কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলি এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে সরানো যায়

আপনি কি কখনও আপনার দৈনন্দিন কাজ সম্পর্কে এতটা বিরক্ত বোধ করেছেন যে আপনি কেবল চান যে আপনার ফাইলগুলিকে আপনার উইন্ডোজ 10/11 ডিভাইসে একটি ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরিত করার একটি উপায় আছে যাতে জিনিসগুলি পরিষ্কার এবং সংগঠিত রাখা যায়? আচ্ছা, আমাদের কাছে সুসংবাদ আছে:একটা উপায় আছে।

এই পুনরাবৃত্তিমূলক কাজ সম্পাদন করার জন্য, অটোমেশন হল চাবিকাঠি। যদিও একটি টাস্ক স্বয়ংক্রিয় করা সবসময় সহজ নয়, স্ক্রিপ্টিংয়ের ক্ষমতা এবং টাস্ক শিডিউলারের ব্যবহার কোনোভাবে প্রক্রিয়াটিকে সহজ করতে পারে।

এখন, আপনি যদি নির্দিষ্ট সংখ্যক দিনের পরে ফাইলগুলিকে একটি ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর করতে চান তবে আপনার কাছে সবচেয়ে ভাল বিকল্পটি হল একটি ব্যাচ স্ক্রিপ্ট ব্যবহার করা৷

একটি স্ক্রিপ্ট ব্যবহার করে একটি ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে ফাইল সরান

সুতরাং, একটি স্ক্রিপ্ট কি? এটি মূলত একটি ফাইল যাতে একাধিক কমান্ড থাকে যা কম্পাইল করার প্রয়োজন ছাড়াই কার্যকর করা যায়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

নোটপ্যাড ব্যবহার করে, আপনি একটি স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যা ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে সরিয়ে দেয়। এখানে কিভাবে:

  1. খুলুন নোটপ্যাড।
  2. এই কমান্ডটি আটকান:

@echo off

সেট X=30

সেট “source=C:\Source Folder”

“destination=D:\destination Folder” সেট করুন

robocopy “%source%” “%destination%” /mov /minage:%X%

প্রস্থান করুন /b

  1. আপনার প্রয়োজনীয়তা এবং প্রয়োজন অনুসারে কমান্ড সম্পাদনা করুন। প্রথমে, এই ভেরিয়েবলের মান পরিবর্তন করুন আপনি যে ফাইলটি সরাতে চান তার বয়স প্রতিনিধিত্ব করে। ডিফল্টরূপে, এটি 30 এ সেট করা আছে, তবে আপনি যা চান তা পরিবর্তন করতে পারেন। আপনি যদি চান যে সমস্ত ফাইল 10 দিনের বেশি পুরনো সেগুলি আপনার নির্দিষ্ট করা গন্তব্য ফোল্ডারে সরানো হোক, কেবল X -এর মান পরিবর্তন করুন। 30 থেকে 10।
  2. এখন, উৎস এর পথ সেট করুন আপনি যে ফোল্ডার থেকে ফাইলগুলি সরাতে চান তার আসল পথ দিয়ে এটি প্রতিস্থাপন করুন। নিশ্চিত করুন যে পরিবর্তনশীল উৎস এবং প্রকৃত পথটি এখনও উদ্ধৃতি দিয়ে আবদ্ধ।
  3. শেষে, গন্তব্যের পথ সেট করুন আপনি যে ফোল্ডারে ফাইলগুলি সরাতে চান তার আসল পথ দিয়ে এটি প্রতিস্থাপন করুন। আবার, নিশ্চিত করুন যে সবকিছু উদ্ধৃতি দিয়ে আবদ্ধ আছে।
  4. একটি .BAT এক্সটেনশন দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন।
  5. নোটপ্যাড বন্ধ করুন।

স্ক্রিপ্ট চালানোর জন্য, আপনি যেখানে .BAT ফাইলটি সংরক্ষণ করেছিলেন সেই ফোল্ডারটি খুলুন। এটিতে ডাবল-ক্লিক করুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফাইলগুলি সরাতে হবে৷

স্ক্রিপ্টের সময়সূচী করুন

উল্লিখিত হিসাবে, আপনি যখনই ফাইলগুলি সরানোর প্রয়োজন অনুভব করেন তখন আপনি ম্যানুয়ালি স্ক্রিপ্টটি চালাতে পারেন। যাইহোক, আপনি যদি প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে চান, আপনি কাজটি করার জন্য টাস্ক শিডিউলারের উপর নির্ভর করতে পারেন৷

স্ক্রিপ্টটি স্বয়ংক্রিয় করতে টাস্ক শিডিউলার কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. অনুসন্ধানে বার, ইনপুট টাস্ক শিডিউলার।
  2. টাস্ক শিডিউলার -এ ক্লিক করুন এটি খুলতে অনুসন্ধান ফলাফল থেকে।
  3. টাস্ক তৈরি করুন নির্বাচন করুন
  4. টাস্কের নাম দিন এবং ট্রিগার-এ নেভিগেট করুন ট্যাব।
  5. নতুন এ ক্লিক করুন এবং আপনার স্ক্রিপ্ট চালানোর প্রয়োজন হলে সময়সূচী করুন।
  6. ক্রিয়া এ যান ট্যাব।
  7. চয়ন করুন নতুন৷
  8. ক্লিক করুন ব্রাউজ করুন এবং আপনার তৈরি করা স্ক্রিপ্টটি বেছে নিন।
  9. ঠিক আছে টিপুন কাজটি সম্পূর্ণ করতে।
  10. এটি সক্ষম করুন। আপনার সেট করা সময়সূচীর উপর নির্ভর করে, স্ক্রিপ্টটি স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলিকে কোনো ট্রিগার ছাড়াই সরাতে হবে৷

অন্যান্য ইউটিলিটি এবং প্রোগ্রাম ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারে সরানোর জন্য ব্যবহার করা যায়

সত্য, ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারে স্থানান্তর করা একটি ক্লান্তিকর এবং সময়সাপেক্ষ কাজ হতে পারে, বিশেষ করে যদি আপনি আপনার প্রযুক্তিগত দক্ষতা বিশ্বাস না করেন। কিন্তু ভাল জিনিস হল আপনি প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে অন্যান্য সাধারণ ইউটিলিটিগুলি ব্যবহার করতে পারেন৷

নীচে, আমরা দুটি ইউটিলিটি এবং অ্যাপ তালিকাভুক্ত করেছি যা আপনি আপনার ফাইলগুলি সুন্দরভাবে সংগঠিত করতে এবং সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে মনোনীত ফোল্ডারে স্থানান্তর করতে ব্যবহার করতে পারেন৷ সেগুলি দেখুন:

1. ড্রপআইটি

ড্রপআইটি একটি ওপেন-সোর্স ফাইল অর্গানাইজিং ইউটিলিটি যা ফাইল অ্যাসোসিয়েশনের ভিত্তিতে কাজ করে। ফাইল অ্যাসোসিয়েশনগুলি হল সাধারণ নিয়ম যা ব্যবহারকারীরা ফাইলগুলির একটি নির্দিষ্ট সেটে সংজ্ঞায়িত করে৷

একটি ফাইল অ্যাসোসিয়েশনের সাথে, একজন ব্যবহারকারী নাম, আকার, তারিখ, বৈশিষ্ট্য, ডিরেক্টরি, বিষয়বস্তু বা নিয়মিত অভিব্যক্তির উপর ভিত্তি করে ফিল্টার তৈরি করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এই কাজের পাশাপাশি একটি ফাইল অ্যাসোসিয়েশন ব্যবহার করা হয়:

  • কপি
  • কম্প্রেস
  • সরান
  • মুছুন
  • এক্সট্র্যাক্ট
  • যোগ দিন
  • বিভক্ত করুন
  • ডিক্রিপ্ট করুন
  • এনক্রিপ্ট করুন
  • আপলোড করুন
  • তালিকা তৈরি করুন
  • গ্যালারি তৈরি করুন
  • শর্টকাট তৈরি করুন
  • উপেক্ষা করুন
  • ক্লিপবোর্ডে অনুলিপি করুন
  • ইমেলের মাধ্যমে পাঠান
  • এর সাথে খুলুন

আপনি যত খুশি ফাইল অ্যাসোসিয়েশন তৈরি করতে পারেন। আপনি বিভিন্ন প্রোফাইল তৈরি করতে পারেন এবং তাদের অধীনে বিভিন্ন ফাইল অ্যাসোসিয়েশন সেট করতে পারেন। যাইহোক, ডিফল্টরূপে, ড্রপআইটিতে সাতটি প্রোফাইল উপলব্ধ রয়েছে। তাদের প্রত্যেকে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু ডিফল্ট প্রোফাইলের মধ্যে রয়েছে এক্সট্র্যাক্টর, ইরেজার, গ্যালারি মেকার এবং আর্কিভার।

উপরন্তু, DropIt আপনাকে প্রোফাইলে প্যাটার্নের সেট সংরক্ষণ করতে এবং নির্দিষ্ট ফোল্ডারের সাথে একটি প্রোফাইল সংযুক্ত করতে দেয়। এটি আপনাকে একটি সংজ্ঞায়িত ফ্রিকোয়েন্সিতে ফোল্ডারগুলি স্ক্যান এবং নিরীক্ষণ করতে দেয়। আরও, এটি আপনাকে আপনার ডেস্কটপে ফাইল এবং ফোল্ডারগুলিকে ড্রপ করতে এবং সেই অনুযায়ী সেগুলিকে সংগঠিত করতে সক্ষম করে৷

2. QuickMove

QuickMove হল একটি ইউটিলিটি যা DropIt এর মতই কাজ করে। যাইহোক, এটিকে পরেরটির থেকে আলাদা করে তা হল এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করে, যা ফাইলগুলিকে একটি পদ্ধতিগত উপায়ে সরানো হয়৷

প্রক্রিয়াটি মিষ্টি এবং মসৃণ রাখতে, ব্যবহারকারীরা যত খুশি নিয়ম তৈরি করতে পারেন। কিন্তু এই নিয়মগুলি শুধুমাত্র প্রথমবার একটি কাজ সম্পাদন করার সময় তৈরি করা যেতে পারে।

নিয়ম তৈরি করা খুবই সহজ, এবং এতে জটিল পদক্ষেপও জড়িত নয়। যেহেতু কর্মের একটি লগ QuickMove দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়, তাই আপনাকে দুর্ঘটনাক্রমে ফাইলগুলি সরানোর বিষয়ে চিন্তা করতে হবে না। আপনি কেবল লগ থেকে পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷ আপনিও যদি নিয়ম পরিবর্তন করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল নিয়ম এ মেনু।

এরপর কি?

এখন যেহেতু আপনি জানেন যে কীভাবে ফাইলগুলিকে ফোল্ডারে সরানোর প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে করা যায়, আপনার পরবর্তী কাজটি আপনার উইন্ডোজ 10/11 কম্পিউটারটি প্রক্রিয়াগুলির সাথে চলতে পারে তা নিশ্চিত করা। এটি করার জন্য, আপনাকে শুধুমাত্র আউটবাইট পিসি মেরামত এর মতো একটি বিশ্বস্ত PC মেরামতের সরঞ্জাম ইনস্টল করতে হবে .

এই টুলটি আপনার সিস্টেমের একটি সম্পূর্ণ চেকআপ চালিয়ে, গতি-হ্রাসকারী সমস্যা এবং জাঙ্ক ফাইলগুলি সনাক্ত করে কাজ করে৷ তারপরে এটি সুইপ আউট করবে এবং এটি দেখে সমস্ত ধরণের জাঙ্ক এবং অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলবে। এই টুলের সাহায্যে, আপনি জাঙ্ক ফাইল বা ম্যালওয়্যারকে ফোল্ডারে সরানো এড়াতে পারেন৷

আপনি কোন পদ্ধতি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ বলে মনে করেন? আপনি কি একটি স্ক্রিপ্ট তৈরি এবং চালানো পছন্দ করেন? অথবা আপনি কি তৃতীয় পক্ষের ইউটিলিটিগুলির সাহায্যে সবকিছু স্বয়ংক্রিয় করতে চান? নিচে আমাদের জানান!


  1. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন

  2. Windows 10 এ স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলিকে এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে সরান

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসি থেকে অন্য পিসিতে ফাইল স্থানান্তর করবেন

  4. Windows 11/10 এ ফাঁকা ত্রুটির ফোল্ডারটি কীভাবে ঠিক করবেন