কম্পিউটার

ত্রুটি কোড 0xc00d4e85 কিভাবে ঠিক করবেন

Windows 10/11 এর ইতিমধ্যেই শক্তিশালী মাল্টিমিডিয়া অ্যাপ রয়েছে যা ডিফল্টরূপে আমাদের কম্পিউটারে ইনস্টল করা আছে। যাইহোক, কিছু ব্যবহারকারী অন্য থার্ড-পার্টি অ্যাপ ইনস্টল করতে পছন্দ করেন যাতে বিভিন্ন মাল্টিমিডিয়া ফাইল খোলার জন্য আরও বিকল্প থাকে।

যখন একজন Windows 10/11 ব্যবহারকারী একটি অডিও বা ভিডিও ফাইল খোলে, তখন দুটি ডিভাইস প্রায়ই কার্যকর হয়। একটি হল গ্রাফিক্স ড্রাইভার, যা ভিডিও গ্রাফিক্স প্রদর্শনের জন্য দায়ী। দ্বিতীয়টি হল সাউন্ড কার্ড, যা অডিও চালাবে। মাল্টিমিডিয়া অ্যাপটি বাহ্যিক বা অভ্যন্তরীণ স্পিকার বা হেডসেটের মাধ্যমে অডিও চালানোর জন্য সাউন্ড ডিভাইসের সাথে সমন্বয় করবে।

দুর্ভাগ্যবশত, অনেক মাল্টিমিডিয়া অ্যাপ বিকল্প থাকা সত্ত্বেও, কিছু ব্যবহারকারী মাল্টিমিডিয়া ফাইলগুলি চালানোর সময় সমস্যার সম্মুখীন হন। যখনই তারা একটি ফাইল খোলার চেষ্টা করে, তারা Windows 10/11 এরর কোড 0xc00d4e85 পায়। এই ত্রুটি কোড কি প্রস্তাব করে?

ত্রুটির কোড 0xc00d4e85 কি?

আপনি Windows 10/11 এ ত্রুটি কোড 0xc00d4e85 পাচ্ছেন? যখন একটি অ্যাপ্লিকেশন আপনার স্পিকারের উপর একচেটিয়া নিয়ন্ত্রণ পাওয়ার চেষ্টা করে তখন এই ত্রুটিটি উপস্থিত হয়৷ ফলস্বরূপ, অন্যান্য সমস্ত শব্দ নিঃশব্দ। সুতরাং, যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের সাথে মাল্টিমিডিয়া ফাইলগুলি খুলবেন, তখন এই ত্রুটিটি নিক্ষেপ করা হবে কারণ অ্যাপ্লিকেশনটি আর অডিও ডিভাইসের সাথে সংযোগ করতে পারবে না৷ কিন্তু কি এই ত্রুটি ঘটতে ট্রিগার করে?

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ত্রুটি 0xc00d4e85 কেন ঘটে?

আপনার সাউন্ড ডিভাইসের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ বাজেয়াপ্ত করতে একটি অ্যাপকে কী ট্রিগার করে? কিছু Windows 10/11 ব্যবহারকারী সর্বশেষ Windows 10/11 ক্রমবর্ধমান আপডেট KB2962407-এর উপর দোষ চাপিয়েছেন। তাদের মতে, এই আপডেটে একটি সমস্যা আছে বলে মনে হচ্ছে যার কারণে আপনার অডিও ডিভাইস একটি নির্দিষ্ট মাল্টিমিডিয়া অ্যাপে লক আপ করে।

যাইহোক, সাম্প্রতিক আপডেট ছাড়াও অন্যান্য সম্ভাব্য কারণ রয়েছে। অন্যান্য ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে ত্রুটিটির অডিও সেটিংসের সাথে কিছু করার আছে। অ্যাপটিতে কিছু ভুল থাকতে পারে যা অডিও সেটিংস পরিবর্তন করতে ট্রিগার করেছে, অ্যাপগুলিকে অডিও ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে দেয়।

ত্রুটির কোড 0xc00d4e85 কিভাবে ঠিক করবেন

0xc00d4e85 ত্রুটিটি যে কারণেই হোক না কেন, এটি ঠিক করার চেষ্টা করার জন্য এখানে কিছু সমাধান রয়েছে৷

সমাধান #1:KB2962407 আপডেট আনইনস্টল করুন।

আপনি যদি সন্দেহ করেন যে KB2962407 আপডেট দ্বারা ত্রুটিটি ট্রিগার হয়েছে, তাহলে আপডেটটি আনইনস্টল করার চেষ্টা করুন। এর পরে, উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট পুনরায় ইনস্টল করা থেকে আটকান। এখানে কিভাবে:

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ইউটিলিটি এবং R কী।
  2. টেক্সটবক্সে, appwiz.cpl ইনপুট করুন।
  3. এটি টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি খুলবে৷ উইন্ডো।
  4. ইনস্টল করা আপডেটগুলি দেখুন খুঁজুন বিভাগ এবং এটিতে ক্লিক করুন৷
  5. KB2962407 দিয়ে আপডেটটি সনাক্ত করুন আইডি।
  6. এতে ডান ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন।
  7. আনইন্সটল প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  9. আপনার কম্পিউটার পুনরায় চালু হয়ে গেলে, কন্ট্রোল প্যানেলে যান
  10. উইন্ডোজ আপডেট নির্বাচন করুন
  11. ক্লিক করুন আপডেটগুলি পরীক্ষা করুন৷
  12. প্রক্রিয়াটি সম্পন্ন হলে, এটি উপলব্ধ অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেটগুলি দেখাতে হবে৷
  13. KB2962407-এ ডান-ক্লিক করুন আপডেট।
  14. আপডেট লুকান হিট করুন আপডেটটি ইনস্টল হওয়া থেকে বিরত রাখতে।

সমাধান #2:উইন্ডোজ অডিও এবং অডিওএসআরভি পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য সেট করুন৷

গুরুত্বপূর্ণ অডিও পরিষেবাগুলি চলমান না হলে, 0xc00d4e85 ত্রুটিটি উপস্থিত হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি রেজোলিউশন হিসাবে, অডিও সেট করুন৷ এবং audiosrv স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য পরিষেবা। আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করতে পারেন:

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ইউটিলিটি এবং R বিকল্পভাবে, আপনি চালান ইনপুট করতে পারেন Cortana সার্চ বক্সে এবং Enter চাপুন
  2. টেক্সটবক্সে, services.msc. ইনপুট করুন
  3. এন্টার টিপুন।
  4. পরিষেবা উইন্ডোতে, উইন্ডোজ অডিও সনাক্ত করুন এটির স্থিতি চলমানে সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি না হয়, এটিতে ডান-ক্লিক করুন এবং স্টার্ট নির্বাচন করুন। এটি করলে পরিষেবাটি শুরু হবে৷
  5. যদি আপনি স্টার্টআপে পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে চলতে চান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷
  6. সাধারণ-এ নেভিগেট করুন ট্যাব।
  7. স্টার্টআপে নিচে স্ক্রোল করুন বিভাগ, এবং স্বয়ংক্রিয়। নির্বাচন করুন
  8. প্রয়োগ করুন টিপুন
  9. ঠিক আছে ক্লিক করে আপনার কর্ম নিশ্চিত করুন
  10. 1 থেকে 9 ধাপগুলি পুনরাবৃত্তি করুন, কিন্তু এইবার, Audiosrv-এ পরিবর্তন করুন পরিষেবা।
  11. পরিষেবা উইন্ডো বন্ধ করুন।

সমাধান #3:আপনার অডিও ডিভাইসের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া থেকে অ্যাপ্লিকেশনগুলিকে আটকান।

আপনি যদি আপনার Windows 10/11 কম্পিউটার সেট করে থাকেন যাতে অ্যাপগুলিকে আপনার অডিও ডিভাইসের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে দেয়, তাহলে 0xc00d4e85 ত্রুটি প্রদর্শিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সেটিং অক্ষম করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার টাস্কবারে হোভার করুন এবং স্পীকার-এ ডান-ক্লিক করুন আইকন।
  2. প্লেব্যাক ডিভাইস নির্বাচন করুন
  3. প্লেব্যাক ডিভাইসের তালিকার অধীনে, আপনার ডিফল্ট প্লেব্যাক ডিভাইসে ডান-ক্লিক করুন।
  4. বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷
  5. উন্নত-এ নেভিগেট করুন ট্যাব।
  6. এর পাশের বাক্সটি আনটিক করুন অ্যাপ্লিকেশনগুলিকে এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নিতে দিন বিকল্প।
  7. প্রয়োগ করুন টিপুন
  8. ঠিক আছে ক্লিক করে আপনার কর্ম নিশ্চিত করুন
  9. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #4:আপনার অডিও ডিভাইস ড্রাইভার আপডেট করুন।

আপনার বর্তমান Windows 10/11 OS সংস্করণ আপডেট করার পরে যদি ত্রুটি ঘটে, তাহলে আপনার অডিও ডিভাইস ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। এটা সম্ভব যে আপনার বর্তমান অডিও ডিভাইস ড্রাইভার আর আপনার বর্তমান Windows সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

আপনার অডিও ডিভাইস ড্রাইভার আপডেট করার জন্য, আপনি Auslogics Driver Updater-এর মতো তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার ব্যবহার করা ভাল। .অটোমেশনের মাধ্যমে ডিভাইস ড্রাইভার আপডেট করা সবচেয়ে ভালো হয় কারণ জড়িত ঝুঁকির কারণে।

সমাধান #5:আপনার সিস্টেম অফ জাঙ্ক সাফ করুন।

প্রায়শই, সিস্টেম জাঙ্ক আপনার সিস্টেমের প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করে, যার ফলে এলোমেলো Windows 10/11 ত্রুটি ঘটতে পারে। এই ত্রুটিগুলিকে সারফেস করা থেকে রক্ষা করার জন্য, আপনার সিস্টেমের জাঙ্ক এবং অবাঞ্ছিত ফাইলগুলি সাফ করার অভ্যাস করুন৷

আপনার সিস্টেম ফোল্ডারগুলি পরিষ্কার করতে, আপনার মনে হয় যে কোনও সন্দেহজনক-সুদর্শন ফাইল মুছে ফেলুন যা সেখানে অন্তর্ভুক্ত নয়। যদিও এটি সহজ শোনাচ্ছে, এটি আসলে কিছুটা ঝুঁকিপূর্ণ। ভুল ফাইল মুছে ফেললে আপনার সিস্টেমের অপরিবর্তনীয় ক্ষতি হতে পারে।

তাই, আমরা আপনার সিস্টেম থেকে জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য একটি বিশ্বস্ত পিসি মেরামত টুল ব্যবহার করার পরামর্শ দিই। বিবেচনা করার জন্য একটি টুল হল আউটবাইট পিসি মেরামত . এই টুলটি শুধুমাত্র অপ্রয়োজনীয় সিস্টেম ফাইল মুছে দেয় না, এটি আপনার কম্পিউটারকে দ্রুত এবং মসৃণ করে স্থিতিশীলতা এবং গতির সমস্যাগুলি খুঁজে বের করে ঠিক করে।

উপসংহারে

ত্রুটি কোড 0xc00d4e85 মারাত্মক নাও হতে পারে, কিন্তু অমীমাংসিত রেখে দিলে, এটি আপনার সামগ্রিক Windows 10/11 অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। আপনি যদি কখনও নিজেকে এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে আমরা উপরে তালিকাভুক্ত পাঁচটি সমাধানের যেকোনো একটি চেষ্টা করে দেখুন। আরও ভাল, একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন৷

উপরের কোন সমাধান আপনি চেষ্টা করেছেন? মন্তব্যে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. উইন্ডোজ 10 এ 0xc00d36cb ত্রুটি কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন