কম্পিউটার

উইন্ডোজ 10/11 এ WHEA_UNCORRECTABLE_ERROR কিভাবে ঠিক করবেন

Windows 10/11, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম হওয়া সত্ত্বেও, এর সমস্যা রয়েছে। এবং আপনি যদি কখনও Windows OS ব্যবহার করে থাকেন তবে আপনি সম্ভবত অন্তত একবার মৃত্যু পরিস্থিতির নীল পর্দার অভিজ্ঞতা পেয়েছেন। নীল পর্দার মৃত্যু অনেক রূপে এবং আকারে আসে এবং এর ফলে অনেক ত্রুটি কোড হয়। যেটির সমস্যা সমাধান করা বিশেষভাবে কঠিন তা হল WHEA_UNCORRECTABLE_ERROR (উইন্ডোজ স্টপ কোড 0x0000124)। এই নিবন্ধে, আমরা আপনাকে এই ত্রুটির কারণ এবং কীভাবে এটি ঠিক করতে হবে তা বুঝতে সাহায্য করব, যাতে পরের বার আপনি এটির সম্মুখীন হবেন, আপনি কী করবেন তা জানতে পারবেন৷

WHEA_UNCORRECTABLE_ERROR কি?

WHEA অসংশোধনযোগ্য ত্রুটি একটি হার্ডওয়্যার সমস্যা, এবং অনেক সম্ভাব্য কারণ রয়েছে, যার সবকটি আপনার হার্ডওয়্যার সিস্টেমের সাথে সম্পর্কিত। এখানে কিছু কারণ রয়েছে:

  1. দুষ্ট বা জীর্ণ হার্ডওয়্যার
  2. অসঙ্গত বা ভুল কনফিগার করা ড্রাইভার
  3. তাপ এবং ভোল্টেজ সমস্যা
  4. দুষ্ট উইন্ডোজ সিস্টেম ফাইল বা অনুপস্থিত রেজিস্ট্রি ফাইল

WHEA_UNCORRECTABLE_ERROR সমাধান করা Windows 10/11 এ

যখনই একটি কম্পিউটারের ত্রুটির অনেকগুলি সম্ভাব্য কারণ থাকে, তখনই আউটবাইট পিসি মেরামত এর মতো একটি PC মেরামতের সরঞ্জাম দিয়ে কম্পিউটার পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়। অন্য কিছু করার আগে। আউটবাইট পিসি মেরামত কোনো কার্যক্ষমতা সীমিত সমস্যা, যেমন জাঙ্ক ফাইল, ভাইরাস, অনুপস্থিত আপডেট, এবং দুর্নীতিগ্রস্ত রেজিস্ট্রি এন্ট্রি অপসারণ করবে. আপনার পিসি পরিষ্কার করা যেকোন ত্রুটির সমাধান করতে সাহায্য করতে পারে যা এটির সম্মুখীন হতে পারে এবং আরও গুরুত্বপূর্ণভাবে এটিকে আরও হস্তক্ষেপের জন্য প্রস্তুত করে কারণ এটি প্রতিটি সম্ভাব্য কারণ আলাদাভাবে সমাধান করা সহজ হয়ে যায়। WHEA_UNCORRECTABLE_ERROR সমাধানের অন্যান্য উপায়গুলি নীচে অন্বেষণ করা হয়েছে:

1. CHKDSK চালান

ডিস্ক-সম্পর্কিত সমস্যাগুলি পরীক্ষা এবং মেরামত করার জন্য উইন্ডোজের একটি অন্তর্নির্মিত উপায় রয়েছে এবং এটি পরামর্শ দেওয়া হয় যে আপনার হার্ডওয়্যারে কোনও পরিবর্তন করার আগে, আপনাকে প্রথমে কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ চেক ডিস্ক চালানোর চেষ্টা করা উচিত। CHKDSK (চেক ডিস্ক) হল একটি উইন্ডোজ ডায়াগনস্টিক টুল যা কম্পিউটারের ডাটা ড্রাইভ ভলিউম স্ক্যান করে, তাদের অখণ্ডতা যাচাই করে এবং যেখানে প্রযোজ্য, এটির সম্মুখীন হওয়া যেকোনো ত্রুটি ঠিক করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

কমান্ড প্রম্পটে CHKDSK কিভাবে চালাবেন

  1. উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করুন৷ .
  2. কমান্ড প্রম্পটে "chkdsk/r" টাইপ করুন এবং Enter চাপুন .

এই কমান্ডটি ত্রুটির জন্য আপনার ডিস্কগুলিকে স্ক্যান করবে এবং পথ ধরে সেগুলি ঠিক করবে৷

2. সিস্টেম ওভারক্লকিং রিসেট করুন

আপনি হয়ত WHEA_UNCORRECTABLE_ERROR এর সম্মুখীন হচ্ছেন কারণ আপনি আপনার সিস্টেমকে ওভারক্লক করেছেন, যখন উচ্চ গতির সন্ধান করছেন৷ ওভারক্লকিং কম্পিউটারকে প্রস্তুতকারকের নির্ধারিত সীমার বাইরে সুপারচার্জ করে এবং সিপিইউ অতিরিক্ত গরম হতে পারে এবং উইন্ডোজ বিভিন্ন ত্রুটির রিপোর্ট করতে পারে। আপনি যদি আপনার পিসি ওভারক্লক করে থাকেন তবে আপনাকে আপনার পিসির BIOS রিসেট করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার কম্পিউটারটি বন্ধ করুন এবং এটিকে আবার চালু করুন, কিন্তু এইবার নিম্নলিখিত কীগুলির মধ্যে একটি টিপুন; F1৷ , F2 , DEL , এবং অথবা ESC )।
  2. এটি আপনার কম্পিউটারের BIOS নিয়ে আসবে মেনু।
  3. মেনু বিকল্পগুলি কম্পিউটারের প্রস্তুতকারকের উপর নির্ভর করে ভিন্ন, কিন্তু আপনি সম্ভবত উন্নত এর অধীনে ওভারক্লকিং সেটিংস খুঁজে পাবেন , পারফরম্যান্স , ভোল্টেজ , অথবা ফ্রিকোয়েন্সি মেনু ডানদিকে যাওয়ার আগে আপনাকে এর কয়েকটিতে নেভিগেট করতে হতে পারে।
  4. CPU অনুপাত সামঞ্জস্য করুন খুঁজুন এবং CPU FSB সামঞ্জস্য করুন ফ্রিকোয়েন্সি সেটিংস। তাদের ডিফল্ট সেট করুন. এটি আপনার কম্পিউটারকে একটি ফ্যাক্টরি সতেজ অবস্থায় ফিরিয়ে দেবে এবং নির্মাতাদের প্রস্তাবিত ঘড়ির গতির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে৷

3. আপনার পিসির ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার হ'ল সিস্টেম ফাইল যা আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উপাদানগুলির মধ্যে যোগাযোগের সুবিধা দেয়৷ যদি সেগুলি পুরানো, দূষিত, বা ভুল কনফিগার করা হয়, তাহলে সেগুলি WHEA_UNCORRECTABLE_ERROR সহ আপনার পিসিতে সম্ভাব্য সব ধরনের সমস্যার কারণ হতে পারে৷ অতএব, একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সমস্ত ড্রাইভার আপ টু ডেট আছে৷

Windows 10/11 এ ড্রাইভার আপডেট করা হচ্ছে

  1. Windows সার্চ বক্সে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন।
  2. ডিভাইস ম্যানেজার-এ ডাবল-ক্লিক করুন আপনার পিসিতে সংযুক্ত ডিভাইসগুলির একটি তালিকা খুলতে।
  3. আপনি যে ডিভাইসটি আপডেট করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন .
  4. আপনার সমস্ত ডিভাইসে ড্রাইভার আপডেট করুন। তাদের প্রতিটিতে ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন .

আপনার যদি একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য অনুসন্ধান বিকল্পটি আপনার জন্য অনেক সহায়ক হবে। আপনি যদি এইভাবে আপনার ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করতে না চান বা প্রতিবার আপনার কম্পিউটার কাজ করা শুরু করে, আপনি Auslogics Driver Updater টুল ডাউনলোড করতে পারেন এবং শুধুমাত্র ড্রাইভার আপডেট করতে পারবেন না, অন্যান্য কর্মক্ষমতা সীমিত করার সমস্যাগুলিও মোকাবেলা করতে পারেন।

4. RAM সমস্যা সমাধান করুন

একটি অকার্যকর RAM আপনার কম্পিউটার ক্র্যাশ, হিমায়িত, ধীর, বা সম্পূর্ণভাবে কাজ বন্ধ করতে পারে। এই কারণেই যখনই আপনার কম্পিউটার WHEA_UNCORRECTABLE_ERROR-এর মতো কর্মক্ষমতা সীমিত করার কোনো সমস্যা অনুভব করে, তখন হার্ডওয়্যার পরিবর্তন, ক্ষতি বা সংযোগের সমস্যাগুলির জন্য কম্পিউটারের RAM নির্ণয় করার পরামর্শ দেওয়া হয়। এটি অন্তর্নির্মিত উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করে করা যেতে পারে।

  1. খুলুন কন্ট্রোল প্যানেল>সিস্টেম ও নিরাপত্তা> প্রশাসনিক সরঞ্জাম , এবং তারপর Windows মেমরি ডায়াগনস্টিক-এ যান . বিকল্পভাবে, আপনি Windows Key + R শর্টকাট ব্যবহার করতে পারেন এবং Windows সার্চ বক্সে "mdsched.exe" টাইপ করতে পারেন৷
  2. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালু করুন এতে ডাবল ক্লিক করে। এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন ক্লিক করুন৷ বিকল্প।
  3. একবার রিবুট শুরু হলে, টুলটি আপনার কম্পিউটারের হার্ডওয়্যারে পরীক্ষা চালাবে। আরও বিস্তৃত পরীক্ষার জন্য, F1 টিপুন আরও বিকল্প প্রকাশ করতে। আপনি বেসিক এর মধ্যে বেছে নিতে পারেন , মানক , এবং বর্ধিত পরীক্ষার বিকল্প।

পরীক্ষার ফলাফল কিভাবে পরীক্ষা করবেন

পরীক্ষা চলাকালীন পরীক্ষার ফলাফলগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়, তবে সেগুলি সম্পূর্ণ হওয়ার পরে, উইন্ডোজ পুনরায় চালু হবে এবং আপনার একটি খারাপ RAM মডিউল আছে কিনা তা দেখতে আপনাকে টেস্ট ভিউয়ার ব্যবহার করতে হবে৷

  1. Windows সার্চ বক্সে, টাইপ করুন “eventvwr.exe ।"
  2. ইভেন্ট ভিউয়ার বেছে নিন এই অনুসন্ধানের ফলাফল থেকে অ্যাপ এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন।
  3. সিস্টেম-এ ডান-ক্লিক করুন এবং খুঁজে যান .
  4. "মেমরি ডায়াগনস্টিকস ফলাফল" টাইপ করুন এবং এন্টার টিপুন .
  5. এই অনুসন্ধানের ফলাফলে ডাবল-ক্লিক করুন বার্তাটি পড়লে তা দেখতে; "Windows মেমরি ডায়াগনস্টিক কম্পিউটারের মেমরি পরীক্ষা করেছে এবং কোনো ত্রুটি সনাক্ত করেনি ,” তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার RAM এর সাথে কোন সমস্যা নেই।

আশা করি, এই নিবন্ধের তথ্য Windows 10/11 এ WHEA_UNCORRECTABLE_ERROR সমাধান করতে সাহায্য করবে৷


  1. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80072746 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে অজানা নেটওয়ার্ক ঠিক করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে অজানা নেটওয়ার্ক ঠিক করবেন

  4. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?