কম্পিউটার

Windows 10/11-এ তোতলামি সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

অনেক লোক একমত হবেন যে Windows 10/11-এর কিছু আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে, তবে এটি ত্রুটিহীন নয়। কখনও কখনও উইন্ডোজ 10/11 ব্যবহারকারীরা ক্রমবর্ধমান আপডেটের কারণে চলমান সমস্যা দ্বারা জর্জরিত হয়। এই সমস্যাগুলির মধ্যে একটি হল অপ্রত্যাশিত তোতলানো।

আপনি যদি আপনার পিসি থেকে দূরে সরে যান বা যদি আপনি কয়েক সপ্তাহের জন্য এটি ব্যবহার না করেন, আপনি ফিরে আসার পরে, আপনি তীব্র তোতলামি অনুভব করতে পারেন। কিছু ব্যবহারকারী ফোরামে বলেছেন যে Windows 10/11 আপডেট ইনস্টল করার পরে তাদের পিসি তোলপাড় হয়ে যায়।

Windows 10/11-এ তোতলানো সমস্যা আপনার পিসিতে সাধারণ কাজগুলি সম্পাদন করার সময় আপনার গতি কমিয়ে দেয়। কখনও কখনও, কম্পিউটার বন্ধ হওয়ার আগে একটি তোতলানো নীল পর্দা দেখা দিতে পারে, এমনকি যখন পটভূমিতে কোনো প্রক্রিয়া চলছে না। এটি খুব হতাশাজনক, কিন্তু চিন্তা করবেন না। তোতলানো সমস্যার জন্য বেশ কিছু সমস্যা সমাধানের ধাপ রয়েছে।

সম্ভাব্য কারণ

উইন্ডোজ 10/11 এ তোতলানো সমস্যাটি অনেক কারণের ফলাফল। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার সিস্টেমে বগি সমস্যার কারণে আপনার পিসি তোতলাতে থাকে। এর পাশাপাশি, দূষিত ফাইল, RAM সমস্যা, ড্রাইভারের ত্রুটি, কিছু জটিল পাওয়ার সেটিংস এবং NVIDIA কন্ট্রোল প্যানেলে ভুল সেটিংস, বিশেষ করে যদি আপনি আপনার পিসিতে গেম খেলছেন, এটিও জড়িত হতে পারে। আপনি যদি প্রযুক্তি জ্ঞানী না হন, তাহলে আপনি ভাবতে পারেন যে Windows 10/11 স্তব্ধ হলে কী করবেন। সেই কারণেই আমরা Windows 10/11-এ তোতলানো সমস্যাগুলি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে একটি গাইড তৈরি করেছি৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ তোতলানো সমস্যা কিভাবে ঠিক করবেন?

আপনি যদি আপনার Windows 10/11-এ খুব বেশি তোতলামির সম্মুখীন হয়ে থাকেন, তাহলে তোতলানো সমস্যার জন্য এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1:ড্রাইভার আপডেট করুন

আপনার পিসিতে একটি অনুপস্থিত বা পুরানো ড্রাইভার তোতলাতে সমস্যাটিকে ট্রিগার করতে পারে, তাই নিশ্চিত করুন যে সমস্ত ড্রাইভার আপ টু ডেট আছে। সাধারণত, আপনি যদি আপনার হার্ডওয়্যারের সর্বোত্তম ব্যবহার করতে চান তবে ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হয়। আপনার ড্রাইভার আপডেট করার দুটি প্রধান উপায় আছে:স্বয়ংক্রিয়ভাবে এবং ম্যানুয়ালি।

ম্যানুয়াল আপডেটে ড্রাইভারের সর্বশেষ সংস্করণগুলি পরীক্ষা করতে এবং সেগুলি আপনার পিসিতে ইনস্টল করতে নির্মাতাদের ওয়েবসাইট পরিদর্শন করা জড়িত। নিশ্চিত করুন যে আপনি আপনার পিসির অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করেছেন। সেখানে থাকাকালীন, নতুন চিপসেট, নেটওয়ার্ক, BIOS বা UEFI ফার্মওয়্যার, USB3 এবং অন্যান্য ড্রাইভারগুলি পরীক্ষা করুন এবং তারপরে ডিভাইস ম্যানেজারে বর্তমানে ইনস্টল করাগুলির সাথে তুলনা করুন। . শুধু স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার বেছে নিন .

ম্যানুয়াল আপডেট করার জন্য আপনার কাছে সময় বা ধৈর্য না থাকলে, আপনি আপনার জন্য কাজটি স্বয়ংক্রিয় করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। টুলটি আপনার সিস্টেম চেক করবে এবং তারপর সঠিক ড্রাইভার খুঁজে বের করবে। এই বিকল্পের সাথে, আপনাকে ভুল ড্রাইভার ডাউনলোড করার বা ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল করার সময় ভুল করার বিষয়ে চিন্তা করতে হবে না৷

ধাপ 2:হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, হার্ডওয়্যার দুর্নীতি Windows 10/11-এ তোতলানো সমস্যা সৃষ্টি করতে পারে। যদি একটি হার্ডওয়্যার সমস্যা অপরাধী হয়, সমস্যা সমাধানের জন্য হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালান। এটি কীভাবে করবেন তা এখানে:

  • টাস্কবারে সার্চ ফিল্ডে যান এবং 'ট্রাবলশুট' টাইপ করুন এবং তারপর সমস্যা সমাধান বেছে নিন অনুসন্ধান ফলাফলের মধ্যে বিকল্প।
  • এর পরে, হার্ডওয়্যার এবং ডিভাইসগুলি খুঁজুন উইন্ডোর ডানদিকে বিকল্প, এটিতে ক্লিক করুন, এবং তারপরে ত্রুটি সমাধানকারী চালান আলতো চাপুন
  • হার্ডওয়্যার সমস্যা চিহ্নিত করতে এবং সমাধান করতে সমস্যা সমাধানকারী ব্যাকগ্রাউন্ডে চলবে।

ধাপ 3:আপনার পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন

কিছু সমস্যাযুক্ত পাওয়ার সেটিংস আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের ডিফল্টে পুনরুদ্ধার করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • Windows + R টিপুন এবং ধরে রাখুন কীবোর্ডে সমন্বয়।
  • রান এর জন্য অপেক্ষা করুন উপস্থিত হতে ডায়ালগ বক্স, তারপর ‘powercfg.cpl’ টাইপ করুন বাক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  • প্ল্যান সেটিংস পরিবর্তন করুন বেছে নিন বিকল্প।
  • এরপর, এই প্ল্যানের জন্য ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করুন নির্বাচন করুন .
  • হ্যাঁ ক্লিক করুন আপনার নির্বাচন নিশ্চিত করতে।
  • এর পরে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

আপনার পাওয়ার প্ল্যান সেটিংস সামঞ্জস্য করার পাশাপাশি, আপনার র‌্যামে এমন কোনো সমস্যা আছে কি না যা তোতলানো সমস্যাটিকে ট্রিগার করেছে তাও পরীক্ষা করুন। এই কাজটি সম্পন্ন করার দ্রুততম উপায় হল Windows মেমরি ডায়াগনস্টিক টুল চালানো৷

পদক্ষেপ 4:BIOS রিসেট করুন

BIOS (বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম) হল মাদারবোর্ড যা উইন্ডোজ শুরু হওয়ার আগেই সবকিছু ঘটতে পারে। দুর্ভাগ্যবশত, BIOS দূষিত হতে পারে। আপনি অপ্রত্যাশিত পরিবর্তনগুলি করতে পারেন যা আপনার সিস্টেমকে অস্থিতিশীল করে তোলে বা এটিকে ম্যালওয়্যার সংক্রমণের শিকার হতে পারে, যার ফলে Windows 10/11-এ তোতলামি সমস্যা হয়৷ এখানে BIOS রিসেট করার পদ্ধতি রয়েছে:

  • আপনার পিসি চালু করুন এবং প্রথম স্টার্টআপ স্ক্রীন প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর দেখুন BIOS এ প্রবেশ করতে [X] টিপুন সাধারণত F2, F12, Delete হিট করে , বা অনুরূপ কিছু আপনাকে BIOS সেটআপ বিকল্পগুলিতে বুট করতে সাহায্য করবে।
  • আপনি একবার প্রবেশ করলে, আপনি ডিফল্ট সেটআপ লক্ষ্য করতে পারেন অথবা সেটআপ ডিফল্ট লোড করুন বিকল্প।
  • এই বিকল্পটি বেছে নিলে ডিফল্ট BIOS সেটিংস পুনরুদ্ধার করা হবে। কিছু কম্পিউটারে, আপনি নিরাপত্তা ট্যাবের অধীনে এই বিকল্পটি খুঁজে পেতে পারেন৷ , যেখানে আপনি একটি এন্ট্রি দেখতে পাবেন যা বলে, 'সমস্ত সেটিংস রিসেট করুন'৷ অথবা 'ফ্যাক্টরি ডিফল্ট পুনরুদ্ধার করুন' .
  • বিকল্পভাবে, F9 টিপুন একটি স্ক্রীন প্রদর্শন করার কী যা বলে, 'এখনই ডিফল্ট কনফিগারেশন লোড করুন ' এর পরে, হ্যাঁ ক্লিক করুন৷ BIOS সেটিংস পুনরুদ্ধার করতে।

ধাপ 5:Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

যদি অন্য কিছু আপনাকে সাহায্য না করে, তাহলে Windows 10/11-এর একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে একটি মেরামত ইনস্টল চালানোর কথা বিবেচনা করুন। আপনাকে অন্য কম্পিউটারে মিডিয়া ক্রিয়েশন টুল ইনস্টল করতে হবে। এই বিকল্পের সাহায্যে, আপনি অ্যাপ, ফাইল এবং বেশিরভাগ সেটিংস সংরক্ষণ করার সময় উইন্ডোজ পুনরায় ইনস্টল করবেন। এই Microsoft-এর সহায়তা পৃষ্ঠায় পাওয়া ধাপগুলি অনুসরণ করুন৷

আপনি আর কি চেষ্টা করতে পারেন?

দূষিত সিস্টেম ফাইল এবং RAM সমস্যাগুলি Windows 10/11-এ তোতলানো সমস্যার সাধারণ কারণ। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে আপনার সিস্টেমে আবর্জনা স্ক্যান করতে এবং পরিষ্কার করতে হতে পারে। আমরা এই কাজটিকে স্বয়ংক্রিয় করতে আউটবাইট পিসি মেরামত ব্যবহার করার সুপারিশ করছি। এই সফ্টওয়্যার টুলটি সাধারণ পিসি ত্রুটিগুলি মেরামত করবে, আপনার কম্পিউটারকে হার্ডওয়্যার ব্যর্থতা, ম্যালওয়্যার এবং ফাইলের ক্ষতি থেকে রক্ষা করবে এবং শীর্ষ কার্যক্ষমতার জন্য এটিকে অপ্টিমাইজ করবে৷

সেজন্যই এটা. উইন্ডোজ 10/11-এ তোতলানো সমস্যা একটি বড় জিনিস নয়, তবে এটি আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। একটি পিসি অপারেট করা ইতিমধ্যেই ক্লান্তিকর, কিন্তু ধীর গতি এবং অপ্রত্যাশিত শাটডাউন মাথাব্যথার কারণ হতে পারে, বিশেষ করে যদি আপনি সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা জানেন না৷

আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে। এটা কিভাবে যায় দয়া করে আমাদের জানান।


  1. Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ 0xc000005 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11-এ 0x8007010b ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11-এ 0x80070001 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?