কম্পিউটার

Windows 10/11 এ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 কিভাবে মোকাবেলা করবেন

উইন্ডোজ অ্যাক্টিভেশন একটি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া কারণ এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা Windows OS-এর অনুলিপির সত্যতা যাচাই করে। এটি নিশ্চিত করে যে আপনার উইন্ডোজের অনুলিপি Microsoft যা অনুমতি দেয় তার চেয়ে বেশি কম্পিউটারে ব্যবহার করা হয়নি। সক্রিয়করণের জন্য ব্যবহারকারীদের একটি 25-অক্ষরের পণ্য কী দেওয়া হয়।

আপনি যদি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম সক্রিয় করতে ব্যর্থ হন, তাহলে আপনি আপনার স্ক্রিনের নীচে ডানদিকে একটি ওয়াটারমার্ক পাবেন যাতে বলা হয়:

উইন্ডোজ সক্রিয় করুন
Windows সক্রিয় করতে সেটিংসে যান৷

এছাড়াও আপনি ব্যক্তিগতকরণ সেটিংসে অ্যাক্সেস পাবেন না, যেমন ওয়ালপেপার পরিবর্তন, লক স্ক্রিন বৈশিষ্ট্য এবং অ্যাকসেন্ট রং। এছাড়াও আপনার Microsoft Office এর মত Microsoft পণ্যগুলিতে সীমাবদ্ধ অ্যাক্সেস থাকবে। যদিও আপনি একটি নিষ্ক্রিয় উইন্ডোজ ইনস্টলেশন ব্যবহার করা চালিয়ে যেতে পারেন, কিছু আপডেট কিছু সময়ের পরে উপলব্ধ হবে না, যা আপনার কম্পিউটার এবং আপনার ডেটাকে ঝুঁকির মধ্যে ফেলবে। তাই, আপনার Windows OS সক্রিয় করা অত্যন্ত বাঞ্ছনীয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

উইন্ডোজ প্রোডাক্ট অ্যাক্টিভেশন একটি জটিল প্রক্রিয়া হওয়া উচিত। আপনাকে যা করতে হবে সেটিংসে গিয়ে আপনার 25-অক্ষরের পণ্য কী লিখতে হবে। কিন্তু কিছু কারণের কারণে, কিছু ব্যবহারকারী অ্যাক্টিভেশন উইজার্ড ব্যবহার করার সময় Windows 10/11 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 পাচ্ছেন৷

ত্রুটির কোড 0xc004f050 কি?

উইন্ডোজ 10/11 এ ত্রুটি কোড 0xc004f050 একটি পণ্য কী ব্যবহার করে একটি উইন্ডোজ ইনস্টলেশন সক্রিয় করার সময় ঘটে। এটি সাধারণত ঘটে যখন ব্যবহারকারীরা Windows 7 বা 8 থেকে Windows 10/11-এ আপগ্রেড করে, তারপর নতুন ইনস্টল করা OS সক্রিয় করতে Windows অ্যাক্টিভেশন উইজার্ড ব্যবহার করে। Windows 10/11-এ আপগ্রেড করা বিনামূল্যে, কিন্তু ডিজিটাল এনটাইটেলমেন্ট পেতে আপনার Windows 7 বা 8-এর আসল কপি থাকতে হবে। অন্যথায়, আপনার নতুন সিস্টেম সক্রিয় করতে আপনাকে একটি Windows 10/11 পণ্য কী ইনপুট করতে হবে। এবং এখানেই ত্রুটি কোড 0xc004f050 প্রায়শই ঘটে।

Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 সাধারণত নিম্নলিখিত বিজ্ঞপ্তির সাথে থাকে:

একটি ত্রুটি ঘটেছে
কোড:0xC004F050
বর্ণনা:
সফ্টওয়্যার লাইসেন্সিং পরিষেবা রিপোর্ট করেছে যে পণ্য কীটি অবৈধ

এই ত্রুটিটি পাওয়ার অর্থ হল সক্রিয়করণ ব্যর্থ হয়েছে৷ আপনি অন্য সক্রিয়করণ পদ্ধতি চেষ্টা করতে পারেন বা আবার চেষ্টা করার আগে প্রথমে এই ত্রুটিটি ঠিক করতে পারেন৷

Windows 10/11-এ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 এর কারণ কী?

এমন অনেক উপাদান রয়েছে যা Windows 10/11 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 ট্রিগার করতে পারে। আপনি যে পণ্য কী ব্যবহার করছেন তা যদি প্রথমে অবৈধ হয়, তাহলে আপনি অবশ্যই একটি ত্রুটি পাবেন। একটি মেয়াদোত্তীর্ণ এবং ভুলভাবে স্বাক্ষরিত পণ্য একই ফলাফল তৈরি করবে। আপনার একটি বৈধ Windows 10/11 পণ্য কী ব্যবহার করা উচিত বা এটি ইনস্টলেশনের অনুমোদিত সংখ্যা অতিক্রম করলে একটি নতুন কিনুন৷

এটাও সম্ভব যে আপনি সক্রিয় করার চেষ্টা করার সময় অ্যাক্টিভেশন সার্ভারগুলি ব্যস্ত ছিল। আপনি যদি সত্যিকারের Windows 7 বা 8 থেকে আপগ্রেড করেন, তাহলে নতুন ইনস্টল করা Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হওয়া উচিত। যদি না হয়, তাহলে আপনাকে সক্রিয় ক্লিক করতে হবে এবং আবার চেষ্টা করতে হবে।

প্রধান হার্ডওয়্যার পরিবর্তনগুলি সক্রিয়করণ প্রক্রিয়ার পথেও পেতে পারে। উদাহরণস্বরূপ, মাদারবোর্ড প্রতিস্থাপন করা একটি বৈধ Windows 7 বা 8 OS এর সাথে সম্পর্কিত হার্ডওয়্যার আইডি মুছে দেয়। আপনি যখন Windows 10/11-এ আপগ্রেড করবেন, তখন আপনি একই ডিভাইসে Windows 10/11 ইনস্টল করছেন কিনা তা নিশ্চিত করতে Windows অ্যাক্টিভেশন সেই হার্ডওয়্যার আইডি খুঁজবে। হার্ডওয়্যার আইডি সনাক্ত করতে ব্যর্থ হলে সক্রিয়করণ প্রক্রিয়া ব্যর্থ হবে৷

Windows 10/11 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 কিভাবে ঠিক করবেন

ত্রুটি কোড 0xc004f050 সংশোধন করা একটি জটিল প্রক্রিয়া যা কয়েক মিনিটের মধ্যে ঠিক করা যায় না। আপনি নীচের যে কোনও সমাধান চেষ্টা করার আগে, প্রথমে কিছু প্রাথমিক সমস্যা সমাধান করতে ভুলবেন না৷

  • আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। উইন্ডোজ অ্যাক্টিভেশনের জন্য একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন কারণ এটি মাইক্রোসফ্টের সার্ভারের সাথে সংযোগ করে। সংযোগ বিঘ্নিত হলে, 0xc004f050 এর মতো ত্রুটি দেখা দেবে।
  • দিনের বিভিন্ন সময়ে সক্রিয়করণ প্রক্রিয়া চেষ্টা করুন। যদি উইন্ডোজ সার্ভার ব্যস্ত থাকে, তবে একাধিকবার সক্রিয় করা আপনার কোনো না কোনোভাবে ব্যস্ত সার্ভারের মাধ্যমে পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেবে।
  • আপনার পিসি অপ্টিমাইজ করুন। প্রয়োজনীয় সমস্ত অ্যাপ বন্ধ করুন এবং অ্যাক্টিভেশন প্রক্রিয়ায় কোনো হস্তক্ষেপ যাতে না হয় তা নিশ্চিত করতে ব্যবহার করে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলুন।
  • আপনার সিস্টেম রিফ্রেশ করতে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করলে, তারপর আপনি সক্রিয়করণ ত্রুটি 0xc004f050 মোকাবেলা করতে প্রস্তুত৷

ফিক্স #1:পরিবর্তন পণ্য কী টুল ব্যবহার করুন।

যদি সরাসরি সক্রিয়করণ কাজ না করে, তাহলে আপনি পণ্য কী পরিবর্তন করার পরিবর্তে পণ্য কী বৈশিষ্ট্যটি ব্যবহার করে চেষ্টা করতে পারেন।

এটি করতে:

  1. লঞ্চ করুন ফাইল এক্সপ্লোরার এবং এই PC-এ ক্লিক করুন .
  2. সিস্টেম বৈশিষ্ট্য এ ক্লিক করুন উইন্ডোর উপরের টুলবার থেকে।
  3. নীচে স্ক্রোল করুন এবং ক্লিক করুন পণ্য কী পরিবর্তন করুন বা আপনার উইন্ডোজের সংস্করণ আপগ্রেড করুন .
  4. পণ্য কী পরিবর্তন করুন ক্লিক করুন৷ লিঙ্ক।
  5. পপ আপ হওয়া উইন্ডোতে আপনার বৈধ পণ্য কী টাইপ করুন।
  6. পরবর্তী এ ক্লিক করুন , তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

যদি কোনো হেঁচকি না থাকে, তাহলে আপনি এই প্রক্রিয়াটি ব্যবহার করে সফলভাবে Windows 10/11 সক্রিয় করতে সক্ষম হবেন।

ফিক্স #2:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করুন।

এই বিল্ট-ইন ট্রাবলশুটারটি Windows 10/11-এ সাধারণ অ্যাক্টিভেশন সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে। এই বিকল্পটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনি প্রশাসক হিসাবে সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন৷ আপনার Windows 10/11 অপারেটিং সিস্টেম এখনও সক্রিয় না হলেই ট্রাবলশুট বৈশিষ্ট্যটি উপলব্ধ৷

সমস্যা সমাধানকারী ব্যবহার করতে:

  1. শুরু এ ক্লিক করুন , তারপর সেটিংস> আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন।
  2. অ্যাক্টিভেশন এ ক্লিক করুন , তারপর সমস্যা সমাধান বেছে নিন .
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

সমস্যা সমাধানকারী সাধারণ সক্রিয়করণ সমস্যাগুলি ঠিক করে, বিশেষ করে যেগুলি হার্ডওয়্যার পরিবর্তনের কারণে হয়েছিল৷

ফিক্স #3:ফোনের মাধ্যমে সক্রিয় করুন।

যদি উপরের উভয় অ্যাক্টিভেশন পদ্ধতি কাজ না করে, তাহলে আপনার পরবর্তী বিকল্পটি অ্যাক্টিভেশন করতে Microsoft এর স্বয়ংক্রিয় টেলিফোন সিস্টেম ব্যবহার করা হবে।

এটি করতে:

  1. খুলুন চালান Windows + R. টিপে
  2. টাইপ করুন SLUI 4 ডায়ালগ বক্সে, তারপর ঠিক আছে টিপুন
  3. প্রদর্শিত উইন্ডো থেকে আপনার দেশ চয়ন করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷ বোতাম।
  4. Microsoft প্রোডাক্ট অ্যাক্টিভেশন সেন্টারে পৌঁছানোর জন্য আপনাকে একটি নম্বর দেওয়া হবে।
  5. আপনি যে পণ্যটি সক্রিয় করার চেষ্টা করছেন সে সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে স্বয়ংক্রিয় মেনু অনুসরণ করুন।
  6. যদি সিস্টেম আপনাকে জিজ্ঞাসা করে যে আপনার এখনও সহায়তার প্রয়োজন আছে, বলুন হ্যাঁ, তাই এটি আপনাকে একজন মানব অপারেটরে স্থানান্তর করতে পারে।
  7. ইনস্টলেশন আইডি পড়ুন অপারেটরের কাছে (এটি একই স্ক্রিনে রয়েছে যে নম্বরটি আপনি কল করেছেন)।
  8. আপনি একবার ইন্সটলেশন আইডি পড়লে, আপনাকে আবার আপনার নিশ্চিতকরণ আইডির জন্য স্বয়ংক্রিয় টেলিফোন সিস্টেমে স্থানান্তর করা হবে।
  9. ক্লিক করুন নিশ্চিতকরণ আইডি লিখুন আপনার স্ক্রিনে, তারপরে আপনাকে দেওয়া নম্বর টাইপ করুন।
  10. Windows সক্রিয় করুন এ ক্লিক করুন , এবং আপনার প্রস্তুত হওয়া উচিত।

চূড়ান্ত নোট

উইন্ডোজ অ্যাক্টিভেশন সাধারণত একটি সহজবোধ্য প্রক্রিয়া, তবে কিছু কারণগুলি জিনিসগুলিকে জটিল করে তোলে এবং অ্যাক্টিভেশনকে ব্যর্থ করে দেয়। আপনি যদি Windows 10/11-এ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f050 সম্মুখীন হন, তাহলে আপনার Windows 10/11-এর অনুলিপি সফলভাবে সক্রিয় করা থেকে আপনাকে বাধা দিতে পারে এমন যেকোনো সমস্যা সমাধানের জন্য উপরে তালিকাভুক্ত সংশোধনগুলি অনুসরণ করুন৷


  1. Windows 10/11-এ 0x80010105 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ 0x80096010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11-এ 0xc000005 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11-এ অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004e003 কীভাবে ঠিক করবেন?