কম্পিউটার

Windows 10/11-এ স্ক্রলবারগুলি অদৃশ্য হওয়া থেকে কীভাবে বন্ধ করবেন?

Windows 10/11 একটি ক্রমাগত বিকশিত অপারেটিং সিস্টেম, এবং বিবর্তনের চালক হল ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম। এই নতুন ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। Windows 10/11-এর ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেমের অংশ বিশেষ কিছু বৈশিষ্ট্য হল সচেতন নিয়ন্ত্রণ৷

মূলত, এই স্মার্ট বৈশিষ্ট্যগুলি আপনার কম্পিউটার জুড়ে চলাফেরার পার্থক্য করতে সাহায্য করে এবং তারপরে আপনার অভিপ্রায় বিচার করার চেষ্টা করুন যাতে নিয়ন্ত্রণ পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে এবং সেই অনুযায়ী সাড়া দিতে পারে। এটা বোঝানোর জন্য সবচেয়ে ভালো উদাহরণ হল সচেতন স্ক্রলবার।

Windows 10/11 এ স্ক্রলবার অদৃশ্য হয়ে যায়

স্ক্রলবার আপনাকে আপনার পছন্দ অনুযায়ী স্ক্রীন জুড়ে যেতে সাহায্য করে। আজ, Windows 10/11 আপনি বর্তমানে কোন পৃষ্ঠা বা অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন তা জানার জন্য যথেষ্ট বুদ্ধিমান স্ক্রলবার প্রয়োজন। ডিফল্টরূপে, অ্যাপ্লিকেশন বা পৃষ্ঠা দেখার সময় এই স্ক্রলবারগুলি উপস্থিত হয় না যেগুলির প্রয়োজন নেই৷ আপনি যখন কার্সারটিকে একটি উইন্ডোর প্রান্তের কাছে নিয়ে যান এবং সেগুলি সাধারণত কয়েক সেকেন্ড পরে অদৃশ্য হয়ে যায় তখনই আপনি স্ক্রলবারগুলি দেখতে পারেন৷

সম্ভবত, এই ধরনের একটি বৈশিষ্ট্য প্রবর্তনের জন্য মাইক্রোসফ্টের উদ্দেশ্য ছিল তাদের উইন্ডোজ ডিভাইসগুলি ব্যবহার করার সময় ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তি হ্রাস করা। কিছু ব্যবহারকারীর কাছে এই বৈশিষ্ট্যটির প্রশংসা করার কারণ রয়েছে:এটি তাদের একটি প্রোগ্রাম উইন্ডোতে আরও সামগ্রী প্রদর্শন করতে দেয়, অতিরিক্ত বিট প্রস্থের জন্য ধন্যবাদ৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

অসন্তোষ

দেখা যাচ্ছে যে মাইক্রোসফটের মহৎ উদ্দেশ্য নিয়ে সবাই খুশি নয়। যদিও বৈশিষ্ট্যটি স্ক্রিনে কয়েকটি পিক্সেল সংরক্ষণ করতে পারে, এটি ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে পারে এবং সাধারণত ব্যবহার করা কঠিন। কেউ কেউ যুক্তি দিতে পারে যে স্ক্রলবারগুলির এই কার্যকারিতা উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনগুলিতে সীমাবদ্ধ, তবে এটি সেটিংস এবং স্টার্ট মেনুর মতো নেটিভ অ্যাপগুলি পরিচালনাকারী উইন্ডোজ ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে৷

দুঃখজনকভাবে, এই স্বয়ংক্রিয়-লুকানো বৈশিষ্ট্য ব্যবহারকারীদের জন্য সবকিছু ধীর করে দিতে পারে। এটি কিছুটা বিরক্তিকর যখন ব্যবহারকারীদের তাদের স্ক্রিনে একটি স্ক্রলবার উপস্থিত হওয়ার আগে কিছুক্ষণ অপেক্ষা করতে হয়। আপনি যদি তাদের বেশিরভাগের মতো হন, তাহলে অদৃশ্য স্ক্রলবারগুলি খুঁজে বের করার চেষ্টা করার সময় আপনি সম্ভবত আপনার মাউস চারপাশে ঘোরাফেরা করবেন, যা সত্যিকারের সময় নষ্ট করতে পারে৷

এই কারণেই বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীরা এখন উইন্ডোজ 10/11-এ স্ক্রলবারগুলি অদৃশ্য হওয়া বন্ধ করার উপায় খুঁজছেন। একটি সম্পর্কিত নোটে, কিছুক্ষণ আগে, কিছু ব্যবহারকারী উইন্ডোজ লগইন স্ক্রিনে অ্যাক্রিলিক ব্লার প্রভাবের অভিযোগ করেছেন, যা ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেমেরও অংশ৷

এই পোস্টের পরবর্তী বিভাগে, আমরা Windows 10/11-এর অদৃশ্য হয়ে যাওয়া স্ক্রলবারগুলিকে কীভাবে থামাতে হয় সে সম্পর্কে কয়েকটি টিপস নিয়ে আলোচনা করব। এখন, এর মধ্যে ডুব দেওয়া যাক।

Windows 10/11-এ স্ক্রলবারগুলি কীভাবে উপস্থিত করবেন?

আপনি যদি Windows 10/11-এ নতুন হন, অথবা আপনি আপনার কর্মপ্রবাহের সাথে একটি নির্দিষ্ট ছন্দে অভ্যস্ত হন, তাহলে আপনি সচেতন স্ক্রলবারগুলির অনুরাগী নাও হতে পারেন। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট প্রতিক্রিয়াটি স্বীকার করেছে এবং এই কার্যকারিতা অক্ষম করার জন্য একটি বিকল্প যুক্ত করেছে, যার অর্থ আপনি এখন উইন্ডোজ 10/11 এ স্ক্রলবারগুলি অদৃশ্য হওয়া বন্ধ করতে পারেন। স্বয়ংক্রিয়-লুকান সেটিংটি কীভাবে বন্ধ করবেন তা এখানে রয়েছে:

বিকল্প 1:সেটিংস অ্যাপ থেকে স্বয়ংক্রিয়-লুকান বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন

  1. Windows + I টিপুন সেটিংস খুলতে কীবোর্ড শর্টকাট . কিন্তু আপনি যদি প্রচলিত রুট পছন্দ করেন, তাহলে স্টার্ট-এ আলতো চাপুন বোতাম, এবং তারপর সেটিংস-এ ক্লিক করুন অ্যাপ চালু করার জন্য আইকন।
  2. এরপর, অ্যাক্সেসের সহজে নেভিগেট করুন বিভাগ, তারপর প্রদর্শন নির্বাচন করুন বিকল্প।
  3. Windows সরলীকরণ এবং ব্যক্তিগতকৃত এর অধীনে শিরোনাম, Windows-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল বার লুকান খুঁজুন বিকল্প, এবং তারপরে এটিকে বন্ধ এ টগল করুন .
  4. এটাই। পরিবর্তনটি অবিলম্বে কার্যকর হবে, এবং আপনি লক্ষ্য করবেন যে স্ক্রলবারগুলি তাদের স্বাভাবিক বড় অবস্থায় ফিরে আসে৷

এখন আপনি Windows-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল বার লুকান অক্ষম করেছেন৷ সেটিং, স্ক্রোলবারগুলি সর্বদা সমস্ত Windows অ্যাপ্লিকেশনের জন্য দৃশ্যমান হবে, যার মধ্যে Windows স্টোর অ্যাপ্লিকেশন এবং অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলি, যেমন সেটিংস, এজ এবং এমনকি স্টার্ট মেনু সহ।

স্ক্রলবারগুলির জন্য আপনার পছন্দ যদি পথ ধরে পরিবর্তিত হয়, তবে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন (1 – 3 ) এটিকে পুনরায় সক্ষম করতে, কিন্তু এইবার আপনাকে টগল করতে হবে Windows-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল বার লুকান চালু এ সেটিং .

বিকল্প 2:একটি রেজিস্ট্রি টুইক দিয়ে দৃশ্যমান স্ক্রলবার বৈশিষ্ট্য সক্রিয় করুন

উইন্ডোজ 10/11-এ স্ক্রলবার অদৃশ্য হওয়া বন্ধ করার আরেকটি বিকল্প হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. রেজিস্ট্রি চালু করুন অ্যাপ।
  2. এখন, নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:HKEY_CURRENT_USER\Control Panel\Accessibility .
  3. তারপর আপনি একটি নতুন 32-বিট DWORD (যদিও আপনি একটি 64-বিট উইন্ডোজ ডিভাইস চালাচ্ছেন) মান পরিবর্তন বা তৈরি করতে পারেন ডাইনামিক স্ক্রলবার .
  4. এরপর, এর মান ডেটা 0 সেট করুন (শূন্য) বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে বা 1 এটি সক্রিয় করতে।
  5. রেজিস্ট্রি পরিবর্তন কার্যকর করার জন্য আপনাকে উইন্ডোজ থেকে সাইন আউট করতে হবে।

গুরুত্বপূর্ণ নোট: যত্ন সহকারে পরিচালনা না করা হলে রেজিস্ট্রি টুইকগুলি বিপজ্জনক হতে পারে। একটি রেজিস্ট্রি কী পরিবর্তন করলে রেজিস্ট্রি দূষিত হতে পারে, তাই আপনার কম্পিউটারে মারাত্মক ক্ষতি হতে পারে। যদিও একটি ম্যানুয়াল রেজিস্ট্রি টুইক একটি সমস্যা সমাধানের জন্য প্রদর্শিত হতে পারে, এটি আপনার পিসির কর্মক্ষমতা নষ্ট করতে শুধুমাত্র একটি ভুল এন্ট্রি নেয়। এই কারণে, একটি রেজিস্ট্রি ক্লিনার বা আউটবাইট পিসি মেরামত এর মতো একটি পিসি মেরামতের সরঞ্জাম ব্যবহার করার কথা বিবেচনা করুন একটি দূষিত রেজিস্ট্রি মেরামত করতে সাহায্য করার জন্য।

সমাপ্তি মন্তব্য

উইন্ডোজ 10/11-এ স্ক্রলবারগুলি স্বয়ংক্রিয়ভাবে লুকাতে নতুন ভিজ্যুয়াল টুইক অ্যাপ্লিকেশনগুলিকে কিছুটা অতিরিক্ত স্থান দেয়। যদিও এটি একটি ভাল ধারণা হতে পারে, বেশিরভাগ ব্যবহারকারীরা এটিকে আকর্ষণীয় বলে মনে করেন না, এই বিবেচনায় যে স্ক্রলবারটি সম্পূর্ণরূপে প্রদর্শিত হওয়ার জন্য তাদের অল্প সময়ের জন্য অপেক্ষা করতে হবে। সৌভাগ্যক্রমে, নতুন Windows 10 সংস্করণে, আপনি স্ক্রলবারগুলির স্বয়ংক্রিয়-লুকান বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন৷

আমাদের প্রস্তাবিত সমাধানগুলি অনুসরণ করে, আপনি যে অ্যাপ ব্যবহার করছেন তা বিবেচনা না করেই আপনি সর্বদা স্ক্রলবার দেখতে পারেন। আপনি যদি কখনও তাদের বিরক্তিকর মনে করেন, তাহলে Windows-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রলবার লুকান সক্রিয় করে তাদের লুকান বিকল্প।

এটাই. এটা আপনার জন্য কাজ কি? স্ক্রলবারগুলি লুকিয়ে রাখার বিষয়ে আপনার কী ধারণা? মন্তব্য বিভাগে একটি মন্তব্য দিন।


  1. থাম্বনেইল ক্যাশে মুছে ফেলা থেকে উইন্ডোজ 11/10 কীভাবে বন্ধ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাস্কবার থেকে কীভাবে অনুসন্ধান করবেন

  3. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  4. Windows 10s অদৃশ্য হয়ে যাওয়া স্ক্রলবারগুলি কীভাবে বন্ধ করবেন