কম্পিউটার

Windows 10/11 এ ত্রুটি কোড 0x80070bc2 কিভাবে ঠিক করবেন

আপনার কম্পিউটারে ইনস্টল করা আপনার অপারেটিং সিস্টেম, প্রোগ্রাম এবং সমস্ত ধরণের সফ্টওয়্যার আপডেট করা গুরুত্বপূর্ণ। এই আপডেটগুলিতে বাগ ফিক্স, নিরাপত্তা প্যাচ, নতুন বৈশিষ্ট্য এবং অন্যান্য উন্নতি রয়েছে যা আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে এবং এটিকে সর্বদা মসৃণভাবে চলতে সাহায্য করবে৷ এই কারণে, মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেট ইউটিলিটির মাধ্যমে উইন্ডোজ 10/11-এ আপডেটগুলি ইনস্টল করা অনেক সহজ করেছে। আপনাকে যা করতে হবে তা হল এই বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করুন, উপলব্ধ নতুন আপডেটগুলি পরীক্ষা করুন, তারপর সেগুলি আপনার কম্পিউটারে ইনস্টল করুন৷

উইন্ডোজ আপডেট ইউটিলিটি আপডেট প্রক্রিয়াটিকে আরও সুবিধাজনক করে তুলেছে তবে আপডেটগুলি ইনস্টল করা ততটা ঝামেলামুক্ত নয় যতটা মাইক্রোসফ্ট চেয়েছিল। অনেক আপডেট ত্রুটি কোন না কোন কারণে ক্রপ আপ. উইন্ডোজ আপডেট ইন্সটল করার ক্ষেত্রে অনেক উপাদান জড়িত থাকার কারণে ত্রুটির সম্মুখীন হওয়া আশা করা যায়।

উইন্ডোজ আপডেট ইন্সটলেশনের সময় যে সাধারণ সমস্যার সম্মুখীন হয় তার মধ্যে একটি হল উইন্ডোজ 10/11-এ এরর কোড 0x80070bc2। এই সমস্যাটি ডিভাইসে আপডেটগুলি ডাউনলোড করার অনুমতি দেয় কিন্তু ইনস্টলেশন অংশে এগিয়ে যায় না। একাধিক পুনঃসূচনা সত্ত্বেও, আপডেটগুলি এখনও আটকে আছে এবং Windows 10/11 ত্রুটি কোড 0x80070bc2৷

এই ত্রুটির ফলে, উইন্ডোজ ব্যবহারকারীরা একটি পুরানো অপারেটিং সিস্টেম ব্যবহার করে আটকে আছে, তাদের নতুন আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলছে। পুরানো ওএসের কারণে কিছু উপাদান এবং অ্যাপও সামঞ্জস্যপূর্ণ সমস্যার সম্মুখীন হতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনি যদি আপডেটগুলি ইনস্টল করার সময় Windows 10/11 ত্রুটি কোড 0x80070bc2 পেয়ে থাকেন, তাহলে এই নির্দেশিকাটি আপনাকে এই ত্রুটির সম্ভাব্য কারণগুলির একটি ওভারভিউ এবং এটি ঠিক করার বিভিন্ন পদ্ধতি দেবে৷

ত্রুটির কোড 0x80070bc2 কি?

উইন্ডোজ 10/11-এ ত্রুটি কোড 0x80070bc2 প্রদর্শিত হয় যখনই ব্যবহারকারী তার কম্পিউটারে উপলব্ধ আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করে। ব্যবহারকারী যখন উইন্ডোজ আপডেট চেক করে এবং নতুন আপডেট পাওয়া যায়, তখন নতুন আপডেটগুলো কোনো ঝামেলা ছাড়াই কম্পিউটারে ডাউনলোড হয়। যাইহোক, যখন ইন্সটলেশনের কথা আসে, তখন উইন্ডোজ আপডেট এগোতে ব্যর্থ হয় এবং এরর কোড 0x80070bc2 মন্থন করে।

উইন্ডোজ 10/11-এর জন্য নতুন ক্রমবর্ধমান আপডেটগুলি ইনস্টল করার সময় এই ত্রুটিটি সাধারণত ঘটে। ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, নিম্নলিখিত আপডেটগুলি ইনস্টল করার সময় ত্রুটিটি সাধারণত পপ আপ হয়:

  • KB4056892
  • KB4074588
  • KB4088776
  • KB4093112
  • KB4048951

তালিকাটি উপরের আপডেটের মধ্যেই সীমাবদ্ধ নয়, তবে এটি সবচেয়ে বেশি রিপোর্ট করা আপডেট যা Windows 10/11-এ ত্রুটি কোড 0x80070bc2 ট্রিগার করে।

ত্রুটি বার্তাটি সাধারণত পড়ে:

স্থিতি আপডেট করুন

কিছু ​​আপডেট ইনস্টল করতে সমস্যা হয়েছে, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব। আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে:

  • (আপডেটের নাম) – ত্রুটি 0x80070bc2
  • (আপডেটের নাম) – ত্রুটি 0x80070bc2

কম্পিউটার পুনরায় চালু করা এবং আপডেটগুলি আবার ইনস্টল করার চেষ্টা করা কিছু ব্যবহারকারীর জন্য কাজ করে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, একাধিকবার রিবুট করা এই ত্রুটির সমাধানের জন্য যথেষ্ট নয়৷

Windows 10/11 এরর কোড 0x80070bc2 এর কারণ কি?

উইন্ডোজ 10/11-এ আপডেট ইনস্টল করার সময় আপনি যখন ত্রুটি কোড 0x80070bc2 পান, তখন আপনাকে এই সমস্যাটির কারণ খুঁজে বের করতে হবে। এখানে এই ত্রুটির পিছনে সম্ভাব্য কিছু কারণ রয়েছে:

  • উইন্ডোজ আপডেট পরিষেবা সঠিকভাবে কাজ করছে না
  • দূষিত ইনস্টলেশন ফাইল
  • দরিদ্র ইন্টারনেট সংযোগ
  • সংশ্লিষ্ট আপডেট ইতিমধ্যেই ইনস্টল করা আছে
  • অসঙ্গত তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার
  • ম্যালওয়্যার সংক্রমণ

এই ত্রুটির পিছনে কারণ খুঁজে বের করা এই সমস্যার সমস্যা সমাধানে অনেক সাহায্য করতে পারে। যাইহোক, এটি করার জন্য বেশ কয়েকটি ট্রায়াল-এন্ড-এরর প্রয়োজন, যার জন্য অনেক সময় লাগবে। আপনি যদি যেতে যেতে 0x80070bc2 ত্রুটির কারণ খুঁজে না পান, তাহলে কোনটি কাজ করবে তা দেখতে নিম্নলিখিত সংশোধনগুলি চেষ্টা করার জন্য আপনার সময় ব্যয় করা ভাল৷

Windows 10/11 এ ত্রুটি কোড 0x80070bc2 ঠিক করার পদ্ধতি

আপনি যদি Windows 10/11-এ ত্রুটি কোড 0x80070bc2 পেয়ে থাকেন এবং এটির কারণ কী তা আপনার কোন ধারণা না থাকে, তাহলে এই নির্দেশিকাটি আপনার জন্য। কিন্তু আপনি সমস্যা সমাধান শুরু করার আগে, এখানে আপনাকে কিছু প্রাথমিক পদক্ষেপ নিতে হবে:

  • আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। সম্ভব হলে তারযুক্ত সংযোগে স্যুইচ করুন। ফাইলগুলি সম্পূর্ণরূপে ডাউনলোড না হওয়া বা দূষিত হওয়া থেকে রোধ করার জন্য ডাউনলোড প্রক্রিয়াটিকে বাধা দেওয়া উচিত নয়৷
  • আপনার অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন। কিছু আপডেট থার্ড-পার্ট সিকিউরিটি অ্যাপ্লিকেশানের সাথে বিরোধ করতে পারে যাতে তারা ইনস্টলেশনের সাথে এগিয়ে না যায়। এটি প্রতিরোধ করতে, ইনস্টলেশনের সময় আপনার নিরাপত্তা সফ্টওয়্যারটি বন্ধ করুন কিন্তু পরে এটি আবার চালু করতে ভুলবেন না।
  • আপনার কম্পিউটারে পর্যাপ্ত সঞ্চয়স্থান রয়েছে তা নিশ্চিত করুন৷ আপনার হার্ড ড্রাইভে বসে থাকা সমস্ত জাঙ্ক এবং অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলার জন্য একটি পিসি ক্লিনার চালানোর চেষ্টা করুন৷
  • আপডেটটি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি হয়, তাহলে সম্ভবত এটি ইনস্টল না হওয়ার কারণ। Windows 10/11-এ ইনস্টল করা আপডেটের তালিকা যাচাই করতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন, তারপর সেটিংস-এ ক্লিক করুন। আপডেট ও নিরাপত্তা> Windows আপডেট> আপডেট ইতিহাস দেখুন এ যান , তারপর আপনি যে আপডেটটি ইনস্টল করার চেষ্টা করছেন তা সন্ধান করুন। আপনি যদি এটি তালিকায় দেখতে পান, তাহলে আপনাকে এটি আবার ইনস্টল করতে হবে না।

যদি উপরের পদক্ষেপগুলি আপনার সম্মুখীন হওয়া ত্রুটি কোড 0x80070bc2 ঠিক না করে, তাহলে আপনি নীচের সংশোধনগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন:

ফিক্স #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান।

Windows 10/11 একটি বিল্ট-ইন ট্রাবলশুটার দিয়ে সজ্জিত যা আপনাকে শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে Windows আপডেট পরিষেবার অনেক পরিচিত সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে। মনে রাখবেন যে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করার জন্য আপনার প্রশাসকের অধিকার প্রয়োজন৷

সমস্যা সমাধানকারী চালানোর জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু ক্লিক করুন মেনু, তারপর সেটিংস নির্বাচন করুন .
  2. আপডেট এবং নিরাপত্তা বেছে নিন , তারপর সমস্যা সমাধান এ ক্লিক করুন বাম মেনু থেকে।
  3. ওঠো এবং দৌড়াও এর অধীনে , Windows আপডেট সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন৷
  4. ট্রাবলশুটার চালান ক্লিক করুন প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।
  5. শনাক্ত ত্রুটিগুলি স্ক্যানিং এবং মেরামত শেষ করার জন্য সমস্যা সমাধানকারীর জন্য অপেক্ষা করুন৷

যখন সমস্যা সমাধানকারী প্রক্রিয়াটি সম্পন্ন করে, ত্রুটি কোড 0x80070bc2 সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনার আপডেটগুলি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

ফিক্স #2:আপডেট পরিষেবাগুলি পুনরায় চালু করুন৷

বেশিরভাগ ক্ষেত্রে, 0x80070bc2 ত্রুটি ঘটে কারণ আপডেট প্রক্রিয়ার জন্য দায়ী পরিষেবাগুলি সঠিকভাবে কাজ করছে না। এই ত্রুটিটি সমাধান করতে, কখনও কখনও আপনাকে এই পরিষেবাগুলি ছেড়ে দিতে হবে এবং আপনার কম্পিউটার রিবুট করার পরে সেগুলি আবার শুরু করতে হবে৷ আপনার সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারের নাম পরিবর্তন করা উচিত, ঠিক সেক্ষেত্রে। এই উপাদানগুলি আপনাকে পুনরায় চালু করতে হবে:

  • উইন্ডোজ আপডেট সার্ভিস (wuauserv)
  • ডেটা ট্রান্সমিশন সার্ভিস (বিট)
  • ইনস্টলেশন পরিষেবা (ট্রাস্টেডইনস্টলার)
  • অ্যাপ্লিকেশন আইডেন্টিটি সার্ভিস (appidsvc)
  • ক্রিপ্টোগ্রাফি পরিষেবা (cryptsvc)

আপডেট পরিষেবাগুলি পুনরায় চালু করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ স্টার্ট মেনুতে ক্লিক করুন, তারপর কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন।
  2. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷
  3. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপরে এন্টার প্রতিটি লাইনের পরে:
    • নেট স্টপ wuauserv
    • নেট স্টপ বিট
    • নেট স্টপ বিশ্বস্ত ইনস্টলার
    • নেট স্টপ appidsvc
    • নেট স্টপ ক্রিপ্টসভিসি
  4. এরপর, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন। এন্টার টিপুন প্রতিটি লাইনের পরে:
    • cd %systemroot%
    • ren SoftwareDistribution SoftwareDistribution.old
  5. এই কমান্ডগুলি টাইপ করে স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য উপরের পরিষেবাগুলি কনফিগার করুন, তারপরে Enter প্রতিটি লাইনের পরে:
    • SC কনফিগারেশন wuauserv start=auto
    • SC কনফিগারেশন বিট start=auto
    • SC config trustedinstaller start=auto
    • SC কনফিগারেশন appidsvc start=auto
    • SC কনফিগারেশন cryptsvc start=auto

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপরে আবার আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করুন৷

ফিক্স #3:সিস্টেম রিকভারি ব্যবহার করুন।

ত্রুটি কোড 0x80070bc2 ঠিক করার জন্য আরেকটি সমাধান হল পূর্বের ফ্যাক্টরি কনফিগারেশনে সমস্ত সেটিংস সহ সিস্টেমটি পুনরায় সেট করা। Windows 10/11 এ এই উদ্দেশ্যে ডিজাইন করা একটি বিল্ট-ইন রিকভারি ফাংশন রয়েছে। যাইহোক, এর জন্য আপনাকে অতীতে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে অন্তত একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হবে। এটি ছাড়া, উইন্ডোজের আগের অপারেটিং অবস্থায় রিসেট করার কোনো উপায় থাকবে না।

সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন কন্ট্রোল প্যানেল টাইপ করে উইন্ডোজ সার্চ মেনুতে, তারপর উপরের ফলাফলে ক্লিক করুন।
  2. নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণ> পুনরুদ্ধারে যান৷
  3. আপনার পছন্দসই পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন, তারপর সমাপ্ত ক্লিক করুন৷ .

উইন্ডোজ তারপর সিস্টেম সেটিংস রিসেট করা শুরু করবে। আপনাকে চিন্তা করতে হবে না কারণ এটি আপনার ফাইল, ভিডিও, ছবি বা অন্যান্য নথিতে প্রভাব ফেলবে না।

#4 সংশোধন করুন:PowerShell ব্যবহার করে আপডেটগুলি জোরপূর্বক ইনস্টল করুন৷

যদি মনে হয় যে উইন্ডোজ আপডেটটি একটি নির্দিষ্ট পর্যায়ে আটকে গেছে, তবে সম্পূর্ণ করার আরেকটি উপায় হল PowerShell ব্যবহার করে আপডেটটিকে জোর করে ইনস্টল করা। এটি করতে:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন মেনু, তারপর Windows Powershell (Admin) বেছে নিন
  2. cmd টাইপ করুন উইন্ডোতে, এবং তারপর এন্টার টিপুন কমান্ড প্রম্পট খুলতে .
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপর এন্টার টিপুন :wuauclt.exe /updatenow

এটি জোর করে উইন্ডোজ আপডেট চালাতে হবে এবং আশা করি ত্রুটি কোড 0x80070bc2 সমাধান করবে।

ফিক্স #5:সমস্যাযুক্ত আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করুন।

উপরের সমাধানগুলি চেষ্টা করার পরেও যদি উইন্ডোজ আপডেটে ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করতে সমস্যা হয় তবে আপনি আপনার কম্পিউটারে সেই নির্দিষ্ট আপডেটটি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এর জন্য, আপনাকে আপডেটের নলেজ বেস নম্বর জানতে হবে, যা আপনি এখানে ধাপগুলি অনুসরণ করে খুঁজে পেতে পারেন:

  1. সেটিংস খুলুন শুরু থেকে মেনু।
  2. আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন
  3. আপডেট ইতিহাস দেখান ক্লিক করে ইনস্টল করা আপডেটের তালিকা দেখুন৷
  4. নোট সহ আপডেটটি সন্ধান করুন "ইনস্টলেশন ত্রুটি অন … – 0x80070bc2" এবং বন্ধনীতে প্রদর্শিত KB নম্বরটি নোট করুন। এই নলেজ বেস নম্বর যা আপনি খুঁজছেন।

এখন আপনার ব্রাউজারে মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগে যান, তারপর অনুসন্ধান বারে এই নম্বরটি টাইপ করুন। ডাটাবেসে সঠিক আপডেট খুঁজতে অনুসন্ধান বোতামে ক্লিক করুন। ক্যাটালগ বিভিন্ন আর্কিটেকচারের জন্য উপলব্ধ আপডেট সংস্করণগুলির একটি তালিকা প্রদর্শন করবে, যেমন x64 বা x86। আপনার Windows 10 সংস্করণের সাথে মানানসই সংস্করণটি চয়ন করুন, তারপরে ডাউনলোড করুন টিপুন এর পাশে লিঙ্ক। আপডেটটি তখন স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে৷

ডাউনলোড শেষ হয়ে গেলে ইনস্টলেশন ফাইলটি ইনস্টল করুন, তারপরে প্রদত্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সারাংশ

উইন্ডোজ আপডেট ত্রুটিগুলি পেতে সমস্যা হতে পারে কারণ আপনি যদি এটি ঠিক না করেন তবে আপনি একটি পুরানো অপারেটিং সিস্টেমের সাথে আটকে থাকবেন৷ বেশিরভাগ ত্রুটি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার দ্বারা পরিচালনা করা যেতে পারে, তবে আরও জটিল সমস্যাগুলির জন্য একটি কঠিন পদ্ধতির প্রয়োজন। আপনি হয় আপডেট পরিষেবাগুলি পুনরায় চালু করতে পারেন, কমান্ড ব্যবহার করে জোরপূর্বক ইনস্টল করতে পারেন বা ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল করতে পারেন। আপনার কাছে এটির বাইরে বসে পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করার বিকল্পও রয়েছে৷


  1. Windows 10/11-এ ত্রুটি কোড 0x80072f8f – 0x20000 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Xbox ত্রুটি কোড 0x80072ee2:উইন্ডোজ 10/11 এ কীভাবে এটি ঠিক করবেন

  4. Windows 10/11 এ ত্রুটি কোড 0xA00F429F কিভাবে ঠিক করবেন