কম্পিউটার

Windows 10/111:কীবোর্ডে প্রিন্ট স্ক্রিন ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

আপনার উইন্ডোজ ডিভাইসের স্ক্রিনে যা কিছু আছে তার একটি স্ক্রিনশট নেওয়ার জন্য আপনাকে অনেকগুলি ভাল কারণ রয়েছে। আপনি আপনার ডেস্কটপে যা করছেন তা কাউকে দেখাতে চাইতে পারেন, অথবা আপনি বর্তমানে যে ভিডিওটি দেখছেন তার থেকে একটি নির্দিষ্ট ফ্রেম ধরতে চান, উদাহরণস্বরূপ। যদিও বেশিরভাগ উইন্ডোজ ডিভাইসে স্ক্রিনশট নিয়ন্ত্রণগুলি অন্তর্নির্মিত থাকে, তবে সেগুলি কীবোর্ডের প্রিন্ট স্ক্রিন ফাংশনের মতো জনপ্রিয় নয়। এই কারণেই আমরা এই নির্দেশিকাটি তৈরি করেছি যাতে আপনি এটি সঠিকভাবে ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজে কিভাবে প্রিন্ট স্ক্রীন নিতে হয়

একটি উইন্ডোজ ডিভাইসে একটি প্রিন্ট স্ক্রিন নেওয়া নিরাপদ। শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • আপনার কীবোর্ডে প্রিন্ট স্ক্রিন কী খুঁজুন। এটি সাধারণত আপনার কীবোর্ডের প্রথম সারির কীগুলির ডানদিকে অবস্থিত। এটি PrtSc লেবেলযুক্ত , Prnt Scrn , অথবা Prt Scr .
  • আপনি যে আইটেমটি একটি স্ক্রিনশট নিতে চান সেটি খুলুন। প্রিন্ট স্ক্রিন ব্যবহার করে একটি স্ক্রিনশট নেওয়ার সময় মনে রাখবেন কী, আপনার মাউস কার্সার ব্যতীত আপনার স্ক্রিনের সবকিছু অন্তর্ভুক্ত করা হবে।
  • প্রিন্ট স্ক্রীন টিপুন আপনার পিসিতে কী। মনে রাখবেন যে যদি প্রিন্ট স্ক্রীন কী দুটি ফাংশন পরিবেশন করে, যেমন প্রিন্ট স্ক্রীন এবং ইনসার্ট, তাহলে আপনাকে প্রিন্ট স্ক্রীন ফাংশন ব্যবহার করার জন্য ফাংশন কী ধরে রাখতে হবে।
  • আপনার কাজ শেষ! আপনি ইতিমধ্যে একটি স্ক্রিনশট ক্যাপচার করেছেন. আপনি এখন এটিকে অন্যান্য অ্যাপ বা প্রোগ্রামে পেস্ট করে এগিয়ে যেতে পারেন।

কিভাবে একটি স্ক্রিনশট পেস্ট করবেন

আপনি আপনার স্ক্রিনশট দিয়ে অনেক কিছু করতে পারেন, তবে লোকেরা এটির সাথে সবচেয়ে সাধারণ জিনিসটি সম্পাদনা এবং ভাগ করে নেওয়ার জন্য নির্দিষ্ট অ্যাপ এবং প্রোগ্রামগুলিতে পেস্ট করা।

  • আপনি যে প্রোগ্রাম বা অ্যাপটিতে স্ক্রিনশট ব্যবহার করতে চান সেটি খুলুন। এটি Microsoft Word, Paint বা PowerPoint হতে পারে। এটি আপনার ইমেল বা সামাজিক মিডিয়া পোস্টও হতে পারে। আপনি যদি মাইক্রোসফ্ট প্রোগ্রামগুলি খুলছেন, আপনি একটি নতুন খালি নথি তৈরি করে শুরু করতে পারেন বা বিদ্যমান নথিতে স্ক্রিনশট পেস্ট করে এগিয়ে যেতে পারেন৷
  • যে ক্ষেত্র বা এলাকায় আপনি স্ক্রিনশট রাখতে চান সেখানে ক্লিক করুন। আপনি যদি টুইটার পোস্টে স্ক্রিনশট পোস্ট করেন তবে আপনাকে একটি নতুন টুইট বক্স খুলতে হবে। আপনি যদি এটিকে একটি পাওয়ারপয়েন্ট স্লাইডে আটকান, তাহলে আপনাকে নতুন স্লাইড যোগ করুন ক্লিক করতে হতে পারে .
  • Ctrl টিপুন + V . এই ফাংশনটি অবিলম্বে হাইলাইট করা বা নির্বাচিত ক্ষেত্রে আপনার স্ক্রিনশট পেস্ট করবে। আপনি যদি এটি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন বা ইমেলের মাধ্যমে কাউকে পাঠান তবে এটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্তি হিসাবে যুক্ত হবে৷

গুরুত্বপূর্ণ টিপস

প্রিন্ট স্ক্রিন ফাংশন ব্যবহার করা খুবই সহজ। একবার চেষ্টা করে দেখো! যাইহোক, আপনি যখন বিভিন্ন কাজ সম্পূর্ণ করতে এটি ব্যবহার করেন, তখন আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসি দ্রুত এবং মসৃণ চলছে। আপনার উইন্ডোজ ডিভাইসে স্থিতিশীলতা এবং গতির সমস্যা যা কিছু সৃষ্টি করছে তা সনাক্ত করতে এবং ঠিক করতে আজই আউটবাইট পিসি মেরামত ডাউনলোড এবং ইনস্টল করুন৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ
  1. আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?

  2. Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  4. Windows 10 এ সক্রিয় উইন্ডোটির স্ক্রিনশট কিভাবে করবেন