কম্পিউটার

Windows 10/11 এ থাম্বনেইলগুলি কীভাবে ঠিক করবেন

আপনার ফাইল বা ফোল্ডার থাম্বনেইলগুলি সঠিকভাবে দেখাচ্ছে না বা একেবারেই দেখাচ্ছে না? এটি Windows 10/11-এ একটি সাধারণ সমস্যা যা ব্যবহারকারীদের জন্য বিরক্তিকর বা বিভ্রান্তিকর হতে পারে। আপনি কোনো Windows থাম্বনেইল ছাড়া ফাইল দেখতে পারেন, অথবা যদি একটি আছে, এটি একটি ভুল থাম্বনেইল ছবি দেখাতে পারে. এটি বিভ্রান্তির দিকে পরিচালিত করে কারণ আপনি যে সঠিক ফাইলটি খুঁজছেন তা পেয়েছেন কিনা তা আপনি জানেন না।

Windows 10/11 একটি ক্যাশে ডেটাবেস তৈরি করে যাতে আপনার ডেস্কটপ কম্পিউটারে প্রতিটি ফাইল, ফোল্ডার, ভিডিও বা ছবির থাম্বনেইল অন্তর্ভুক্ত থাকে। যখনই আপনি একটি নতুন ফাইল তৈরি করেন, একটি উইন্ডোজ থাম্বনেইল স্বয়ংক্রিয়ভাবে এটির জন্য তৈরি হয়। এই ডাটাবেসের সাহায্যে, ব্যবহারকারীরা ফাইলের একটি পূর্বরূপ দেখতে বা ফোল্ডারের বিষয়বস্তুর একটি ঝলক দেখতে পারবেন এমনকি এটি না খুলেও৷ যাইহোক, উইন্ডোজ থাম্বনেইলের এই ডাটাবেসটি সময়ের সাথে সাথে আরও উল্লেখযোগ্য বৃদ্ধি পায় কারণ আপনি আরও ফাইল এবং ফোল্ডার তৈরি করেন। এমন সময় আছে যখন ডাটাবেস কোনো কারণে দূষিত হয়ে যায় এবং থাম্বনেইলগুলি প্রক্রিয়ায় এলোমেলো হয়ে যায়। এই কারণেই মাঝে মাঝে, আপনি একটি ভুল থাম্বনেইল ছবি দেখতে পাবেন এবং অনেক সময় সেগুলি একেবারেই পাওয়া যায় না।

সৌভাগ্যবশত, Windows 10/11 ফাইল প্রিভিউ প্রদর্শন করতে ব্যবহৃত ডেটা ধারণ করে ডাটাবেস রিসেট এবং পুনর্নির্মাণের বিভিন্ন উপায় অফার করে। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে thumbnail.db পুনরায় তৈরি করতে হয় আপনার থাম্বনেইল প্রিভিউ সমস্যা সমাধানের জন্য ফাইল।

ডিস্ক ক্লিনআপ ব্যবহার করা

উইন্ডোজ থাম্বনেল ডাটাবেস পুনর্নির্মাণের সবচেয়ে সহজ পদ্ধতি হল Windows 10/11-এ ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে। এটি করতে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8

  • ফাইল এক্সপ্লোরার চালু করুন .
  • বাম দিকের ফলকে, এই পিসিতে ক্লিক করুন .
  • ডান-ক্লিক করুন OS (C:) যেখানে Windows 10/11 অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে।
  • বৈশিষ্ট্য এ ক্লিক করুন .
  • ডিস্ক ক্লিনআপ এ ক্লিক করুন বোতাম ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে আপনি যে পরিমাণ জায়গা খালি করতে পারেন তা গণনা করে একটি ছোট উইন্ডো পপ আপ হতে পারে।
  • নীচে স্ক্রোল করুন এবং থাম্বনেল খুঁজুন নতুন উইন্ডোতে যা প্রদর্শিত হবে। থাম্বনেইলগুলি চেক করা হয়েছে তা নিশ্চিত করুন৷ , এবং অন্য সব অপশন চেক করা নেই।
  • ঠিক আছে ক্লিক করুন , তারপর ফাইলগুলি মুছুন ক্লিক করুন৷ টাস্ক নিশ্চিত করতে।

কমান্ড প্রম্পট ব্যবহার করা

যদি ডিস্ক ক্লিনআপ কাজ না করে, আপনি উইন্ডোজ 10/11-এ থাম্বনেইল ডাটাবেস মুছে ফেলার জন্য কমান্ড লাইন ব্যবহার করার চেষ্টা করতে পারেন। এটি করতে:

  • শুরু এ ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন৷
  • ডান-ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে কমান্ড প্রম্পট অ্যাপ এবং চালান নির্বাচন করুন প্রশাসক হিসাবে।
  • ফাইল এক্সপ্লোরারকে হত্যা করতে কনসোলে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

taskkill /f /im explorer.exe

  • এন্টার টিপুন . কমান্ড কনসোল ব্যতীত আপনাকে একটি কালো ব্যাকগ্রাউন্ড সহ একটি ফাঁকা স্ক্রীন দেওয়া হবে।
  • নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা না করে আপনার থাম্বনেইল ক্যাশে মুছে ফেলতে এই কমান্ডটি টাইপ করুন, তারপর এন্টার টিপুন :

del /f /s /q /a %LocalAppData%\Microsoft\Windows\Explorer\thumbcache_*.db

  • ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করতে এই কমান্ডটি টাইপ করুন:

start explorer.exe

  • এন্টার টিপুন এবং কমান্ড প্রম্পট বন্ধ করুন।

এখন, আপনি সঠিক থাম্বনেইল পূর্বরূপ সহ আপনার ফাইল এবং ফোল্ডার ব্রাউজ করতে সক্ষম হওয়া উচিত। আপনি থাম্বনেইল ক্যাশে সম্পূর্ণরূপে মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করতে উভয় পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন, যাতে আপনি আপনার নতুন ফাইলগুলির জন্য থাম্বনেইল চিত্রগুলির একটি নতুন ব্যাচ তৈরি করতে পারেন৷

একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা

তৃতীয় পদ্ধতি হল আপনার থাম্বনেল ক্যাশে মুছে ফেলার সবচেয়ে সহজ উপায়। আপনি থাম্বনেইল ছবির ডাটাবেস সহ আপনার কম্পিউটারের সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য আউটবাইট পিসি মেরামতের মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। PC মেরামত অপ্রয়োজনীয় ফাইল, জাঙ্ক ফাইল, ব্রাউজার এবং থাম্বনেইল ক্যাশে এবং অস্থায়ী ফাইলগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে এবং মুছে দেয় যা সাধারণত আপনার কম্পিউটারের জন্য সমস্যা সৃষ্টি করে।

ফোল্ডার সেটিংস ঠিক করা

কখনও কখনও, থাম্বনেইল সমস্যাটি কেউ বা আপনার ফোল্ডার সেটিংসের সাথে কিছু হেরফের করার কারণে হয়। এটি অন্য ব্যবহারকারী বা ভাইরাস হতে পারে যেটি সম্প্রতি আপনার সিস্টেমে আক্রমণ করেছে এবং আপনার সেটিংসে বিশৃঙ্খলা করেছে৷ আপনার ফোল্ডার সেটিংস ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ফাইল এক্সপ্লোরার চালু করুন .
  • দেখুন ক্লিক করুন ট্যাব, তারপর বিকল্পগুলি ক্লিক করুন৷ . এটি আপনার ফোল্ডার বিকল্পগুলি খুলবে৷
  • দেখুন ক্লিক করুন ট্যাব।
  • চেক আনচেক করুন সর্বদা আইকন দেখান, থাম্বনেইল না .
  • প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য৷
  • ঠিক আছে ক্লিক করুন এবং সেটিংস উইন্ডো বন্ধ করুন।

যদি আপনার থাম্বনেইল ডাটাবেসের সমস্যাটি ভুল ফোল্ডার সেটিংসের কারণে হয়ে থাকে, তাহলে এই পদ্ধতিতে এটি ঠিক করা উচিত এবং আপনি আবার সঠিক থাম্বনেইল ছবি দেখতে সক্ষম হবেন।


  1. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 এ ত্রুটি 0x8007065e কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11/10 থাম্বনেল দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন