কম্পিউটার

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

যদিও Windows তে কয়েক দশক ধরে অন্তর্নির্মিত স্ক্রিনশট কার্যকারিতা রয়েছে, Windows 10 সম্প্রতি তার নতুন Snip &Sketch অ্যাপের মাধ্যমে স্ক্রিনশট করার অভিজ্ঞতাকে উন্নত করেছে। শুধুমাত্র Windows 10 অক্টোবর 2018 আপডেট এবং নতুনের সাথে উপলব্ধ, Snip &Sketch পুরানো স্নিপিং টুল অভিজ্ঞতাকে প্রতিস্থাপন করে, যা এখনও উপলব্ধ রয়েছে। এই নির্দেশিকাটিতে, আমরা আপনাকে এটি ব্যবহার করে একটি স্ক্রিনশট তৈরি এবং টীকা করতে দেব।

স্নিপ এবং স্কেচ মাইক্রোসফ্ট স্নিপের উন্নত কার্যকারিতার সাথে স্নিপিং টুলের সরলতাকে একত্রিত করে। পরবর্তী অ্যাপটি কয়েক বছর আগে থেকে একটি মাইক্রোসফ্ট গ্যারেজ প্রকল্প ছিল, যা কখনই খুব বেশি মনোযোগ দেয়নি এবং ডাউনলোডের জন্য আর উপলব্ধ নেই। স্নিপ এবং স্নিপিং টুল উভয়েরই বিদ্যমান ব্যবহারকারীরা খুঁজে পেতে পারেন স্নিপ এবং স্কেচ এখন তাদের আরও ভাল পরিবেশন করে৷

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

স্নিপ এবং স্কেচ চালু করতে, স্টার্ট মেনুতে এর নাম অনুসন্ধান করুন। একটি নতুন স্ক্রিনশট তৈরি করা অ্যাপের উপরের-বাম দিকে হাইলাইট করা "নতুন" বোতামে ক্লিক করার মতোই সহজ৷ "নতুন" এ ক্লিক করার পর অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ছোট হয়ে যাবে, যা আপনাকে আপনার পিসিতে অন্য সব কিছুর স্ক্রিনশট করার জন্য বিনামূল্যে ছেড়ে দেবে।

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

ডিফল্টরূপে, স্নিপ এবং স্কেচ আয়তক্ষেত্রাকার মোডে থাকবে। এটি আপনাকে ক্যাপচার করতে আপনার স্ক্রিনের একটি আয়তক্ষেত্রাকার অঞ্চল টেনে আনতে দেয়। ডিসপ্লের শীর্ষে থাকা টুলবারটি আপনাকে ফ্রিফর্ম মোডে (একটি ল্যাসো অঞ্চল নির্বাচন করুন) বা ফুলস্ক্রিন মোডে স্যুইচ করতে দেয়, যা আপনার পুরো স্ক্রিনটি ক্যাপচার করে। শুধুমাত্র উল্লেখযোগ্যভাবে অনুপস্থিত মোড হল উইন্ডো স্নিপিং, Microsoft Snip-এর একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার ডেস্কটপে একটি একক উইন্ডো ক্যাপচার করতে দেয়।

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

আপনার স্ক্রিনশট তৈরি করতে মাউস দিয়ে ক্লিক করুন এবং টেনে আনুন। ক্যাপচার করা ছবিটি তখন স্নিপ অ্যান্ড স্কেচ অ্যাপে প্রদর্শিত হবে। এখানে, আপনি ডিসপ্লের শীর্ষে উইন্ডোজ ইঙ্ক টুলবার ব্যবহার করে আপনার স্ক্রিনশট টীকা করতে পারেন – যদিও এটি একটি ডিজিটাল কলমের সাথে সবচেয়ে ভাল ব্যবহার করা হয়, আপনি একটি গুরুত্বপূর্ণ এলাকা হাইলাইট করতে স্পর্শ বা এমনকি মাউসও ব্যবহার করতে পারেন৷

আপনার হয়ে গেলে, আপনি উপরের-ডানদিকে সংরক্ষণ বোতাম বা Ctrl+S শর্টকাট ব্যবহার করতে পারেন, আপনার ছবি সংরক্ষণ করতে। বিকল্পভাবে, Ctrl+C বা কপি বোতামটি আপনার ক্লিপবোর্ডে ছবিটি কপি করবে। "..." উপবৃত্তাকার মেনুর পাশে উপরের-ডানদিকে বোতামটি দিয়ে অন্যান্য অ্যাপে সরাসরি শেয়ার করাও সম্ভব। এই মেনুতে আপনার ছবি প্রিন্ট করার ক্ষমতা সহ কিছু অতিরিক্ত বিকল্পও রয়েছে।

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

আপনি যদি কেবল একটি মৌলিক স্ক্রিনশট নিতে চান তবে এই বৈশিষ্ট্যগুলি ওভারকিলের মতো মনে হতে পারে। সৌভাগ্যক্রমে, স্নিপ এবং স্কেচ আপনার ছবি তৈরি হওয়ার সাথে সাথেই ক্লিপবোর্ডে স্বয়ংক্রিয়ভাবে অনুলিপি করে – আপনি যদি এটি সম্পাদনা করতে না চান তাহলে Ctrl+C টিপতে হবে না।

এছাড়াও, "প্রিন্ট স্ক্রীন" কীবোর্ড কী-এর স্নিপ এবং স্কেচ হ্যান্ডেল প্রেস করা সম্ভব, যাতে আপনি সরাসরি অ্যাপটি না খুলেই এটি ব্যবহার করতে পারেন৷ এটি সক্ষম করতে, "..." মেনু থেকে Snip &Sketch এর সেটিংস খুলুন এবং "স্ক্রিন স্নিপিং খুলতে PrtScn বোতাম ব্যবহার করুন" এ ক্লিক করুন। পরিবর্তন করতে আপনাকে সেটিংস অ্যাপে পুনঃনির্দেশিত করা হবে।

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

অবশেষে, স্নিপ এবং স্কেচ স্নিপিং টুলের ক্যাপচার বিলম্ব বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করে – 3 বা 10 সেকেন্ডের বিলম্ব চয়ন করতে "নতুন" বোতামের পাশে নীচের দিকে নির্দেশিত তীরটিতে ক্লিক করুন৷ দুর্ভাগ্যবশত, বর্তমানে একটি কাস্টম বিলম্ব সেট করার কোন উপায় নেই৷

Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

এটি স্নিপ এবং স্কেচের জন্য, যদিও আমরা ভবিষ্যতে আরও নতুন বৈশিষ্ট্য যুক্ত করার আশা করি। আপনি যদি উইন্ডোজ 10 এর একটি পুরানো সংস্করণে থাকেন যাতে অ্যাপটি অন্তর্ভুক্ত না থাকে, তবে মনে রাখবেন আপনি এখনও অনুরূপ কার্যকারিতা সহ স্ক্রিনশট ক্যাপচার করতে স্নিপিং টুল ব্যবহার করতে পারেন। ক্লাসিক "প্রিন্ট স্ক্রিন" কী একটি সুবিধার বিকল্প, যা আপনাকে আপনার সম্পূর্ণ ডেস্কটপ ক্যাপচার করতে এবং আপনার ক্লিপবোর্ডে সংরক্ষণ করতে দেয়৷


  1. কিভাবে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া যায়?

  2. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  3. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়

  4. Windows 11/10-এ কীভাবে টাইমড স্ক্রিনশট নেওয়া যায়