. নিশ্চিত করুন যে অ্যাপগুলিকে আমার ক্যামেরা হার্ডওয়্যার ব্যবহার করতে দিন ৷ বিকল্পটি এর পাশের স্লাইডারটিকে টগল করে চালু করার মাধ্যমে সক্রিয় করা হয়েছে। আপনার ক্যামেরা ব্যবহার করতে পারে এমন অ্যাপ্লিকেশানগুলি বেছে নিন দিয়েও একই কাজ করুন৷ বিকল্প।
  4. পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ফিক্স #3:আপনার ক্যামেরার জন্য নতুন ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন।

একটি উইন্ডোজ ডিভাইসে ত্রুটিগুলি সাধারণত প্রদর্শিত হয় কারণ এর ড্রাইভারগুলি খুব পুরানো হয়ে যাচ্ছে। এই ত্রুটিগুলি এড়াতে, নতুন কম্পিউটার মডেলগুলি যেগুলি নতুন অ্যাপগুলির সাথে প্রাক-ইনস্টল করা হয় সেগুলির জন্য নতুন ড্রাইভার ব্যবহার করতে হবে৷ পুরানো ড্রাইভগুলি একটি নতুন অ্যাপ চালানোর ক্ষেত্রে একটি নতুন কম্পিউটার মডেলের প্রয়োজন এমন সমর্থন প্রদান করতে সক্ষম নয়৷

যদিও এই ড্রাইভারগুলি পুনর্নবীকরণ করা সহজ। শুধু এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. অনুসন্ধানে বার, ইনপুট ডিভাইস ম্যানেজার।
  2. যখন ডিভাইস ম্যানেজার উইন্ডো খোলে, ইমেজিং ডিভাইসগুলি সনাক্ত করুন৷ অধ্যায়. তালিকাটি প্রসারিত করতে এটির পাশের তীরটিতে ক্লিক করুন৷
  3. আপনার ক্যামেরার নাম খুঁজুন . আপনি এখনই এটি সনাক্ত করতে সক্ষম হবেন কারণ এটি প্রায়শই এর নামে কোথাও প্রস্তুতকারকের নাম থাকে৷
  4. আপনার ক্যামেরার নামের উপর ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন।
  5. এই মুহুর্তে, আপনি আপনার ক্যামেরা নিষ্ক্রিয় করেছেন৷ আপনি এটির ড্রাইভার আপডেট না করা পর্যন্ত এটি ব্যবহার করতে পারবেন না৷
  6. এখন, আপনার প্রিয় সার্চ ইঞ্জিন ব্যবহার করে, আপনার পিসির প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনার ক্যামেরা অ্যাপের জন্য ড্রাইভার ইনস্টলার খুঁজুন এবং ডাউনলোড করুন।
  7. নতুন ড্রাইভার ইনস্টলারটি সনাক্ত করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে এটিতে ডাবল ক্লিক করুন৷
  8. আপনার ক্যামেরার ড্রাইভারের একটি নতুন সংস্করণ ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷
  9. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

ফিক্স #4:আপনার সিস্টেম নির্ণয় করুন।

আপনার সম্পূর্ণ উইন্ডোজ সিস্টেম নির্ণয় করা আপনার কম্পিউটারে সমস্যা সৃষ্টি করছে এমন সমস্যার সমাধান করতে পারে। আপনার পুরো সিস্টেমটি নির্ণয় করতে, আপনার যা দরকার তা হল একটি দক্ষ পিসি মেরামতের সরঞ্জাম।

আউটবাইট পিসি মেরামত আজকের বাজারে সেরা পিসি মেরামতের সরঞ্জামগুলির মধ্যে একটি। একবার আপনি এটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, আপনি জাঙ্ক ফাইলগুলি, ভুল অ্যাপস এবং অন্যান্য সমস্যাগুলি সনাক্ত করতে আপনার সিস্টেমের একটি স্বয়ংক্রিয় পরীক্ষা চালাতে পারেন যা অ্যাপ্লিকেশন ত্রুটিগুলি দেখা দেয়৷

ফিক্স #5:আপনার অপারেটিং সিস্টেমকে সাম্প্রতিকতম সংস্করণে আপডেট করুন।

কিছু উইন্ডোজ ব্যবহারকারী দাবি করেন যে তারা Windows 10/11 সর্বশেষ সংস্করণে আপডেট করার পরে ক্যামেরা অ্যাপটি সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম হয়েছেন। যদিও Windows 10/11 আপনার কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করার জন্য ডিজাইন করা হয়েছে, এমন কিছু সময় আছে যখন আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে, বিশেষ করে যদি আপডেট ব্যর্থ হয়। যদি কখনও সেই সময় আসে, শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন
  2. Windows আপডেট -এ যান বিভাগে এবং ইতিহাস আপডেট করুন ক্লিক করুন বোতাম।
  3. বর্তমানে আপনার কম্পিউটারে ইনস্টল করা সর্বশেষ আপডেটটি দেখুন এবং এর নলেজ বেস (KB) নম্বরটি নোট করুন৷ এটি প্রায়শই আপডেটের নামের পরে বন্ধনীর ভিতরে স্থাপন করা হয়। এটি সাধারণত একটি নোটের সাথে আসবে যে এটি সঠিকভাবে আপডেট করতে ব্যর্থ হয়েছে, তাই ম্যানুয়াল ইনস্টলেশনের প্রয়োজন৷
  4. অফিসিয়াল মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ পৃষ্ঠাতে যান .
  5. সার্চ বারে, ৩য় ধাপে আপনি যে কেবি নম্বরটি নোট করেছেন সেটি ইনপুট করুন। এন্টার টিপুন।
  6. ব্যর্থ আপডেটের নাম সনাক্ত করুন এবং ডাউনলোড ক্লিক করুন এর পাশের বোতাম।
  7. আপনার কম্পিউটারে, আপনি যে ফাইলটি ডাউনলোড করেছেন তাতে ডাবল-ক্লিক করুন।
  8. আপডেট ইনস্টলেশন শুরু করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  9. আপনার কম্পিউটার রিবুট করুন।

ফিক্স #6:আপনার হার্ডওয়্যারের সমস্যা সমাধান করুন।

যদি সমস্যাটি এখনও থেকে যায়, তাহলে সম্ভবত আপনার হার্ডওয়্যারটি সমস্যা সৃষ্টি করছে। এইভাবে, আপনি এটি সমস্যা সমাধানের চেষ্টা করতে চাইতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস ক্লিক করুন
  2. আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন
  3. সমস্যা সমাধান এ যান৷ বিভাগ।
  4. উপলব্ধ সমস্যা সমাধানকারীদের তালিকার মাধ্যমে স্ক্যান করুন এবং অন্যান্য সমস্যাগুলি খুঁজুন এবং সমাধান করুন খুঁজুন বিভাগ।
  5. চয়ন করুন হার্ডওয়্যার এবং ডিভাইসগুলি৷
  6. আপনার হার্ডওয়্যার ডিভাইসগুলির সমস্যা সমাধানের জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  7. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

উপসংহার

আশা করি, উপরে দেওয়া ছয়টি সমাধানের যেকোনো একটি দ্বারা ক্যামেরা অ্যাপের ত্রুটি 0xA00F4240 (0x80131502) সফলভাবে সমাধান করা হয়েছে। যদি তাদের কোনোটিই কাজ না করে, তাহলে আমরা আপনাকে আপনার কম্পিউটারে আর কোনো পরিবর্তন না করার পরামর্শ দিই। পরিবর্তে, এটি একটি উইন্ডোজ বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। তাকে সমস্যার কারণ পরীক্ষা করতে বলুন এবং তাকে আপনার জন্য সর্বোত্তম সমাধান দিতে দিন।

আপনি যদি অন্য সম্ভাব্য সমাধান জানেন যা ত্রুটি 0xA00F4240 (0x80131502) ঠিক করতে পারে, সেগুলি নীচে আমাদের সাথে শেয়ার করুন!


  1. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11 এ ত্রুটি 0x80070659 কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 এ ত্রুটি 0x8007065e কিভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11 এ ত্রুটি কোড 0xA00F429F কিভাবে ঠিক করবেন