কম্পিউটার

Windows এ ত্রুটি কোড 0x8024a105 কিভাবে ঠিক করবেন

Windows 10/11 ধারাবাহিকভাবে নতুন আপডেটগুলি প্রকাশ করে যা বিভিন্ন ফাংশন পরিবেশন করে, যার মধ্যে রয়েছে বাগগুলি সংশোধন করা, ত্রুটিগুলি এড়ানো এবং আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বৃদ্ধি করা। বেশিরভাগ সময়, আপনার OS স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করবে এবং এই আপডেটগুলি ডাউনলোড করবে যতক্ষণ না আপনার কাছে ইন্টারনেট সংযোগ থাকে। যাইহোক, এমন কিছু সময় আছে যখন আপনি আপনার কম্পিউটার আপডেট করার চেষ্টা করার সময় Windows Error Code 0x8024a105 এর সম্মুখীন হতে পারেন। এই ত্রুটিটি 'উইন্ডোজ আপডেট' উইন্ডোতে প্রদর্শিত হতে পারে।

Windows এরর 0x8024a105 এর কারণ কি?

এই ত্রুটিটি উইন্ডোজ আপডেট পরিষেবার অভ্যন্তরীণ বা বাহ্যিক সমস্যার কারণে হতে পারে৷ এটি আপডেটের অনুপযুক্ত ইনস্টলেশন, ক্ষতিগ্রস্ত বা দূষিত Windows সিস্টেম ফাইল, এমনকি ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণের কারণে হতে পারে। এই নির্দেশিকাটি আপনাকে কয়েকটি বিকল্প দেবে যা আপনি এই সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন যাতে আপনি নিশ্চিত হন যে আপনার OS সাম্প্রতিক আপডেটে চলছে। এটি সহজ সমাধানগুলির সাথে শুরু হবে এবং আরও জটিলগুলির দিকে এগিয়ে যাবে৷

বিকল্প 1:আপনার পিসি পুনরায় চালু করুন

আপনার কম্পিউটার রিস্টার্ট করে Windows এ কিছু সমস্যা বা সমস্যা সহজেই ঠিক করা যেতে পারে। শুধু আপনার পিসি রিস্টার্ট করুন, তারপর আবার আপডেট চালানোর চেষ্টা করুন। যদি ত্রুটিটি এখনও প্রদর্শিত হয়, বিকল্প 2 এ এগিয়ে যান।

বিকল্প 2:আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

একটি ত্রুটিপূর্ণ নেটওয়ার্ক সংযোগের কারণে Windows 10/11-এ ত্রুটি কোড 0x8024a105 হতে পারে। কারণ একটি ত্রুটিপূর্ণ সংযোগ আপডেট প্রক্রিয়া ব্যাহত করতে পারে। আপনি যদি LAN সংযোগকারী বা LAN সংযোগকারী ব্যবহার করেন তবে আপনি যদি WI-FI ব্যবহার করেন তবে আপনার সংযোগটি Wi-Fi-এ স্যুইচ করার চেষ্টা করতে পারেন তবে আপডেটটি আবার চালানোর চেষ্টা করুন। এই বিকল্পটি ব্যর্থ হলে, পরবর্তী বিকল্পটি চেষ্টা করুন৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

বিকল্প 3:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

যেহেতু সমস্যাটি একটি আপডেট ত্রুটি, এটির কারণ হল যে উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানকারী এটি ঠিক করতে পারে। সমস্যা সমাধানকারী চালানোর জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন। এটি রান উইন্ডো খোলে।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন।
    control.exe /নাম Microsoft। সমস্যা সমাধান
  3. এই কমান্ডটি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার খুলবে। উইন্ডোজ আপডেট খুঁজুন এবং ক্লিক করুন, তারপরে ট্রাবলশুটার চালান নির্বাচন করুন।
  4. ট্রাবলশুটার চালাবে এবং আপডেট করার ক্লায়েন্টের সাথে কোনো সমস্যা সনাক্ত করবে। যদি এটি কোনও সমস্যা খুঁজে পায়, তাহলে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন যাতে এটি স্বয়ংক্রিয়ভাবে এটি মেরামত করতে পারে। সাধারণত, প্রদত্ত বিকল্পটি হল এই ফিক্সটি প্রয়োগ করা।
  5. সমস্যা সমাধান করা শেষ হলে, আপনার পিসি রিস্টার্ট করুন তারপর ত্রুটিটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

এটি ব্যর্থ হলে, পরবর্তী বিকল্পে যান৷

বিকল্প 4:ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) সেটিংস পরিবর্তন করুন

কখনও কখনও, ত্রুটি ঘটে কারণ আপডেটগুলি চালানো ব্যবহারকারীর প্রয়োজনীয় অনুমতি নেই৷ এটি ঠিক করতে, আপনাকে সেই অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ব্যবহারকারীর অ্যাকাউন্টের অনুমতিগুলি 'প্রশাসক'-এ পরিবর্তন করতে হবে। এটি করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন। এটি রান উইন্ডো খোলে।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং বিল্ট-ইন ট্রাবলশুটার খুলতে এন্টার টিপুন
    নেটপ্লউইজ
  3. ব্যবহারকারী ট্যাবে যান, আপনি যে ব্যবহারকারীকে ব্যবহার করছেন সেটি নির্বাচন করুন, তারপর বৈশিষ্ট্যে ক্লিক করুন।
  4. একবার প্রপার্টিজ উইন্ডো খোলে, গ্রুপ মেম্বারশিপে যান। অ্যাডমিনিস্ট্রেটরকে অ্যাক্সেসের স্তর হিসাবে সেট করুন, প্রয়োগ করুন ক্লিক করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ যদি এটি ইতিমধ্যে প্রশাসক হিসাবে সেট করা থাকে তবে এটি সমস্যা ছিল না। সুতরাং, বিকল্প 5 এ এগিয়ে যান।
  5. একবার আপনি ব্যবহারকারীর অ্যাক্সেস পরিবর্তন করলে, কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপরে আবার আপডেটগুলি সম্পাদন করার চেষ্টা করুন৷

যদি এটি ব্যর্থ হয়, বিকল্প 5 চেষ্টা করুন।

বিকল্প 5:ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

সম্ভবত সমস্যাটি হল উইন্ডোজ আপডেটের উপাদান। যদি এটি হয়, তাদের রিসেট করলে এটি ঠিক করা উচিত। তাদের পুনরায় সেট করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন;

  1. স্টার্ট সার্চ বারে, সিএমডি বা কমান্ড প্রম্পট খুঁজুন।
  2. এতে ডান-ক্লিক করুন তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
  3. কমান্ড প্রম্পট উইন্ডো পেতে পপ-আপ উইন্ডোতে হ্যাঁ নির্বাচন করুন
  4. এখানে, আপনি চারটি পরিষেবা বন্ধ করবেন:Windows Update, BITS, MSI Installer, এবং Cryptographic. এটি করার জন্য, প্রতিটির পরে এন্টার টিপে নিম্নলিখিত কমান্ডগুলি চালান।
    নেট স্টপ wuauserv
    নেট স্টপ ক্রিপ্টএসভিসি
    নেট স্টপ বিট
    নেট স্টপ msiserver
  5. এই পরিষেবাগুলি বন্ধ করার পরে, এটি Catroot2 ফোল্ডার এবং সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করার সময়। এই ক্রিয়াটি উইন্ডোজ আপডেটকে তাদের পুনরায় চালু করতে বাধ্য করবে। CMD-এ নিম্নলিখিত কমান্ডগুলি পেস্ট করুন, প্রতিটির পরে এন্টার কী টিপে।
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  6. আপনি একবার এই ফোল্ডারগুলির নাম পরিবর্তন করে ফেললে, দ্বিতীয় ধাপে আপনি যে পরিষেবাগুলি বন্ধ করেছিলেন তা পুনরায় চালু করার সময়। প্রতিটির পরে এন্টার টিপে নিম্নলিখিত কমান্ডগুলি চালান।
    নেট স্টার্ট wuauserv
    নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি
    নেট স্টার্ট বিট
    নেট স্টার্ট msiserver
  7. পরিষেবাগুলি পুনরায় চালু হয়ে গেলে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু হলে কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন

আপডেটগুলি এখন ইনস্টল হবে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

এই বিকল্পগুলি ব্যর্থ হলে, সমস্ত আশা হারিয়ে যায় না। আরও পিসি মেরামতের টিপস এবং কৌশল রয়েছে যা আপনি এই সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80246007 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80004005 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন