কম্পিউটার

Windows 10/11-এ ত্রুটি কোড 0xc00000e9 কীভাবে ঠিক করবেন?

যখন আপনি সাধারণত আপনার কম্পিউটার বুট করতে পারবেন না, তখন আতঙ্কিত হওয়া স্বাভাবিক। কিন্তু সমস্যাটির কারণ যদি উইন্ডোজ এরর কোড 0xc00000e9 হয়, তবে এটি অন্য গল্প। এটি Windows 10/11-এ একটি সাধারণ ত্রুটি যা আপনি যখন আপনার অপারেটিং সিস্টেম শুরু করার চেষ্টা করেন তখন একটি ফাঁকা স্ক্রীন দেখায়। সৌভাগ্যক্রমে, সমস্যা সমাধানের উপায় আছে, তাই আরাম করুন।

এই নিবন্ধে, আমরা Windows 10/11-এ ত্রুটি কোড 0xc00000e9 এর কারণ কী এবং কীভাবে এটি ঠিক করা যায় তার বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করব। আপনি যদি প্রস্তুত হন, আসুন ডুবে যাই।

Windows 10/11 এ ত্রুটি কোড 0xc00000e9 এর কারণ কি?

অনেক কারণ Windows 10/11 ত্রুটি কোড 0xc00000e9 ট্রিগার করতে পারে, তবে এটি সাধারণত BIOS সেটিংসের সমস্যার কারণে ঘটে। অন্য কথায়, আপনার কম্পিউটার হার্ড ড্রাইভের সাথে যোগাযোগ করতে পারেনি। এখানে অন্যান্য সাধারণ কারণ রয়েছে:

  • আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত।
  • আপনার রেজিস্ট্রি ফাইল ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • আপনার হার্ড ড্রাইভ এবং মাদারবোর্ডের মধ্যে কোন যোগাযোগ নেই।
  • হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • ড্রাইভারটি বেমানান বা পুরানো৷ উদাহরণস্বরূপ, একটি USB ফ্ল্যাশ ড্রাইভের মতো ডিভাইসে সমস্যা হতে পারে যা আপনি উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহার করছেন৷
  • একটি অপসারণযোগ্য স্টোরেজ গ্যাজেটের ভুল সংযোগ, যেমন একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা USB ড্রাইভ৷
  • আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা সংক্রমিত৷

এটি আশ্চর্যজনক নয় যে আপনার কম্পিউটারের মধ্যে দূষিত বস্তুগুলি আপনার রেজিস্ট্রি ফাইলগুলিতে হস্তক্ষেপ করতে পারে। ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি সাধারণত অপারেটিং সিস্টেম বুট করার জন্য দায়ী রেজিস্ট্রি ডেটাকে দূষিত করে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11 এ 0xc00000e9 কিভাবে ঠিক করবেন?

এখন আপনি Windows 10/11 ত্রুটি কোড 0xc00000e9 এর সম্ভাব্য কারণগুলি জানেন, আপনি সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে পারেন। এই সমস্যাটি কীভাবে সমাধান করা যায় তার জন্য আমরা বেশ কয়েকটি পদ্ধতির পরামর্শ দিয়েছি। তবে প্রস্তাবিত সমাধানগুলির কোনও চেষ্টা করার আগে, প্রিন্টার, ইউএসবি ডিস্ক, বাহ্যিক হার্ড ড্রাইভ এবং স্পিকারগুলির মতো অপ্রয়োজনীয় পেরিফেরালগুলি সংযোগ বিচ্ছিন্ন করুন৷

পদ্ধতি 1:হার্ডওয়্যার সামঞ্জস্যের জন্য পরীক্ষা করুন

উপরে পরামর্শ অনুযায়ী, আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন। তাদের মধ্যে একটি ত্রুটি ট্রিগার হতে পারে. এর পরে, আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন এবং দেখুন ত্রুটিটি বন্ধ হয় কিনা।

যদি তা হয়, আপনার পেরিফেরালগুলিকে আবার একবারে প্লাগ করুন। এছাড়াও, প্রতিটি পুনঃসংযোগের পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনি যদি একটি নির্দিষ্ট ডিভাইসের পরে Windows এরর কোড 0xc00000e9 পান, তাহলে আপনি সমস্যার কারণ জানতে পারবেন। আপনি ডিভাইসটিকে বিচ্ছিন্ন করতে পারেন বা এটিকে একটি কার্যকরী দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। কখনও কখনও, আপনাকে এর ড্রাইভার আপডেট করতে হতে পারে (আমরা এটি পরে আলোচনা করব)।

পদ্ধতি 2:BIOS সেটিংস রিসেট করুন

আপনি যদি একটি ফাঁকা স্ক্রিন পেয়ে থাকেন তবে হার্ড ড্রাইভের মাধ্যমে আপনার পিসি রিবুট করার চেষ্টা করুন। এখানে BIOS সেটিংস পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায়:

  1. আপনার পিসি বন্ধ করুন, এবং তারপর পাওয়ার টিপে এটি বুট করুন বোতাম।
  2. BIOS সেটিংসে প্রবেশ করার জন্য আপনি ডান কী অনুসন্ধান করার সাথে সাথে বোতামটি টিপুন এবং ধরে রাখুন৷ আপনার কম্পিউটার ব্র্যান্ডের উপর নির্ভর করে কী সাধারণত পরিবর্তিত হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, এটি F2, F12, Esc, হতে পারে অথবামুছুন চাবি. আপনার পিসি ইউজার ম্যানুয়ালের সাথে পরামর্শ করতে হতে পারে।
  3. একবার আপনি BIOS সেটআপ ইউটিলিটি-এর ভিতরে গেলে , বুট বিকল্প-এ নেভিগেট করুন .
  4. এর পরে, আপনার প্রথম বুট ডিভাইসটিকে আপনার হার্ড ড্রাইভ হিসাবে সেট করুন। আপনি হার্ড ড্রাইভ হাইলাইট করতে তীর কীগুলি ব্যবহার করতে পারেন এবং এন্টার টিপুন৷ নির্বাচন করতে।
  5. F10 টিপে আপনার সেটিংস সংরক্ষণ করুন৷ , এবং তারপর আপনার পিসি রিবুট করুন। আশা করি, এটি ত্রুটিটি ঠিক করবে৷

পদ্ধতি 3:আপনার ড্রাইভার আপডেট করুন

পুরানো ড্রাইভারগুলিও Windows 10/11 ত্রুটি কোড 0xc00000e9 সৃষ্টি করতে পারে। ড্রাইভারের সাথে সমস্যা থাকলে, হার্ডওয়্যারটি সফ্টওয়্যারের সাথে যোগাযোগ করবে না। সুতরাং, আপনার ডিভাইসগুলি সর্বশেষ ড্রাইভারগুলি চালাচ্ছে কিনা তা যাচাই করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ ড্রাইভারগুলিকে বেছে নেবে। কিন্তু কিছু ক্ষেত্রে, আপনাকে সেগুলি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হতে পারে। বিকল্পভাবে, আপনি প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় করতে একটি পেশাদার ড্রাইভার আপডেটার ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 4:একটি ডিস্ক চেক চালান

ডিস্ক চেক টুলটি চালানো আপনাকে আপনার হার্ড ড্রাইভের সমস্যাগুলিকে আলাদা করতে সাহায্য করবে এবং সম্ভবত Windows 10/11-এ ত্রুটি কোড 0xc00000e9 ঠিক করতে সাহায্য করবে৷ এটি ড্রাইভের কোনো ক্ষতিগ্রস্ত অংশ সনাক্ত করবে। এখানে কিভাবে যায়:

  1. উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক ঢোকান।
  2. এরপর, ডিস্ক থেকে বুট করতে আপনার পিসি রিস্টার্ট করুন।
  3. আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন।
  4. কম্পিউটার মেরামত বেছে নিন বিকল্প।
  5. এর পরে, OS ইনস্টলেশন ডিস্কে একাধিক থাকলে আপনি যে অপারেটিং সিস্টেমটি মেরামত করতে চান সেটি বেছে নিন।
  6. সিস্টেম পুনরুদ্ধার বিকল্পের অধীনে স্ক্রীন, ওপেন কমান্ড প্রম্পট বেছে নিন .
  7. এখন, chkdsk/f/r টাইপ করুন কমান্ড প্রম্পটে উইন্ডো, তারপর এন্টার টিপুন .
  8. Y টিপুন কীবোর্ডে।
  9. যখন আপনি আপনার ডিভাইস পুনরায় চালু করবেন, তখন ডিস্ক চেক স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। মনে রাখবেন এটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে।

পদ্ধতি 5:সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করুন

যদি অন্য কিছু কাজ না করে, আপনার কম্পিউটার যখন মসৃণভাবে চলছিল তখন আগের অবস্থায় ফিরে যেতে সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করুন। এর মানে হল যে আপনাকে কিছু পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হবে। আপনার পিসি ঠিকঠাক কাজ করার সময় আপনি যদি একটি পুনরুদ্ধার বিন্দুর কথা জানেন, তাহলে সেই বিন্দুতে যেতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক থেকে বুট করার সময় , Advanced Recovery Options-এ যান .
  2. এরপর, সিস্টেম পুনরুদ্ধার বেছে নিন .
  3. আপনি পুনরুদ্ধার পয়েন্টের একটি তালিকা দেখতে পাবেন . আপনি যেটিতে ফিরে যেতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে পুনরুদ্ধার সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি 6:আপনার পিসি পরিষ্কার করুন

আপনার এই ত্রুটির একটি কারণ হতে পারে যে আপনার কম্পিউটারটি জাঙ্ক এবং ভাইরাসে পূর্ণ। যদি আপনার রেজিস্ট্রি ফাইল বা ডেটা সিস্টেম বুট প্রক্রিয়া সম্পর্কিত হয়, তাহলে আপনি Windows স্টার্টআপের সময় একটি ফাঁকা স্ক্রীনের সম্মুখীন হতে পারেন৷

আপনার হার্ড ডিস্কের একটি সমস্যাও এই ধরনের ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে। এটি ঘটে কারণ আপনার ড্রাইভের জীবনকাল নির্ভর করে আপনি কীভাবে এটি ব্যবহার করেন এবং বজায় রাখেন তার উপর। আপনার সিস্টেমে চলমান অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম থাকলে, এটি আপনার হার্ড ডিস্ককে অপ্রয়োজনীয় ডেটা দিয়ে পূরণ করতে পারে। যেহেতু এই অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগই আপনার সিস্টেমের রেজিস্ট্রি এবং হার্ড ডিস্কে ডেটা সঞ্চয় করে, তাই সম্ভবত আপনার পিসি অবৈধ এন্ট্রি জমা করেছে এবং ফ্র্যাগমেন্টেশনের শিকার হয়েছে, যা এর কার্যকারিতা হ্রাস করতে পারে৷

এই কারণে, আপনি ভাইরাস এবং অপ্রয়োজনীয় উপাদান জন্য আপনার কম্পিউটার স্ক্যান করা উচিত, এবং তারপর তাদের পরিষ্কার করুন. কারণ আপনি যদি তা না করেন, তাহলে আপনি একটি নতুন ড্রাইভ কিনে ফেলতে পারেন বা এমনকি আপনার কম্পিউটারের সম্পূর্ণ ক্ষতি করতে পারেন। সুতরাং, আপনাকে যা করতে হবে তা হল একটি নির্ভরযোগ্য পিসি ক্লিনিং সফ্টওয়্যার ডাউনলোড করুন যাতে আপনি কাজটি স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন৷ আমরা আউটবাইট PC মেরামত সুপারিশ করি কারণ এর শক্তিশালী বৈশিষ্ট্য। এটি আপনার উইন্ডোজ সিস্টেম নির্ণয় করবে, এবং তারপর জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করবে এবং সিস্টেমের স্থিতিশীলতা পুনরুদ্ধার করবে৷

র্যাপ-আপ

সেখানে আপনি এটি আছে. আশা করি, আপনি আমাদের প্রস্তাবিত সমাধানগুলি অনুসরণ করে সমস্যার সমাধান করেছেন। আপনি যদি ত্রুটি কোড 0xc00000e9 সমাধানের অন্যান্য উপায় সম্পর্কে জানেন তবে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানিয়ে আমাদের জানান৷


  1. Windows 10/11 এ 0x80073D05 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10/11-এ 0x80244022 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10/11 এ 0x80244010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?