কম্পিউটার

Windows 10/11 এরর কোড 0x803F8001

কিভাবে ঠিক করবেন

আপনি Windows 10/11 ত্রুটি 0x803F8001 সম্মুখীন হয়েছে? চিন্তা করবেন না কারণ আপনি একা নন। একটি নতুন বিল্ড আপডেট করার পরে এবং তারপরে Windows স্টোরের মাধ্যমে একটি অ্যাপ আপডেট করার চেষ্টা করার পরে প্রচুর ব্যবহারকারী এই ত্রুটির সম্মুখীন হন৷

এরর কোড 0x803F8001 দেখানোর কারণ হল যে মাইক্রোসফ্ট এখনও পুরো উইন্ডোজ আপডেট প্রক্রিয়াটি কাজ করছে, যা বাগ হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

মাইক্রোসফ্ট ত্রুটি 0x803F8001 এর সময় মূলত যা ঘটে তা হল আপনি উইন্ডোজ স্টোর অ্যাপ আপডেট করতে অক্ষম। যাইহোক, এটি মোটেও একটি বিশাল সমস্যা নয় কারণ অনেকগুলি সম্ভাব্য সমাধান রয়েছে।

ব্যবহারকারীরা তাদের নিজস্ব সমাধান এবং সম্ভাব্য সমাধানগুলি ভাগ করে যা তাদের উইন্ডোজ অ্যাপ এবং প্রয়োজনীয় অন্যান্য অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয়। আমরা নীচে সেই সমাধানগুলির কয়েকটি তালিকাভুক্ত করেছি - যদি একটি কাজ না করে তবে বিলম্ব করবেন না। পরিবর্তে, পরবর্তী সমাধানে এগিয়ে যান যতক্ষণ না আপনি এমন একটি খুঁজে পান যা কাজটি সম্পন্ন করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

সমাধান # 1:অ্যাপটি পুনরায় ডাউনলোড করুন বা আপডেটের পুনরায় চেষ্টা করুন৷

এটা সম্ভব যে ত্রুটি কোডটি শুধুমাত্র উইন্ডোজ স্টোরের একটি ত্রুটির কারণে নয় বরং অন্য কিছুর কারণেও প্রদর্শিত হয়৷ সমস্যা সমাধানের জন্য, আপনি যে অ্যাপ্লিকেশনটি আপডেট বা ডাউনলোড করার চেষ্টা করছেন সেটি বন্ধ করুন। আবার আপডেট করার চেষ্টা করুন। যদি এটি সমস্যার সমাধান করে তবে দুর্দান্ত। অন্যথায়, পরবর্তী সমাধানে যান।

সমাধান #2:উইন্ডোজ স্টোরে পুনরায় নিবন্ধন করুন।

ত্রুটি কোড সার্ভারের মধ্যে একটি ভুল যোগাযোগ দ্বারা ট্রিগার হতে পারে. যদি তা হয়, উইন্ডোজ স্টোরে পুনরায় নিবন্ধন করা সমস্যার সমাধান করতে পারে। কিন্তু আপনি যখন এই সমাধানটি চেষ্টা করেন, তখন নিশ্চিত হয়ে নিন যে আপনি কোনো টাইপো করা এড়ান, বিশেষ করে নীচের কমান্ডগুলি প্রবেশ করার সময়৷

উইন্ডোজ স্টোরে পুনরায় নিবন্ধন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কমান্ড প্রম্পট খুলুন উইন্ডোজ টিপে কী এবং cmd প্রবেশ করান পাঠ্য ক্ষেত্রে। অনুসন্ধান ফলাফলে, কমান্ড প্রম্পট বেছে নিন এবং এটিতে ডান ক্লিক করুন। এর পরে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ এছাড়াও আপনি Windows টিপতে পারেন৷ এবং X একই সাথে চাবি। পপ আপ হওয়া মেনু থেকে, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .
  2. যত তাড়াতাড়ি কমান্ড প্রম্পট মেনু প্রদর্শিত হবে, পাঠ্য ক্ষেত্রে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য:PowerShell -ExecutionPolicy Unrestricted -Command “&{$manifest =(Get-AppxPackage Microsoft.WindowsStore).InstallLocation + ‘\AppxManifest.xml’; অ্যাড-অ্যাপএক্সপ্যাকেজ -ডিসেবল ডেভেলপমেন্টমোড -রেজিস্টার $manifest}"
  3. কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আবার আপনার অ্যাপ ডাউনলোড বা আপডেট করার চেষ্টা করুন।

সমাধান #3:আপনার অ্যাপগুলিকে আপনার অবস্থান জানতে এবং ব্যবহার করার অনুমতি দিন।

যদিও এটি একটি অদ্ভুত সমাধান বলে মনে হচ্ছে, এটি আসলে কয়েকটি ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে। অ্যাপগুলিকে কীভাবে আপনার বর্তমান অবস্থান ব্যবহার করার অনুমতি দেবেন তা এখানে রয়েছে:

  1. উইন্ডোজ টিপুন কী এবং অবস্থান লিখুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. অনুসন্ধান ফলাফলে, অবস্থান গোপনীয়তা সেটিংস নির্বাচন করুন এবং ক্লিক করুন
  3. অবস্থান পরিষেবা চালু করুন বিকল্প।

সমাধান #4:প্রক্সি সংযোগ নিষ্ক্রিয় করুন৷

কখনও কখনও, আপনার প্রক্সি সংযোগের ফলে Windows 10/11 ত্রুটি কোড 0x803F8001 দেখা যাচ্ছে৷ ফলস্বরূপ, আপনি আপনার প্রয়োজনীয় অ্যাপগুলি ডাউনলোড এবং আপডেট করতে অক্ষম৷

আপনার প্রক্সি সংযোগ ত্রুটির পিছনে অপরাধী কিনা তা খুঁজে বের করতে, প্রথমে এটি নিষ্ক্রিয় করুন৷ এখানে কিভাবে:

  1. চালান খুলুন Windows + R টিপে উইন্ডো চাবি একসাথে।
  2. রানে উইন্ডো, inetcpl.cpl লিখুন এবং এন্টার চাপুন। এছাড়াও আপনি ঠিক আছে ক্লিক করতে পারেন
  3. সংযোগ -এ যান ট্যাব নিচে স্ক্রোল করুন এবং LAN সেটিংস এ ক্লিক করুন
  4. লোকেট করুন প্রক্সি সার্ভার। নিশ্চিত করুন যে আপনি আপনার LAN এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন টিক চিহ্ন মুক্ত করেছেন৷ বিকল্প।
  5. ঠিক আছে টিপুন সেটিংস সংরক্ষণ এবং উইন্ডো বন্ধ করতে দুবার।

যদি ত্রুটি কোড এখনও থেকে যায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

সমাধান #5:DISM টুল ব্যবহার করে দেখুন।

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) টুলটি বেশ সহজ টুল যা ইতিমধ্যেই উইন্ডোজ ডিভাইসে অন্তর্নির্মিত। কিছু ব্যবহারকারী এটি ব্যবহার করে ত্রুটি কোড 0x803F8001 সমাধান করতে সফলতা পেয়েছেন৷

ডিআইএসএম টুলটি কীভাবে অ্যাক্সেস এবং ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. চালান কমান্ড প্রম্পট (অ্যাডমিন) উইন্ডোজ টিপে এবং X চাবি একসাথে।
  2. কমান্ড লাইনে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য কী:

dism.exe /online /Cleanup-Image /StartComponentGroup

  1. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বন্ধ করুন এবং সমস্যাটি এখনও আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #6:আপনার অঞ্চল এবং ভাষা সেটিংস পরীক্ষা করুন৷

হ্যাঁ, আপনার সিস্টেমে ভুল অঞ্চল এবং ভাষা সেটিংস সেট আপ করলে ত্রুটি কোড 0x803F8001 এর মতো সিস্টেম সমস্যা হতে পারে। চিন্তা করবেন না কারণ এটি ঠিক করা খুব সহজ। শুধু নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন অথবা কেবল উইন্ডোজ টিপুন কী।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, অঞ্চল লিখুন। অঞ্চল ও ভাষা সেটিংস নির্বাচন করুন এবং ক্লিক করুন অনুসন্ধান ফলাফলে।
  3. ভাষা এর অধীনে বিভাগ, নিশ্চিত করুন ইংরেজি (মার্কিন যুক্তরাষ্ট্র) নির্বাচিত হয়।
  4. অঞ্চল ও ভাষা সেটিংস বন্ধ করুন উইন্ডো এবং আপডেট করার চেষ্টা করুন এবং আবার অ্যাপ ডাউনলোড করুন।

সমাধান #7:জাঙ্ক ফাইল থেকে আপনার সিস্টেম সাফ করুন।

হ্যাঁ, আবর্জনা এবং অন্যান্য অপ্রয়োজনীয় ফাইলগুলি আপনার সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে এবং 0x803F8001 এর মতো ত্রুটি কোডগুলিকে ট্রিগার করতে পারে৷ তাই, এই ধরনের পরিস্থিতি যাতে না ঘটে, তার জন্য Outbyte PC Repair এর মতো টুল ডাউনলোড এবং ইনস্টল করুন .

আউটবাইট পিসি মেরামত ব্যবহার করে আপনার সিস্টেমে একটি দ্রুত স্ক্যান চালান যাতে আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে বিরূপভাবে প্রভাবিত করে এমন ভুল ফাইল এবং অ্যাপগুলি সনাক্ত করতে পারে। সেখান থেকে, আপনি সিদ্ধান্ত নেবেন সেই ফাইলগুলি এবং অ্যাপগুলি রাখবেন কি না৷

চূড়ান্ত চিন্তা

ত্রুটি কোড 0x803F8001 প্রযুক্তিগতভাবে মাইক্রোসফ্টের ত্রুটি, এবং আপনাকে এটির মাধ্যমে দীর্ঘ সময়ের জন্য ভোগ করতে হবে না। মাইক্রোসফ্ট একটি অফিসিয়াল সমাধান নিয়ে আসা পর্যন্ত আপনি অপেক্ষা করতে পারেন, আপনি উপরে তালিকাভুক্ত যেকোনো সমাধান চেষ্টা করতে পারেন।

আপনি যদি অন্যদের চেষ্টা করতে চান একটি সমাধান আছে, আমাদের জানান. এটি নীচে মন্তব্য করুন৷


  1. Windows 10/11 এ 0x80073D05 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10/11-এ 0x80244022 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10/11 এ 0x80244010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?