কম্পিউটার

Windows Error Code 0x800b0003

কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ এরর কোড 0x800b0003 হল একটি উইন্ডোজ ব্লু স্ক্রিন যা মৃত্যু পরিস্থিতির কারণ হতে পারে:

  • সেকেলে ড্রাইভার
  • ম্যালওয়্যার সংক্রমণ
  • Windows আপডেটের দূষিত বা অসম্পূর্ণ ডাউনলোড
  • রেজিস্ট্রি এন্ট্রি অনুপস্থিত

ত্রুটিটি আপনার কর্মপ্রবাহকে ব্যাহত করবে এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনি এতে যোগ দিতে হবে। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে।

ত্রুটির কোড 0x800b0003 কেন হয়

ত্রুটি কোড 0x800b0003 এর প্রধান কারণ হল পুরানো ড্রাইভার। ত্রুটিটি একটি ইনপুট-আউটপুট ত্রুটি যা নির্দেশ করে যে Windows OS একটি স্নেগ আঘাত করেছে এবং প্রত্যাশা অনুযায়ী তার দায়িত্ব পালন করতে অক্ষম৷ অযৌক্তিক, ত্রুটিটি আপনার কম্পিউটারের গতি কমিয়ে দেবে, সিস্টেম ক্র্যাশ করবে এবং বা আপনার কম্পিউটারকে হিমায়িত করবে৷

আপনার কম্পিউটার পরিষ্কার করুন

আপনি যখন ত্রুটি 0x800b0003 এর মতো একটি ত্রুটির সম্মুখীন হন তখন আপনি প্রথম যে কাজটি করতে চান তা হল আপনার কম্পিউটারকে একটি নির্ভরযোগ্য PC মেরামতের মাধ্যমে পরিষ্কার করা, যেমন Outbyte PC Repair . আপনি যে কারণে এটি করতে চান তা হ'ল একটি পিসি মেরামত সরঞ্জাম আপনার পুরো সিস্টেমটি স্ক্যান করবে, বিদ্যমান কর্মক্ষমতা সীমিত সমস্যাগুলি খুঁজে পাবে এবং মেরামত করবে। এটি ম্যালওয়্যারের জন্য স্ক্যান করবে, রেজিস্ট্রি এন্ট্রি মেরামত করবে, পুরানো সফ্টওয়্যার সম্পর্কে আপনাকে অবহিত করবে এবং জাঙ্ক ফাইলগুলি মুছে ফেলবে। বেশিরভাগ ক্ষেত্রে, 0x800b0003 ত্রুটি দূর করতে আপনার কম্পিউটার পরিষ্কার করাই একমাত্র কাজ। কিন্তু যদি এটি কাজ না করে, তাহলে আপনি নিম্নলিখিত পাঁচটি সমাধানের যেকোনো একটি অনুসরণ করতে পারেন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ
  1. আপনার কম্পিউটারে ড্রাইভার আপডেট করুন
  2. অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন
  3. নিরাপদ মোডে উইন্ডোজ চালু করুন
  4. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন
  5. ম্যালওয়্যার সংক্রমণের জন্য স্ক্যান করুন

1. আপনার কম্পিউটারে ড্রাইভার আপডেট করুন

আপনার কম্পিউটারে ড্রাইভারগুলিকে আপ-টু-ডেট রাখার পরামর্শ দেওয়া হয়। কারণটি হল যে ড্রাইভারগুলি আপনার কম্পিউটারে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে যোগাযোগ সক্ষম করে এবং যদি সেগুলি আপডেট না করা হয়, দূষিত বা ভুল কনফিগার করা হয় তবে আপনি আপনার পিসিতে সমস্ত ধরণের সমস্যার সম্মুখীন হতে পারেন৷ আপনার উইন্ডোজ কম্পিউটারে ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন তা এখানে রয়েছে:

  1. উইন্ডোজ সার্চ বক্সে, 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন। এটি আপনাকে ডিভাইস ম্যানেজারে নিয়ে যাবে অ্যাপ।
  2. ডিভাইস ম্যানেজারে তালিকাভুক্ত ডিভাইসের তালিকা থেকে অ্যাপ, আপনি যেগুলি আপডেট করতে চান সেখানে স্ক্রোল করুন৷
  3. এগুলির প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন .
  4. যে ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে, সেখানে ক্লিক করুন আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন . উইন্ডোজ তখন প্রয়োজনীয় আপডেট করবে।

শেষ ধাপটি করতে, আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকতে হবে। একই সময়ে, আপনার সিস্টেমে বিদ্যমান প্রতিটি ডিভাইসের জন্য আপনাকে ম্যানুয়ালি সর্বশেষ আপডেটের জন্য পরীক্ষা করতে হবে। এটি অবশ্যই খুব ক্লান্তিকর হতে পারে, তবে আপনি যদি পরিবর্তনগুলি নিজে করতে না চান তবে একটি উপায় আছে। শুধু একটি ইউটিলিটি টুল ডাউনলোড করুন যেমন Auslogics Driver Updater , এবং আপনি যেতে ভাল হবে. ইউটিলিটি সফ্টওয়্যারটি আপনার সিস্টেম স্ক্যান করবে এবং একটি বোতামের কয়েকটি ক্লিকে সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার আপডেট করবে৷

আপনার কম্পিউটারে ড্রাইভারগুলি আপডেট করার পরে, আপনি এখনও 0x800b0003 ত্রুটিটি অনুভব করছেন কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, অন্য সমাধান চেষ্টা করুন.

2. আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যার সাময়িকভাবে নিষ্ক্রিয় করুন

যদিও আপনার কম্পিউটারকে সুস্থ রাখার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম 0x800b0003 ত্রুটি সহ অনেক সমস্যার কারণ হতে পারে। প্রোগ্রামটি, উদাহরণস্বরূপ, উইন্ডোজ ইনস্টলার ফাইলটিকে স্প্যাম হিসাবে লেবেল করতে পারে এবং প্রক্রিয়ায়, অনেক রেজিস্ট্রি ফাইল ব্লক করতে পারে৷

এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি সাময়িকভাবে অক্ষম করতে হবে। এই প্রোগ্রামগুলির একটি সেটিংস পৃষ্ঠা রয়েছে যা আপনাকে সেগুলি অক্ষম করার অনুমতি দেবে, যদিও তারা সম্ভবত আপনাকে সতর্ক করবে যে এই ধরনের ক্রিয়া আপনার কম্পিউটারকে ঝুঁকির মধ্যে ফেলে। আপনি কিছু সময়ের জন্য সতর্কতা উপেক্ষা করতে পারেন।

অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করার পরে, আপনাকে এখনও উইন্ডোজ ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে হবে। এটি করার জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, টাইপ করুন 'Firewall.cpl.'
  2. Windows Firewall-এ ক্লিক করুন .
  3. Windows ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন .
  4. Windows ফায়ারওয়াল বন্ধ করুন ব্যক্তিগত নেটওয়ার্ক সেটিংস উভয়ের জন্য এবং পাবলিক নেটওয়ার্ক সেটিংস .

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা এবং উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ করা ত্রুটি 0x800b0003 সমাধান করতে সহায়তা করেছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি না হয়, নীচে একই সমস্যার জন্য আরেকটি সমাধান আছে৷

3. সেফ মোডে উইন্ডোজ চালু করুন

নিরাপদ মোডে, উইন্ডোজ কোনো তৃতীয় পক্ষের অ্যাপ চালায় না এবং সীমিত ড্রাইভার এবং অ্যাপ ব্যবহার করে কাজ করে। নিরাপদ মোড এইভাবে আপনার কম্পিউটারে অনেক নিরাপত্তা এবং কর্মক্ষমতা সমস্যা নির্ণয় এবং সমাধানের জন্য দুর্দান্ত। নিরাপদ মোডে উইন্ডোজ চালু করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. Windows + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷
  2. আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার এ যান .
  3. অ্যাডভান্সড স্টার্টআপ এর অধীনে , এখনই পুনঃসূচনা করুন বেছে নিন .
  4. একবার আপনার কম্পিউটার পুনরায় চালু হলে, সমস্যা সমাধান> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস> পুনরায় চালু করুন নির্বাচন করুন .
  5. একবার আপনার কম্পিউটার পুনরায় চালু হলে, F4 টিপুন অথবা নিরাপদ মোড সক্ষম করুন নির্বাচন করুন প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে।

নিরাপদ মোডে, আপনি এখন কোনো ত্রুটির আশা না করে আপনার কম্পিউটারে কাজ করতে পারেন৷

4. সিস্টেম পুনরুদ্ধার

সিস্টেম পুনরুদ্ধার বিকল্পটি আপনার কম্পিউটারকে আগের কাজের অবস্থায় ফিরিয়ে দেবে। তবে এটি তখনই সম্ভব যদি আপনার কম্পিউটারে ইতিমধ্যেই একটি পুনরুদ্ধার পয়েন্ট থাকে। ধরে নিচ্ছি যে এটি এমন, নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে:

  1. উইন্ডোজ সার্চ বক্সে, 'সিস্টেম রিস্টোর' টাইপ করুন। এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলবে৷ উইন্ডো।
  2. সিস্টেম সুরক্ষা-এ ক্লিক করুন ট্যাব।
  3. সিস্টেম পুনরুদ্ধার এ ক্লিক করুন .
  4. সিস্টেম পুনরুদ্ধারে উইজার্ড, পরবর্তী ক্লিক করুন .
  5. আপনার কম্পিউটারে পুনরুদ্ধার পয়েন্টের তালিকা থেকে, আপনার পছন্দের একটি বেছে নিন।
  6. পরবর্তী এ ক্লিক করুন সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া দ্বারা প্রভাবিত হতে চলেছে এমন প্রোগ্রাম এবং আপডেটগুলি দেখতে৷
  7. পরবর্তী এ ক্লিক করুন এবং সমাপ্ত .

সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া আপনার কম্পিউটারে ইনস্টল করা সাম্প্রতিক অ্যাপ এবং আপডেটগুলিকে সরিয়ে দেবে এবং যেগুলি Windows 10/11-এ ত্রুটি কোড 0x800b0003 এর জন্য দায়ী হতে পারে৷ আপনার কম্পিউটারে একটি অ্যাপ ইনস্টল করার চেষ্টা করার সময় 0x800b0003 ত্রুটির জন্য একটি সাম্প্রতিক আপডেট বা সফ্টওয়্যার ইনস্টলেশন দায়ী বলে আপনার সন্দেহ হলে সিস্টেম পুনরুদ্ধার সুবিধাজনক৷

5. একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করুন

0x800b0003 ত্রুটির জন্য ভাইরাস এবং অন্যান্য ধরনের ম্যালওয়্যারও দায়ী হতে পারে। এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, আপনার সিস্টেমে কোনো ধরনের ম্যালওয়্যার সংক্রামিত কিনা তা পরীক্ষা করতে একটি প্রিমিয়াম অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করুন৷

যদি ত্রুটি ox800b0003 থেকে যায়, তাহলে আপনার Microsoft এর কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করা বা আপনার আশেপাশে একটি PC মেরামতের ক্লিনিকে যাওয়ার কথা বিবেচনা করা উচিত। এছাড়াও আপনি আপনার কম্পিউটারে Windows 10/11 এর একটি পরিষ্কার ইনস্টল করতে পারেন বা Microsoft থেকে সর্বশেষ আপডেট পেতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এরর কোড 0X87E10BC6 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 এ 0xc00d36cb ত্রুটি কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80080005 কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ "0x0000002D ত্রুটি" কীভাবে ঠিক করবেন