কম্পিউটার

Windows 10/111:কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

তারা বলে যে একটি ছবি হাজার শব্দের মূল্য, এবং এটি বিশেষভাবে সত্য যখন কিছু বর্ণনা করার জন্য শব্দ যথেষ্ট নয়। এজন্য আমরা স্ক্রিনশট নিই। আপনি যখন কাউকে আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট চিত্র, কী সমন্বয়, বা অস্বাভাবিক ঘটনা দেখাতে চান বা যখন আপনি আপনার প্রিয় অনলাইন গেমে আপনার র‌্যাঙ্কিং নিয়ে বড়াই করতে চান তখন স্ক্রিনশটগুলি কার্যকর। আপনি উইন্ডোজ সমস্যাগুলির স্ক্রিনশটও নিতে পারেন যাতে অন্যরা সমস্যাটির একটি পরিষ্কার চিত্র পেতে পারে৷

আপনার উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করে একটি স্ক্রিনশট নেওয়ার বিভিন্ন উপায় রয়েছে৷ উদাহরণস্বরূপ, Windows 8 বা 10 চালিত কম্পিউটারগুলি একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে একটি স্ক্রিনশট নিতে পারে। অন্যান্য ব্যবহারকারীরা স্ক্রিনশট নিতে প্রিন্ট স্ক্রিন বোতাম এবং স্নিপিং টুল ব্যবহার করে, যা আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারে ফুল-স্ক্রিন স্ক্রিনশট বা কাস্টম স্ক্রিনশট নিতে দেয়। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে উইন্ডোতে স্ক্রিনশট করতে হয় এবং কীভাবে ছবিগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করা হয় না।

উইন্ডোজ 8 এবং 10-এ ফুল-স্ক্রিন স্ক্রিনশটগুলি কীভাবে নেবেন

উইন্ডোজ 8 এবং 10 চালিত একটি কম্পিউটার ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া খুব সহজ। এটি করতে:

  • আপনি যে স্ক্রিনে বা যে অ্যাপ্লিকেশনটির স্ক্রিনশট নিতে চান সেখানে যান এবং নিশ্চিত করুন যে স্ক্রিনে এমন কোনো উপাদান নেই যা আপনি অন্তর্ভুক্ত করতে চান না। এটি আপনার স্ক্রিনশটের বিষয়ের সাথে সম্পর্কিত নয় এমন অন্যান্য খোলা উইন্ডো বা প্রোগ্রাম হতে পারে৷
  • প্রিন্ট স্ক্রীন খুঁজুন আপনার কীবোর্ডের বোতাম। এটি সাধারণত কীবোর্ডের উপরের ডানদিকে পাওয়া যায়। আপনার যদি একটি ছোট কীবোর্ড থাকে, তাহলে আপনাকে সম্ভবত সংক্ষিপ্ত রূপটি খুঁজতে হবে, PrtScr .
  • উইন্ডোজ টিপুন + PrtScr আপনার বর্তমান স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে একই সময়ে কীগুলি। শট নেওয়ার সাথে সাথে আপনি স্ক্রিনের কিছুটা আবছা দেখতে পাবেন। যদি আপনার স্ক্রীন ম্লান না হয়, চিন্তা করবেন না কারণ সম্ভবত আপনার কিছু ডিসপ্লে সেটিংস অক্ষম করা হয়েছে বা আপনি একটি পুরানো উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করছেন যা Windows 10/11 এ আপগ্রেড করা হয়েছে৷
  • সমস্ত স্ক্রিনশট সাধারণত স্ক্রিনশট ফোল্ডারে সংরক্ষিত হয়, যা ছবি ফোল্ডারের ভিতরে থাকে। সমস্ত স্ক্রিনশটের নাম দেওয়া হবে স্ক্রিনশট+(নম্বর) যা আপনাকে বলে যে এই ছবিগুলো কোন ক্রম দিয়ে তোলা হয়েছে। উদাহরণস্বরূপ, আপনি স্ক্রিনশট(1) দেখতে পাবেন , স্ক্রিনশট(2) , স্ক্রিনশট(3) , ইত্যাদি।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • আপনার স্ক্রিনশট কোথায় সংরক্ষিত হয়েছে তা খুঁজে না পেলে, Ctrl টিপে চেষ্টা করুন + উইন্ডোজ + PrtScr অথবা Fn + উইন্ডোজ + PrtScr .

যেহেতু এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করে নেওয়া শটগুলি পূর্ণ-স্ক্রীন, তাই আপনি সেগুলি সম্পাদনা করতে পারেন বা পেইন্ট বা অন্যান্য ফটো-এডিটিং সরঞ্জাম ব্যবহার করে স্ক্রিনশট কাটতে পারেন৷

যেকোন উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করে কিভাবে স্ক্রিনশট নিতে হয়

  • আপনি যে অ্যাপ বা উইন্ডোটির একটি স্ক্রিনশট নিতে চান সেখানে যান এবং নিশ্চিত করুন যে অন্য কোনও খোলা অ্যাপ বা প্রোগ্রামের মতো কোনও বিভ্রান্তি নেই৷
  • প্রিন্ট স্ক্রীন টিপুন বোতামটি কীবোর্ডের উপরের ডানদিকে অবস্থিত। কখনও কখনও কীটিকে PrtScr হিসাবে লেবেল করা হয়৷ স্থান সীমাবদ্ধতার কারণে। যদি আপনার কীবোর্ডের একটি ফাংশন থাকে কী (Fn ), স্ক্রিনশট নেওয়ার জন্য আপনাকে প্রিন্ট স্ক্রীন বোতামের সাথে একসাথে এটি টিপতে হতে পারে৷
  • খুলুন পেইন্ট , একটি অন্তর্নির্মিত সহজ ফটো এডিটিং টুল যা সমস্ত Windows কম্পিউটারে আগে থেকে ইনস্টল করা হয়। পেইন্ট চালু করতে, শুরু ক্লিক করুন এবং তারপর সার্চ বারে ক্লিক করুন স্টার্ট মেনুর নিচে। পেইন্ট এ টাইপ করুন পেইন্ট অ্যাপ্লিকেশন অনুসন্ধান করতে. যখন আপনি অনুসন্ধান ফলাফলের শীর্ষে পেইন্ট অ্যাপটি দেখতে পান, তখন অ্যাপটি খুলতে এটিতে ক্লিক করুন। আপনি যদি Windows XP চালানোর একটি কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনাকে স্টার ক্লিক করতে হবে t> প্রোগ্রাম> আনুষাঙ্গিক> পেইন্ট .
  • পেইন্ট প্রোগ্রামটি খোলা হলে, আপনি একটি ফাঁকা ক্যানভাস দেখতে পাবেন যেখানে আপনি আপনার সম্পাদনা করতে পারবেন। পেস্ট করুন ক্লিক করুন৷ উইন্ডোর উপরের-বাম কোণে বা Ctrl টিপুন + V আপনার স্ক্রিনশট পেস্ট করতে।
  • স্ক্রিনের যে অংশটি আপনার প্রয়োজন সেটি ক্রপ করে স্ক্রিনশট সম্পাদনা করুন।
  • ফ্লপি ডিস্ক আইকনে ক্লিক করে স্ক্রিনশটটি সংরক্ষণ করুন উপরের-বাম কোণে অথবা Ctrl টিপে + S .

  • আপনার ছবির জন্য একটি নাম টাইপ করুন এবং আপনি যে ফোল্ডারে স্ক্রিনশট সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন। তারপর, সংরক্ষণ করুন ক্লিক করুন৷ . আপনি যদি আপনার সেভ করা ছবির ফাইলের ধরন পরিবর্তন করতে যাচ্ছেন, তাহলে টাইপ হিসেবে সেভ করুন বেছে নিন সেভ উইন্ডোর নীচে ড্রপডাউন বক্স থেকে, তারপরে আপনি যে ফর্ম্যাটে এটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন৷ আপনি এটিকে PNG হিসাবে সংরক্ষণ করতে বেছে নিতে পারেন , JPEG , বিটম্যাপ , TIFF , অথবা GIF . যাইহোক, প্রস্তাবিত বিন্যাস হল PNG কারণ এর উচ্চ গুণমান এবং ছোট ফাইলের আকার।

কীভাবে একটি এক-উইন্ডো স্ক্রিনশট নিতে হয়

একটি এক-উইন্ডো স্ক্রিনশট মানে আপনার স্ক্রিনে সক্রিয় উইন্ডোটির একটি ছবি তোলা। এটি করতে:

  • আপনি যে সক্রিয় উইন্ডোটির ছবি তুলতে চান সেটিতে ক্লিক করুন৷ এটি আপনার স্ক্রিনের অন্যান্য খোলা জানালার সামনে থাকা উচিত।
  • Alt চেপে ধরুন এবং তারপর PrtScr টিপুন সক্রিয় উইন্ডোটি ক্যাপচার করতে। ছবিটি আপনার ক্লিপবোর্ডে কপি করা হবে। কোনও ইঙ্গিত নেই যে কোনও স্ক্রিনশট নেওয়া হয়েছে — কোনও শাটার ক্লিক, স্ক্রীনটি ম্লান হয়ে যাওয়া, বা শট নেওয়া হয়েছে এমন অন্যান্য লক্ষণ। Alt টিপুন + PrtScr নিশ্চিত হওয়ার জন্য কয়েকবার কীবোর্ড শর্টকাট।
  • লঞ্চ করুন পেইন্ট আনুষাঙ্গিক এ গিয়ে ফোল্ডার বা স্টার্ট-এ অনুসন্ধান বার ব্যবহার করে পেইন্ট অ্যাপ অনুসন্ধান করুন তালিকা. পেস্ট করুন ক্লিক করে স্ক্রিনশটটি আটকান৷ উইন্ডোর শীর্ষে বোতাম বা Ctrl টিপুন + V .
  • আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ড, আপনার ইমেলের মূল অংশ, নোট, ইত্যাদির মতো অন্যান্য প্রোগ্রামেও সরাসরি স্ক্রিনশট পেস্ট করতে পারেন। আপনি যে প্রোগ্রামটি অনুলিপি করতে চান তা খুলুন এবং Ctrl টিপুন + V .
  • যদি আপনি পেইন্টে স্ক্রিনশট পেস্ট করেন, আপনি ফ্লপি ডিস্ক আইকনে ক্লিক করে ছবির একটি অনুলিপি সংরক্ষণ করতে পারেন শীর্ষস্থানীয় মেনুতে। একইভাবে, আপনি Ctrl টিপতে পারেন + S স্ক্রিনশট সংরক্ষণ করতে। ফাইলটির জন্য আপনি যে নামটি চান তা টাইপ করুন এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ বিন্যাস একটি ভিন্ন বিন্যাস হিসাবে সংরক্ষণ করতে, প্রকার হিসাবে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু এবং সেখানকার বিকল্পগুলি থেকে বেছে নিন। সবচেয়ে সাধারণ ফাইলের ধরন হল PNG এবং JPEG , কিন্তু আপনি বিটম্যাপ হিসাবে স্ক্রিনশটগুলিও সংরক্ষণ করতে পারেন৷ , TIFF , অথবা GIF .

কিভাবে স্নিপিং টুল ব্যবহার করে উইন্ডোজে স্ক্রিনশট করবেন

স্নিপিং টুল হল একটি অন্তর্নির্মিত স্ক্রিনশট টুল যা Windows Vista এবং পরবর্তীতে চলমান কম্পিউটারগুলির সাথে আসে। এটি একটি বহুমুখী টুল কারণ এটি আয়তক্ষেত্রাকার স্নিপ, ফ্রি-ফর্ম স্নিপ, পূর্ণ-স্ক্রীন স্নিপ বা এক-উইন্ডো স্নিপ নিতে পারে। স্নিপিং টুল সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এর বিলম্ব বৈশিষ্ট্য। আপনি এটির বিলম্ব টাইমার ব্যবহার করে স্ক্রিনশটটিকে এক থেকে পাঁচ সেকেন্ডের জন্য বিলম্ব করতে পারেন, অনেকটা ক্যামেরার টাইমারের মতো। স্নিপিং টুল ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • Windows Vista এবং 7 চালিত কম্পিউটারগুলির জন্য, স্টার্ট-এ নেভিগেট করুন> সমস্ত প্রোগ্রাম> আনুষাঙ্গিক . এরপর, স্নিপিং টুল বেছে নিন আনুষাঙ্গিক তালিকা থেকে।
  • আপনি যদি Windows 8 ব্যবহার করেন, তাহলে শুধু স্নিপিং টুল টাইপ করুন স্টার্ট স্ক্রিনে এবং স্নিপিং টুল নির্বাচন করুন৷ অনুসন্ধান ফলাফল থেকে।
  • Windows 10/11 ব্যবহারকারীদের জন্য, স্টার্ট এ ক্লিক করুন এবং স্নিপিং টুল টাইপ করুন অনুসন্ধান বারে, তারপর খুব স্নিপিং চয়ন করুন৷ l অনুসন্ধান ফলাফল থেকে অ্যাপ।
  • আপনি যে ধরনের স্নিপ তৈরি করতে চান তা বেছে নিন। আয়তক্ষেত্রাকার স্নিপ ডিফল্টরূপে নির্বাচিত হয়, কিন্তু আপনি মোড নির্বাচন থেকে একটি ভিন্ন ধরনের স্নিপ নির্বাচন করতে পারেন। স্নিপের আকৃতি পরিবর্তন করতে শুধু মোড বোতামে ক্লিক করুন।
    • ফ্রি-ফর্ম স্নিপ আপনি আপনার কার্সার ব্যবহার করে যে কোনো আকার চয়ন করতে দেয়. আপনার পছন্দের ফর্ম আঁকতে শুধু মাউস চেপে ধরুন। আপনি যে আকৃতিটি উল্লেখ করেছেন তার ভিতরের অংশটি স্নিপ করা হবে।
    • আয়তক্ষেত্রাকার স্নিপ আপনাকে একটি আয়তক্ষেত্রাকার এলাকা আঁকতে দেয়, যেখানে আয়তক্ষেত্রের ভিতরের অংশটি স্নিপ করা হবে।
      উইন্ডো স্নিপ আপনাকে কোন খোলা উইন্ডোটি স্নিপ করতে চান তা নির্বাচন করতে দেয়৷
    • ফুল-স্ক্রিন স্নিপ স্নিপিং টুল উইন্ডো ব্যতীত খোলা সমস্ত উইন্ডো সহ পুরো স্ক্রীন ক্যাপচার করে।
  • আপনি কি ধরনের স্নিপ তৈরি করতে চান তা ঠিক করে নিলে, নতুন ক্লিক করুন .

  • সব স্নিপ এর চারপাশে ডিফল্টভাবে লাল সীমানা থাকে। আপনি যদি সীমানার রঙ পরিবর্তন করতে চান তবে বিকল্পগুলিতে যান৷ এবং একটি ভিন্ন রঙ চয়ন করুন। আপনি যদি না চান যে আপনার স্ক্রিনশটের কোনো বর্ডার থাকুক, আনচেক করুন স্নিপ এলাকা ক্যাপচার করার পরে নির্বাচন কালি দেখান এর জন্য বক্স . এটি আপনার সমস্ত ভবিষ্যত স্নিপ থেকে যেকোনো বর্ডার মুছে ফেলবে৷

  • যখন আপনি একটি নতুন স্নিপ তৈরি করবেন, তখন স্ক্রীনটি সাদা হয়ে যাবে এবং স্নিপিং টুলের একমাত্র উইন্ডোটি বাম ক্লিকযোগ্য। আঁকুন মাউস চেপে ধরে এবং কার্সার টেনে নিয়ে আপনার স্নিপ এলাকা একটি আকৃতি তৈরি করতে। আপনি যদি একটি উইন্ডো স্নিপ করতে যাচ্ছেন তবে আপনি যে উইন্ডোটি স্নিপ করতে চান সেটিও নির্বাচন করতে পারেন। এলাকা নির্বাচন সম্পূর্ণ করতে মাউস ছেড়ে দিন। আপনি যদি একটি পূর্ণ-স্ক্রীন স্নিপ তৈরি করেন, তাহলে আপনাকে আপনার এলাকা আঁকার বিষয়ে চিন্তা করতে হবে না কারণ পুরো স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত হবে।
  • আপনি একবার স্নিপ তৈরি করলে, এটি একটি নতুন উইন্ডোতে খুলবে যেখানে আপনি পেন টুল ব্যবহার করে এটিতে আঁকা এবং নোট লিখতে পারেন। এছাড়াও আপনি ইমেজের নির্দিষ্ট অংশে জোর দিতে হাইলাইট ব্যবহার করতে পারেন। অন্যদিকে, মুছে ফেলার সরঞ্জামটি স্ক্রিনশটে আপনার করা টীকা বা সম্পাদনাগুলি মুছে ফেলতে সহায়তা করে। যাইহোক, এটি আপনাকে মূল স্ক্রিনশটের অংশগুলি মুছে ফেলার অনুমতি দেয় না৷
  • স্নিপ সংরক্ষণ করতে, ফ্লপি ড্রাইভ আইকনে ক্লিক করুন বা Ctrl টিপুন + S সংরক্ষণ ডায়ালগ খুলতে। স্ক্রিনশটের জন্য আপনি যে নামটি চান তা টাইপ করুন এবং আপনার প্রয়োজন হলে ফাইলের ধরনটি চয়ন করুন। আপনি এটিকে PNG হিসাবে সংরক্ষণ করতে পারেন৷ , JPEG , বিটম্যাপ , GIF , অথবা TIFF . শুধু টাইপ হিসাবে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ আপনার বিন্যাস নির্বাচন করার জন্য ক্ষেত্র। PNG উইন্ডোজ 7 এবং 8 এর ডিফল্ট সেভ ফরম্যাট কারণ ছোট ফাইল সাইজ হওয়া সত্ত্বেও পিএনজি ফাইলের গুণমান খুব বেশি। Windows Vista-এর জন্য, ডিফল্ট ফাইলের ধরন হল JPG অথবা JPEG . এটি একটি নিকৃষ্ট মানের বিন্যাস কারণ ছবিটি ব্লক দেখায় এবং রঙগুলি 100% সঠিক নয়৷ JPEG ফাইলের ধরন ফটোগ্রাফের জন্য আদর্শ হতে পারে, কিন্তু স্ক্রিনশটের জন্য নয়, কারণ এই ধরনের ফটোগুলির আরও সূক্ষ্ম বিবরণের প্রয়োজন হতে পারে।
  • প্রযুক্তিগতভাবে, স্নিপটি তৈরি হওয়ার মুহূর্তে আপনার ক্লিপবোর্ডে কপি করা হয়েছে। এর মানে হল যে আপনি এটি সরাসরি অন্যান্য প্রোগ্রাম যেমন ইমেল, মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড বা পেইন্টে পেস্ট করতে পারেন। আপনি স্ক্রিনশট ছবিতে আরও সম্পাদনা করতে পেইন্ট ব্যবহার করতে পারেন। স্নিপ পেস্ট করতে, আপনি যে প্রোগ্রামটি যোগ করতে চান সেটি খুলুন এবং Ctrl টিপুন + V .

কিভাবে স্নিপিং টুল শর্টকাট ব্যবহার করে উইন্ডোজে স্ক্রিনশট করবেন

স্নিপিং টুল হল একটি সুবিধাজনক বৈশিষ্ট্য যা ব্যবহার করা যায়। যাইহোক, টুলটি অ্যাক্সেস করতে, আপনাকে প্রথমে আনুষাঙ্গিক ফোল্ডারটি খুঁজে বের করতে হবে। সৌভাগ্যবশত, স্নিপিং টুলটি দ্রুত সনাক্ত করতে আপনাকে সাহায্য করার জন্য একটি জনপ্রিয় কীবোর্ড শর্টকাট নেই। স্নিপিং টুল শর্টকাট ব্যবহার করে একটি স্ক্রিনশট নিতে, নিম্নলিখিতগুলি করুন:

  • আপনি যে উইন্ডো, পৃষ্ঠা বা প্রোগ্রামটির ছবি তুলতে চান সেটি খুলুন। নিশ্চিত করুন যে কোন আইটেম পথে আসছে না বা আপনি অন্তর্ভুক্ত করতে চান না।
  • উইন্ডোজ টিপুন + শিফট + S স্নিপিং টুল চালু করতে . আপনার পর্দা সাদা হয়ে যাবে এবং আপনার মাউস কার্সার একটি ক্রসহেয়ার আইকনে পরিণত হবে। যাইহোক, আপনি স্নিপিং টুল উইন্ডো দেখতে পাবেন না।
  • মাউস কার্সার ক্লিক করে এবং টেনে এনে আপনি যে এলাকাটি স্ক্রিনশট করতে চান সেটি নির্বাচন করুন (ক্রসশেয়ার প্রতীক, + ) আপনি যে এলাকাটি স্ক্রিনশট করতে চান তা নির্ধারণ করতে।
  • নির্বাচিত এলাকার একটি স্ক্রিনশট নিতে এবং ক্লিপবোর্ডে ছবিটি সংরক্ষণ করতে মাউস বোতামটি ছেড়ে দিন। এখন আপনি অন্য প্রোগ্রামে স্ক্রিনশট পেস্ট করতে পারেন যা পেস্ট করা ফটোগুলিকে অনুমতি দেয়৷
  • আপনি যে প্রোগ্রামটি স্ক্রিনশট পেস্ট করতে চান সেটি খুলুন এবং Ctrl টিপুন + V . আপনার স্ক্রিনশট সংরক্ষণ করতে, Ctrl টিপুন + S , তারপর ফাইলের জন্য আপনি যে নামটি চান তা টাইপ করুন। এর পরে, অবস্থান সংরক্ষণ করুন এবং বিন্যাস সংরক্ষণ করুন, তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

এক সারিতে বেশ কয়েকটি উইন্ডোজের একটি স্ক্রিনশট কীভাবে নেবেন

কখনও কখনও, আপনি কী বলতে চান তা ব্যাখ্যা করার জন্য একটি স্ক্রিনশট যথেষ্ট নয়। এটি টিউটোরিয়াল এবং ওয়াকথ্রুগুলির জন্য সত্য। পুরো প্রক্রিয়াটি ব্যাখ্যা করার জন্য আপনার একটি সিরিজের স্ক্রিনশট প্রয়োজন, বিশেষ করে যদি এটি একটি জটিল হয়। একটি নির্দিষ্ট ক্রমানুসারে একাধিক উইন্ডোর একাধিক স্ক্রিনশট তৈরি করতে, আপনি PSR.exe নামে উইন্ডোজের বিল্ট-ইন বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। . PSR বা সমস্যা স্টেপ রেকর্ডার এটি একটি গোপন এক্সিকিউটেবল টুল যা আপনাকে স্ক্রিনশটের একটি সিরিজ তৈরি করতে দেয়। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 7-এর সাথে এসেছে এবং স্ক্রিনশট পিসি সমস্যা বা সমস্যার সমাধান করার জন্য ধাপে ধাপে অ্যাকশন ক্যাপচার করার জন্য ডিজাইন করা হয়েছে। PSR.exe আপনাকে 100টি পর্যন্ত স্ক্রিনশট রেকর্ড করতে এবং সেগুলিকে একটি নথিতে একত্রিত করতে দেয়। একটি সমস্যা বা প্রক্রিয়া নথিভুক্ত করতে PSR.exe ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনি যে পৃষ্ঠাগুলি রেকর্ড করতে চান তার প্রথমটিতে যান৷ প্রথম পৃষ্ঠাটি সক্রিয় উইন্ডো হওয়া উচিত।
  • শুরু এ ক্লিক করুন এবং রান টাইপ করুন নীচের অনুসন্ধান বারে৷
  • চালান এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে।
  • psr.exe-এ টাইপ করুন খোলে ডায়ালগে৷

  • এর পরে একটি ছোট আয়তক্ষেত্রাকার টুল প্রদর্শিত হবে। রেকর্ড শুরু করুন ক্লিক করুন৷ পরবর্তী 25টি স্ক্রীন পরিবর্তন নথিভুক্ত করতে . যদি 25টি স্ক্রিনশট পর্যাপ্ত না হয়, তাহলে টুলবারের ডান-সবচেয়ে অংশে নিচের তীর বোতামে ক্লিক করুন, তারপর সেটিংস-এ ক্লিক করুন . আপনি সঞ্চয় করার জন্য সাম্প্রতিক স্ক্রিন ক্যাপচারের সংখ্যা এর পাশে আপনার পছন্দের নম্বর টাইপ করে এখানে স্ক্রিনশটের সংখ্যা পরিবর্তন করতে পারেন .

  • আপনার স্ক্রীনে ক্লিক করুন যাতে PSR পরিবর্তনগুলি স্ক্রিনশট করতে পারে। শুধুমাত্র আপনার কার্সার সরানোই যথেষ্ট নয়, এটি ক্যাপচার করার জন্য টুলটির জন্য আপনার প্রকৃত স্ক্রীন পরিবর্তন করতে হবে।
  • প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, রেকর্ড বন্ধ করুন ক্লিক করুন টুলবারের শীর্ষে। এটি আপনার স্ক্রিনে পরিবর্তনগুলি রেকর্ড করা থেকে প্রোগ্রামটিকে বন্ধ করে দেয় এবং ফলাফল ফলকটি খোলে৷
  • সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণরূপে ক্যাপচার করা হয়েছে তা নিশ্চিত করতে আপনি স্ক্রিনশটের মাধ্যমে স্ক্রোল করতে পারেন।
  • আপনি যদি রেকর্ডিং নিয়ে খুশি হন, তাহলে আপনি একটি জিপ ফোল্ডারে আপনার সমস্ত স্ক্রিনশট সংরক্ষণ করুন৷ শুধু সংরক্ষণ করুন ক্লিক করুন৷ , ফাইলের নাম টাইপ করুন, তারপর পছন্দের সংরক্ষণের অবস্থান নির্বাচন করুন, এবং তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷
  • স্ক্রিনশটগুলি একটি HTML ফাইল হিসাবে সংরক্ষণ করা হবে যা আপনি একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে খুলতে পারেন৷

উইন্ডোজ ট্যাবলেটে কিভাবে স্ক্রিনশট করবেন

আপনার ট্যাবলেট ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া কম্পিউটার ব্যবহার করার চেয়ে আরও সহজ। আপনার ট্যাবলেটের স্ক্রীন ক্যাপচার করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • অ্যাপ, প্রোগ্রাম, ফাইল বা যা কিছুর ছবি তুলতে চান সেটি খুলুন এবং নিশ্চিত করুন যে স্ক্রিনে কোনো বিভ্রান্তি নেই। কল, মেসেজ এবং বিজ্ঞপ্তি আসা এড়াতে স্ক্রিনশট নেওয়ার সময় আপনি বিমান মোড চালু করতে পারেন।
  • Windows লোগো বা পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। এটি আপনার কাছে থাকা ট্যাবলেটের উপর নির্ভর করে। আপনি যদি ট্যাবলেটের বেজেলে একটি উইন্ডোজ লোগো দেখতে পান তবে এটি টিপুন এবং ধরে রাখুন। আপনি যদি কোনটি দেখতে না পান, তাহলে তার পরিবর্তে পাওয়ার বোতামটি ব্যবহার করুন।
  • এরপর, ভলিউম ডাউন টিপুন আপনি যদি উইন্ডোজ লোগো বা ভলিউম আপ ব্যবহার করেন যদি আপনি পাওয়ার বোতাম ব্যবহার করেন। আপনি লক্ষ্য করবেন যে স্ক্রীনটি এক সেকেন্ডের জন্য ম্লান হয়ে যাবে, যা নির্দেশ করে যে একটি স্ক্রিনশট নেওয়া হয়েছে৷
  • আপনার স্ক্রিনশট স্বয়ংক্রিয়ভাবে ছবিতে সংরক্ষিত হয়> স্ক্রিনশট আপনার ডিভাইসে ফোল্ডার।

উপসংহার

আপনার কম্পিউটার বা ট্যাবলেটে স্ক্রিনশট নেওয়ার অনেক উপায় রয়েছে এবং আপনি বেছে নিতে পারেন কোনটি আপনার জন্য আরও সুবিধাজনক৷ যাইহোক, আপনাকে মনে রাখতে হবে যে এই স্ক্রিনশটগুলি দীর্ঘমেয়াদে জমা হবে, যা আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। জাঙ্ক ফাইলগুলি থেকে মুক্তি পেতে এবং আপনার কম্পিউটারের কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে আউটবাইট পিসি মেরামতের মতো একটি অ্যাপ দিয়ে আপনার পিসি পরিষ্কার করুন। অপ্রয়োজনীয় ফাইলগুলি পরিষ্কার করার পাশাপাশি, এই অ্যাপটি সম্ভাব্য ঝুঁকির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে যাতে আপনি সম্ভাব্য সমস্যাগুলি হওয়ার আগেই সমাধান করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

  2. কিভাবে জুম মিটিং স্ক্রিনশট নিতে হয়

  3. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  4. Windows 11/10-এ কীভাবে টাইমড স্ক্রিনশট নেওয়া যায়